Howdy Everyone

> About Tiktok

TikTok, চীনে Douyin নামে পরিচিত (চীনা: 抖音; পিনয়িন: Dǒuyīn) চীনা কোম্পানি ByteDance Ltd-এর মালিকানাধীন একটি ভিডিও-কেন্দ্রিক সামাজিক নেটওয়ার্কিং সেবা। এটি 15 সেকেন্ড থেকে দশ মিনিটের সময়কাল সহ প্র্যাঙ্ক, স্টান্ট, কৌতুক, নাচ এবং বিনোদন এর মতো শর্ট ভিডিওগুলি হোস্ট করে।

Tik tok

TikTok হল Douyin-এর একটি আন্তর্জাতিক সংস্করণ, যা মূলত সেপ্টেম্বর 2016 এ চীনা বাজারে প্রকাশিত হয়েছিল। টিকটোক 2017 সালে IOS এবং Android জন্য চীনের মূল ভূখণ্ডের বাইরে বেশিরভাগ বাজারে চালু করা হয়েছিল; যাইহোক, এটি 2 আগস্ট 2018-এ অন্য একটি চীনা সামাজিক মিডিয়া পরিষেবা, Musical.ly-এর সাথে একীভূত হওয়ার পরেই বিশ্বব্যাপী উপলব্ধ হয়। TikTok এবং Douyin এর প্রায় একই ইউজার ইন্টারফেস আছে কিন্তু একে অপরের কন্টেন্টে অ্যাক্সেস নেই। তাদের সার্ভার প্রতিটি বাজারে ভিত্তিক যেখানে সংশ্লিষ্ট অ্যাপ পাওয়া যায়। দুটি পণ্য একই, কিন্তু বৈশিষ্ট্য অভিন্ন নয়. Douyin একটি ইন-ভিডিও অনুসন্ধান  করে যা তাদের আরও অন্যান্য বৈশিষ্ট্য যেমন  হোটেল বুক করা এবং জিও-ট্যাগযুক্ত পর্যালোচনা করার জন্য লোকেদের দ্বারা অনুসন্ধান করতে পারে। 2016 সালে চালু হওয়ার পর থেকে, TikTok এবং Douyin দ্রুত বিশ্বের কার্যত সমস্ত অংশে জনপ্রিয়তা অর্জন করেছে। TikTok 2020 সালের অক্টোবরে বিশ্বব্যাপী 2 বিলিয়ন মোবাইল ডাউনলোড অতিক্রম করেছে। Morning Consult 2020 সালের তৃতীয় দ্রুততম বর্ধনশীল ব্র্যান্ড হিসেবে TikTok-কে স্থান দিয়েছে, Zoom এবং Peacock এর পরে। ক্লাউডফ্লেয়ার গুগলকে ছাড়িয়ে 2021 সালের সবচেয়ে জনপ্রিয় ওয়েবসাইট হিসেবে TikTok-কে স্থান দেয়া হয়েছে।

 

