আসসালামু আলাইকুম,
কেমন আছেন সবাই? আশা করছি মহান আল্লাহর রহমতে আলহামদুলিল্লাহ ভালোই আছেন। সবার আগেই বলে দিতে চাই, এই পোস্টটি প্রত্যেক ভিসিটরের জন্যে গুরুত্বপূর্ণ। যদি আপনি আপনার ডেটা নিয়ে একটুও ভেবে থাকেন তবে আপনি পুরো পোস্টটা মনোযোগ দিয়ে পড়বেন আশা করছি। পোস্টটি যদিও বড় তবুও আমি আপনাকে বলবো আপনার সময় বৃথা যাবে না। আপনি কিছু না কিছু অবশ্যই শিখবেন। তাই বলবো পোস্টটি মনোযোগ দিয়ে পড়ুন।

এই আর্টিকেলে আমি কোনো অ্যান্টিভাইরাস অ্যাপ্লিকেশন ব্যবহার না করেই কিভাবে আপনি আপনার মোবাইল ডিভাইস সুরক্ষিত করতে পারেন সে সম্পর্কে কথা বলতে যাচ্ছি। কারণ কিছু অ্যান্টিভাইরাস অ্যাপে ম্যালওয়্যার থাকে যা আপনি বা আমি সহজেই চিহ্নিত করিতে পারি না এবং সেগুলি আপনার ডিভাইসকে স্লো করে দিতে পারে৷ এছাড়াও আপনার গোপন তথ্য চুরি করে নিতে পারে। তাই আমি আপনাকে দেখাব কিভাবে আপনি কিছু সহজ পদক্ষেপ অনুসরণ করেই আপনার ডিভাইসটিকে ম্যালওয়্যার থেকে সুরক্ষিত করতে এবং আপনার তথ্য সুরক্ষিত রাখতে পারবেন।

আপনার ডিভাইসটি যে কোনো ম্যালওয়্যার বা স্পাইওয়্যার থেকে সম্পূর্ণ নিরাপদ রাখতে এবং তা নিশ্চিত করতে আপনাকে এই সহজ নির্দেশাবলীগুলো অনুসরণ করতে হবে।

 

?পদ্ধতি-১) Playstore ছাড়া Google থেকে Third Party যেসব Untrusted Website গুলো আছে সেগুলো থেকে কোনো ফাইল Download বা Install না করাঃ

 

এই পদ্ধতিটির কথা বলার পর যারা আমার আগের পোস্টগুলো দেখেছেন তারা আমাকে কথা শোনাতে পারেন। তাই আগেই আমি সবকিছু ক্লিয়ার করে দিচ্ছি। প্রথমত, Playstore এর সব Apps ই ১০০% Secure না। দ্বিতীয়ত, আমি বলেছি Untrusted Website থেকে File Download না করতে। Google এ অনেক ভালো ভালো Website আছে যেগুলোতে ম্যালওয়্যার থাকে না। আমি এ কথা কেন বলছি? কারন আমি নিজেই ঐসব ওয়েবসাইট থেকে Apps Download করি। Website গুলো নিয়ে আমি Already পোস্ট লিখেছি। আপনারা আমার প্রোফাইল থেকে দেখে আসতে পারেন।

যদি আপনি Sure না হোন আপনার ফোনে Installed থাকা সব Apps Secure কি না তবে আপনি Google Play Store এর Play Protect On করে রাখতে পারেন। যদি কোনো App এ সমস্যা থাকে তবে Google Play Store থেকে আপনাকে Warning দিয়ে দিবে।
এখানে অনেকেই বলতে পারেন যে Google Play Store ঐসব Apps গুলোতেই Warning দেয় যেগুলো Play Store এ নেই। এই কথাটা ১০০% যুক্তিযুক্ত নয়। কারন সবসময় সব App এর ক্ষেত্রে এটা কাজ করে না। আপনি নিজেই Research করে দেখতে পারেন আমার কথাটি সত্য কি না।

 

?পদ্ধতি-২) Mod/Cracked/Patched/Unlocked Apps ব্যবহার না করাঃ

এ বিষয়টি নিয়ে আমি আগেও অনেকবার বলেছি। আবারো বলছি। যদিও আমি নিজেই অনেকগুলো Mod Apps Download করার Website নিয়ে পূর্বেই পোস্ট দিয়েছি। তবুও আবারো বলছি। আপনারা Untrusted Website থেকে Mod Apps ডাউনলোড করে ব্যবহার করা থেকে বিরত থাকুন। অনেক সময় Trusted Websites গুলোতেও malware/spyware এর ঝুকি থাকে।

