আসসালামু আলাইকুম সবাই কেমন আছেন…..? আশা করি সবাই ভালো আছেন । আমি আল্লাহর রহমতে ভালোই আছি ।আসলে কেউ ভালো না থাকলে TrickBD তে ভিজিট করেনা ।তাই আপনাকে TrickBD তে আসার জন্য ধন্যবাদ ।ভালো কিছু জানতে সবাই TrickBD এর সাথেই থাকুন ।

সৎ সঙ্গে সর্গবাস অসৎ সঙ্গে সর্বনাস। আপনি কাকে বন্ধু হিসাবে গ্রহণ করেছেন…?


বন্ধু আমাদের সবার আছে মোটামুটি। কিন্তু চিন্তা করে দেখেন তো কয়জন আপনার বিপদে সাহায্য করে বা কার সাথে চলাফেরা করলে আপনার ইসলামের কথা মনে পড়ে। আপনাকে নামাজে কথা মনে করিয়ে দেয়। আপনি যার সাথে চলাফেরা করবেন আপনি ঠিক তার মত হয়ে যাবেন। আপনি বন্ধু যদি সিগারেট খায় তার সাথে থাকলে এক সময় আপনিও সিগারেট মুখে নিবেন। বাংলায় একটা প্রবাদ আছে→ সৎ সঙ্গে সর্গবাস অসৎ সঙ্গে সর্বনাস।

রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন→ প্রত্যেক মানুষ তার বন্ধুর আদর্শ গ্রহণ করে থাকে সুতরাং তোমাদের প্রত্যেকেই যাতে লক্ষ্য রাখে সে কাকে বন্ধু হিসেবে গ্রহণ করছে। আমরা যদি আমাদের সমাজের দিকে লক্ষ্য করি তাহলেই হাদিসের বাস্তবতা উপলব্ধি করা আমাদের জন্য আরো সহজ হবে। আমাদের সমাজে আমরা অনেক ভদ্র ছেলেকে মাদকাসক্ত পেয়ে যেতে দেখি। এর কারণ কি এর কারণ হচ্ছে অসৎ সঙ্গ। মনে রাখবেন আপনার ফ্রেন্ড সার্কেলের যদি একজন মাদকাসক্ত থাকে তাহলে আপনাদের পুরো সার্কেলকে আপনাদের পুরো ফ্রেন্ড সার্কেলকে সে মাদকাসক্ত বানিয়ে রাখবে।

আজকের সমাজের অধিকাংশ তরুণ অসৎ সংঘের কারণে নষ্ট হচ্ছে। খারাপ বন্ধুদের প্ররোচনায় পড়ে গুনাই নিমজ্জিত হচ্ছে। একজন ভালো বন্ধু আপনার জীবনকে আলোকিত করে দিতে পারে। আরেকজন খারাপ বন্ধু আপনার জীবনকে অন্ধকারাচ্ছন্ন করে দিতে পারে। কারণ ভালো বন্ধু আপনাকে ভালো কাজের উপদেশ দিবে আপনাকে আল্লাহর দিকে আহবান করবেন। আপনাকে হারাম কাজ থেকে বিরত থাকতে বলবে। ভালো মানুষকে বন্ধু হিসেবে গ্রহন করলে আপনার চরিত্র উন্নত হবে। আপনার ঈমান বৃদ্ধি পাবে। একজন ভালো বন্ধু আপনার জীবনকে ইসলামের আলোয় আলোকিত করে দিবে।


আর খারাপ বন্ধু সে আপনার গুনাহের দিকে ধাবিত করবে মাদক নাচ-গান অশ্লীলতা ও যেনা ভেবিচারের মত নিকৃষ্ট কাজের প্রতি আপনাকে উদ্বুদ্ধ করবে। খারাপ মানুষকে বন্ধু হিসেবে গ্রহণ করলে সে আপনার চরিত্রকে নষ্ট করবে। একজন খারাপ বন্ধু আপনার জীবনকে অন্ধকারাচ্ছন্ন করে দিবে। হাদিসের মধ্যে বর্ণিত হয়েছে→নিশ্চয় ভালো বন্ধুর উদাহারণ হচ্ছে আতর বিক্রেতার ন্যায় আর খারাপ বন্ধুর উদ্ধারণ হচ্ছে কামারের ন্যায়। ( বুখারী ও মুসলিম)

অর্থাৎ আপনি যদি কোনো আতর বিক্রেতার সাথে বন্ধুত্ব করেন তাহলে সেই হয়তো আপনাকে আতর উপহার দিবে অথবা আপনি তার থেকে আতর কিনতে পারবেন অথবা তার পাশে বসে আতরের সুগন্ধি উপভোগ করতে পারবেন। আর আপনি যদি কোন কামারের সাথে বন্ধুত্ব করেন এবং তার পাশে বসেন তাহলে সে হয়তো আপনার জামা কাপড় পুড়ে ফেলবে অথবা আপনি তার কাছ থেকে দুর্গন্ধ অনুভব করবেন।

এই হাদিসের অর্থ হলো একজন ভালো বন্ধুর মাধ্যমে আপনি সবসময় উপকৃত হবেন আর একজন খারাপ বন্ধুর মাধ্যমে আপনি সবসময় ক্ষতিগ্রস্ত হবেন। সুতরাং ভালো করে ভেবে দেখুন আপনি কাকে বন্ধু হিসেবে গ্রহণ করছেন। আজকে এ পর্যন্তই সবাই ভালো থাকবেন সুস্থ থাকবে আল্লাহ হাফেজ।

আপনার ওয়েবসাইটের জন্য আর্টিকেল প্রয়োজন হলে আমার সাথে যোগাযোগ করতে পারেন ফেসবুকে আমি

8 thoughts on "সৎ সঙ্গে সর্গবাস অসৎ সঙ্গে সর্বনাস। আপনি কাকে বন্ধু হিসাবে গ্রহণ করেছেন…?"

  1. Asif Contributor says:
    সুন্দর একটি পোস্ট করেছেন । আমাদের সর্বদাই এই বিষয়ে সতর্ক থাকা উচিত ।
    1. MD Shakib Hasan Author Post Creator says:
      হুম
  2. MD Hasan Xhmed Contributor says:
    ভালো।
    1. MD Shakib Hasan Author Post Creator says:
      ধন্যবাদ।
    2. MD Hasan Xhmed Contributor says:
      ওয়েলকাম।
  3. MD Musabbir Kabir Ovi Author says:
    ভালো লাগলো আর্টিকেল টা
    1. MD Shakib Hasan Author Post Creator says:
      ধন্যবাদ।

Leave a Reply