হেলো । আসসালামু আলাইকুম । আপনারা সবাই কেমন আছেন ? আমি ট্রিকবিডি থেকে তামিম আছি আপনাদের সাথে। আজকে আমরা Redmi এর A সিরিজের একটি ফোন নিয়ে কথা বলব । এর মডেল হলো Redmi A1+  ।  Redmi এর A সিরিজের মোবাইল গুলো একটু কম দামের হয়ে থাকে । আমরা Redmi A1+ এর স্পেসিফিকেশন দেখে আসি – 

  • প্রসেসর – Mediatek Helio A22 (12 nm)
  • ডিসপ্লে – IPS LCD ক্যাপাসিটিভ টাচস্ক্রিন
  • র‌্যাম – ২ / ৩ জিবি
  • রম- ৩২ জিবি
  • প্রাইমারী ক্যামেরা – ৮ + ০.০৮ মেগাপিক্সেল
  • সেলফি ক্যামেরা – ৫ মেগাপিক্সেল
  • ব্যাটারি – ৫০০০  এম্পিয়ার (১০ ওয়াট চার্জিং )

ডিসপ্লে-

এই মোবাইলটিতে রয়েছে ৬.৫২ ইঞ্চি সাইজের IPS LCD ডিসপ্লে। যার মধ্যে ১৬ মিলিয়ন কালার সাপোর্ট করে। পিক ব্রাইটনেস কম থাকার কারণে সরাসরি সূর্যের আলোর নিচে মাঝে মাঝে একটু সমস্যা হয়ে থাকে । মোবাইল টির ডিসপ্লেতে কোন করনিং গরিলা গ্লাস এর প্রোটেকশন নেই।  

ক্যামেরা-

এই মোবাইলের পিছনে  ২ টি ক্যামেরা রয়েছে । ৮ মেগাপিক্সেল এর মেইন ক্যামেরা আর একটি সেকেন্ডারি ক্যামেরা । মেইন ক্যামেরা দিয়ে সহজে ফোকাস করে ছবি তোলা যায়। দিনের আলোতে ভালো ছবি দিতে পারে। দাম অনুযায়ী ঠিক ছিলো । পোট্রেট মোড দাম অনুযায়ী ঠিক আছে । ১০৮০ পি / ৩০  এফপিএস এ ভিডিও করা যায় । 

৫ মেগাপিক্সেল এর সেলফি ক্যামেরা রয়েছে । সব সময় ভালো কালার দিতে পারে না। দিনের আলোতে সেলফি ক্যামেরা দিয়ে ভালো ছবি পাওয়া যায় । পোট্রেট মোড ও ঠিক আছে । তাছাড়া Gcam এর মতো অন্য ক্যামেরা ব্যবহার করা যায় না । 

ব্যাটারি-

মোবাইলটিতে ৫০০০ এমএএইচ ব্যাটারি রয়েছে । সাথে ১০ ওয়াট এর চার্জার দেওয়া হয়েছে । ৩ ঘন্টা ১০ মিনিটের মধ্যে মোবাইলটি সম্পূর্ণ চার্জ হয়ে যায় । বেসিক ইউজ করলে ১ দিন এর বেশি ব্যাকআপ পাওয়া যায় । আর রাফ ইউজে ৫ ঘণ্টা ৩০ মিনিট স্ক্রীন অন টাইম পাওয়া যায় । 

পারফরম্যান্স-

মোবাইল টিতে Mediatek Helio A22 (12 nm) প্রসেসর হিসেবে রয়েছে ।  আর জিপিইউ হিসাবে রয়েছে PowerVR GE8320 । Pubg গেমস একদম কম গ্রাফিক্স এ খেললে কোন রকম খেলা যায়।  এছাড়া Freefire এর মতো গেম গুলো কম গ্রাফিক্স এ খেলা যায় । এই মোবাইল টি আসলে ভারী গেম খেলার জন্য না । অফলাইন গেম ও কম এমবি এর গেম গুলো ভালো ভাবে খেলতে পারবেন । এক কোথায় নরমাল গেম গুলো খেলে ভালো পারফর্মেন্স পাবেন । 

 

এই মোবাইল টি ২০২২ সালের নভেম্বর মাসে বাংলাদেশে লঞ্চ করা হয় । ৩ জিবি র‌্যাম ও ৩২ জিবি রম এর ভেরিয়েন্ট টি ১২ হাজার টাকায় মার্কেট এ পাওয়া যায় । এই মোবাইল টিতে রয়েছে ৪জি সাপোর্ট । মোবাইল টিতে মাইক্রো  ইউ এস বি  চার্জিং পোর্ট দেওয়া হয়েছে। টাইপ সি পোর্ট দিলে ভালো হতো । মোবাইল টির ইউ আই নিয়ে কোন সমস্যা নেই । চার্জ ব্যাকআপ ও ভালো আছে । ক্যামেরা দিয়ে শুধু দিনের আলোতে ভালো ছবি পাবেন। অপারেটিং সিস্টেম হিসাবে অ্যান্ড্রয়েড ১২ রয়েছে। আশা করি আপনারা মোবাইলটি সম্পর্কে ভালো একটি আইডিয়া পেয়ে গিয়েছেন । যদি অন্য কোন ফোনের রিভিউ দেখার ইচ্ছা হয় তাহলে কমেন্ট করতে পারেন। 

5 thoughts on "Redmi A1+ – বাংলা রিভিউ"

  1. mithu013 Author says:
    মোবাইলটা এতটাই নরমাল_যেটা স্যামসাং এর মতো কোম্পানির থেকে আশা করা যায়না..। এই দামে অন্যান্য ব্রান্ডের সেট গুলোতে আরো কিছুটা বেশিই দিয়ে থাকে
    1. Tamim Author Post Creator says:
      স্যামসাং এর মোবাইল গুলোর দাম একটু বেশিই হয়ে থাকে
  2. MD Musabbir Kabir Ovi Author says:
    খারাপ না তবে আরেকটু গুছাই লিখলে ভালো হইতো
    1. Tamim Author Post Creator says:
      ?

Leave a Reply