Home » Wordpress » ওয়ার্ডপ্রেস ডট কমে শুধু ব্লগ সাইট ওপেন করলে হবেনা, সাথে দরকার সঠিক গাইডলাইন! শুধুমাত্র নবীন ওয়ার্ডপ্রেস প্রেমীদের জন্য, যারা ফ্রি ব্লগ সাইট তৈরি করবেন!!

7 months ago (Apr 26, 2017) 628 views

ওয়ার্ডপ্রেস ডট কমে শুধু ব্লগ সাইট ওপেন করলে হবেনা, সাথে দরকার সঠিক গাইডলাইন! শুধুমাত্র নবীন ওয়ার্ডপ্রেস প্রেমীদের জন্য, যারা ফ্রি ব্লগ সাইট তৈরি করবেন!!

Category: Wordpress by

সবাইকে সালাম ও শুভেচ্ছা জানিয়ে শুরু করছি আজকের দিনের টিউন। অবশ্য টিউনে তেমন কলেবর বৃদ্ধি করার ইচ্ছা নাই।সংক্ষেপে মূল বিষয় গুলো আলোকপাত করবার চেষ্টা করব।

ইন্টারনেটের কল্যানে আমাদের মধ্য অনেকেরই ব্লগ করার ধূম পড়েছে বিশেষ করে ফ্রি ব্লগ। হ্যা ফ্রি ব্লগ করার অন্যতম উদ্দেশ্য হল নিজেকে কিংবা নিজের প্রতিষ্ঠানকে ব্রান্ড হিসাবে পরিচিত করানো, পপুলারিটি অর্ন করা, ক্লায়েন্ট ফিডব্যাক অর্ন এবং ব্যক্তিগতভাবে কোন বিষয়ে পাঠকদেরকে জানানোর জন্য যেমনঃ কম্পিউটার বিষয়ক টিপস, গান কিংবা মুভি বিষয়ক টিউন, ডাউনলোড কিংবা খেলাধূলা বিষয়ক রিভিউ। বিশেষত ফ্রি ব্লগ করার জন্য বর্মানে বেশ কিছু বিদেশী প্রতিষ্ঠান আপনাকে সুযোগ দিচ্ছে।যেমনঃ গুগল ব্লগস্পট, ওয়েবলি, ওয়াপকা, ওয়াডর্প্রেস ডট কম.

 ওয়ার্প্রেস ডট কম কি?

 

ওয়ার্ডপ্রেস.কম একটি ফ্রী সাইট। এখানে আপনি আপনার একটি ব্লগ ফ্রীতে বানাতে পারবেন। এখানে ব্লগ বানাতে আপনার তেমন কিছুই জানতে হবে না। আপনার যদি এইচটিএমএল, পিএইচপি ইত্যাদি এর উপর জানা না থাকে তারপরও আপনি একটি ব্লগ বানাতে পারবেন।

এখানে ব্লগ তৈরি করা থাকে। আপনার শুধু একটি অ্যাকাউন্ট তৈরি করতে হবে। কোন হোস্টিং বা ডোমেইন কিনতে হবে না। এখানে আপনি রেজিস্ট্রেশান করলে একটি wordpress.com এর একটি সাবডোমেইন পাবেন। অর্থাৎ আপনার ব্লগটি হবে http://www.yoursite.wordpress.com . এখানে yoursite এর জায়গায় আপনার ব্লগের নাম হবে।

 ওয়ার্প্রেস ডট কম এর সুবিধা

 

সুবিধা

  • ব্লগ টিউন ও স্ট্যাটিক পেইজ সুবিধা
  • একসাথে একাধিক ব্যবহারকারীর ব্লগিং সুবিধাসহ ইত্যাদি আরো অনেক !
  • এটি ব্যবহার করে কোন প্রকার PHP এবং HTML জ্ঞান ছাড়াই ব্লগিং ওয়েবাসইট তৈরী করা সম্ভব।
  • দারুন দারুন সব প্লাগইন ইনস্টল করে ওয়েবসাইটকে আরো সয়ংক্রিয় করে তোলা যায়।
  • এটির রয়েছে বিশাল থিম ভান্ডার। তাই থিম নিয়ে আপনাকে কখনো চিন্তা করতে হবে না।
  • আরো আছে প্লাগিন কিংবা থিম কাষ্টমাইজেশন সুবিধা। যার সাহায্যে আপনি আপনার নিজের মত করে সাইটকে সাজাতে পারবেন।
  • গুগল ব্লগ স্পট সাইটের মত অযথা সাইট ডিলেট হবার ভয় নাই।

ব্লগার আর ওয়ার্ডপ্রেস ব্লগের এর মধ্যে পার্থক্

  • ব্লগার দিবে ১জিবি জায়গা কিন্তু ওয়ার্ডপ্রেস দিবে ৩জিবি
  • ব্লগার এ এইচটিএমএল, টেম্পলেট ডিজাইন করার জন্য সহজ অপশন আছে কিন্তু ওয়ার্ডপ্রেস এর তা নাই।

 কিভাবে ব্লগে রেজিঃ করবেন এবং ড্যাশবোড নিয়ে কাজ করবেন?

