আসসালামু আলাইকুম,

কেমন আছেন সবাই? আশা করছি মহান আল্লাহর রহমতে আলহামদুলিল্লাহ অনেক ভালোই আছেন।

কখনোকি ভেবেছিলেন যে আপনার হাতের মুঠোফোনকেই কন্ট্রোলার হিসেবে ব্যবহার করার কথা?

এখন প্রযুক্তি এতটাই এগিয়ে গিয়েছে যে এখন প্রযুক্তির মাধ্যমে আমরা আমাদের সকল সাধ-ইচ্ছে মেটাতে পারি খুবই সহজেই।

শুধু তাই নয়, মোবাইলের সাথে পিসিকে একইসাথে কানেক্ট করে আমরা প্রযুক্তিকে আরো এডভান্সড ভাবে ব্যবহার করতে পারি।

প্রসঙ্গ যখন পিসিতে গেম খেলার তখন কন্ট্রোলারের প্রয়োজন এতটাই বেশি যে এর গুরুত্বপূর্ণ একেবারে আমাদের পরীক্ষার খাতার গ নম্বর উত্তরের মতো। উদ্দীপকের গুরুত্ব অপরিসীম।

হাহা, সে যাই হোক, মজার ছলেই বলি কিংবা কি একটু সিরিয়াস হয়ে, বাজারে যেসব নামি দামি কন্ট্রোলার পাওয়া যায় আপনি কি জানেন আপনার ফোন তার থেকেও আরো এডভান্সড ভাবে ব্যবহার করা যেতে পারে?

কি অবাক হচ্ছেন? আমি এর আগেও আপনার হাতের ফোনকে কিভাবে টিভির রিমোট হিসেবে ব্যবহার করতে পারবেন সেটার টিউটোরিয়াল দিয়েছি।

যদি সেটা সম্ভব হয়, তাহলে এটা কেন সম্ভব নয়? আপনার ফোনের ভিতরে তো এমনিতেই Built In Vibration Technology রয়েছে যা কন্ট্রোলারের Button গুলোর সাথে সম্পূর্ণভাবে সম্পর্কযুক্ত।

কন্ট্রোলার বাটনের যে ভাইব্রেশন রয়েছে সেগুলো আপনার মোবাইল দিয়েই ফিল করতে পারবেন। তাছাড়া Wirelessly Controller কে Connect করার জন্যে আপনি একই Wireless Network এর ভিতরে থাকবেন তাহলেই হবে।

কোনো USB Cable Connect করার প্রয়োজন নেই। কেননা এখন Wireless Technology এতটাই Strong হয়ে দাড়িয়েছে যে এর মাধ্যমে এখন সবই সম্ভব।

আপনাকে যা যা করতে হবে তা হলো:

১) একটি Application Install করতে হবে আপনার ফোনে। App টি আপনি Playstore এই পেয়ে যাবেন। নাম – Pc Remote Controller

App Link – https://play.google.com/store/apps/details?id=com.monect.portable

 

২) আপনার পিসিতে App টি Install করতে হবে।

App Link – https://www.monect.com/

৩) এরপর আপনার ফোন থেকে App টি অপেন করুন।

৪) আপনার ডেস্কটপটির সাথে কানেক্ট করুন। একই ওয়াইফাই নেটওয়ার্ক এর আওতায় থাকলে অটোমেটিক কানেক্ট হয়ে যাবে শুধুমাত্র এপটি ওপেন করলেই।

৫) App টি Open করার পর অনেক বড় ফাকা স্পেস দেখতে পাবেন প্রথম পাতায়। সেখানে আপনি সম্পূর্ণ জায়গাটুকুকে Mouse হিসেবে ব্যবহার করতে পারবেন।

জি আপনি ঠিকই শুনেছেন। সম্পূর্ণ জায়গাটায় আপনি হাতের আঙুল ঘুরালে সেটা আপনার কম্পিউটার এর স্ক্রিনে মাউসের মতো কাজ করবে। এবং সেটা দিয়ে যেখানে ইচ্ছা যা খুশি করতে পারবেন। মানে একটি সত্যিকার Wireless মাউসের মতো কাজ করবে।

উপরে নিচে স্ক্রল করার জন্যে মাউসের সাথেই স্ক্রল আইকন দেওয়া আছে। বড় লম্বা একটি লাইন দেখতে পাবেন। এটিই মূলত স্ক্রল করার অপশন।

৬) Mouse তো হলো। এবার Keyboard টাও যদি ব্যবহার করা যেতো তাহলে আরো ভালো হতো। তাই না?

