আসসালামু আলাইকুম। আশা করি সবাই আল্লাহর রহমতে ভালো আছেন। আমিও আল্লাহর রহমতে ভালো আছি।
আপনাকে ট্রিকবিডির পরিবারে স্বাগতম এবং পবিত্র মাহে রমজানের শুভেচ্ছা। প্রযুক্তির জয়যাত্রায় বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় ওয়েবসাইট হলো Trickbd.com আর আমরা ট্রিকবিডির পরিবারের একজন হয়ে নিজেকে খুব গরবোধ করছি। প্রথমেই সবার কাছে আমার অনুরোধ পুরো পোস্টটি ভালো করে আগে পড়বেন।
আমি ট্রিকবিডিতে নতুন এটা আমার ৩য় পোস্ট আশা করি কোন ভুল হলে ক্ষমাকরে দিবেন।

২০১৮ সালের এপ্রিল মাসে লঞ্চ হয়েছে ভিভো ভি ৯ (vivo v9) স্মার্টফোন। ফোনটিতে ৬.৩ ইঞ্চি টাচস্ক্রিন ডিসপ্লের সাথে রয়েছে ১০৮০ x ২১৬০ পিক্সেল রেজুলেশন। ভিভো ভি৯ ২.২ গিগাহার্জ ওক্টা কোর কোয়ালকম স্ন্যাপড্রাগন ৬২৬ প্রসেসরে চলবে এবং সাথে রয়েছে ৪জিবি র‍্যাম। ফোনটিতে ৬৪জিবি ইন্টারনাল স্টোরেজ রয়েছে যেটা মাইক্রো এসডি কার্ডের মাধ্যমে ২৫৬জিবি পর্যন্ত বাড়ানো যাবে। ক্যামেরাতেও থাকছে দুর্দান্ত অফার, কারন ভিভো ভি৯ এর রিয়ার ১৬+৫ মেগাপিক্সেল প্রাইমারী ক্যামেরা সেকেন্ডেরী ২৪ মেগাপিক্সেল যা সেলফি প্রেমীদের খুব পছন্দ।
ভিভো ভি৯ স্মার্টফোন চলবে অ্যান্ড্রয়েড ৮.১.১ এবং একে শক্তি যোগাবে ৩২৬০ মিলি আম্পায়ারের নন রিমুভেবল ব্যাটারি। ফোনের আয়তন ১৫৪.৪ x ৭৫.১ x ৭.৯ (উচ্চতা x প্রস্থ x পুরুত্ব) এবং ওজন ১৫০ গ্রাম।

ভিভো ভি৯ একটি ডুয়াল সিম (GSM এবং GSM) স্মার্টফোন যার দুটি স্লটই ন্যানো সিম কার্ড সাপোর্ট করবে। কানেকটিভিটি অপশনে পাচ্ছেন ওয়াই ফাই, GPS, ব্লুটুথ, USB OTG, FM, ৩জি এবং ৪জি। সেন্সরে রয়েছে কম্পাস, ম্যাগনেটোমিটার, প্রক্সিমিটি সেন্সর, এক্সেলেরোমিটার, এম্বিয়েন্ট লাইট সেন্সর এবং গাইরোস্কোপ।

ভিভো ভি৯ ফিচারঃ

👉ভিভো ভি৯👇
স্মার্টফোনে রয়েছে দারুন আর আকর্ষণীয় সব ফিচার। এক নজরে দেখুন তাদের কিছু হাইলাইট।

👉ভিভো ভি৯👇
এর প্রথম উল্লেখযোগ্য ফিচার হল এর প্রসেসর স্ন্যাপড্রাগন MSM৮৯৫৩ এবং একটি ১৮:৯ রেজুলেশনের ডিসপ্লে।
ফোনের জেনারেল পারফরমেন্স বেশ ভালো এবং ক্যামেরাও দারুন ডিসেন্ট AI bokeh effects উপহার দেয়।
👉ভিভো ভি৯👇

স্মার্টফোনের ভারতীয় বাজার মুল্য শূরু হয় ২১,৩৩১ রুপি থেকে। বাংলাদেশে এর দাম ২৯,৯৯০ মোবাইল প্রেমীদের হাতের নাগালেই থাকবে বলে আশা করা যায়।
ভিভো ভি৯ স্মার্টফোনের দারুন ফিচার গুলো সম্পর্কে আরো একটু বিস্তারিত বলব, চলুন শুরু করি।