 

 

প্রথমে http://www.wordpress.com এ যান। এ যান। এরপর Get Started Here এ ক্লিক করুন
। Blog Addres এ আপনি আপনার ব্লগের যেই নাম দিতে চান অর্থাৎ আপনার ব্লগের যেই অ্যাড্রেস দিতে চান সেই নাম লিখুন। Username এ আপনার নাম দিন।Password এ আপনার পাসওয়ার্ড দিন। Email address এ আপনার ইমেইল অ্যাকাউন্ট দিন।এর পর আপনি আপনার ব্লগিং এর ল্যাঙ্গুয়েজ ঠিক করুন।এবার create blog এ যান। রেজিস্ট্রেশান ঠিক মতো হলে email verification করতে বলবে। ইমেইল অ্যাকাউন্ট এ গিয়ে অ্যাক্টিভ করুন।  এবার আপনি আপনার ওয়ার্ডপ্রেস ব্লগ এর এডমিন প্যানেল বা ড্যাশবোর্ড এ পৌঁছে যাবেন। আপনি এখন যদি আপনার সাইট এর নাম লিখেন তাহলে আপনি আপনার ব্লগটি দেখতে পারবেন।

 

ড্যাশবোড বিষয় নিয়ে নতুন করে আলোচনা করতে চাচ্ছিনা। যদি আলোচনা করি তাহলে এই টিউনকে প্রায় ৭টি পর্ সাজিয়ে পাবলিশ করতে হবে। তথাপি আমার আবার ব্লগ করার তেমন হাত নাই, কি লিখতে বি বলি তাও জানিনা। অবশ্য টিটিতে এই বিষয়ে খুব সুন্দর করে এ টু জেড চিত্র সহ কিস্তারিত বর্নাসহ একটি টিউন আছে। টিউনটি করেছিলেন টিটির অভিজ্ঞ টিউনার সাইফুল ইসলাম ভাই। অবশ্য অামি নিজেও তার একজন ফ্যানার।

 

আপনার ব্লগ সাইট সাজাতে যে বিষয়গুলোতে দৃষ্টি রাখা আবশ্যক

 

 

শুধু ব্লগ সাইট করলেই হবে না। এর বাহারী দৃষ্টি নন্দন, উইগেট ব্যবহার এবং থীম নির্াচনের বিষয়টি মাথাতে রাখতে হবে। সাথে রয়েছে আরো বেশ কিছু বিষয়াবলীঃ

  • ভাল মানের একটি থীম টেমপ্লেট বাছাই করতে হবে। যেখানে ডান ও বাম পাশে কিংবা শুধুমাত্র এক পাশে সাইড বার থাকলে ভাল হয়।
  • ফেসবুকসহ টিইটার গ্যাজেট থাকতে হবে।
  • ক্যাটাগরী, ক্যালেন্ডার, সাইটম্যাপ, আকাইভ থাকতে হবে।
  • রিসেন্ট টিউন, রিসেন্ট টিউমেন্ট, গ্রাভাইটার প্রোফাইল থাকতে হবে।

আমি অবশ্য একটি ওয়ার্প্রেস ডট কম ব্লগ সাইট ডিজাইন করেছি উপরোক্ত টিপসনুযায়ী। প্রিভিউ দেখলে বুঝতে পারবেন আপনার ব্লগ সাইট কিভাবে সাজাবেন। ডেমো এখানে

সারকথা

ওয়াডর্প্রেস ব্লগ সাইট ডিজাইন ও ক্রিয়েট করা তেমন কোন কঠিন বিষয় নই। টিউটোরিয়াল অনুযায়ী ২/১ দিন ঘাটাঘাটি করলেই পরিষ্কার হতে পারবেন। তবে একটি ওয়াডর্প্রেস সাইট ক্রিয়েট করার মূল বিষয় হল সাইটটিকে পপুলার করা এবং পাঠকগণের দৃষ্টি ফেরাতে বিভিন্ন মৌলিক ও ইউনিক ক্যাটাগরী টিউন করা। প্রথমদিকে একটু পরিশ্রম করতে হবে অতপর ভাল রিভিউ পাইলে ভিজিরেরাই আপনার ভিজিটর সৃষ্টি করবে। সুতরাং যারা ফ্রিভাবে ব্লগ করতে চাচ্ছেন তারা চট জলদি নেমে পড়ুন। আজ এই এখানেই থামতে হচ্ছে, অন্য কোন টিউনে কথা হবে। সবাই সুস্থ থাকুন।

বিশেষ প্রয়োজনে আমাকে নক করতে পারেন

 

Full Credit Plopi

যে কোন ডিজাইনের WordPress, Php, Zomlar অথবা Wapka সাইট সল্প মূল্যে বানাতে যোগাযোগ করুন।

যোগাযোগব্যবস্থা : 01758143289

Report

About Post: 22016

Errors

Loading……. 10%…30%…..70%….99%……. Failed…. Errors

5 responses to “ওয়ার্ডপ্রেস ডট কমে শুধু ব্লগ সাইট ওপেন করলে হবেনা, সাথে দরকার সঠিক গাইডলাইন! শুধুমাত্র নবীন ওয়ার্ডপ্রেস প্রেমীদের জন্য, যারা ফ্রি ব্লগ সাইট তৈরি করবেন!!”

  1. Mj hridoy Mj hridoy (Subscriber) says:

    যে সকল Contributor রা, trickbd te post করতে পারতেছেন না, তারা আমাদের সাইডে পোষ্ট করুন, → Tipshurry.cf
    রেজিস্ট্রেশন করলেই

  2. sabbir sabbir khan (Contributor) says:

    #plopi ভাই আপনার you tube chennel আচে???

    থাকলে নাম বলেন..

  3. sabbir sabbir khan (Contributor) says:

    আপনি you tube chennel খুলেন অনেক উপকার হবে

Leave a Reply