Site icon Trickbd.com

[Mega Post][Updated] যারা হাজার খুজেও নিজের ফোনের CWM পাচ্ছেন না তারা CWM Recovery.img(কাস্টম রিকভারি) যেভাবে তৈরি করবেন – Rewritten by Riadrox

Unnamed

[Mega Post][Updated] যারা হাজার খুজেও নিজের ফোনের CWM পাচ্ছেন না তারা CWM Recovery.img(কাস্টম
রিকভারি) যেভাবে তৈরি
করবেন – Rewritted by Riadrox


## Intro

##আমাদের দেশে বেশিরভাগ
অ্যান্ড্রোয়েড ব্যবহারকারীই সিম্ফোনি
কিংবা ওয়াল্টনের ফোন ব্যবহার করেন। রুট
করার পর যা করা দরকার তা হল কাস্টম রিকোভারি তথা CWM
ফ্ল্যাশ দেওয়া। CWM ফ্ল্যাশ দিতে গিয়ে
অনেকেই ঝামেলায় পড়েন কারণ তাদের
ফোনের জন্য CWM খুজে পাওয়া যায়না
অনেক সময়। তাই বলে কি বসে থাকবে
কাজ ? না। আজকে শিখবেন কি করে
নিজেই বানিয়ে নিতে পারেন ফোনের
জন্য CWM। এটি মূলত মিডিয়াটেক চিপসেট
এর mtk65xx সিরিজ ব্যবহারকারীদের জন্য।
মজার কথা হলো সিম্ফোনি আর
ওয়াল্টনের মোটামুটি সব সেট ই এই
সিরিজের।

## তবে CWM তৈরিতে সফলতা অনেক বেশি এই পদ্ধতিতে। নতুন নতুন ফোনে উন্নতমানের কার্নেল দিয়ে সিকিউরিটি করে দেওয়া থাকে তাই CWM তৈরি করা যায় না। সেক্ষেত্রে CWM এর বিকল্প TWRP, CTR,COT, PHiLZ এসব ব্যবহার করতে পারেন। অন্যান্য টিউটোরিয়ালে দেওয়া হবে।

★★★বিঃ দ্রঃ আমার পোস্টটা ভালোভাবে করবেন। কারন আপনাদের জন্য পোস্টটা অনেক বড় করে লিখলাম। বোঝার সুবিধার্থে বেশি বেশি গাইডও দিলাম।

যারা পিসি নেই এই কথা বলে হায় হায় করছেন, তাদের জন্যঃ

## আমার ছোট থেকেই পিসি নেই। মধ্যবিত্ত ঘরের সন্তান তাই কিনতে পারিনি। তবে আশে পাশে কোথাও পিসির গন্ধ পেলেই মাথা ঘুরে যেত। ছুটে যেতাম সেখানে, চেয়ে চেয়ে দেখতাম শুধু। এই চেয়ে চেয়ে দেখেই শিখে ফেলেছি অনেক কাজ।
তবে এডভান্স ড কাজগুলো আমি টিউটোরিয়াল দেখেই শিখেছি। তবে নিজের পিসি নেই তো কি হয়েছে,,,, আশেপাশে বন্ধু বা আত্মীয়ের বাড়িতে, কিংবা কোনো দোকানে, মার্কেটে, গেমসের দোকানে পিসির তো আর অভাব নেই।

## আসলে ইচ্ছা থাকলে সব হয়। আমি আমার ফোনে প্রথম CWM রিকভারি তৈরি করি আমার বন্ধু Fahim (#Thanks) এর পিসি দিয়ে, তাও কলেজ মিস দিয়ে। শুধু টিউটোরিয়াল দেখেই।
আর আপনারা পারবেন না, এটা একটা কথা।

## আপনাদের জন্য পোস্টটা সহজ করে দিলাম। আর অনেক সমস্যার সমাধান দিলাম যা আগের পোস্টটে ছিল না। আপনারা কাটায় কাটায় পালন করুন। আশা করি সফল হবেন।