এটাও পারবেন। এরজন্যে উপরে ডান দিকের ৩ ডট মেনুতে ক্লিক করুন এবং Keyboard Option পেয়ে যাবেন। এখানে সম্পূর্ণ Keyboard এর প্রত্যেকটি Option রয়েছে।

 

৭) সাথে আছে Calculator, Camera ও Function Key গুলোও। উপরে Camera Icon এ ক্লিক করলে আপনাকে আপনার ফোনের ক্যামেরা সেকশনে নিয়ে যাবে। সেখানে কোনো ছবি বা ভিডিও ক্যাপচার করলে তা আপনার কম্পিউটারের স্ক্রিনে দেখাবে। কি দারুন না?

এরপর সেই ছবি বা ভিডিওকে আপনি যা খুশি তা করতে পারবেন। আপনি চাইলে মাউসটির Sensitivity ও Control করতে পারবেন।

৮) এছাড়াও Volume Control + Power Options (Sleep, Hibernation, Shutdown, Restart,Lock, Shut Off Display এবং Sign Out) সবকিছুই রয়েছে এখানে।

মানে এক কথায় সম্পূর্ণ পিসির রিমোট কন্ট্রোল আপনার হাতের মুঠোয়।

 

৯) এরপর নিচের দিকে দেখতে পাবেন বিভিন্ন অপশনস আছে। এগুলো ব্যবহার করে আপনি আরো অনেক কিছুই করতে পারবেন। মাঝখানের Tool টিতে গেলে দেখতে পাবেন Layout নামের একটি অপশন আছে।

এখানে গেলে আপনি মোট ১৬ টির উপরে Game Controller এর Layout পেয়ে যাবেন। এগুলো সম্পূর্ণভাবে আপনি Customize করতে পারবেন আপনার নিজের মতো করে।

এবং যেকোনো একটি Layout কে Customize করলে সেটি আবার নতুন Layout এ save হবে যা অসাধারন একটি ব্যাপার। অসাধারণ এই জন্য যে এর মাধ্যমে আপনি প্রত্যেকটি গেম এর জন্যে আলাদা আলাদা controller layout তৈরি করতে পারবেন।

এখানে আপনি সম্পূর্ণ Real Game Controller এর স্বাদ পাবেন। কেননা এখানে সম্পূর্ণ Mobile এর Vibration কে Use করা যায়। যা আসল কন্ট্রোলারের স্বাদ দেয়।

যেমন: আমি Dirt Rally 3 গেমটি যখন কন্ট্রোল করছিলাম তখন গেমের ভিতরে গাড়ি Wrong Side এ গেলে বা ভিন্ন Direction বা Wrong Bumpy ইত্যাদি Road দিয়ে গেলে পুরো Vibration এর Feel টা পাওয়া যায় যা এক কথায় অসাধারণ লাগে খেলতে গেলে।

 

১০) যেহেতু সবকিছুই এখানে Fully Customizable তাই আপনি চাইলে যেভাবে খুশি আপনার কন্ট্রোলারকে কাস্টমাইজ করে ব্যবহার করতে পারবেন যা আসল কন্ট্রোলারে করা যায় না। প্রায় যেকোনো গেমই সাপোর্ট করবে এবং গেমের ভিতরে থেকেও সবকিছু কন্ট্রোল করতে পারবেন।

 

১১) এছাড়াও Anydesk এর মতো এই App টিকে ব্যবহার করতে পারবেন। এর জন্যে নিচে ৪ নং অপশনটিতে ক্লিক করুন যা আপনাকে Utility Tools এ নিয়ে যাবে।

এখানে গিয়ে Remote Desktop Icon এ ক্লিক করলে আপনার পিস্যার Screen + Audio দুটিই Show করবে যা আসলেই অসাধারণ একটা ব্যাপার। এটা সম্পূর্ণ Anydesk এর মতো কাজ করে।

 

১২) এছাড়াও আপনার পিসির সকল ড্রাইভ এর Access নিতে পারবেন। এর জন্যে Utility Tools এ গিয়ে File explorer এ ক্লিক করুন। এবং দেখতে পাবেন এখানে আপনার পিসির সমস্ত ড্রাইভ এর এক্সেস আপনি করতে পারছেন।

১৩) শুধু তাই নয়, হ্যাঁ আরো অনেক কিছুই বাকী আছে। আপনি চাইলে আপনার পিসির সকল Task গুলোকে Task Manager এ ক্লিক করলে দেখতে পাবেন।

