হেই গাইস ইমরান হেয়ার, জানি ট্রিকবিডিতে আছেন তো ভালই আছেন কারণ ট্রিকবিডি ইউজার রা সব সময় ভালোর দলেই থাকে!
শাওমি তাদের নোট সিরিজের রেডমি নোট ৯ প্রো এবং নোট ৯ প্রো ম্যাক্স নামে দুটি স্মার্টফোন উন্মোচন করে ফেলেছে। আর এই দুটি স্মার্টফোন বর্তমানে ইন্ডিয়ার মার্কেটে পাওয়া গেলেও পরবর্তীতে আমরা বাংলাদেশের মার্কেটে ও এই ফোন গুলো কে দেখতে পারবো।
তো চলুন আজকের পোস্টে জেনে ফেলি কি থাকছে এই দুটি স্মার্টফোনের মধ্যে আর কত দামেই বা লঞ্চ করা হয়েছে নোট ৯ প্রো এবং নোট ৯ প্রো ম্যাক্স কে।


তো প্রথমেই শুরু করছি রেডমি নোট ৯ প্রো ম্যাক্স স্মার্টফোনটি কে দিয়ে এই ফোনটির ডিসপ্লে হিসাবে ৬.৬৭ ইঞ্চ একটি আইপিএস এলসিডি প্যানেলের ফুল এইচডি প্লাস রেজুলেশনের পাঞ্চ হোল কাটাউট ডিসপ্লের দেখা আমরা পেয়ে যাব।

আর এই পাঞ্চ হোল কাটাউট এর ডিজাইন টা অনেকটাই বর্তমানে লঞ্চ হুয়া স্যামসাং গ্যালাক্সি S20 আল্ট্রা এর মতই তার সাথে রেডমি নোট ৯ প্রো ম্যাক্স এর ডিসপ্লের বিশেষত্ব হচ্ছে গিয়ে এর প্রটেস্ট আট ডিসপ্লেটি।
আর এই ডিসপ্লের উপরে থাকছে গরিল্লা গ্লাস ৫ এর প্রটেকশন আর এই ফোনের ব্যাক প্যানেলেও গরিলা গ্লাস ৫ এর প্রটেক্ট আরো একটি ভাল দিক হচ্ছে রিয়ার প্যানেলে যে ক্যামেরা বাম্প রয়েছে সেখানেও গরিল্লা গ্লাস ৫ এর প্রটেকশন দিয়েছে শাওমি। তো ফুললি গ্লাস এবং প্লাস্টিকের তৈরি এই ফোন গুলোর ডিজাইনগুলো কিন্তু বেশ চমৎকার।

আর রেডমি নোট ৯ প্রো ম্যাক্স এর পারফরম্যান্স আই মিন চিপসেট হিসেবে ব্যবহার করা হয়েছে কোয়ালকম স্ন্যাপড্রাগন 720G এই প্রসেসর টিকে মূলত রিসেন্টলি লঞ্চ করেছে কোয়ালকম আর রিয়েলমির ৬ সিরিজের স্মার্টফোন গুলোতেও আমরা এই প্রসেসরটি কে দেখেছি।

৮ ন্যানোমিটার এ বিল্ট করা সর্বোচ্চ 2.23 GHz এ ক্লক করা এই প্রসেসরটির জিপিও হিসেবে থাকছে Adreno 618 তো বুঝতেই পারছেন নর্মাল কিংবা হেব্বি গেমিংএও বেশ ভালোই পারফরম্যান্স দিতে প্রস্তুত রেডমি নোট ৯ প্রো ম্যাক্স।


তো এবার ক্যামেরা সেকশন সম্পর্কে জেনে নেয়া যাক হুয়াওয়ে মেট ২০ প্রো এর থেকে হালকা কিছু টা কপি করে নোট ৯ সিরিজে ব্যবহার করা হয়েছে, আর এখানে স্কয়ার শেপ এ ক্যামেরা বাম্প আমরা দেখতে পাবো।
যেখানে কিনা মেইন ক্যামেরা হিসেবে থাকছে ৬৪ মেগাপিক্সেল ক্যামেরা সেন্সর সেইসাথে ৮ মেগাপিক্সেল এর আল্ট্রা হোয়াইট লেন্স এবং ৫ মেগাপিক্সেল এর মাইক্রো এবং সর্বশেষ ২ মেগাপিক্সেল এর একটি ডিপ সেন্সর ও রয়েছে রেডমি নোট ৯ প্রো ম্যাক্স স্মার্টফোন টির মধ্যে।


আর সেলফি ক্যামেরা হিসেবে শাওমি তাদের নোট সিরিজ এর সকল ফোনগুলোর মধ্যে এই ফোনটিতে সবথেকে হাই রেজুলেশনের সেলফি ক্যামেরা ব্যবহার করেছে আর সেটা হচ্ছে গিয়া ৩২ মেগাপিক্সেল এর।
ক্যামেরা কিসের কথা বলতে গেলে ফোরকে রেকর্ডিং জিআইএস এর সাপোর্ট এবং সুপার স্লো মোশনের ফিচারস ও থাকছে এই ফোনটির মধ্যে।