এছাড়াও বিশেষ করে Telegram এ যে Group/Channel গুলো ফ্রি তে Mod Apps Upload করে সেগুলোও যে ১০০% Secure এমনটাও কিন্তু নয়। আপনি নিজেই কোনো Virus Scanner দিয়ে কিংবা আপনার ফোনে যে Default ভাবে Antivirus software দেওয়া থাকে (যদি থাকে) সেটি দিয়েও চেক করে দেখতে পারেন যে Telegram Group/Channel গুলোতে দেওয়া mod apps গুলো ১০০% Secure virus free কি না। তাহলেই বুঝতে পারবেন।

যদিও আমি নিজেই প্রচুর Telegram Groups/Channel Suggest করেছি আপনাদের পূর্বে। কিন্তু যখন আমি এই পোস্টটি লিখছিলাম তখন আমার মাথায় এ বিষয়টি হঠাৎ করে চলে আসে যে টেলিগ্রামে যে Mod apps গুলো পাওয়া যায় এগুলো Secure কি না। পরে চেক করে দেখলাম যে না অনেক Apps ই Secured না।

তাই আপনি নিজেও এ বিষয়টি নিয়ে সতর্ক থাকুন ও আপনার চেনা পরিচিত কেউ থাকলে তাদেরকেও সতর্ক করুন যেন তারা এসব Free mod apps provide করে এমন Telegram group/channel গুলো থেকে সাবধান হয়ে যায়।

এগুলো কেন বলছি?

আপনি নিজেও বুঝতে পারবেন না এই Mod apps গুলো আপনাকে কিভাবে বোকা বানিয়ে আপনার তথ্যকে নিজেদের কাছে কালেক্ট করে নিচ্ছে কিংবা আপনার গুরুত্বপূর্ণ তথ্যগুলো হাতিয়ে নিচ্ছে।

আপনার প্রয়োজনীয় ডেটা থাকে এমন Mod apps গুলো থেকে দূরে থাকবেন। যেমনঃ

1) আপনার ব্যাংক একাউন্ট বা আপনার ডেবিট ক্রেডিট কার্ড ইত্যাদি এসব তথ্যগুলো যদি আপনার ফোনে থাকে তবে আপনি Mod apps ব্যবহার করা থেকে বিরত থাকুন এবং ব্যাংক ও টাকাপয়সা Related যে apps গুলো আছে এগুলোর Mod apps গুলো ব্যবহার করা থেকে বিরত থাকুন

2) Gallary, File Manager এসকল Mod/cracked Apps গুলো ব্যবহার করা থেকে বিরত থাকুন। কেননা এসব Apps ব্যবহার করার মাধ্যমে আপনি আপনার ফোনের গুরুত্বপূর্ণ যেসকল ফাইলের তথ্যগুলো আছে সেগুলো Access করার Permission দিয়ে দিচ্ছেন এসকল App গুলোকে। আপনার অজান্তেই আপনার Wifi এর মাধ্যমে আপনার সকল ছবি,ভিডিও কিংবা অন্য কোনো ফাইল নিজেদের দখলে নিয়ে নিবে। আপনি টেরও পাবেন না।

3) Browser এর Mod apps গুলো ব্যবহার করবেন না। আমি মনে করি Playstore ছাড়া অন্য কোথাও থেকে Browser ডাউনলোড করে ব্যবহার করাই উচিত না। যদিও Playstore এ থাকা Uc Browser এর মতো কিছু Browser নিয়েও Security & Data নিয়ে অনেক অভিযোগ আছে। তাই আমি বলবো Third Party Websites গুলো থেকে Browser ডাউনলোড করে ব্যবহার করবেন না। কারন আপনার ফোনের ব্রাউজারেই আপনার বেশিরভাগ তথ্য Saved থাকে। আপনার Social Media, mail ইত্যাদি যত গোপনীয় ও গুরুত্বপূর্ণ তথ্যগুলো আছে এসকল তথ্য কিন্তু আপনার ব্রাউজারেই থাকে। তাই আমি বিষয়ে সতর্ক থাকতে বলবো।