ডিজাইনঃ

ফ্রন্টের দিক থেকে ভিভো ভি৯ ফোনটির ডিসপ্লের বাম এবং ডান দিকে টপ এবং বটমের চাইতে অপেক্ষাকৃত দৃশ্যমান বর্ডার রয়েছে। ১৫০ গ্রাম ওজনের ফোনটাকে আপনার কিছুটা ভারী মনে হতে পারে তবে এটা মুলত এর মেটাল বডি এবং হেভি ব্যাটারির জন্য হয়েছে।
ফোনের ডান দিকে রয়েছে ভলিউম রকার এবং পাওয়ার বাটন যেটা বাইরের দিকে সামান্য বাড়ানো। একেবারে টপে ভিভো ভি৬ স্মার্টফোনের মতই IR emitter রয়েছে। ফোনের বটমে রয়েছে ৩.৫ এমএম হেডফোন সকেট, মাইক্রোফোন, মাইক্রো ইউএসবি পোর্ট এবং স্পিকার গ্রিল।
বেশ কয়েকটি রঙে পাওয়া যাবে ভিভো ভি৯, এগুলো হলঃ ব্ল্যাক, শেম্পেন ব্লু,গোল্ড। বাম দিকে রয়েছে হাইব্রিড ডূয়াল সিম কার্ড স্লট যার দুটিতেই ন্যানো সিম কার্ড ব্যবহার করা যাবে অথবা ২য় টিতে মাইক্রো এসডি কার্ড ব্যবহার করা যাবে।

ডিসপ্লেঃ

৬.৩ ইঞ্চির আইপিএস ডিসপ্লেটি ফুল এইচডি এবং রেজুলেশন যেটা সাধারন ফুল এইচডি ডিসপ্লের চেয়ে তুলনামুলক বেশি চওড়া। ভিভো ভি৯ তার এই ফোনে ৪৫০ নিটের সর্বোচ্চ ব্রাইটনেস দিয়েছে এর অর্থ হল ভিভো ভি৯ এর ডিসপ্লে সরাসরি সূর্যের আলোর নিচেও খুব ভালোভাবেই কাজ করতে থাকবে। এতে স্ক্রিন প্রটেকশনের জন্য গোরিলা গ্লাস ব্যবহার করা হয়েছে। ভিভো ভি৯ সাধারনত অন-স্ক্রিন নেভিগেশন বাটন দিয়ে থাকে, তবে এটায় কোন ক্যাপাসিটিভ বাটন নেই। স্ক্রিনের উপরে রয়েছে ফ্রন্ট ফেসিং ক্যামেরা, একটি ডিফিউজড সেলিফি ফ্লাশ, ইয়ারপিস এবং সেন্সর।

ক্যামেরাঃ

ভিভো ভি৯ এর অন্যতম সেরা আকর্ষণ হল এর ক্যামেরা এবং ব্যবহারকারীর অভিজ্ঞতা থেকে এর সত্যতা জানা যায়। ১৬ মেগাপিক্সেলের প্রাইমারী ক্যামেরার সেন্সরে রয়েছে ১.২৫ Micron pixels এবং একটি f/2.2 এপেচার। অপর ৫ মেগাপিক্সেল ক্যামেরার কাজ হল পোট্রেট মোড ইফেক্টকে আরো বেটার করা।

ফ্রন্টের ২৪ মেগাপিক্সেল সেন্সর দিনের আলোয় বেশ ভালো সেলফি ক্যাপচার করে, যদিও কড়া রোদে HDR খুব একটা ইফেকটিভ না। প্র্যাকটিস করলে ডেপথ মোড খুব ভালো কাজ করে। টেষ্ট শটগুলিতে বেশিরভাগ ব্যাকগ্রাউন্ডেই দাগ/অস্পস্টতা দূর করতে পেরেছে। এখানে একটি সেলফি লাইটও আছে যেটা লো লাইটে হোয়াইট ব্যালান্স করবে। প্রয়োজনে বিউটিফিকেশন অন করতে পারেন এবং আপনার ফেসিয়াল ফিচারের কিছু অংশ মডিফাই করতে পারেন।

