আসসালামু আলাইকুম

কেমন আছেন সবাই? আসা করি সকলে অনেক ভালো আছেন, সুস্থ্য আছেন।

বাংলাদেশে কয়েকদিন আগেই Xiaomi এর Mi Band 6 চলে এসেছে। চলুন দেখি কী নতুন এসেছে এই Smart Band এ।

অনেক সময় হয় কী? আমরা সময় দেখার জন্য পকেট থেকে মোবাইল বের করি । মোবাইল বের করে দেখি যে ফোনে Facebook থেকে কয়েকটা Notification এসেছে, Whatsapp থেকে কয়েকটা এসএমএস এসেছে । facebook, whatsapp ঢুকে গেলেই কয়েকটা ঘন্টা শেষ । পকেটে মোবাইল রেখে দেওয়ার সময় মনে পড়ে আমি তো সময় দেখার জন্য মোবাইল বের করেছিলাম।

এখন আপনার হাতে যদি Mi Band 6 এর মতো একটা Smart Band থাকে তাহলে ত এই রকম হওয়ার কোনো সুযোগ নাই। কয়টা বাজে দেখার জন্য মোবাইল বের করতে হবে না । হাত উচু করলেই দেখতে পাবে সময়, তারিখ, আবহাওয়ার, আপনি কতটুকু হেঁটেছেন আজকে, কতটুকু হাঁটা প্রয়োজন ইত্যাদি ইত্যাদি ইতাদ্যি। সব তথ্য তো আপনি এখান থেকে পেয়ে যাচ্ছেন তাছাড়াও আপনার ফোনে যদি কনো কল বা এসএমএস আসে তাহলেও আপনি কল রিসিভ করপ্তে পারবেন, এসএমএস পড়তে পারবেন(রিপ্লাই দিতে পারবেন না)। এটার ব্যাবহার সঠিক ভাবে জানলে পকেট থেকে ফোন বেরকরা অনেকখানি কমে যাবে।

 

সব চেয়ে বড় যে পরিবর্তন টি Band 6 এ করা হয়েছে সেটি হচ্ছে তার Display তে।

এটি এক কথায় অসাধারন । আর আপনারা সকলে জানেন যে পৃথিবির সব থেকে বিক্রিত ফিটনেস ব্যান্ড হচ্ছে Mi Band.

এর Display অনেক ব্রাইট দিনের বেলাতেও অনেক ভালো ভাবে দেখতে পারবেন।

এতে বযাবহার করা হয়েছে 1.6 inch AMOLED Display যার ppi হচ্ছে 326.

চার্জ দেওয়ার সময় এর যে animation টা ব্যাবহার করা হয়েছে তা অনেক জোট একটা এ্যানিম্যাশান।

এটা দিয়ে রক্তে অক্সিজেনের পরিমাপ করতে পেরবেন। আপনি Band 6 এ Band 3/4  এর বেল্টও ব্যাবহার করতে পারবেন।

আর Mi band দিয়ে তো আপনার Camera control করা যাই এটা তো আপনারা সবাই জানেন। পাশা-পাশি রয়ছে Music Play Back Control. এটাতে প্রচুর Watch Face রয়ছে। তাছাড়াও এতে আপনি আপনার ছবিও ব্যাবহার করতে পারবেন ।

এটার কিছু ব্যাসিক ফিচার নিয়ে কথা বলবো যারা আসলে যানেনা এটা কী বা আগের Bnad গুলো সম্পর্কে কোনো ধারন নেই ।

ব্যান্ড 6 এ আপনি আপনার ফোনে আসা কল, এসএমএস এর Notification পাবেন। ফোনের সব এসএমএস যেমনঃ Whatsapp, Messenger, Sim এর এসএমএস । রয়ছে Sleep ট্রাক্যার এটা দিয়ে আপনি চেক করতে পারবেন আপনি রাত্রে কতটুকু ঘুমিয়েছে, কতটুকু ভালো ঘুম হয়েছে সব গুলো আপনি app এর মাধ্যমে জানতে পারবেন । এতাটে হার্ট রেট মনিটর রয়েছে এটা কমন একটা ফিচারস যেটা 2/3/4 সব টাতেও ছিলো। 30 টা ফিটনেস মুড রয়েছে। যারা যারা ফিটনেস নিয়ে সচেতন আমার মনে হয় এটা তাদের অনেক কাজে আসবে। তাছাড়াও এটা Water Profe এটা আপনি পানিতে ভিজাবেন, এটা পরে গোসল করবেন কোনো সমস্যা হবে না।

আপনার ফোনে যখন RingTone বাজছে তখন আপনি চাইলে এটা দিয়ে মিউট করেও দিতে পারেন। এটাতে আপনি আবহাওয়ার খবরা খবর পেয়ে যাবেন । এতে ফোন ফাইন্দার রয়েছে। ফোন কোথাও খুযে না পেলে এটার নেঞ্জ এর মধ্যে ফোন থাকলে ফোন ফাইন্ডার এর মাধ্যমে আপনার ফোন ভাইভ্রেট করা শুরু করে দিবে।

 

এর ব্যাটারির কথা বলি এটাকে আপনি ফুল চার্জ করতে পারবে ১.৫ থেকে ২ ঘন্টার মধ্যে। এটা কে আপনি হেভি ইউজ করেন তাহলে হয়তো ৬-৭ দিন ব্যাকাপ পাবেন। আর সাধারন ভাবে ব্যাবহার করলে ২ সপ্তাহ মতো ব্যাকাপ পেয়ে যাবেন। আর এটার ব্যাটারি সেভার মুড on করলে আপনি আরো কিছু বেশি দিন ব্যাবহার করতে পারবেন।

আমার মনে হয় আপনাদের সবারই এই ব্যান্ডটি ভালো লাগবে। এটা বাংলাদেশে একেবারে নতুন তাই এটার দাম কিছুটা বেশি। এতার বর্তমান বাজার মূল্য প্রায় ৩০০০ থেকে ৩৫০০ এর মধ্যে। আসা করছি কিছুদিন এটার নাম নিশ্চয় কমবে ইনশাআল্লাহ।

কোনো ভুল ত্রুটি হয়ে থাকলে ক্ষমা করে দিবেন।

ভালো থাকবেন, সুস্থ্য থাকবেন, সকলকে ভালো রাখবেন এবং TrickBD এর সাথেই থাকবেন।

আসা করি খুব তাড়াতাড়িই দেখা হয়ে যাবে কোনো একটি নতুন পোষ্টে।

আল্লাহ হাফেজ

4 thoughts on "চলে এসেছে Xiaomi এর পক্ষ থেকে আরেকটি Smart Band(Mi Band 6)"

  1. Melon Melon Contributor says:
    কিছু বানান ভুল আছে ব্র লেখার সময় একটু খেয়াল করবেন 🥰🥰


    1. From Fahad Fahad Author Post Creator says:
      ধন্যবাদ ভাই, এর পর থেকে নিশ্চয় লক্ষ্য রাখবো।
  2. Oryhn Rayhan Oryhn Rayhan Contributor says:
    Redmo note 9 pro … Er jnno erkom band ase ki bro?
    1. From Fahad Fahad Author Post Creator says:
      আপনার কথাটা ঠিক বুঝতে পারলাম না ভাইয়া…
      আরেক বার বলবেন?

Leave a Reply