আসসালামু আলাইকুম,
কেমন আছেন সবাই? আশা করি মহান আল্লাহর রহমতে আলহামদুলিল্লাহ ভালোই আছেন। আবারো আপনাদের সামনে হাজির হয়েছি টপ ৫ টি টেলিগ্রাম বট নিয়ে। প্রত্যেকটা বটই ইউনিক। আশা করি আপনাদের কাজে আসবে।
শুরু করার আগে একটা কথা বলতে চাই। কোনো কিছুকে সঠিক ভাবে ব্যবহার করতে না জানলে বা ব্যবহার করতে না পারলে সেটা Useless ই থেকে যায়। তাই আপনি যদি কোনো কিছু সঠিক ভাবে ব্যবহার করতে পারেন তবেই সেটি আপনার উপকারে আসবে। আগের কিছু পোস্টে নেগেটিভ কিছু কমেন্ট পাওয়ার কারনে এ কথাটি বলতে হচ্ছে। অনেকে বলে এটা ভালো না ঐতা কোনো কাজের না এটা useless ঐটা useless এসব কথার জবাব এই একটাই। আপনি যদি সঠিক ব্যবহার না জানেন তবে সেটা আপনার কাছে Useless ই থেকে যাবে। তাই ব্যবহার সম্পর্কে জানুন প্রথমে। পোস্টটি মনোযোগ দিয়ে পড়ুন তারপর আপনি নিজে ব্যবহার করে Decide করুন আদৌ যে জিনিসটি আপনাকে recommend করছি সেটি useful নাকি useless
দিনশেষে সবই আপনার নিজের চিন্তাভাবনা ও মনমানসিকতার উপর নির্ভর করবে যে আপনি কোনটা কিভাবে চাচ্ছেন এবং যে জিনিসটির কথা আমি বলছি সেটি আপনাকে কোন দিক দিয়ে কিভাবে সাহায্য করতে পারছে। আশা করি বুঝতে পেরেছেন। এবার মূল আর্টিকেলে ফিরে যাই

 

5) ?Bot Name : The Cinema Bot

?Bot username : @thecinemarobot

এই বটটি imdb এর কাজ করে। আপনারা যারা কোনো Movie / Series এর Details জানতে চান তাদের জন্য এই বটটি। এই বটটিতে বিভিন্ন ফিচারস আছে যা আপনার অনেক কাজে আসবে বলে ধারনা করছি।
এই বটটি আপনাকে মুভি recommend করতে পারবে। এছাড়াও আপনার recent filter অনুযায়ী আপনাকে মুভি সাজেস্ট করবে। আপনি যেমন মুভি দেখতে পছন্দ করেন তেমন মুভিই আপনাকে সাজেশনে দেখাবে। এছাড়াও আপনারা একটি random মুভি সম্পর্কে জানতে চাইলে /recmovie বা /fimoner কমান্ড দিলে আপনাদের random movie দেখাবে। এছাড়াও আপনারা imdb/tmdb থেকে randomly movie এর সাজেশন পেতে পারেন। এছাড়াও এ বটের মাধ্যমে আপনারা imdb/tmdb থেকে tv show বা series ও পেতে পারেন randomly. tmdb/imdb থেকে random movie এরও সাজেশন পাবেন। আপনাকে শুধু menu থেকে গিয়ে বটের কমান্ডগুলো সিলেক্ট করতে হবে। আপনারা চাইলে imdb তে search ও করতে পারবেন এ বটের সাহায্যে। এই বটটি সাধারনত movie/series এর সাজেশন চাইতে ব্যবহার করতে পারেন। তাছাড়া tmdb/imdb এর রেটিং মুভির ডিটেইলস এর সাথে দিয়ে দিবে। এ নিয়ে চিন্তা করতে হবে না।

স্ক্রিনশট দিয়ে দিচ্ছি বটটির কাজ সম্পর্কে :

