হেলো । আসসালামু আলাইকুম । আপনারা সবাই কেমন আছেন ? আমি ট্রিকবিডি থেকে তামিম আছি আপনাদের সাথে। আজকে আমরা Vivo এর Y সিরিজের একটি ফোন নিয়ে কথা বলব। এর মডেল হলো Vivo Y16 । আমরা Vivo Y16 এর স্পেসিফিকেশন দেখে আসি – 

 

  • প্রসেসর –  Mediatek Helio P35 (12nm)
  • ডিসপ্লে – IPS LCD ক্যাপাসিটিভ টাচস্ক্রিন
  • র‌্যাম – ৪ জিবি
  • রম- ৬৪ জিবি
  • প্রাইমারী ক্যামেরা – ১৩+২ মেগাপিক্সেল
  • সেলফি ক্যামেরা – ৫ মেগাপিক্সেল
  • ব্যাটারি – ৫০০০  এম্পিয়ার (১০ ওয়াট চার্জিং)

ডিসপ্লে-

এই মোবাইলটিতে রয়েছে ৬.৫১ ইঞ্চি সাইজের IPS LCD ডিসপ্লে। যার মধ্যে ১৬ মিলিয়ন কালার সাপোর্ট করে। পিক ব্রাইটনেস কম থাকার কারনে সরাসরি সূর্যের আলোর নিচে চালাতে একটু সমস্যা হয়। ডিসপ্লে তে কোন গরিলা গ্লাস এর প্রোটেকশন নেই ।  

ক্যামেরা-

এই মোবাইলের পিছনে ২ টি ক্যামেরা রয়েছে । ১৩ মেগাপিক্সেল এর মেইন ক্যামেরা ও ২ মেগাপিক্সেল এর ম্যাক্রো ক্যামেরা । মেইন ক্যামেরা দিয়ে ছবি তোলার সময় কোন কিছু খুব সহজেই ফোকাস করে। ছবিতে সব সময় ভালো কালার দিতে পারে না । দিনের আলোতে মোটামোটি ভালো ছবি দিতে পারে । 

ম্যাক্রো ক্যামেরা ঠিক-ঠাক ছিল। ভালো ছবি দিতে পারে । মাঝে মাঝে বেশি কালার দিয়ে থাকে । 

মোবাইল টিতে ৫ মেগাপিক্সেল এর সেলফি ক্যামেরা রয়েছে । সেলফি ক্যামেরা দিয়ে দিনের বেলায় ভালো ছবি দিতে পারে । ৫ মেগাপিক্সেল এর সেলফি ক্যামেরা হিসাবে এটি ভালো ছিলো । 

 চাইলে আপনি জি ক্যাম ব্যবহার করতে পারবেন । 

ব্যাটারি-

মোবাইলটিতে ৫০০০ এমএএইচ ব্যাটারি রয়েছে । সাথে ১০ ওয়াট এর চার্জার দেওয়া হয়েছে । 2 ঘণ্টা ৪৫ মিনিটের মধ্যে মোবাইলটি সম্পূর্ণ চার্জ হয়ে যায় । বেসিক ইউজ করলে ১ দিন এর বেশি ব্যাকআপ পাওয়া যায় । আর রাফ ইউজে ৫ ঘন্টার কম স্ক্রীন অন টাইম পাওয়া যায় । 

পারফরম্যান্স-

মোবাইল টিতে Mediatek Helio P35 প্রসেসর হিসেবে রয়েছে ।  আর জিপিইউ হিসাবে রয়েছে PowerVR GE8320 । Pubg গেমস কোনরকম খেলা যায় । Pubg গেমস খেলার সময় লেগ এর দেখা পাওয়া যায় এবং মোবাইলটি গরম হতে থাকে ।  এছাড়া Freefire এর মতো গেম গুলো কোন প্রকার লেগ ছাড়াই খেলা যায় । COD মোটামোটি ভালো ভাবেই খেলা যায় । ভারী গেম গুলো খেললেই মোবাইলটি হিট হয়। 

 

এই মোবাইল টি ২০২২ সালে লঞ্চ করা হয় । Vivo একটি চায়না কোম্পানি । ৪  জিবি র‌্যাম ও ৬৪ জিবি রম এর ভেরিয়েন্ট টি ১৬   হাজার টাকায় মার্কেট এ পাওয়া যায় । এই মোবাইল টিতে রয়েছে ৪জি সাপোর্ট । তাছাড়া মাঝে মাঝে একটু হিট হয় । ব্রাইটনেস আর একটু বেশি থাকলে ভালো হতো । চার্জ ব্যাকআপ মোটামুটি ভালো আছে । এই মোবাইল এর সাথে চার্জার টা ১০ ওয়াট না দিলে আরও বেশি দেওয়া দরকার ছিল দাম অনুযায়ী । মোবাইলটির ডিজাইন ভালো রয়েছে । মাল্টি টাস্কিং ও ভালো মত করা যায় ।মোবাইল টির স্পিকার ও ভালো ছিলো ।মোবাইল টির ইউ আই তে কোন সমস্যা নেই ।  আশা করি আপনারা মোবাইলটি সম্পর্কে ভালো একটি আইডিয়া পেয়ে গিয়েছেন । যদি অন্য কোন ফোনের রিভিউ দেখার ইচ্ছা হয় তাহলে কমেন্ট করতে পারেন । 

One thought on "Vivo Y16 – বাংলা রিভিউ"

  1. MD Musabbir Kabir Ovi Author says:
    খুব একটা খারাপ না ভালোই

Leave a Reply