আপনারা ইতিমধ্যে হয়ত সকলেই জানেন গেইম খেলার জন্য ব্লুটুথ ইয়ারফোন একদম উপযুক্ত নয়। কারণ গেইমের যে স্টেরিও সাউন্ড আছে (অর্থাৎ বামে ও ডানে আলাদা আলাদা) তার সাথের এই ইয়ারফোন রিয়েল টাইম সিঙ্ক হয় না। সহজ ভাষায় বললে যেসময় আপনার ফোনে এই সাউন্ড তৈরি হয় তখন তা বাতাসের মাধ্যমে আপনার ব্লুটুথ রিসিভার এবং সেখান থেকে আপনার কানে পৌঁছাতে কিছুটা Delay হয়। এটি মিলি সেকেন্ডে হয়ে থাকে ( ১ সেকেন্ডে= ১০০০ মিলি সেকেন্ড) । কিন্তু আপনারা গান শুনার সময় অথবা মুভি দেখার সময় এমনটি লক্ষ্য করবেন না এর কারণ এই Delay হওয়ার ব্যাপারটা ফিক্স করতে বেশ কিছু পরিমাণ সাউন্ড এর ডাটা আগে থেকে লোড হয়ে নেই। কারণ এখানে গেইমের মত নতুন কোনো সাউন্ড তৈরি হচ্ছে না, সাউন্ড এর প্যাটার্ন এবং কি সাউন্ড হবে সেটি আগে থেকে জানা আছে এই কারণে এখানে Delay হয় না। এখানে আপনাদের আরেকটি বেপার ক্লিয়ার করি স্টেরিও সাউন্ড এবং মনো সাউন্ড। স্টেরিও সাউন্ড হল বাম এবং ডান কানে আলাদা আলাদা সাউন্ড আশাকে বুঝায়। আপনি যদি মুভি দেখে। সেখানে যদি ডান পাশ দিয়ে কোনো গাড়ি যায় তবে সেই সাউন্ড আপনার ডান কানের ইয়ারফোন দিয়ে শুনবেন। এই কারণে পাবজি ও অন্যান্য গেইম যেখানে এই ধরনের সাউন্ড আছে সেখানে এনিমে এর লোকেশন খুব ইজিলি বুঝা যায়। এখানে স্টেরিও এর পাশাপাশি Surrounding sound ও আছে, এই কারণে ডানে-বামের পাশাপাশি উপর – নিচে এবং দূরে – কাছের সাউন্ড ও পাওয়া যায় ভাল করে, এই প্রক্রিয়াটি খুবই জটিল। অপরদিকে mono সাউন্ড হল একদম সিম্পল, এটি আপনার ইয়ারফোন দুটি চেনেল অর্থাৎ ডান ও বাম পাশ থেকে একই সাউন্ড দেয়, এখানে মুভিতে গাড়ি যে পাশ থেকেই আসুক না কেন আপনি দুকানেই এই সাউন্ড শুনবেন, এটি তুলনামূলক ভাবে সহজ একটি প্রসেস এবং এতে সাউন্ড খুব বাজে আসে। এখন এই দুই সাউন্ড পদ্ধতি থেকেই বুঝা যায় আপনার ইয়ারফোন এর মধ্যে পাবজী খেলার সময় সাউন্ড Delay কেন হয়, এটি হয়ে থাকে শুধুমাত্র ব্লুটুথ এর মধ্যে। স্টেরিও সাউন্ড জটিল এই কারণে সেটি প্রসেস করতে করতে কিছুটা Delay হয়। কিন্তু আপনি যদি এই সাউন্ড কে mono করে দেন অর্থাৎ দুটি চ্যানেল একটি করে চালান তবে এই পদ্ধতি সহজ হয়ে যাবে এবং সাউন্ড Delay কমে যাবে। কিন্তু এটি করে কোনো লাভ নেই, কারণ পাবজির মূল উদ্দেশ্য হল স্টেরিও সাউন্ড দিয়ে খেলা।
How To Do It