সবাইকে সালাম ও শুভেচ্ছা জানিয়ে শুরু করছি আজকের পোস্ট। ট্রিকবিডিতে এটাই আমার প্রথম পোস্ট, চেস্টা করব যত সুন্দর করে বুঝিয়ে পোস্ট করা যায়।

আজকের টোপিক হচ্ছে কিভাবে নিজের নামে ফ্রিতে একটি ৫ বছরের হোস্টিং এবং ফ্রি ডোমেইন নেওয়া যায়। আমি যেই পদ্ধতিটা দেখাব হয়ত অনেকে আগে থেকে জানেন । তাই যারা জানেন তারা আর এ দিকে এসে সময় নস্ট করবেন না। পোস্টটি শুধু মাত্র নতুনদের, আর যাদের ইচ্ছা আসে নিজের একটি ওয়েবসাইট বানাবেন।

আজকে আমরা দেখব কিভাবে ৫ বছর এর জন্য ফ্রিতে ভালো মানের একটি  হোস্টিং নেওয়া যায়।

তাহলে শুরু করা যাক। প্রথমে আমরা হোস্টিং নিব। বর্তমানে অনেক ফ্রি  হোস্টিং প্রোভাইডার  আসে যাদের সার্ভিস খুব বাজে। দেখা যায় যে আজ সাইন আপ করলে কালই একাঊন্ট বন্ধ হয়ে যায়। তাই আপনাদের জন্য অনেক খুজে এবং আমার নিজের ব্যবহার করা একটি সাইট এর সাথে পরিচয় করিয়ে দিব।

 

হোস্টিং নেবার জন্য এখানে কিল্ক করুন

দেখবেন নিচের মত পেজ আসবে। এখানে Sign Up কিল্ক করুন। 

Sign Up কিল্ক করার পরে নিচের পেজের মত আসবে।

আপনার ইমেল, পাসওয়ার্ড এবং i’m not a robot চেক করে। একদম নিচের বক্সে টিক চিহ্ন দিন। এর পরে গোলাপী রঙের Sign Up কিল্ক করুন। সব কিছু ঠিক থাকলে আপনার মেইলে একটা কনফার্মেশন লিঙ্ক পাঠাবে। নিচের ছবির মত।

এখন সবুজ রঙের বাটন্টিতে কিল্ক করে আপনার একাঊন্টি কনফার্ম করুন। তারপরে আবার এই ওয়েবসাইটীতে লগিন করুন। নিচের ছবির মত

তো আজ এই পর্যন্ত, বাকি আরোও ২ টি পোস্টে থাকবে। ১. কিভাবে ডোমেইন নিতে হবে এবং হোস্টিং এ এড করতে হবে ২. কিভাবে আপনার ওয়েবসাইটি সুন্দর ভাবে কাস্টোমাইজ করবেন। এই পোস্টের কোথাও কিছু না বুঝতে পারলে অবশ্যই কমেন্ট করে তা জানাবেন। আর আপনাদের জবাবের উপরে খুব তারাতারি ২য় পোস্টি নিয়ে আসবো সবাই ভাল থাকবেন, আল্লাহ্‌ হাফেজ।

Leave a Reply