4) Social Media (Facebook,Twitter,Instagram,Snapchat ইত্যাদি) এসকল Mod apps ব্যবহার করা থেকে বিরত থাকুন। কারন এতে আপনার তথ্য ফাস হওয়ার Chances সবচেয়ে বেশি। আমি Recommend করবো Playstore এর বাইরে কোনো Third Party Website থেকে Social Media apps ডাউনলোড না করতে। কখনোই এই কাজ করবেন না। যদি আপনার ডেটা হারানোর ভয় থাকে তবে তো একেবারেই না।

 

 

?পদ্ধতি-৩) যেসব Apps Playstore এ 5★ Rating দেওয়া এবং Download খুবই কম সেসব Apps download করা থেকে বিরত থাকুন:

 

কারন এসব Apps থেকেই Virus/spyware বেশি পাওয়া যায়। আর বেশিরভাগ Review ই যেগুলো দেখা যায় এই App গুলোর সেগুলো বেশিরভাগই Fake হয়। Playstore এ 100 থেকে শুরু করে 10k+ Downloads এর যে Apps গুলো আছে সেগুলোতেই বেশিরভাগ সময় Malware/spyware পাওয়া গেছে এমনটা বিভিন্ন পত্রিকা ও অনলাইন প্রতিবেদনে প্রকাশ করা হয়েছে। আপনি নিজেও Google করে দেখতে পারেন। তাই এসকল Apps এড়িয়ে চলার পরামর্শ দিবো।

 

?পদ্ধতি-৪) আপনার Apps & System Update রাখুনঃ

আপনার System যত Updated থাকবে ততই আপনার ডিভাইসটি ভালো চলবে। আপনার স্মার্টফোনের যে ব্র‍্যান্ডটি আছে তারা নিয়মিত বিভিন্ন Bugs/issues Solve করে বিভিন্ন Software Update এর মাধ্যমে। তাই নিয়মিত আপনার System কে Update করে রাখার চেষ্টা করবেন। এতে আপনার ফোন Fast & Healthy থাকবে।

এছাড়াও চেষ্টা করবেন আপনার ফোনে থাকা সকল Application গুলো নিয়মিত Update আসলে সাথে সাথে Update করে রাখতে। কেননা আপনার ফোনে থাকা apps গুলো যত পুরনো হবে ততই হ্যাকাররা হ্যাক করতে পারবে আপনার তথ্যকে খুব সহজেই। System যত দূর্বল ততই হ্যাকারদের কাছে সুযোগ হ্যাক করার। কোম্পানিগুলো যখন নতুন নতুন Update বের করে তখন তারা bugs এর সাথে বিভিন্ন Security issues গুলো দূর করে সেগুলো fix করে security গুলোকে Strong করে তোলে। তাই এই কাজটি আপনি অবশ্যই করবেন।

 

?পদ্ধতি-৫) Adblocker ব্যবহার করুনঃ

আমি জানি অনেকেই এ বিষয়টি নিয়ে কমেন্ট সেকশনে এসে হাসাহাসি করবে। কিন্তু আপনারা কি এটা জানেন যে বেশিরভাগ ভাইরাস এই Adblocker On না করার কারনেই আসে? হয়তোবা বিশ্বাস করবেন না। কিন্তু এটা একটু হলেও সত্য। আপনি যখন কোনো Untrusted Website এ প্রবেশ করেন তখন বিভিন্ন Ads Show করে। ভুলে Ads এ ক্লিক করার ফলে অনেক সময় প্রচুর Tabs Open হয়ে যায় আর এতে আপনার ফোনের Performance এর উপরও প্রভাব ফেলতে পারে। বিশেষ করে আপনার ফোনটি যদি একটু Cheap Level এর হয়। তাই আপনি সবসময়ই আপনার ব্রাউজারে Adblocker ব্যবহার করবেন। এতে আপনার লাভটাই বেশি হবে।

 

?পদ্ধতি–৬) App Permissions না পড়ে Permission দিয়ে দেওয়া কিংবা Install করাঃ

এটি একটি গুরুত্বপূর্ণ বিষয়। যে কাজটি সবাই করেন সেটি হচ্ছে না পড়েই Permission দিয়ে দেওয়া। এ কথা কেন বলছি?

মনে করুন, আপনি একটি Gallary App Download করলেন। তো এই App টি কি কি Permission চাইবে বলে আপনার মনে হয়?