ব্যাটারিঃ

৩২৬০mAh ব্যাটারি আছে ভিভো ভি৯ ফোনে, যেটা স্বাভাবিক ভাবেই মিডিয়াম বা হেভি ইউজেও একটি পুরো দিন টিকে থাকবে। চার্জার কুইক চারজিং সাপোর্ট করবে না, তবে ফোন নিজেই সেটা করে নিতে পারবে।

পারফর্মেন্সঃ

৪জিবি র‍্যামের ভিভো ভি৯ পরীক্ষামূলক ব্যবহারের ফলাফল এসেছে দারুন চমৎকার। স্ক্রিনে কিছু কিছু ফিঙ্গারপ্রিন্ট এটাচ হয়ে গেলেও বডির অন্যন্য অংশে তেমন কোন ছাপ বা ময়লা ধরার বিষয়টি চোখে পড়েনি। কল রিসেপশন বেশ ভালো এবং এর স্পীকার কিছু কিছু মিডিয়া প্লেব্যাকের ক্ষেত্রে যথেষ্ট্য লাউড। ফোনটি চলেও খুব চমৎকার এমনকি গেমিং এর সময়ও স্লো হয়ে যায় না, তবে কিছুটা গরম হয়ে যায়। সব থেকে ভালো বিষয় হল অতিরিক্ত ক্যামেরার ব্যবহারেও ফোন খুব একটা বেশি গরম হয় না।

অভিমতঃ

সামান্য কিছু বাজেট বাড়িয়ে ভিভো ভি৯ কেনাটা যথেষ্ট্যই লাভজনক হবে বলে আমি মনে করি। কারণ এতে আপনি পাচ্ছেন উন্নত ক্যামেরা সেট, বেটার ব্যাটারি লাইফ, এমনকি একটি শক্তিশালী প্রসেসরও।

বিঃ দ্রঃ এই আর্টিকেলের সকল তথ্যই ইন্টারনেট এবং ভিভো ভি৯ অফিসিয়াল সাইট থেকে সংগৃহীত।
ট্রিকবিডির বন্ধুরা আজ এ পর্যন্তই। কষ্ট করে পোস্টটি পড়ার জন্য আপনাদের অনেক ধন্যবাদ।
কোন সমস্যা হলে কমেন্ট করে জানাবেন।
পোস্টটি ভালো লাগলে অবশ্যই একটা কমেন্ট করবেন। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন।

নিয়মিত সালাত আদায় করুন এবং প্রতিদিন রোজা রাখুন।

আবার দেখা হবে এরকম নতুন আরেকটি পোস্ট নিয়ে এতখন ট্রিকবিডির সাথেই থাকুন।

12 thoughts on "ভিভো ভি৯ হ্যান্ড-অন বাংলা ফুল রিভিউ এবং স্পেসিফিকেশান [এ টু জেট]"

  1. Anik Anik Author says:
    সুন্দর হইছে। এত বিস্তৃত করে কেউ ফোন রিভিউ লেখে না 👌
    1. Tanver Khan Tanver Khan Author Post Creator says:
      Thanks
  2. DreamStar RoNy DreamStar RoNy Contributor says:
    Thik ei rokom sob phn review hoa chai…. perfect..!!✌✌
    1. Tanver Khan Tanver Khan Author Post Creator says:
      Thanks
  3. unknown unknown Contributor says:
    আটা ময়দা সুজি
  4. Masum & Rahman Masum & Rahman Author says:
    সাজিয়ে গুছিছে লেখার জন্য পোস্ট টা অনেক সুন্দর হয়েছে…ধন্যবাদ
  5. Masum & Rahman Masum & Rahman Author says:
    সাজিয়ে গুছিয়ে লেখার জন্য পোস্ট টা অনেক সুন্দর হয়েছে…ধন্যবাদ
  6. SK SHARIF SK SHARIF Author says:
    চালিয়ে যান পাশে আছি
  7. S R Shahin Rana S R Shahin Rana Contributor says:
    Revew ta sundor hoyeche

    15000 tk er moddhe valo kono phone thakle revew diyen..

    1. unknown unknown Contributor says:
      meizu m6 note
  8. nimur_sarkar_nebir nimur_sarkar_nebir Contributor says:
    আটা,ময়দা,সুজি=vivo v9 #ATC এর review best

Leave a Reply