→যা যা লাগবে –


=============

• একটি রুটেড mtk65xx ফোন

• Universal Adb Driver Zip Download

• MtkDroidTools (latest ভার্শন)
ডাউনলোড
লিংক :Download

[Password: androidmtk.com]

• Winrar :(যদি না থাকে) Download

• কম্পিউটার [অাবশ্যক]

→ কার্যপ্রণালীঃ
============


ধাপঃ১

## আপনার ফোনের ডেভলপার অপশন থেকে Usb Debugging Mood অন করে লন।

## Winrar না থাকলে ডাউনলোড করে ইনস্টল করুন। এরপর Adb Driver Zip ফাইলটা Extract করুন। যে exe ফাইল পাবেন ঐটাতে ডাবল ক্লিক করুন।

নিচের মত দেখতে পাবেন।

## এবার আপনার ফোনে ডাটা কেবল লাগিয়ে পিসিতে ঢুকান। কিছুক্ষন অপেক্ষা করুন। আপনার ডিভাইসের পোর্টের নাম স্কিনে আসবে।যেমনঃ HTC,SAMSUNG হলে² হলো একটা।না মিললেও সমস্যা নেই। কিছুই না আসলে ডাটাকেবল চেক করুন।

## এবার Install এ ক্লিক করুন। Success হলে বুঝবেন ড্রাইভার ইনস্টলের কাজ শেষ।


ধাপঃ২

## এবার MTKDroidtools এক্সট্রাক্ট করে ওপেন করুন। নিচের মত।

## এরকম উইন্ডো আসলে আপনার ফোন ডাটা কেবল দিয়ে পিসির সাথে কানেক্ট করুন। এবার অপেক্ষা করুন যতক্ষন না নিচের মত আপনার ফোনের সব ডিটেইলস আসে।

## অনেক অপেক্ষার পর না আসলে ড্রাইভার পুনরায় ইনস্টল করুন। তাও যদি না আসে তবে অন্য ড্রাইভার ইউস করুন, গুগলে ইউএসবি ড্রাইভারের অভাব নেই। কোনো কাজে না আসলে UsbVcom Driver দেখতে পারেন। PDAnet ও কাজের।

## যাদের ডিটেইলস এসেছে তারা চিত্রের মত ১ ২ ৩ অনুযায়ী ক্লিক করেন। অর্থাৎ প্রথমে Root,Backup,Recovery ট্যাব এ যান। তারপর To choose boot from phone এবং Recovery & Boot এ যথাক্রমে ক্লিক করুন। ** যাদের To choose boot from phone এ ক্লিক হয় না। তারা ফোন রুট করে Busybox ইন্সটল করুন। **

## এবার আপনার ফোনে তাকান, দেখেন রুট পারমিশন চাচ্ছে, ওকে দিন। এবার অপেক্ষা করুন। নিচের মত To make cwm recovery automatically? আসলে Yes চাপুন।

## সাবধানঃ Install patched boot to phone আসলে No দিবেন আর বাকি সব ইয়েস দিয়ে যাবেন।

## সবশেষে আপনার ফোন অটোমেটিক রিবুট হয়ে রিকভারি মোডে যাবে। কাজ শেষ।

## এবার প্রথম কাজ রিকভারির Backup & Restore থেকে স্টক রমটা ব্যাকআপ নিয়ে নেওয়া। এর পরবর্তী কাজগুলো আমার পোস্টগুলোতেই পাবেন।

ধন্যবাদ।


বিঃ দ্রঃ স্ক্রিনশট গুলো গুগল থেকে নেওয়া কারনটা হলো আমার পিসি নেই, তবে পুরা লেখাটা ফোন দিয়ে লেখা, নিজ হাতে। কারও কোনো সমস্যা – শুধু এই বিষয়ে থাকলে কমেন্ট করবেন!!

সম্পূর্ণ ক্রেডিটঃ Riadrox
আমার ফেসবুক পেজ

Exit mobile version