> Features

Puzzle

TikTok মোবাইল অ্যাপ ব্যবহারকারীদের ছোট ভিডিও তৈরি করতে দেয়, যা প্রায়ই ব্যাকগ্রাউন্ডে মিউজিক ফিচার করে এবং একটি ফিল্টার দিয়ে গতি বাড়ানো, ধীর করা  যায়। তারা ব্যাকগ্রাউন্ড মিউজিকের উপরে তাদের নিজ শব্দ যোগ করতে পারে। অ্যাপের মাধ্যমে একটি মিউজিক ভিডিও তৈরি করতে, ব্যবহারকারীরা বিভিন্ন ধরনের  ব্যাকগ্রাউন্ড মিউজিক বেছে নিতে পারেন, ফিল্টার দিয়ে এডিট করতে পারেন এবং Tiktok বা অন্যান্য সোশ্যাল প্ল্যাটফর্মে অন্যদের সাথে শেয়ার করার জন্য আপলোড করার আগে স্পিড অ্যাডজাস্টমেন্ট সহ একটি 15-সেকেন্ডের ভিডিও রেকর্ড করতে পারেন। তারা জনপ্রিয় গানে ছোট লিপ-সিঙ্ক ভিডিও ফিল্ম করতে পারে। TikTok-এ “আপনার জন্য” Page টি ভিডিওগুলির একটি ফিড যা ব্যবহারকারীদের অ্যাপে তাদের কার্যকলাপের উপর ভিত্তি করে সুপারিশ করা হয়। ব্যবহারকারীর পছন্দ, ইন্টারঅ্যাক্ট বা অনুসন্ধান করা বিষয়বস্তুর উপর নির্ভর করে TikTok-এর কৃত্রিম বুদ্ধিমত্তা (AI) দ্বারা  করা হয়। এটি অন্যান্য সামাজিক নেটওয়ার্কের অ্যালগরিদমগুলির বিপরীতে এই ধরনের বিষয়বস্তু অন্যান্য ব্যবহারকারীদের সাথে ব্যবহারকারীর সম্পর্ক এবং তারা কি পছন্দ করেছে বা তার সাথে যোগাযোগ করেছে। ব্যবহারকারীরা তাদের পৃষ্ঠার জন্য ভিডিওতে পছন্দের যোগ করতে বা “আগ্রহী নয়” নির্বাচন করতে পারেন। TikTok ব্যবহারকারীদের উপভোগ করা বিষয়বস্তুকে একত্রিত করে এমন ভিডিও প্রদান করে যা তারাও উপভোগ করবে। TikTok নীতি অনুসারে ব্যবহারকারী এবং তাদের বিষয়বস্তু শুধুমাত্র  Page এ প্রদর্শিত হতে পারে যদি তাদের বয়স 16 বা তার বেশি হয়। 16 বছরের কম বয়সী ব্যবহারকারীরা কোনো হ্যাশট্যাগের অধীনে প্রদর্শিত হবে না। অ্যাপটির “Reaction” বৈশিষ্ট্যটি ব্যবহারকারীদের একটি নির্দিষ্ট ভিডিওতে তাদের প্রতিক্রিয়া ফিল্ম করতে দেয়, যার উপরে এটি একটি ছোট উইন্ডোতে স্থাপন করা হয় যা স্ক্রিনের চারপাশে চলমান। এর “Duet” বৈশিষ্ট্য ব্যবহারকারীদের অন্য ভিডিওর পাশাপাশি একটি ভিডিও ফিল্ম করার অনুমতি দেয়। “Duet” বৈশিষ্ট্যটি ছিল musical.ly এর আরেকটি ট্রেডমার্ক। ডুয়েট বৈশিষ্ট্যটিও শুধুমাত্র তখনই ব্যবহার করা যাবে যদি উভয় পক্ষই গোপনীয়তা সেটিংস সামঞ্জস্য করে।

 

যেভাবে আয় হবে Tiktok থেকে:

Favorite

বর্তমানে বিশ্বজুড়ে প্রায় শতকোটি ব্যবহারকারী রয়েছেন টিকটকের। চীনের ভিডিও বিনিময়ের এই নেটওয়ার্কে ছোট আকারের মজার ভিডিও পোস্ট করে তারকাও বনে গেছেন অনেকে। কিন্তু ইউটিউব বা ফেসবুকের মতো বিজ্ঞাপনী আয়ের অংশ ভিডিও নির্মাতাদের না দেওয়ায় দীর্ঘদিন ধরেই সমালোচনার মুখোমুখি হতে হচ্ছে টিকটককে। আর তাই এবার ভিডিও নির্মাতাদের সঙ্গে বিজ্ঞাপনী আয়ের অংশ ভাগাভাগি করার উদ্যোগ নিয়েছে তারা।

Money

টিকটক পালস প্রোগ্রামের আওতায় ভিডিওর নির্দিষ্ট স্থানে বিজ্ঞাপন দেখানো হবে। এ জন্য ভিডিও নির্মাতাদের বেশ কিছু জায়গাও নির্দিষ্ট করে দেবে টিকটক। সবকিছু ঠিক থাকলে আগামী মাসে যুক্তরাষ্ট্রে এ প্রোগ্রাম চালু করা হবে এবং পর্যায়ক্রমে অন্য দেশেও এ সুযোগ মিলবে।

গত বছর বিজ্ঞাপনের মাধ্যমে প্রায় ৪৬০ কোটি ডলার আয় করেছে টিকটক। বিজ্ঞাপন থেকে আরও বেশি আয় করতে সম্প্রতি ভিডিও ধারণের সময় সর্বোচ্চ ১০ মিনিট করেছে টিকটক কর্তৃপক্ষ।

 

 

8 thoughts on "এখন থেকে টিকটকে আয়ের নতুন সুযোগ আসছে"

  1. Noyon Contributor says:
    Nice Post
    1. Shakib Expert Author Post Creator says:
      Thank you?
  2. From Fahad Contributor says:
    এখন টিকটকারদের সংখ্যা আরো বেড়ে যাবে ?
    1. Shakib Expert Author Post Creator says:
      ??
  3. MD FAYSAL Contributor says:
    গুড
  4. MD FAYSAL Contributor says:
    গুড
  5. alimuddin007 Contributor says:
    Tiktok Auto liker trick please

Leave a Reply