Camera,File manager এগুলোর Permission ই তো চাইবে। তাই না?
কিন্তু যখনই দেখবেন App টি Location,Contacts এগুলোর Permission চাইছে তখনই বুঝবেন এই App টিতে কিছু সমস্যা আছে। কারন এই App টির যে কাজ সে কাজের Permission না চেয়ে যে কাজটি এই App এর না সেসকল Permission এই App টি চাচ্ছে। এটি Games এর ক্ষেত্রেও প্রযোজ্য। আপনারা দেখে থাকবেন অনেক Games ই উলটা পালটা Permission চেয়ে বসে যা একেবারেই Relatable না। তাই এগুলো থেকেও বেচে থাকার চেষ্টা করবেন।

এখন অনেকে এটা বলবে যে ভাই আমার এত সময় নেই যে আমি Apps গুলোর হাজার হাজার Terms & Conditions পড়বো কিংবা কি কি Permission এই App টির লাগবে এসব পড়বো। আপনার যদি একেবারেই সময় না থাকে তবে আপনি আপনার Brain ও Common Sense কে ব্যবহার করবেন। আমি উপরে যে উদাহারনটি দিয়েছি এমনভাবেই যে Software টি আপনি Install করতে চাচ্ছেন বা Install করেছেন সেই App এ কোনো কিছু Fishy থাকলে যত দ্রুত সম্ভব Uninstall/Delete করে দিন। কেননা আপনার তথ্য যদি আপনার কাছে কোনো সস্তা এপ্লিকেশনের থেকে প্রিয় হয়ে থাকে তবে আপনি কোনটা বেছে নিবেন এটা আপনার উপরই নির্ভর করবে।

 

?পদ্ধতি-6) এমন অ্যাপ ইন্সটল করবেন না যেটিতে কোনো লোগো নেই:

এটি একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ কাজ। আপনি হয়তো এমন অ্যাপ দেখতে পাবেন যেগুলোতে কোনো লোগো নেই। এই অ্যাপগুলো কখনোই ইন্সটল করবেন না। কারণ এই অ্যাপগুলোতে ম্যালওয়্যার থাকার সম্ভাবনা সবচেয়ে বেশি।

এই App গুলো কোথায় পাওয়া যায়?
বেশিরভাগ Untrusted Third party Websites গুলোতেই এই App গুলো দেখা যায়। আমি একটি উদাহারনের মাধ্যমে বিষয়টি ক্লিয়ার করি।

যেমনঃ মনে করুন আপনার Hoichoi App টি লাগবে। হতে পারে App টি Mod করা অথবা ads free। যেমনই হোক, আপনি গুগলে সার্চ করে বা কারো দেওয়া লিংকে ঢুকে Application টি ডাউনলোড করলেন। কিন্তু এরপর App টি Install করলেন আপনার ফোনে। কিন্তু Install করার সময় App টির কোনো Logo দেখতে পেলেন না। কোনো Logo একেবারেই নেই। Install করার পর আপনার সাথে নানান ধরনের ঘটনা ঘটতে পারে। যেমনঃ আপনি আর সেই App টি আপনার ফোনের Launcher/Home screen এ আর দেখতে পাচ্ছেন না। কেন? কারন App টি নিজে নিজে Hide হয়ে গিয়েছে। এটি একটি Spyware/malware App। অথবা App টিতে ঢোকার পর আপনার ফোন বন্ধ হয়ে গেলো আর চালু হচ্ছে না, কিংবা আপনাকে উলটা পালটা পারমিশন Allow করতে বলছে, কিংবা আপনাকে আরো Apps Install করতে বলছে, কিংবা App টি Automatically বন্ধ হয়ে গেলো। এসবই Virus/malware/spyware এর লক্ষন। এসব Apps থেকে যত সম্ভব দূরে থাকার চেষ্টা করবেন। আপনার তথ্য তো ফাস হবেই, তার সাথে আপনার ডিভাইসের যে কোনো ক্ষতি হবে না তার গেরান্টি কে দিবে? ঐ ওয়েবসাইটটি? নাকি ঐ অপরিচিত ব্যক্তিটি যে আপনার ভালো চায় বলে মনে করেন?

?পদ্ধতি-৭) প্রয়োজন না পড়লে আপনার Wifi, Data Connection, Location, Hotspot ইত্যাদি বন্ধ রাখুনঃ

Wifi/data বন্ধ রাখতে বলছি কারন যদি আপনি আপনার ফোনে কোনো Malware কিংবা Spyware আছে এমন App Install করেও থাকেন তবে আপনি যখন আপনার Mobile data/wifi ব্যবহার করবেন না তখনই সেই সুযোগে আপনার ফোনের তথ্য ঐসকল App গুলো তাদের Cloud Server এর মাধ্যমে আপনার তথ্যগুলো অন্য কোথাও পাঠিয়ে দিবে না এর গেরান্টি কে দিবে? আপনি?

