Be a Trainer! Share your knowledge.
Home » Android phone review » মিড রেঞ্জ বাজেটের একটি নতুন খেলোয়াড়

মিড রেঞ্জ বাজেটের একটি নতুন খেলোয়াড়

মিড রেঞ্জ বাজেটের আরো একটি নতুন খেলোয়াড়

Realme Narzo 60 5G এই ফোনটা বাজেটের দিক থেকে অনেক কিছু অফার করছে। দেখতে অনেক গুড লুকিং।স্মার্টফোনটার ডিজাইন পেছোন থেকে দেখতে Narzo 60 Pro এর মতোই। তবে এটা একেবারে ফ্লাট চারকোনা একটি বক্সের মতো। হাতে নিলে হাতে একটা ভালো ফিলও পাবে। এটার বডিফ্রেম প্লাস্টিকের তৈরি, পেছোনেও প্লাস্টিক রয়েছে।তবে এর ডিস্প্লেকে প্রোটেকশন করছে কোরনিং গরিলা গ্লাস 5.
এই স্মার্টফোনটি দুটি কালার ভেরিয়েন্ট এ পাবেন ব্লাক এবং ইয়েলো কালারের।

প্রয়োজনীয় সব পোর্টস এন্ড বাটন আছে। এটাতে সেকেন্ডারি নয়েজ ক্যান্সেলেশন মাইকও পেয়ে যাচ্ছেন। টাইপ সি পোর্ট আছে 3.5mm হেডফোন জ্যাকও আছে।৷ কিন্তু এটাতে হাইব্রিড সিম স্লট পাবেন। এটা ডেডিকেটেড হলে আরেকটু ভালো হতো। তাহলে দুইটা সিম এবং একটা মেমোরি ব্যাবহার করা যেতো। তবে এই ফোনে কোনো আইপি রেটিং পাওয়া যায় নি।

এই স্মার্টফোনটি ডিসপ্লে সাইজ হচ্ছে ৬.৭ ইঞ্চি। যেটা মূলত ফুল এইচডি প্লাদ রেজুলেশনের এ্যামোলেড প্যানেল। 90Hz হাই রিফ্রেশরেট রয়েছে এই ফোনে। 120Hz রিফ্রেশরেট দিলে ব্যাপারটা আরো জোস হতো। ডিস্প্লেতে বাম কোনায় ফ্রন্ট ক্যামেরা দেওয়া আছে। তবে ডিসপ্লে এর লোয়ার চিনটা ২০২৩ এর এই সময়ে এসে একটু মোটা মনে হয়েছে। আরেকটু ন্যারো রাখলে এটা দেখতে আরো জোস লাগতো। ডিসপ্লেটা যথেষ্ট কালারফুল। বাইরে সরাসরি সূর্যের আলোতেও দেখা যায় তবে স্ট্রাগল করে কিছুটা। টাস রেসপন্স ভালোই দেখা গেছে। কন্ট্রাসি ডিসপ্লে হওয়ার কারনে কোনো কিছু দেখতে অনেক ভালো লাগছিলো।

এখন আসা যাক ক্যামেরা সেকশানে। পেছোনে অনেক বড় জায়গা জুড়ে ক্যামেরা রয়েছে। দেখে মনে হবে অনেক সেন্সর আছে। তবে কাজের সেন্সর দুইটা। মেইন সুটার হলো 64MP এবং Depth 2 MP. তবে এটাতা আল্ট্রা উয়াইড ক্যামেরা পাচ্ছেননা। একটু হতাস হয়েছি তবে কিচ্ছু করার নাই। মেইন ক্যামেরাকে প্রোপার আলো দেওয়া গেলে এটা ভালো ছবি উঠাতে পারে। তবে Realme তাদের সব ফোনের ক্যামেরাতে প্রায় বুস্টার টাইপের কালার দেই। এটা মোটেই আমার ভালো লাগে না। এই স্মার্টফোনটি তার ব্যাতিক্রম না। এখানেও কিছুটা কালার বুস্ট দেখতে পাবেন। মেইন ক্যামেরার ছবি গুলো আপনি চাইলে জুম করে নিয়েও ব্যাবহার করতে পারবেন। তবে লো লাইটে এই ফোনের ক্যামেরাকে কিছুটা স্ট্রাগল করতে দেখা গেছে তবে সফট ছবি পাবেন। তবে নাইট মুড দিয়ে ছবি তুললে ভালো রেজাল্ট পাওয়া যায়। এর নাইটমুড নিয়ে আমি অনেকটাই সন্তুষ্ট। ডেলাইটে ডেপথ সেন্সর থাকার কারনে পোট্রের্ট মুডেও ভালো ছবি পাওয়া গেছে। তবে ব্যাকগ্রাউন্ড ব্লারটা মাঝে মধ্যে আর্টিফিশিয়াল লাগছিলো।
মেইন ক্যামেরায় ভিডিও রেকোর্ড করা যায় সর্বোচ্চ 1080p 30 fps এ। এটা এক দমই বেমান। এই স্মার্টফোনের সাথে এটা একদমই যায় না। আবার এখানে স্টাবিলিটিও অভাব আছে। সব মিলে ভিডিও কোয়ালিটি মোটামুটি বলা যায়।
সামনের ক্যামেরা 16MP এর যা সুন্দর সুন্দর ছবি তুলছিলো৷ চেহারা একটু গ্লো করে, স্কিন টোনটা স্ফট করে দেই। শার্পনেশ ডিটেইলস ভালোই আসে। তবে লো লাইটের এখানেও এই ক্যামেরা কিছুটা স্ট্রাগল করছিলো।

