আসসালামু আলাইকুম,
কেমন আছেন সবাই? আশা করি মহান আল্লাহর রহমতে আলহামদুলিল্লাহ ভালোই আছেন। আবারো আপনাদের সামনে হাজির হয়েছি টপ ৫ টি টেলিগ্রাম বট নিয়ে। প্রত্যেকটা বটই ইউনিক। আশা করি আপনাদের কাজে আসবে।

শুরু করার আগে একটা কথা বলতে চাই। কোনো কিছুকে সঠিক ভাবে ব্যবহার করতে না জানলে বা ব্যবহার করতে না পারলে সেটা Useless ই থেকে যায়।

তাই আপনি যদি কোনো কিছু সঠিক ভাবে ব্যবহার করতে পারেন তবেই সেটি আপনার উপকারে আসবে। আগের কিছু পোস্টে নেগেটিভ কিছু কমেন্ট পাওয়ার কারনে এ কথাটি বলতে হচ্ছে।

অনেকে বলে এটা ভালো না ঐতা কোনো কাজের না এটা useless ঐটা useless এসব কথার জবাব এই একটাই। আপনি যদি সঠিক ব্যবহার না জানেন তবে সেটা আপনার কাছে Useless ই থেকে যাবে। তাই ব্যবহার সম্পর্কে জানুন প্রথমে।

পোস্টটি মনোযোগ দিয়ে পড়ুন তারপর আপনি নিজে ব্যবহার করে Decide করুন আদৌ যে জিনিসটি আপনাকে recommend করছি সেটি useful নাকি useless
দিনশেষে সবই আপনার নিজের চিন্তাভাবনা ও মনমানসিকতার উপর নির্ভর করবে যে আপনি কোনটা কিভাবে চাচ্ছেন এবং যে জিনিসটির কথা আমি বলছি সেটি আপনাকে কোন দিক দিয়ে কিভাবে সাহায্য করতে পারছে। আশা করি বুঝতে পেরেছেন। এবার মূল আর্টিকেলে ফিরে যাই

 

5) 🔥 Bot name : Archiver Bot

🔥 Bot username : @ArchiverProBot

এই বটের কাজ হচ্ছে Zip/7z/rar এ ধরনের ফাইলকে Extract করা। এর আগেও হয়তো এ নিয়ে একটি বট নিয়ে লিখেছিলাম।যাই হোক, যারা জানেন না তারা এটা ব্যবহার করতে পারেন। আর যারা জানেন তারা Alternative হিসেবে রেখে দিতে পারেন।

আপনারা যেকোনো লিংক থেকে বা internal storage বা memory card থেকে যেকোনো zip/7z/rar ফাইল এক্সট্রাক্ট করতে পারবেন।

আপনি চাইলে zip/7z/rar ফাইল তৈরিও করতে পারবেন। Password Protected file গুলোও extract করতে পারবেন।
কারো না কারো উপকারে আসবে আশা করছি। কাজে দিলে অবশ্যই জানাবেন।

বটিটির কিছু স্ক্রিনশটসঃ

4) 🔥 Bot name : Youtube downloader

🔥 Bot username : @ProYTZBot

এটি একটি ইউটিউব ভিডিও ডাউনলোডিং বট। আমি জানি আমি এ নিয়ে আগেও অনেক বট দিয়েছি। কিন্তু এই বটটি Alternative হিসেবে দেওয়া। এই বটের একটি বিশেষত্ব হচ্ছে এখানে আপনারা Playlist ডাউনলোড করতে পারবেন লিমিট ছাড়া।

এমনকি Playlist এর প্রত্যেকটি ভিডিও কোন কোন Quality তে ডাউনলোড করতে চান সেটা Manually Select করতে পারবেন। একারনেই আমার কাছে এই বটটি অনেক ভালো লেগেছে। যদি কারো কাজে দেয় তবে অবশ্যই জানাবেন। আমার কাজে দিয়েছে তাই শেয়ার করলাম আপনাদের সাথে।

বটিটির কিছু স্ক্রিনশটসঃ

3) 🔥 Bot name : English Dictionary

🔥 Bot username : @thewatbot

এই বটটি হচ্ছে একটি Dictionary bot. এই বটের মাধ্যমে আপনারা dictionary এর যেকোনো word এর exclamation, noun, verb, combining form, adjective ইত্যাদি সব কিছুই জানতে পারবেন। স্টুডেন্টদের জন্যে কাজে দিবে।

বটটি চালু করতে /start command দিন। এরপর যেকোনো ইনবক্সে গিয়ে @thewatbot লিখে একটি স্পেস দিন। এরপর আপনার যে word ইচ্ছা সেই word টি টাইপ করুন। বট আপনাকে সে word এর noun, verb ইত্যাদি সব কিছু দেখিয়ে দিবে। তার সাথে সে word related যতগুলো শব্দ আছে সেগুলোও দেখাবে। আশা করি স্টুডেন্টদের কাজে দিবে। উপকারে আসলে অবশ্যই জানাবেন।

