Be a Trainer! Share your knowledge.
Home » Tricks » কিভাবে আপনিও একজন Microsoft Learn Student Ambassador (MLSA) হতে পারেন। [পার্ট ২]

কিভাবে আপনিও একজন Microsoft Learn Student Ambassador (MLSA) হতে পারেন। [পার্ট ২]

আসসালামু আলাইকুম, কি অবস্থা সবার??
আজকে আমরা কিভাবে আপনিও একজন Microsoft Learn Student Ambassador (MLSA) হতে পারেন। [পার্ট ২] নিয়ে আলোচনা করব। যারা প্রথম পার্ট পড়েন নাই তারা কিভাবে আপনিও একজন Microsoft Learn Student Ambassador (MLSA) হতে পারেন। [পার্ট ১] পড়ে নিবেন।

তো চলুন তাহলে শুরু করা যাক,

Microsoft Student ambassador এ একাউন্ট করার তিন থেকে পাঁচ দিনের মধ্যেই আমাদের মেইলে এরকম একটি মেইল আসবে। যেখানে আমাদের কন্ট্রিবিউটর আইডি দেওয়া থাকবে। (এটা পরবর্তীতে কাজে লাগবে)।

গতদিন আমরা Technical Training করেছিলাম। আজকে আমাদের মেইন ধাপ সম্পূর্ণ করবো। Discord এ গিয়ে ambassador-faq থেকে Becoming an Ambassador এ চলে আসবো।

এখানে Ambassador হওয়ার জন্য আমাদের ৩ টা অপশন রয়েছে। 1. Community Influencers 2. Community Builders 3. Startup Advocates । এদের মধ্যে যেকোনো একটা কমপ্লিট করলে আমরা Student Ambassador হতে পারব।

Community Influencers

এই প্রোগ্রামটিতে আপনার রেফারে ২৫০ ভিজিটর নিয়ে আসতে হবে microsoft এর লিংকগুলোতে। অবশ্যই ইউনিক ভিজিটর লাগবে। নিচের ডোমেইন গুলাও এই রেফার লিংকের আওতায় পরবে।

* Azure.Microsoft.com
* Code.Visualstudio.com
* Devblogs.Microsoft.com
* Developer.Microsoft.com
* Dotnet.Microsoft.com
* ImagineCup.Microsoft.com
* Learn.Microsoft.com
* Microsoft.com/Microsoft-Cloud/Blog
* Microsoft.com/Startups
* MVP.Microsoft.com
* Techcommunity.Microsoft.com

প্রশ্ন হলো

কিভাবে আপনার Contributor ID লিংক গুলাতে যুক্ত করবেন?

যেমন ধরুন https://learn.microsoft.com/ এটা একটা Microsoft এর লিংক। এবার এর শেষে আপনার মেইল হতে পাওয়া ?wt.mc_id=studentamb_413149 এই অংশটি যুক্ত করে দিতে হবে। অর্থাৎ লিংকটি হবে এইরকম https://learn.microsoft.com/en-us/training/modules/introduction-to-machine-learning/?wt.mc_id=studentamb_413149।

এবার ভাবতে পারেন

২৫০ ভিজিটর কিভাবে নিয়ে আসবো?

২৫০ ভিজিটর নিয়ে আসা খুব একটা কঠিন কাজ নয়। (যদিও আগে ২০০০ ভিজিটর নিয়ে আসতে হতো)। আমি কয়েকটি ট্রিক্স শিখিয়ে দিচ্ছি, এভাবে আপনারা চাইলেই ২৫০ ভিজিটরের ব্যবস্থা করতে পারবেন। আপনারা উপরের লিংকের মতো বিভিন্ন কোর্সের লিংকের সাথে Contributor ID যুক্ত করে সেগুলো বিভিন্ন ধরনের কোর্স রিলেটেড ফেসবুক গ্রুপ, মেসেঞ্জার গ্রুপ, টেলিগ্রামে শেয়ার করতে পারেন। Technical Training এ অনেকগুলা কোর্সের লিংক পাবেন। সেগুলা ব্যবহার করতে পারেন। চেষ্টা করবেন এমন কিছু কোর্স নেওয়ার যেগুলাতে মানুষ আগ্রহী হয়। তাছাড়াও Microsoft Student Ambassador Community তেও পোস্ট করতে পারেন, যেখানে সবাই একে অপরকে সাহায্য করবে। আবার আপনার বন্ধুদের ফোন থেকেও করতে পারবেন।

প্রতি সোমবার আপনাকে মেইল করে জানানো হবে আপনার কতজন ভিজিটর হয়েছে।

Community Builders

এই প্রোগ্রামটিতে আপনাকে ১০০০ মডিউল সম-পরিমাণ কোর্স করাতে হবে। অর্থাৎ আপনাকে কোর্স তৈরি করে মানুষদেরকে কোর্স করাতে হবে। Technical Training এ অলরেডি আমরা কোর্স করে এসেছি। ঠিক একই রকমভাবে কোর্স বানাতে হবে।

কিভাবে কোর্স বানাবেন

এজন্য আমাদেরকে Microsoft Learn ওয়েবসাইটে যেতে হবে। ফোন দিয়ে ঢুকলে অবশ্যই ডেক্সটপ ভার্সন করে নিবেন। হোম পেজেই অনেক গুলা কোর্স দেখতে পাবেন। এখন এগুলো মধ্য আপনাকে যেকোনো একটা কোর্স সিলেক্ট করতে হবে, আপনি যে কোর্সটি বানাতে চাচ্ছেন। যেমন আমি Host a web application with Azure App Service নিলাম। এরপর Add এ ক্লিক করতে হবে।

