আসসালামু আলাইকুম,
কেমন আছেন সবাই? আশা করি মহান আল্লাহর রহমতে আলহামদুলিল্লাহ ভালোই আছেন। আবারো আপনাদের সামনে হাজির হয়েছি টপ ৫ টি টেলিগ্রাম বট নিয়ে। প্রত্যেকটা বটই ইউনিক। আশা করি আপনাদের কাজে আসবে।
শুরু করার আগে একটা কথা বলতে চাই। কোনো কিছুকে সঠিক ভাবে ব্যবহার করতে না জানলে বা ব্যবহার করতে না পারলে সেটা Useless ই থেকে যায়। তাই আপনি যদি কোনো কিছু সঠিক ভাবে ব্যবহার করতে পারেন তবেই সেটি আপনার উপকারে আসবে। আগের কিছু পোস্টে নেগেটিভ কিছু কমেন্ট পাওয়ার কারনে এ কথাটি বলতে হচ্ছে। অনেকে বলে এটা ভালো না ঐতা কোনো কাজের না এটা useless ঐটা useless এসব কথার জবাব এই একটাই। আপনি যদি সঠিক ব্যবহার না জানেন তবে সেটা আপনার কাছে Useless ই থেকে যাবে। তাই ব্যবহার সম্পর্কে জানুন প্রথমে। পোস্টটি মনোযোগ দিয়ে পড়ুন তারপর আপনি নিজে ব্যবহার করে Decide করুন আদৌ যে জিনিসটি আপনাকে recommend করছি সেটি useful নাকি useless
দিনশেষে সবই আপনার নিজের চিন্তাভাবনা ও মনমানসিকতার উপর নির্ভর করবে যে আপনি কোনটা কিভাবে চাচ্ছেন এবং যে জিনিসটির কথা আমি বলছি সেটি আপনাকে কোন দিক দিয়ে কিভাবে সাহায্য করতে পারছে। আশা করি বুঝতে পেরেছেন। এবার মূল আর্টিকেলে ফিরে যাই।

 

5) 🔥 Bot name : Text2Gif Bot

🔥 Bot username : @text2gifBot

এই বটের কাজ হচ্ছে text কে gif এ রুপান্তর করা। না সাধারন কোনো gif না। আপনি যে text দিবেন সে text কে নিয়ে gif বানিয়ে আপনাকে দিবে। আপনার নাম দিলে আপনার নাম বসিয়ে অনেক gif আপনাকে সাথে সাথে পাঠাবে। কিভাবে কাজ করে সেটা বলছি। প্রথম /start কমান্ড দিয়ে বটটি চালু করুন। এরপর যেকোনো chat/group/channel এ গিয়ে ইনবক্সে @text2gifBot লিখে একটা space দিন। এরপর আপনার কাংখিত text/নামটি লিখুন। বট সাথে সাথে আপনার সেই Text দিয়ে gif generate করে দিবে। এরপর আপনি সেই gif কাউকে পাঠাতে চাইলে পাঠাতে পারবেন অথবা ডাউনলোডও করে রাখতে পারবেন। আমি নিচে স্ক্রিনশট দিয়ে দিবো কেমন ভাবে gif পাবেন সেটার। আমার কাছে এই বটটি অসাধারন লেগেছে। unique একটি বট। এমন বট আমি এই প্রথম দেখলাম তাই এটা আমার লিস্টে রেখেছি। আশা করছি আপনাদেরও ভালো লাগবে।

প্রমানসহ নিচে স্ক্রিনশট দিয়ে দিলামঃ

4) 🔥 Bot name : Tenor Gif Search

🔥 Bot username : @tenorbot

আমি জানি gif নিয়ে আবারো একটা বটের কথা লিখছি। কিন্তু এই বট আগের মতো না। আপনারা অবশ্যই tenor এর কথা জানেন। এই বটটি সেই কাজই করে। এই বটের মাধ্যমে আপনারা যে কারো ইনবক্সে বিভিন্ন gif পাঠাতে পারবেন। শুধু বটটিকে প্রথমবার start করে ইনবক্সে গিয়ে
@tenorbot লিখে space দিবেন এবং যে related gif চান সেটির নাম লিখবেন আর সাথে সাথে gif পেয়ে যাবেন। meme lover দের জন্যে ভালো এই বটটি। যারা chatting এ meme gif গুলো চান তারা এই বটটি ব্যবহার করে দেখতে পারেন।

