Nid card বা ভোটার আইডি কার্ড কি? এর সুবিধা কি? কেন প্রয়োজন ?

আজ খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয় নিয়ে আলোচনা করব। আজ আমরা Nid card বা জাতীয় পরিচয় পত্রের সকল বিষয়ে জানব। আমাদের অনেকের হাতেই ইতিমধ্যে পৌছে গেছে Nid card বা ভোটার আইডি কার্ড। তবে আমাদের মনে একটাই প্রশ্ন ভোটার আইডি কার্ড আসলে কি? এর সুবিধা গুলো কি?  এবং কেন প্রয়োজন এই স্মার্ট কার্ড বা Nid card?  আজ আমরা এসকল বিষয় নিয়ে আলোচনা করব তো চলুন শুরু করা যাক –

Nid card বা ভোটার আইডি কার্ড কি?

প্রত্যেকটা দেশেই জাতীয় পরিচয় পত্র গুরুত্বপূর্ণ কারন এটির মাধ্যমেই প্রমানিত হয় যে আপনি কোন দেশের নাগরিক। যেহেতু এখন স্মার্ট কার্ড চলে এসেছে তাই আমরা স্মার্ট কার্ড নিয়েই কথা বলি। স্মার্ট কার্ড হচ্ছে ১০ ডিজিটের প্লাস্টিকের পলিমার দ্বারা তৈরি একটি ডিজিটাল জাতীয় পরিচয়পত্র যা দেখতে অনেকটা ATM কার্ডের মত।

এবং এক ধরনের সুবিধা বা সেবা পাওয়া যাবে এই স্মার্ট কার্ডের মাধ্যমে। এবং ২৫ টি নিরাপত্তা রয়েছে এই কার্ডে এগুলো আবার ৩ টি স্তরে ভাগ করা। প্রথন স্তরের গুলো দেখতে পারবেন খালি চোখে।
দ্বিতীয় স্তরের গুলো দেখতে হলে প্রয়োজন হবে কোন যন্ত্রের এবং তৃতীয় স্তরের গুলো দেখতে ল্যাবরেটরিতে ফরহেন্সিক ল্যাবে টেস্টের মাধ্যমে দেখতে পারবে এই তৃতীয় স্তরের নিরাপত্তা গুলোকে।

একসূত্রে জানা গেছে বর্তমানে বিশ্বের ৫০ টির মত দেশে নাগরিকদের উন্নতমানের জাতীয় পরিচয়পত্র রয়েছে। এবং এটি ভবিষ্যতের সুযোগ সুবিধার কথা মাথায় রেখেই বানানো হয়েছে। বিশ্বের অন্যান্য দেশের সাথে তুলনা করে এই উন্নত মানের সর্বোচ্চ প্রযুক্তিগত সুবিধা যুক্ত করে বাংলাদেশের স্মার্ট কার্ড বানানো হয়েছে।

Nid card বা স্মার্ট কার্ড এর সুবিধাঃ


1. আয়করদাতা সনাক্তকরণ নাম্বার পেতে
2. সেয়ার আবেদন এবং বিও হিসাব খোলার জন্য
3. ড্রাইভিং লাইসেন্স তৈরি এবং নবায়নের জন্য

4. পাসপোর্ট আবেদন এবং নবায়নের জন্য
5. যানবাহনের রেজিষ্ট্রেশন এর জন্য
6. ট্রেড লাইসেন্স এর জন্য
7. চাকরির আবেদনের জন্য
8. বিমা ও স্কিমে আবেদনের জন্য
9. বিয়ে বা তালাক রেজিষ্ট্রেশন এর ক্ষেত্রে
10. স্থাবর সম্পত্তি ক্রয় বিক্রয়ের জন্য
11. ব্যাংকের হিসাব খুলতে
12. ব্যাংকে রিন গ্রহন এবং পরিশোধ এর জন্য
13. নির্বাচনে ভোটার শনাক্ত করতে
14. সরকারি ভাতা উত্তলনের জন্য
15. সরকাদি ভর্তুকি দেয়ার জন্য
16. বিভিন্ন সাহায্য সহজোগিতা গ্রহনের জন্য
17. টেলিফোন মোবাইলের সংযোগের জন্য
18. ই-টিকেটিং এর জন্য
19. শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তির ক্ষেত্রে
20. আসামি বা অপরাধী শনাক্ত করনের ক্ষেত্রে
21. আইডেন্টিফিকেশন এর ক্ষেত্রে
22. সিকিউর ওয়েবে লগিন করার জন্য।

এছারাও রয়েছে নানা ধরনের সূযোগ সুবিধা। কালের দিন যত সামনের সিকে আগাতে থাকবে।  ততই তথ্য প্রযুক্তি আরো স্ট্রং হতে থাকবে। তাই এক সময় হয়তো আপনি এন আই ডি কার্ড ছারা কিছুই করতে পারবেন না।

nid সম্পর্কে আরো তথ্য জানতে ভিজিট করুন
infolinebd.com

Leave a Reply