OS হিসেবে এই স্মার্টফোনে রয়েছে Android 13. এবং UI হিসেবে আমরা পাচ্ছি Realme UI 4.0 এখানে আমরা সবকিছু একদম লেটেস্ট পাচ্ছি। আর এটার ভিতর প্রচুর অপ্রোয়জনীয় আ্যাপ ইন্সটল করা আছে। যেগুলো আপনার দরকার না হলে আনইন্সটল করতে পারবেন।

এটার প্রোসেসর হিসেবে আছে Mediatek Dimensity 6020 (7 nm) এই ফোনটি দুইটা ভেরিয়েন্টে পাওয়া যাচ্ছে ৮/১২৮ এবং ৮/২৫৬
৮/১২৮ জিবি ভেরিয়েন্টটা ২৬০০০ থেকে ২৬৫০০ টাকার মধ্যে পেয়ে যাবেন। তবে এই স্মার্টফোন এর দাম খুব শিগ্রয় কমবে আসা করা যায়।

প্রতিদিনের ব্যাবহারে এই স্মার্টফোনটি ভালোই পারফরম্যান্স করতে দেখা গেছে। আপনি এটাতে মাল্টিটাস্কিংও করতে পারবেন। এক সাথে ৪-৫ টা আ্যাপ ব্যাকগ্রাউন্ডে চললেও কোনো সমস্যা দেখা যায় নি। একজন সাধারন ইউজার এর জন্য এই ফোনটা টিকঠাকই আছে। হেবি ব্যাবহার এর ক্ষেত্রেও খুব বেশি সমস্যা দেখা যায় নি।

গেমিং এর এর জন্য এই স্মার্টফোনটা কেমন হবে?
এটাতে PUBG Smooth & Ultra মুডে খেলতে পারবেন।
৩০ মিনিট গেম খেলার পর ফোনটা আস্তে আস্তে গরম হয়। আবার অনেকক্ষণ গেম খেলার পর কিছুটা ল্যাগি ল্যাগি পারফরম্যান্স দেয়।
তবে Free-Fire খেলার জন্য এই ফোনটা ঠিকই আছে। এখানে ম্যাক্স সেটিংস এ খেলেও কোনো সমস্যা দেখা যায় নি।

তবে এটা ২৬ হাজার টাকার মধ্যে এটা গেমিং ডিভাইস না। মাঝে মাঝে গেমিং করতে ভাইলে ঠিক আছে। তবে এটার পারফরম্যান্স অনুসারে দামটা হালকা বেশি মক্নে হয়েছে। এটার দাম ২৪-২৫ হলে ভালো হতো।
তবে এটাতে Under Display Fingerprint Sensor পাচ্ছেন। এটা ফাস্ট এবং ঠিকঠাকই আছে।

এটাতে 5000 mah এর ব্যাটারি দেওয়া আছে। আর সাথে ৩৫ ওয়াটের ফাস্ট চার্জিংও পাচ্ছেন। শূন্য থেকে ১০০ করতে প্রায় ১ ঘন্টা ১৫ মিনিটের মতো সময় লাগে। যারা শুধু ডেইলি ইউজ করবেন তারা অনায়াসেই এক থেকে দেড দিন ব্যাবহার করতে পারবেন। আর যারা হেভি ইউজার আছেন তারা এক দিনের মতো ব্যাটারি ব্যাকাপ পাবেন।

এই সমস্ত কিছু নিয়েই ছিলো Realme Narzo 60. এটার দাম ২৬ হাজার থেকে ২৬৫০০ এর মতো রয়েছে আন-অফিশিয়াল ভাবে। আমার মতে এটার দাম পারফরম্যান্স অনুসারে বেশি।

আজকের মতো এখানেই শেষ করছি।
লিখার মাঝে কোনো ভুল হলে ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন।

আল্লাহ হাফেজ।

9 months ago (Jul 30, 2023)

About Author (47)

zerox
author

What's up bro ?.

Trickbd Official Telegram

3 responses to “মিড রেঞ্জ বাজেটের একটি নতুন খেলোয়াড়”

  1. mdshishir Contributor says:

    মনে হচ্ছে স্যামজোনের ভিডিও দেখতিছি ?

Leave a Reply

Switch To Desktop Version