আপনার কোর্সটির নাম এবং ডিটেইলস দিতে হবে। [কোর্স বানানোর সময় অবশ্যই এমন কোর্স নিবেন যেগুলোতে মানুষ বেশি আগ্রহী হয়।]

এরপর সেভ করে দিবেন।

এবার আপনার Profile থেকে আপনার কোর্সটি দেখতে পাবেন।

এখান থেকে কোর্সের নাম, ডিটেইলস, এড, ডিলেট সব করতে পারবেন।

নিচের কোর্সগুলা প্রোগ্রামটির অন্তর্ভুক্ত,

• Azure Fundamentals
• Azure AI Fundamentals
• Azure Data Fundamentals
• MSFT Power Platform Fundamentals
• MSFT Security, Compliance, and Identity Fundamentals
• Copilot for MSFT 365

• Get started with GitHub and GitHub Copilot
• Get started with Python
• Get started with C#

কোর্স তৈরি করা শেষ, এবার সাবমিট করতে হবে। এজন্য Discord এর Community Builder এ গিয়ে submit a request for your personalized invite link using the Invite Link Request form গেলেই একটা ফর্ম ফিল আপ করতে হবে।

আপনার ইমেইল এবং কোন কোর্সটি বানিয়েছেন সেটা সিলেক্ট করে সাবমিট করে দিবেন। ৫ দিনের মধ্যে তারা আপনাকে কোর্সটির লিংক বানিয়ে ইমেইল করবে। অবশ্যই কোর্সের লিংকের শেষে আপনার Contributor ID দিবেন। কোর্সগুলা বিভিন্ন জায়গায় শেয়ার করে ১০০০ মডিউল কমপ্লিট করতে হবে।

প্রতি সোমবার আপনাকে মেইল করে জানানো হবে আপনার কত মডিউল সম্পুর্ন হয়েছে।

Startup Advocates

এটা একটু কম্পলিকেট প্রোগ্রাম। এখানে আপনাকে ১৫ জন Microsoft Startup Founders Hub দিতে হবে। সেটা অবশ্যই আপনার Contributor ID ব্যবহার করে। অর্থাৎ কেউ যদি স্টার্টআপে আগ্রহী থাকে তাকে আপনি https://www.microsoft.com/en/startups এই লিংকের সাথে আপনার Contributor ID যুক্ত করে পাঠিয়ে দিতে পারেন। LinkedIn এ আপনি Startup দের খুজে পেতে পারেন। এটা একটু ঝামেলাপূর্ণ এবং বাংলাদেশ থেকে এমন স্টার্টআপ আগ্রহী ব্যক্তি পাওয়াও মুশকিল। তাই এটা নিয়ে আর বেশি কিছু বললাম না।

আমার মতামত

মাইক্রোসফট আপনাকে এম্বাসেডর হওয়ার জন্য তিনটি অপশন দিয়েছে। তবে আমি আপনাকে সাজেস্ট করবো প্রথম অপশন (Community Influencers) থেকেই অ্যাম্বাসেডর হওয়ার জন্য। কারণ সেখানে মাত্র আপনার ২৫০ ভিজিট নিয়ে আসতে পারলেই হলো। আর দ্বিতীয় টায় (Community Builder) আপনাকে ১০০০ মডিউল পরিমাণ কোর্স করাতে হবে। যেটা তুলনামূলক এটা কঠিন। আরেকটা বিষয় হলো এখানে কোর্স করার জন্য মাইক্রোসফট একাউন্ট লাগে, যেটা অনেকরই থাকে না। এগুলাকে অনেকেই প্যারা মনে করে। আর সবশেষে (Startup Advocates) আপনাকে স্টার্টআপ খুঁজতে হবে, এটা বাংলাদেশ থেকে একটু কঠিন। এই ক্রাইটেরিয়া পূরণ করতে আপনার ১ মাসও লেগে যেতে পারে। কিন্তু ভবিষ্যতে আপনি অনেক বেনিফিট পাবেন। তাছাড়াও গত পোস্টে বলেছি, বাংলাদেশে একশ এরও কম MLSA আছে।

Microsoft Learn Student Ambassador

আপনার যেকোনো একটির টার্গেট পূরণ হয়ে গেলে মাইক্রোসফট থেকে একটা ফর্ম দেওয়া হবে। এখানে আপনার সব ডিটেইলস দিয়ে পূরণ করতে হবে। এখানে যেগুলা ফিলআপ করবেন সেগুলোই আপনার প্রোফাইলে দেখাবে। ফোন নাম্বার এবং কিছু সিকুউরিটি কম্পলিট করার আপনাকে Microsoft Student Ambassador এর ইমেইল তৈরি করতে হবে। ব্যস কাজ শেষ, এর মাধ্যমেই আপনি হয়ে যাবেন Microsoft Learn Student Ambassador।

তো আজ এপর্যন্ত। সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন। কারো কোনো সমস্যা হলে আমার সাথে ফেসবুকে Ragib Hasan Abid যোগাযোগ করতে পারেন। আর এই প্রোগ্রামটির উপরে কিছুদিন পরে Abdus Sobhan ভাই একটি ওয়েবমিনার করবেন। আপডেট পেতে ভাইয়ের টেলিগ্রাম চ্যানেলে যুক্ত হতে পারেন….

1 day ago (Aug 31, 2024)

About Author (4)

Ragib Hasan Abid
author

Nothing is Impossible Just you have to Believe...

Trickbd Official Telegram

2 responses to “কিভাবে আপনিও একজন Microsoft Learn Student Ambassador (MLSA) হতে পারেন। [পার্ট ২]”

  1. Abdus Sobhan Author says:

    poster sese tomar sathe jogajog kora jabe emon kichu (fb id) add koro, jodi karo kothao somossa hoi jeno support pete pare.

Leave a Reply

Switch To Desktop Version