4) ?Bot Name : Watery Bot

?Bot username : @waterybot

এই বটের কাজ এই পর্যন্ত যত বটের কথা বলেছি সেগুলোর মত না। In Fact, এই বটের কাজ খুব বেশিও না। এই বটের কাজ মাত্র একটি। সেটা খুবই ছোট্ট একটা কাজ। এই বটটির কাজ হচ্ছে আপনাদেরকে পানি খাওয়ার কথা মনে করিয়ে দেওয়া যেন আপনারা টেলিগ্রাম ব্যবহার করতে করতে বা অনলাইনে থাকতে থাকতে dehydrate না হয়ে যান ?। আমি জানি এই বট লিস্টে রাখার ফলে অনেক গালি খেতে পারি। কিন্তু যারা সারাদিনে পানি কম খান বা একেবারেই খান না বা ভুলে যান তাদেরকে এই বট পানি খাওয়ার কথা মনে করিয়ে দিবে। শুধু বটকে কত মিনিট বা ঘন্টা পরপর আপনাকে পানি খাওয়ার কথা মনে করিয়ে দিতে হবে সেটা বলে দিবেন আর বট আপনাকে সে সময়ই মনে করিয়ে দিবে পানি খাওয়ার কথা ?
Useless বলাও যায় আবার না-ও বলা যায়। ঐ আগের কথাতেই ফিরে আসি। সঠিকভাবে ব্যবহার করতে না পারলে Useless. আর কাজে লাগলে useful.

স্ক্রিনশট দিয়ে দিচ্ছি বটটির কাজ সম্পর্কে :

3) ?Bot Name : Textify – Image to text (OCR)

?Bot username : @TexifyBot

এই বটটি অনেকেরই কাজে লাগবে বলে আশা করছি। আমার কাছে বটটি খুব ভালো লেগেছে কারন বটের একটি স্পেশালিটি আছে। এই বট বাংলায় ও ইংরেজী উভয় টেক্সটই বুঝতে পারে আর আপনি যদি বাংলা লেখা কোনো ছবি থেকে বের করতে চান তবে correct ভাবে বাংলা লেখা আপনাকে টেক্সট আকারে দিয়ে দিবে।
আপনাকে এই শুধু যে ছবিটি থেকে আপনি লেখা বের করতে চান সে ছবিটি এখানে দিয়ে দিবেন। আর বট সাথে সাথে আপনাকে text format টা বের করে দিবে। আশা করি অনেকেরই উপকারে আসবে। যদিও এমন বট আগেও দিয়েছি কিন্তু ঐ বটগুলো বাংলা লিখা text আকারে বের করতে পারতো না। এই বটে সে ফিচারটি পেয়েছি তাই ভাবলাম লিস্টে এড করে নিই। ভালো লাগলে অবশ্যই জানাবেন।

স্ক্রিনশট দিয়ে দিচ্ছি বটটির কাজ সম্পর্কে :

2) ?Bot Name : Screenshot Generator Bot

?Bot username : @screenshotit_bot

 

এই বটটা খুব ইন্টারেস্টিং। ইন্টারেস্টিং কেন বলছি সেটা এখনই বুঝতে পারবেন। এই বটের মাধ্যমে আপনারা যেকোনো ভিডিও থেকে যতগুলো ইচ্ছা স্ক্রিনশট জেনারেট করতে পারবেন। বটটিকে চালু করিতে আপনাকে প্রথমে /start command দিতে হবে। তারপর আপনি যে ভিডিও থেকে স্ক্রিনশট জেনারেট করতে চান সে ভিডিওটি বটটিকে সেন্ড করতে হবে। এরপর বট সে ভিডিওটি কত মিনিট বা সেকেন্ডের সেটা দেখাবে। তার সাথে আপনাকে প্রশ্ন করবে আপনি কতটি স্ক্রিনশট জেনারেট করতে চান। ২ থেকে শুরু করে ১৫ পর্যন্ত স্ক্রিনশট জেনারেট করার অপশন পাবেন বটটিতে। তবে আপনি চাইলে manually screenshot generate করতে পারবেন আপনার ইচ্ছামতো। এছাড়াও আপনি চাইলে ভিডিওতে থাকা কোনো নির্দিষ্ট পার্ট trim করতে পারবেন এই বটের সাহায্যেই! আমার কাছে ইন্টারেস্টিং এ কারনেই লেগেছে। এ ছাড়াও আপনারা নিজেদের Watermark set করতে পারবেন এ বটের মাধ্যমেই।
watermark এ color, font size, position সহ white,medium,bottom left, no watermark, 30 second, সহ আরো কিছু options পেয়ে যাবেন যার মাধ্যমে আপনারা নিজেদের ইচ্ছামতো এখানে কাজ করতে পারবেন।
বটের ফিচারগুলো unique এবং এমন ধরনের বট খুব একটা পাবেন না। আপনারা চাইলে ব্যবহার করতে পারেন।