বটিটির কিছু স্ক্রিনশটসঃ

2) 🔥 Bot name : Ebooks Downloader Bot

🔥 Bot username : @eBooksdlsbot

এই বটের কাজ হচ্ছে ইবুক ডাউনলোড করা। এই বটের মাধ্যমে Epub ও ডাইনলোড করতে পারবেন।

বটটি ব্যবহার করতে হলে প্রথমে /start command এ ক্লিক করে বটটি start করতে হবে। এরপর আপনি যেকোনো ইনবক্সে গিয়ে @eBooksdlsbot টাইপ করে একটি space দেওয়ার সাথে সাথে একটি search bar open হয়ে যাবে।

এই search bar এ আপনি যে ইবুক বা ইপাবটি চান সেটির নাম লিখবেন আর সাথে সাথে আপনাকে সে রিলেটেড সব ইবুক আর ইপাবগুলো দেখিয়ে দিবে।

এখন আপনি যেটি চান সেটি ডাউনলোড করে নিন। এ নিয়ে একটি বট আগেও দিয়েছি। কিন্তু সেটা যদি কাজ করা বন্ধ করে দেয় তবে সেটার Alternative হিসেবে এটি ব্যবহার করতে পারেন।

বটিটির কিছু স্ক্রিনশটসঃ

1) 🔥 Bot name : Search Location Bot

🔥 Bot username : @SearchLocationnBot

এই বটের কাজ হচ্ছে Location search করা। তবে এটি Google Maps এর মতোই কাজ করে।

Telegram এর সাহায্যে আপনি Map এ Zoom In/ Zoom out সহ Google maps এর মতো সবকিছুই করতে পারবেন। এছাড়াও Traffic condition view করতে পারবেন।

আপনি চাইলে save as adress এর মাধ্যমে আপনার view করা map টি save ও করতে পারবেন। Latitude and longitude যেকোনো location এর।

Category অনুযায়ী search করতে পারবেন। যেসব Category অনুযায়ী search করতে পারবেন তার একটি লিস্ট দিয়ে দিচ্ছিঃ

1) Everyday Stuff
2) Restaurant
3) Take it home
4) Hotel
5) Bank
6) SPBU
7) Parking Lot
8) Pharmacy

9) Post Office
10) Hospital

এমন বিভিন্ন ধরনের Location যা অনেকেরই প্রয়োজন পড়ে যায় সেগুলো খুব সহজেই search করতে পারবেন Category অনুযায়ী।

এই বটের সাহায্যে Ip এর location ও খোজা যায়। এছাড়াও আপনি চাইলে কোনো rute খুজতে এই বটকে ব্যবহার করতে পারবেন। আপনি চাইলে আপনার নিজের Address ও Set করে রাখতে পারবেন। এরপর আপনার নিজের Address টি View করতে পারবেন।

প্রত্যেকটি কাজের জন্য আলাদা আলাদা Command ব্যবহার করতে হবে যা আপনারা Menu তে গেলেই পেয়ে যাবেন। ভালো লাগলে অবশ্যই জানাবেন।

 

বটিটির কিছু স্ক্রিনশটসঃ

 

অবশেষে বলবো, যদি বটগুলো আপনাদের ভালো লেগে থাকে তবে অবশ্যই জানাবেন। ভালো না লাগলে নেগেটিভ কমেন্ট করার প্রয়োজন নেই।

আর কোনো বট যদি ভবিষ্যতে কাজ না করে তবে এতে আমাকে দোষারুপ করতে পারবেন না। কারন এগুলোর owner আমি নই। বলে রাখা ভালো, আমি সবগুলো বটের যে লিস্ট আপনাদেরকে দিই সেগুলো আমি শুধু ক্রমিক নাম্বার অনুসারে সাজাই।

কোনটা বেস্ট কোনটা খারাপ এভাবে আমি নাম্বারের হিসাব করিনা আর এভাবে লিখিও না। আমার কাছ সবগুলোই বেস্ট। তাই আপনারা এটা ভাববেন না যে ৫ নাম্বারের বটটা ১ নাম্বারের বটের চেয়ে খারাপ। একদমই না। কোনটা খারাপ কোনটা ভালো সেটা আপনার ব্যবহারের উপর এবং আপনার কতটা কাজে আসে সেটার উপর নির্ভর করবে।
ধন্যবাদ।
ইনশাল্লাহ দেখা হচ্ছে পরের পোস্টে
This is 4HS4N
Logging Out…..

 

One thought on "(পর্ব-১৪) ৫টি Best উপকারী Telegram Bots। 5 Useful Telegram Bots (Part-14)"

Leave a Reply