আর পাওয়ার ব্যাকআপ দেয়ার জন্য এতদিন আমরা রেডমি নোট সিরিজে ৪০০০ কিংবা ৪৫০০ এম্পিয়ার ব্যাটারী আমরা সাধারণত দেখেছি। কিন্তু শাওমি এবার তাদের সব থেকে বড় আকর্ষণীয় আপডেট এনেছে এই ব্যাটারি সেগমেন্টে ৫০২০ মিলি এম্পিয়ার ব্যাটারীর সাথে ৩৩ ওয়ার্ডের ফাস্ট চার্জিং ও আমরা দেখতে পাব রেডমি নোট ৯ প্রো ম্যাক্স এর মধ্যে।
আর বক্সের মধ্যে পেয়ে যাবেন ৩৩ ওয়ার্ডের সেই ফার্স্ট চার্জারটি।তো অনায়াসে এক থেকে দেড় দিনের মতো পাওয়ার ব্যাকআপ পাওয়া যেতে পারে রেডমি নোট ৯ প্রো ম্যাক্স স্মার্টফোনের মধ্যে থেকে,

আর ফোনটির অন্যান্য সব বিশেষ ফিচার হচ্ছে গিয়ে সাইড মাউন্টেড ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার আর আই আর ব্লাস্টার ব্লুটুথ ফাইভ পয়েন্ট ওয়ান এর সাপোর্ট ইত্যাদি ইত্যাদি।

সো বন্ধুরা রেডমি নোট ৯ প্রো ম্যাক্স এরপরে এবার রেডমি নোট ৯ প্রো এর পালা নোট ৯ প্রো স্মার্টফোনটি ও অবিকল সেম কনফিগারে পাবেন , যেমনটা উপরে নোট ৯ প্রো ম্যাক্সি আমরা তখন দেখলাম।

তবে তারপরও কিছু কিছু পার্থক্য আছে সেগুলো আমি তুলে ধরছি ক্যামেরা ডিপার্টমেন্টে ৬৪ মেগাপিক্সেল এর বদলে ৪৮ মেগাপিক্সেল এর নতুন একটি সেন্সর কে ইউজ করেছে শাওমি তাদের রেডমি নোট ৯ প্রো স্মার্টফোন এর মধ্যে।

আর সেই সাথে সেলফি ক্যামেরা হিসেবেও সিক্সটিন মেগাপিক্সেলের এর সেলফি ক্যামেরা ইউজ করা হয়েছে এই স্মার্টফোনের মধ্যে, যেখানে কিনা এর ম্যাক্স ভার্সনে আমরা দেখেছি ৩২ মেগাপিক্সেলের এর সেলফি ক্যামেরা।

আর ব্যাটারি ক্যাপাসিটি সেম রাখলেও ফাস্ট চার্জিং এর স্পিড টা কিছুটা কমানো হয়েছে অর্থাৎ ১৮ ওয়ার্ডের ফাস্ট চার্জিং ফিচারস আমরা দেখতে পাবো। তাছাড়াও অন্যান্য যে সব ফিচার রয়েছে ঠিক অবিকল সেই একই কনফিগারেশন দেখা মিলবে রেডমি ৯ প্রো ম্যাক্স স্মার্টফোনের মধ্যে।

তবে এখানে রেডমি নোট ৯ প্রো স্মার্টফোনটির মধ্যে আমরা লক্ষ্য করছি সর্বনিম্ন ৪-৬৪ জিবি ইউজ করেছে এবং ৬-৬৪ ভার্সনটি কে স্কিপ করে তারা ৬-১২৮ জিবি ভার্শন টা রেখেছে নোট ৯ প্রো স্মার্টফোনটি মধ্যে।

অন্যদিকে রেডমি নোট নাইন প্রো ম্যাক্স স্মার্টফোন টির মধ্যে আমরা দেখতে পাব ৬-৬৪ ৬-১২৮ এবং ৭+১২৮ জিবির ভার্শন আর এখানে সব থেকে প্লাস পয়েন্ট হচ্ছে গিয়ে যেটা আমরা সবসময় চেয়ে থাকি ডেডিকেটেড মাইক্রোএসডি কার্ড স্লট অর্থাৎ দুটি সিম কার্ডের সাথে একটি মাইক্রো এসডি কার্ড ব্যবহার করা সম্ভব হবে এই দুটি স্মার্ট ফোনের মধ্যেই।

redmi note 9 pro in India;
4 GB RAM+ 64 GB storage- Rs.12,999
6 GB RAM+ 128 GB storage- Rs.15,999

redmi note 9 pro Max price in India
6 GB RAM+ 64 GB storage- Rs.14,999

6 GB RAM+ 128 GB storage- Rs.16,999
8 GB RAM+ 128 GB storage- Rs.18,999

তো এগুলো ইন্ডিয়ান প্রাইস তো আপনারা চাইলে এগুলোকে আপনারা বাংলাদেশি টাকায় কনভার্ট করেও দেখতে পারেন, তবে সবথেকে বড় সমস্যা হল বাংলাদেশ অফিশিয়ালি এই ফোন গুলো আসলে ২২ থেকে ২৮ হাজার টাকার মত দাম রাখা হতে পারে।

