Be a Trainer! Share your knowledge.
Home » Wordpress » HTTP ও HTTPS কি জেনে নিন

7 months ago (Jul 22, 2017)

HTTP ও HTTPS কি জেনে নিন

Category: Wordpress by

HTTP কি?

HTTP হল একটি প্রটোকল এবং এর পুর্ণ রুপ হচ্ছে HyperText Transfer Protocol তো HyperText Transfer করবার জন্য যে প্রটোকল তা ই HTTP. এবার প্রশ্ন আসে HyperText কি? Hypertext বলতে আসলে ওয়েবের টেক্সট, লিংক এবং পাশাপাশি ওয়েব বেজড কন্টেন্ট যেমন ছবি, অডিও, ভিডিও ইত্যাদি কে বোঝায়। এটি প্রতিটি ওয়েবসাইটের Domain Name এর শুরুতে বসে http:// । কখনও কখনও https ও বসে এবং সেটি নিয়ে পরে আলোচনা করছি ।

আপনার কোন ওয়েবসাইটের এড্রেস বাউজারের এড্রেস বার থেকে কপি করে দেখবেন, ডোমেইন নেম এর শুরুতে আছে htttp বা https এবং এটি বলে দেয় ওয়েব বেজড কন্টেন্ট গুলো কোন পোর্ট ব্যবহার করে এবং প্রটোকল ব্যবহার করে আদান প্রদান করা হবে ।HTTPS এর পুর্ণরুপ হচ্ছে HyperText Transfer Protocol Secure এবং HTTP এর সাথে এর মুল পার্থক্য হল কোন সাইটে https ব্যবহার করা হলে ডাটাগুলো এনক্রিপটেড ( Encrypted ) হয়ে পারাপার হয়, ফলে ডাটাগুলো নিরাপদ থাকে । আর তাই আজকাল অনেক ওয়েব সাইট ই https প্রটোকল ব্যবহার করে থাকে, বিশেষ করে যে সমস্ত ওয়েব সাইট – এ পেমেন্ট সিস্টেম আছে কিংবা বিভিন্য ব্যাংক গুলো । পাশাপাশি ইমেইল সার্ভিস প্রভাইডার কিংবা সোস্যাল মিডিয়া ওয়েব সাইট গুলোও HTTPS Protocol ব্যবহার করে।

যেসব ওয়েবসাইট HTTPS Protocol ব্যবহার করে, এড্রেস বারে তাদের এড্রেসএর আগে দেখবেন সবুজ রং এ তাদের পুরো নাম দেয়া থাকে এবং এর উপর মাউস নিয়ে গেলে দেখায় কার কাছ থেকে এই সাইট টি ভেরিফাইট করা হয়েছে । এবং সামনে একটি সবুজ তালা ও থাকে ? কেখুন নিচের ইমেজটি

উ্পরে আমরা ওয়ার্ডপ্রেস এর ওয়েবসাটকে বেছে নিয়েছি এবং দেখা যাচ্ছে যে এড্রেস বারের শুরুতে আছে WordPress.com (Automattic, Inc.) (US) এবং এর শুরুতে একটি সবুজ তালার আইকন ও আছে । আবার এর উপর মাউস পয়েন্টার নিয়ে যাবার ফলে দেখা যাচ্ছে যে এটি TrickJagat.com থেকে ভেরিফাই করা ।

HTTP ও HTTPS এর মধ্যে পার্থক্য কি?

HTTP ও HTTPS এর মধ্যে পার্থক্য নতুন করে বলার কিছু নেই । উপরের অংশ দুটো পড়ে আশা করি বুঝতে পেরেছেন যে HTTP প্রতিটা ওয়েব এড্রেসের সামনে লাগেই তবে ওয়েবের তথ্য আদান প্রদান কে আরো সিকিউর করতে অনেক ওয়েব সাইট HTTPS ব্যবহার করে ।

gp free net

Report

About Post: 161

Mehedi khan

স্বল্প মূল্যে সাইট, হোস্টিং, ডমেইন, Paypal একাউন্ট, মাষ্টার কার্ড, ফেসবুক পেজ প্রমোট করতে অথবা সাইটে SEO করাতে যোগাযোগ করুন 01785829489 নাম্বারে। সাইট থেকে প্রতিদিন 150-200 টাকা ইনকামের ব্যবস্থা করে দেওয়া হবে ইনশাল্লাহ। আমার সাইট:- https://BDHost.Host

6 responses to “HTTP ও HTTPS কি জেনে নিন”

  1. Rohan ✌Rohan Khan SahriaR✌ (Contributor) says:

    পোষ্ট করার জন্য ধন্যবাদ☺

  2. subscriber JûStÎñ ShÎrÅjÛl (Subscriber) says:

    টিউনার হতে চাই প্লিজ কেউ হেল্প করেন।।আমি কিভাবে এন্ড্রইড গেম,এপ বানাইয় সেই পোস্ট করব।।প্লিজ হেল্প

  3. Jr (Contributor) says:

    “আবার এর উপর মাউস পয়েন্টার নিয়ে যাবার ফলে দেখা যাচ্ছে যে এটি TrickJagat.com থেকে ভেরিফাই করা ।”

    Can you explain this? lol

  4. ABiR ARiAN Arian ABiR (Contributor) says:

    Mehedi vai আমাদের এত বড় ভালো একটা গেনের জন্য পোষ্ট টা দিছে ভাই এ পোষ্টি গুরুর্তপুর্ন পোষ্ট আমার গুব ভালো লাগঠে ভাই

Leave a Reply