বর্তমানে বিভিন্ন সার্ভিসে সরাসরি গুগল(Login with Googl) কিংবা ফেসবুক(Login with Facebook) একাউন্ট ব্যবহার করে লগইন করা যায়। ফলে দ্রুত একাউন্ট তৈরি করার দরকার হলে কোনো ঝামেলা ছাড়াই এক ক্লিকে একাউন্ট তৈরি এবং লগইন করা সম্ভব হয়। এভাবে তৈরি করা সার্ভিস একাউন্ট এর ক্ষেত্রে সেই সার্ভিস আপনার ফেসবুক একাউন্ট থেকে বিভিন্ন ইনফরমেশন (ফোন নাম্বার, ইমেইল, নাম, ঠিকানা ইত্যাদি) অ্যাকসেস করে সেই সার্ভিসে আপনার প্রোফাইল তৈরি করে। এমনকি একবার সাইন আপ করার পর পরবর্তীতে আপনার ফেসবুক এর ইনফরমেশন গুলো আপডেট করলে সেই ইনফরমেশন সমুহও তারা অ্যাকসেস করে।

আপনি নিশ্চই চাইবেন না আপনার প্রোফাইলের সব ডেটা অ্যানালাইজ করে আপনার বিষয়ে খুঁটিয়ে খুঁটিয়ে দেখুক, আর আপনি সেটা না চান তাহলে আপনার একমাত্র পদক্ষেপ হলো আপনার ফেসবুক অ্যাকাউন্ট থেকে সেই ওয়েবসাইট কিংবা অ্যাপ এর একাউন্ট রিমুভ করে ডেটা অ্যাকসেস বন্ধ করা। এতে করে সেই অ্যাপ কিংবা ওয়েবসাইট যাই হোক না কেন আপনার প্রোফাইল থেকে কোনো প্রকার ডেটা অ্যাকসেস করতে পারবে না, এমনকি কিছু কিছু ক্ষেত্রে সেই ওয়েবসাইট থেকে আপনার একাউন্টটিই রিমুভ হয়ে যাবে। তো আপনি যদি ফেসবুক একাউন্ট দিয়ে তৈরি করা একাউন্টের ফেসবুক থেকে ডেটা অ্যাকসেস বন্ধ করতে চান কিংবা সেই ওয়েবসাইট বা অ্যাপ থেকে একাউন্টই রিমুভ করতে চান তাহলে এই আর্টিকেল ফলো করুন।

ফেসবুক একাউন্ট থেকে থার্ডপার্টি অ্যাপ কিংবা ওয়েবসাইটের অ্যাকসেস রিমুভ করার জন্য নিচের সিম্পল স্টেপ সমুহ ফলো করেই রিমুভ করতে পারবেন।

স্টেপ ১: প্রথমেই ফেসবুকের মোবাইল অ্যাপ কিংবা যে কোনো অ্যাপ অথবা ব্রাউজার( আমি ফেসবুক অ্যাপ থেকে দেখাবো) থেকে একাউন্ট সেটিংস এ প্রবেশ করে “Apps and Websites” অপশনে প্রবেশ করতে হবে।

স্টেপ ২: “Apps and Websites” অপশনে প্রবেশ করার পর “Logged in with Facebook” অপশন এর পাশে থাকা “edit” অপশন এ ক্লিক করুন।

স্টেপ ৩: এবার আপনি যে অ্যাপ অথবা ওয়েবসাইটের একাউন্ট রিমুভ করতে চান সেটার নামের পাশে থাকা “edit” অপশনে ক্লিক করুন।

স্টেপ ৪: এবার আপনার সিলেক্ট করা অ্যাপ বা ওয়েবসাইটের এডিট পেজের নিচের দিকে স্ক্রল করে “remove” অপশনে ক্লিক করুন।

স্টেপ ৫: এবার সবশেষে একাউন্ট রিমুভ করার জন্য “Remove” বাটনে ক্লিক করুন তাহলেই একাউন্ট ডিলিট হয়ে যাবে।

বিঃদ্রঃ কিছু কিছু ওয়েবসাইট কিংবা অ্যাপ এর ক্ষেত্রে ফেসবুক থেকে তাদের ওয়েবসাইটের একাউন্ট ডিলিট করে দেওয়ার পরেও তাদের ডেটাবেসে আপনার একাউন্ট রেখে দেয়, এ ধরনের ওয়েবসাইট কিংবা অ্যাপ এর ক্ষেত্রে তাদের ওয়েবসাইটের একাউন্ট ডিলিট অপশন থেকে একাউন্ট ডিলিট না করা পর্যন্ত একাউন্ট ডিলিট হবে না, তবে আপনার ফেসবুক একাউন্ট থেকে আর কোনো ইনফরমেশন অ্যাকসেস করতে পারবে না।

One thought on "ফেসবুক একাউন্ট থেকে থার্ড পার্টি অ্যাকসেস রিমুভ করুন"

Leave a Reply