স্ক্রিনশট দিয়ে দিচ্ছি বটটির কাজ সম্পর্কে :

1) ?Bot Name : The Electronic Book Search

?Bot username : @pdfobot

এই বটটি আমার অন্য বটগুলোর তুলনায় বেশি ভালো লেগেছে। যারা বই পড়তে ভালোবাসেন বা বিভিন্ন বইয়ের pdf খোজেন তাদের জন্যে এই বটটি অনেক কাজে দিবে। বটটি ব্যবহার করতে /start command দিন। এরপর @pdfobot লিখে space দিন যেকোনো ইনবক্সে গিয়ে। সাথে সাথে বটটি চালু হয়ে যাবে। এখন আপনি যে book টি চাচ্ছেন সেটির নাম লিখুন। আর সাথে সাথে দেখতে পাবেন বট আপনাকে সে book গুলোর audiobook (mp3 format এ) আর pdf format গুলো দেখাবে। আপনার যেগুলো ইচ্ছা সেগুলো ডাউনলোড করতে পারবেন। যারা audiobook চাচ্ছেন তাদেরও কাজে দিবে বলে আশা করছি। এছাড়াও বইয়ের author, short description, summary এগুলোও দেখাবে সার্চ করার পর। তাই আপনারা বিভিন্ন বই সম্পর্কে জানতে চাইলে এই বটটি ব্যবহার করতে পারেন।

স্ক্রিনশট দিয়ে দিচ্ছি বটটির কাজ সম্পর্কে :

অবশেষে বলবো, যদি বটগুলো আপনাদের ভালো লেগে থাকে তবে অবশ্যই জানাবেন। ভালো না লাগলে নেগেটিভ কমেন্ট করার প্রয়োজন নেই। আর কোনো বট যদি ভবিষ্যতে কাজ না করে তবে এতে আমাকে দোষারুপ করতে পারবেন না। কারন এগুলোর owner আমি নই। বলে রাখা ভালো, আমি সবগুলো বটের যে লিস্ট আপনাদেরকে দিই সেগুলো আমি শুধু ক্রমিক নাম্বার অনুসারে সাজাই। কোনটা বেস্ট কোনটা খারাপ এভাবে আমি নাম্বারের হিসাব করিনা আর এভাবে লিখিও না। আমার কাছ সবগুলোই বেস্ট। তাই আপনারা এটা ভাববেন না যে ৫ নাম্বারের বটটা ১ নাম্বারের বটের চেয়ে খারাপ। একদমই না। কোনটা খারাপ কোনটা ভালো সেটা আপনার ব্যবহারের উপর এবং আপনার কতটা কাজে আসে সেটার উপর নির্ভর করবে।
ধন্যবাদ।
ইনশাল্লাহ দেখা হচ্ছে পরের পোস্টে
This is 4HS4N
Logging Out…..

One thought on "(পর্ব-৯) ৫টি Best উপকারী Telegram Bots। 5 Useful Telegram Bots (Part-9)"

Leave a Reply