আসসালামু আলাইকুম

আশা করি সকলেই অনেক ভালো আছেন। আজকে আপনাদের সাথে শেয়ার করবো কিভাবে আপনারা বুঝতে পারবেন আপনার ফোনে LMC ক্যামেরা অর্থাৎ Gcam সাপোর্ট করবে কি না। এবং সাপোর্ট করলেও কোন ভার্সন সাপোর্ট করবে এবং সেই ভার্সন কিভাবে ডাউনলোড করবেন তার সম্পূর্ণ প্রসেসটা আজকে আপনাদেরকে দেখিয়ে দিবো। তো চলুন দেরি না করে মেইন টপিকে চলে যাওয়া যাক।

 

Lmc বা Gcam কী?

Gcam বা Lmc হলো গুগল কোম্পানির একটি ম্যানুয়াল ক্যামেরা এপ। এই ক্যামেরা এপ দিয়ে আপনারা নিজেদের মোবাইলের সাধারণ ক্যামেরার তুলনায় অনেক ভালো ভালো ছবি ক্লিক করতে পারবেন। এবং ছবি তোলার সাথে সাথেই কোন xml ব্যবহার করেছেন সেই হিসাবে ছবিকে অটোমেটিক ইডিট করে দিতে পারে এই ক্যামেরা। এগুলো আশা করি আপনারা সকলেই জানেন। তো এ নিয়ে কথা বাড়াবো না। এবার সরাসরি দেখাবো আপনাদের ফোনে Gcam সাপোর্ট করবে কি না সেই বিষয়টা।

 

GCam মোবাইলে সাপোর্ট করবে কি না দেখার নিয়ম

GCam মোবাইলে সাপোর্ট করবে কি না দেখার জন্য আপনাদেরকে ২ টি এপ এর সাহায্য নিতে হবে। এপ দুইটির প্লে স্টোর লিংক একটু নিচে দিয়ে দিবো । এই দুইটি এপ এর সাইজ খুব কম, তাই সহজেই ফোনে ডাউনলোড করতে পারবেন।

১ম এপ: Camera2api (±3.7mb)

এই এপটি প্লে স্টোর থেকে ডাউনলোড করার পর আপনার ফোনে ওপেন করবেন। ওপেন করলে একদম প্রথম ইন্টারফেজেই আপনারা নিচের মতো দেখতে পাবেন।

উপরের স্ক্রিনশট লক্ষ করুন। এখানে আমার ফোনে Limited এর পাশে টিক দেওয়া আছে আর সেটা গ্রিন কালার হয়ে আছে। এর মানে দাড়াচ্ছে আমার ফোনে কিছু LMC সাপোর্ট পেতেও পারে আবার নাও পারে। তবে যদি Limited এর নিচের গুলোর কোনো একটিতে টিক দেওয়া থাকে তবে ধরে নিবেন আপনার ফোনে কোনো LMC সাপোর্ট পাবে না। (যে ভার্সনই হোক, কখনোই সাপোর্ট পাবে না)

আবার যদি Full তে টিক থাকে তাহলে ধরে নিবেন অধিকাংশ ভার্সনই সাপোর্ট পাবে আর Level 3 তে টিক দেওয়া থাকে তাহলে ধরে নিবেন সব LMC ক্যামেরাই আপনার ফোনে সাপোর্ট পাবে।

 

কিভাবে বুঝবেন Lmc কোন ভার্সন আপনার ফোনে সাপোর্ট পাবে

উপরে দেখলাম Limited এর পাশে টিক দেওয়া থাকলে কোনো কোনো ভার্সন সাপোর্ট পেতেও পারে আবার কোনো টা নাও পেতে পারে। আবার Full এ টিক থাকলে মাঝে মাঝে কোনো ভার্সন ক্র‍্যাস ও করতে পারে। তাই এই দুই পর্যায়ের কোনো যায়গায় যদি থাকে তাহলে আপনারা কিভাবে বুঝবেন যে কোন ভার্সনের ক্যামেরা ফোনে সাপোর্ট পাবে, এবার সেটাই দেখে নিবো। তো এই কাজ করার জন্য আরেকটা এপের সাহায্য নিতে হবে।

২য় এপ: GCamerator (±11 mb)

এই এপ ইন্সটল করার পর ওপেন করলে নিচের স্ক্রিনশট এর মতো একটা পার্মিশন চাইবে সেটা এলাও করে দিবেন।

তো আমি আপনাদেরকে Limited এবং Full টিক করা আলাদা দুই ফোন থেকে এই এপ এ ঢুকে দেখাবো। প্রথমেই Limited এ টিক আসা দিয়ে এপ এ প্রবেশ করলাম। এরপর পার্মিশন ওকে দিলে নিচের মতো আসলো।

লক্ষ করুন কালো বর্ডার দিয়ে চিহ্নিত যায়গাটি। সেখানে লেখা আছে আপনার ডিভাইসে কোনো LMC সাপোর্ট করবে না। তো যদি এটা চলে আসে তাহলে আপনি যত যাই করুন আপনার ফোনে কোনো LMC ডাউনলোড করে ইন্সটল করলেও ওপেন হবে না।

এবার Full এ টিক আশা ফোন দিয়ে GCamerator এপ এ প্রবেশ করলাম। পার্মিশন দেওয়ার পর দেখুন সেখানে আমার ফোনের নাম শো করছে। (১ নং এ) যদি এইরকম করে নাম শো করে তাহলে আপনার ফোনে Gcam এর যে ভার্সন সাপোর্ট করবে সেটা এখান থেকে দেখতে পারবেন।

এরপর যদি সেটা ডাউনলোড করতে চান তাহলে ২নং স্ক্রিনশট এর মতো Start Download অপশন দেখতে পাবেন সেখান থেকে ডাউনলোড করে নিতে পারবেন।

 

শেষ কথা

আশা করবো পোস্টটি আপনাদের ভালো লাগবে এবং কাজেও লাগবে। কেননা এখানে অনেকেই আছেন যারা নিজের ফোনে বার বার একেকটা ভার্সন নামিয়ে চেক করছেন কোন ভার্সন আপনার ফোনে সাপোর্ট করবে কিন্তু বার বার নিরাশ হচ্ছেন তাদের এটা অনেক কাজে লাগবে। কারণ এই উপায়ে অতি ক্ষুদ্র সময়ে সঠিক ফলাফল পাবেন। আজকের পোস্ট এই পর্যন্তই। পরবর্তী পোস্টে আবার দেখা হবে। সে পর্যন্ত সকলেই ভালো থাকবেন। আল্লাহ হাফেজ।

2 thoughts on "আপনার ফোনে কোন ভার্সনের LMC বা GCam সাপোর্ট পাবে এবং কিভাবে সেই ভার্সন ডাউনলোড করবেন অতি সহজেই তা দেখে নিন!!"

  1. Shohag5698 Contributor says:
    Thanks vai Sundar post korar jonno

Leave a Reply