১৪) শুধু তাই নয়, আপনি যদি Blackboard নামের Option টিতে ক্লিক করেন তাহলে দেখতে পারবেন আপনাকে anydesk এর মতো আবারো পিসির স্ক্রিন শেয়ার এ নিয়ে গিয়েছে।

এখানে গেলে আপনি যা যা ড্রাও করবেন সব আপনার কম্পিউটার স্ক্রিনে দেখাবে। যারা YouTuber আছেন তাদের কাজে দিতে পারে।

 

১৫) এছাড়াও আপনি আপনার ফোনের মাইক্রোফোনকে পিসিতে Transmit করতে পারবেন। Microphone Option এ গেলেই আপনার মাইক্রোফোনের সামনে যা বলবেন তা পিসির স্পিকারে যাবে।

১৬) এছাড়াও আপনি আপনার ফোনের সকল Media (Video, Picture etc) আপনার পিসির স্ক্রিনে নিয়ে যেতে পারবেন এই এপটির সাহায্যে One Click এর মাধ্যমে।

১৭) আপনি চাইলে আপনার ফোন থেকে পিসিতে এবং পিসি থেকে ফোনে কোনো সমস্যা ছাড়াই ফাইল ট্রান্সফার করতে পারবেন।

যেহেতু এটি একটি End to end encrypted একটি সফটওয়্যার এর ফলে আপনার সিকিউরিটির কোনো সমস্যা হবে না। এছাড়াও এখানে কোনো এডস এরও ঝামেলা নেই।

১৮) আপনি চাইলে Password ও Set করে রাখতে পারবেন App টিতে। এটা করতে হলে আপনার পিসিতে Anydesk এপ্লিকেশনটি ওপেন করুন এবং উপরে ডান দিকে ৩ ডট মেনুতে ক্লিক করে “Set A Password” Button টিতে ক্লিক করে সেট করুন।

১৯) এছাড়াও আপনি Settings Option এ গিয়ে আরো Advanced ভাবে সবকিছু ব্যবহার করতে পাবেন।
এগুলো আপনি নিজে নিজে ব্যবহার করে দেখুন। ব্যাসিকগুলো সম্পর্কে ধারনা দিয়ে দিলাম আমি।

২০) আপনি যদি আপনার ফোনের Anydesk App এ ঢুকেন তখন আরো অনেক কিছু দেখতে পারবেন। আরো একটি Fun Fact বলছি। এই App এর মাধ্যমে যখন আপনি আপনার পিসিতে কোনো অডিও প্লে করবেন সেটা আপনার ফোনেও Transmit হবে।

এর মানে হচ্ছে পিসিতে যে অডিও চলছে সেটা ফোনেও চলবে। আপনি চাইলে এটা বন্ধ করতে পারবেন। এর জন্যে Anydesk Mobile এর Settings এ ঢুকুন।

Anydesk Mobile App এ একটি ছোট্ট Icon দেখতে পাবেন। এটায় Hold করে ধরে রাখলে আপনি দেখতে পাবেন অনেকগুলো Floating Tools এর Options আছে।

প্রথম Icon টিই Settings Icon। এখানে ক্লিক করে Audio তে ঢুকে Transmit Audio Option টিতে Unmark করে দিন তাহলেই হবে।

অসাধারন একটি এপ্লিকেশন। প্রত্যেক পিসির ইউজাদেরদেরই জন্যে Must Have একটি সফটওয়্যার। অবশ্যই Install করে দেখবেন।

আজকের মতো এখানেই বিদায় নিচ্ছি।
ইনশাআল্লাহ দেখা হবে পরের কোনো পোস্টে।
ততক্ষণের জন্যে ট্রিকবিডির সাথেই থাকুন।
ধন্যবাদ।
THIS IS 4HS4N
LOGGING OUT….

4 thoughts on "আপনার ফোনকে Controller বানিয়ে Pc Games খেলুন আলাদা কোনো Controller ছাড়াই এবং সাথে আছে আরো অনেক অসাধারন ফিচারস!"

  1. Trickbd Support Moderator says:
    Add some Screenshots or Pictures for more attractive.
  2. SXT-SHUVO Contributor says:
    Kicu Screenshot Add Korle vlo Hoito
  3. MD Musabbir Kabir Ovi Author says:
    কিছু ছবি যুক্ত করতেন !! তাহলে দেখতে ভালো লাগতো
  4. Nishan khan Subscriber says:
    যাই হোক ভাই অসাধারণ ব্যাপার স্যাপার।।
    থাংক্স ভাই ??❤️?

Leave a Reply