প্রমানসহ নিচে স্ক্রিনশট দিয়ে দিলামঃ

3) 🔥 Bot name : Ban Warn Bot
🔥 Bot username : @BanWarnBot

অনেকেই টেলিগ্রাম গ্রুপ পরিচালনা করার জন্যে বট চেয়েছিলেন। তাদের জন্যে এই বটটি উপকারী হতে পারে। এই বটটি আপনি আপনার গ্রুপে এড করার মাধ্যমে জানতে পারবেন কাউকে কতবার Warning দিয়েছেন। যদি আপনার নির্দিষ্ট করে দেওয়া warning এর পরেও কেউ group এ খারাপ কিছু করে তবে তাকে ban করতে পারবেন যা এই বটের মাধ্যমেই করা সম্ভব। আপনাকে শুধু আপনার গ্রুপে এই বটকে Admin বানাতে হবে। এরপর বটের chat এ ফিরে এসে চেক করতে পারবেন সবকিছু।
/listwarnings কমান্ডের মাধ্যমে আপনি warning list দেখতে পারবেন। এছাড়া setlimit kick, setlimit ban এগুলোও করতে পারবেন সহজেই। menu তে গিয়ে দেখে নিবেন।
আমি বর্তমানে কোনো টেলিগ্রাম গ্রুপ চালাই না তাই দেখাতে পারলাম না কিভাবে কাজ করে। আপনারা নিজেদের গ্রুপে টেস্ট করে দেখে নিয়েন।
ধন্যবাদ।

 

এখন যে দুটো Bot এর কথা বলবো সে দুটি বট একে অপরের পরিপূরক। আর এর চেয়ে অসাধারন বট আজ পর্যন্ত আমি খুব কম দেখেছি।
আপনি কি আপনার টেলিগ্রামের Theme নিজে Design করতে চান? তবে এই Bot আপনাকে সাহায্য করবে সেটি করতে। হ্যাঁ এই বট দুটির মাধ্যমে আপনারা নিজেদের Telegram Theme নিজেরা তৈরি করতে পারবেন। বাকীসব বিস্তারিত বলছি।

(2+1)

🔥 Bot name : Create Attheme
🔥 Bot username : @createAtthemeBot

এই বটের মাধ্যমে আপনারা টেলিগ্রামের Theme নিজেরা বানাতে পারবেন। তার জন্য আপনাদেরকে কিছু কাজ করতে হবে যা খুবই সহজ আর সময় খুবই কম লাগে। আপনাকে বেশি কিছু কিছুই করতে হবে না। শুধু বটকে /start command দিন। এরপর বট বলবে আপনাকে একটি ছবি পাঠাতে যার উপর based করে আপনি আপনার theme টি বানাবেন। টেলিগ্রাম বটকে ছবি পাঠান। আর বটটি সাথে সাথে সেই ছবির উপর বেসড করে একটি নতুন Theme আপনাকে সাথে সাথে বানিয়ে দিবে।
কি অবাক হচ্ছেন? আমিও অবাক হয়েছিলাম প্রথমবার যখন বটটি দেখি। এক কথায় আমার দেখা সেরা বটগুলোর মধ্যে একটি। এখন আপনি নিজে নিজেই টেলিগ্রামের Theme Design করুন আর সবাইকে তাক লাগিয়ে দিন।

🔥 Bot name : Theme Preview Bot

🔥 Bot username : @ThemePreviewBot

এই বটটির কাজ বেশি কিছু না। এই বটের মাধ্যমে আপনারা পূর্বে যে Theme টি বানিয়েছেন সেটি এই বটকে সেন্ড করার সাথে সাথে তার minimalistic অথবা ordinary look টি আপনাদেরকে পাঠাবে।

ঠিক এইভাবেঃ

অবশেষে বলবো, যদি বটগুলো আপনাদের ভালো লেগে থাকে তবে অবশ্যই জানাবেন। ভালো না লাগলে নেগেটিভ কমেন্ট করার প্রয়োজন নেই। আর কোনো বট যদি ভবিষ্যতে কাজ না করে তবে এতে আমাকে দোষারুপ করতে পারবেন না। কারন এগুলোর owner আমি নই। বলে রাখা ভালো, আমি সবগুলো বটের যে লিস্ট আপনাদেরকে দিই সেগুলো আমি শুধু ক্রমিক নাম্বার অনুসারে সাজাই। কোনটা বেস্ট কোনটা খারাপ এভাবে আমি নাম্বারের হিসাব করিনা আর এভাবে লিখিও না। আমার কাছ সবগুলোই বেস্ট। তাই আপনারা এটা ভাববেন না যে ৫ নাম্বারের বটটা ১ নাম্বারের বটের চেয়ে খারাপ। একদমই না। কোনটা খারাপ কোনটা ভালো সেটা আপনার ব্যবহারের উপর এবং আপনার কতটা কাজে আসে সেটার উপর নির্ভর করবে।
ধন্যবাদ।
ইনশাল্লাহ দেখা হচ্ছে পরের পোস্টে
This is 4HS4N
Logging Out…..

3 thoughts on "(পর্ব-৭) ৫টি Best উপকারী Telegram Bots। 5 Useful Telegram Bots (Part-7)"

  1. (Mr. Merciless) Contributor says:
    থিম তৈরির বটটাই খুঁজছিলাম,
  2. NazmulNahid Contributor says:
    Theme এর বট কাজ করে না,ভাই

Leave a Reply