ফোনটি রিভিউ কেমন লিখলাম জানি না, ভালো লিখি আর খারাপ লিখি প্লিজ একটা লাইক দিয়ে সাপোর্ট করবেন, আর আপনি নেক্সট কোন ফোনের রিভিউ চাচ্ছেন তা কমেন্ট বক্সে অবশ্যই উল্লেখ করুন।


গেজেট বিডিতে আনঅফিসিয়ালি শাওমি রেডমি নোট ৯ প্রো ম্যাক্স ৬-১২৮ জিবি ভেরিয়েন্ট পাওয়া যাচ্ছে ১৯,৬০০ টাকায় অর্ডার করতে অথবা বিস্তারিত জানতে ফোন করুন; +8801316315651

তো আজকের মত এই পর্যন্তই সামনে আরও ভাল কিছু নিয়েই দেখা হবে ইনশাআল্লাহ ততক্ষণ পর্যন্ত ভালো থাকুন নিজের খেয়াল রাখুন ধন্যবাদ।

22 thoughts on "Redmi Note 9 pro & Note 9 pro Max বাংলা রিভিউ | এ যেন ছাগলের দামে হাতি!!!"

  1. Forhad Rahman Contributor says:
    Bangladesh e theke jodi Price likhen Indian rupee te, tahole … Thak, kisu bolar iccha nai, tobe samne paile kisu kora jaito 😀


    1. Tanvir Nirab Hossain Author Post Creator says:
      আরে ভাইরে অফিশিয়ালি বাংলাদেশে লঞ্চ হয় নাই, সেজন্য ইন্ডিয়ার প্রাইস টা দিছি তাছাড়া আপনি তো আর গাধা নয় ওইটা বাংলাদেশি টাকায় কনভার্ট করে তো দেখতে পারেন।
    2. Forhad Rahman Contributor says:
      Bro,
      TKy convert korleo oto-ta lav nai. Deshe ashle Vat-tax e price bere jay.
    1. Tanvir Nirab Hossain Author Post Creator says:
      অসংখ্য ধন্যবাদ ভাই!
  2. Forhad Rahman Contributor says:
    Akhon bolben niche to likhe disi. Tahole bold kore india-y likhar dorkar ki cilo? Abar bolen convert kore TKy dekhe nite?

    Keo puro post na porleo bold/underlined likha gulo thik e cokhe pore. R bold likhay BDr keo e Indian Rupee dekhte chaibe na.

    Sorry for this kinda comment. I just give my opinion. Rest is on you 🙂

    1. Tanvir Nirab Hossain Author Post Creator says:
      ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য করার জন্য!
    1. Tanvir Nirab Hossain Author Post Creator says:
      অসংখ্য ধন্যবাদ!
  3. Nisstobdho Nisstobdho Contributor says:
    সুন্দর পোষ্ট


    1. Tanvir Nirab Hossain Author Post Creator says:
      ধন্যবাদ!
  4. NS Sabur NS Sabur Legend Author says:
    Ami kinbo 7 din por india theke…..
    1. Tanvir Nirab Hossain Author Post Creator says:
      আপনি কিনতেই পারেন!
  5. Sujonmax Sujonmax Contributor says:
    পোস্ট করছেন বাংলাদেশের ওয়েব সাইটে।আর দাম দিছিন ইন্ডিয়ার। হাইচ্চোকর
    1. Tanvir Nirab Hossain Author Post Creator says:
      Thanks
  6. Tushan Tushan Author says:
    কল দিয়েছিলাম। ডিভার্ট হচ্ছে। প্রো ম্যাক্স হোয়াইট লাগবে দুইটা। ৬-১২৮ ভেরিয়েন্টের।
    1. Tanvir Nirab Hossain Author Post Creator says:
      01903394198
    2. Tanvir Nirab Hossain Author Post Creator says:
      আপনি এই নাম্বারে ফোন করে যোগাযোগ করতে পারেন ধন্যবাদ।
  7. Imran ahmed Esha Imran ahmed Esha Contributor says:
    Max ta ki saudi te pawa jabe


  8. Taksid34 Taksid34 Contributor says:
    E sojib ekta chor ore sobai report maren realme c2s dibe bolo onek manus er taka mere dice..amr kache prove ache

Leave a Reply