আর তাছাড়াও অপ্রয়োজনীয় সময়ে wifi/data/location বন্ধ রাখলে এতে battery এর power save হয়। আর বিশেষ করে আপনি যখন মোবাইল charge এ দিয়ে ব্যবহার করছেন না তখন তো এসব অবশ্যই বন্ধ রাখবেন।

এ কথা কেন বলছি?
আমি আজ পর্যন্ত যত রকমের মোবাইল ইউজার দেখেছি তাদের মধ্যে বেশিরভাগই এই কাজ গুলো করে। অপ্রয়োজনে তারা wifi/location বন্ধ করে রাখে না। এমনকি Location তো অনেকেরই কখনোই কাজে লাগে না। তবুও বন্ধ করে রাখে না। এতে যে আপনার তথ্য Track করা হচ্ছে সেটিও আপনি বুঝতে পারছেন না।

 

?পদ্ধতি-৮) মোবাইল ব্যবহার না করার সময় সকল Apps Background থেকে বন্ধ রাখাঃ

এই কাজের জন্যে আমি Already একটি App নিয়ে পোস্ট দিয়েছিলাম। app টির নাম হচ্ছে Hibernator। পোস্টটি দেখে অনেকেই বলেছিলেম এখন বেশিরভাগ ফোনেই এটা Default ভাবে দেওয়া থাকে। এ কথা আমি আমার পোস্টেই বলেছিলাম।তবুও যাই হোক, আপনার কাজ হলেই হলো। আপনি যখন আপনার ফোন ব্যবহার করছেন না তখন যদি Background এ চলতে থাকা Apps গুলো বন্ধ করে রাখেন তবে আপনি তিনটি লাভ পাবেন।

1) আপনার ফোনের Battery Save হবে আর Battery Health ও ভালো থাকবে।

2) Malware/Spyware Apps থাকলেও সেগুলো Background এ আপনার তথ্য নিয়ে কিছুই করতে পারবে না। কারন সেগুলো বন্ধ থাকবে।

3) আপনার ফোনের Performance ভালো থাকবে।

 

?পদ্ধতি-৯) আপনার ফোনকে বছরে ২-৩ বার Full Reset/Factory Reset দিনঃ

এই কাজটি করার ফলে আপনার ফোনটি আরো ভালো কাজ করবে আর Performance টিকে থাকবে। আপনি চাইলে আপনার সমস্ত ডেটা Cloud Storage যেমনঃ Google Drive, Mega তে Backup করে রাখতে পারেন। আর তাছাড়া আপনার যদি একটি Memory Card থাকে তবে তো আরো ভালো।

 

?পদ্ধতি-১০) Booster/Cleanup Apps ব্যবহার না করাঃ

এ ধরনের Apps গুলো আপনার ফোনে ভাইরাস তো ছড়াবেই তার সাথে আপনার ফোনের Performance কে আরো কমিয়ে দিবে। অনেকেই ভেবে থাকেন যে এসব Apps আপনার ফোনের Performance কে Boost করে। কিন্তু এটি মোটেই সত্য নয়। আপনি নিজেই Research করে দেখতে পারেন।

?পদ্ধতি-১১) Free VPN ও Mod VPN ব্যবহার না করাঃ

আমি জানি অনেকেই এটার বিরোধিতা করবেন। কিন্তু এটা সত্য যে ফ্রি ভিপিএন গুলো আপনাকে Ads তো দেখায়ই তার সাথে আপনার ফোনে যে ম্যালওয়্যার বা স্পাইওয়্যার দিয়ে দেয় না এরই বা গেরান্টি কে দিবে? আর Mod vpn আমি নিজেও ব্যবহার করি। কিন্তু তবুও আমি বলবো যাদের সামর্থ্য আছে তারা Premium Vpn কিনে ব্যবহার করুন। কারন আপনার ডেটাকে কিন্তু আপনি ভিপিএন দিয়েই প্রচার করে থাকেন।

আপনি চাইলে আপনার নিজের VPN নিজেই বানিয়ে ব্যবহার করতে পারেন। এতে আপনার সকল সমস্যার সহজ সমাধান হয়ে যাবে।

 

?পদ্ধতি-১২) Hidden Folders/ Files Delete করাঃ

আপনি যদি আপনার File Manager কে স্ক্যান করে দেখেন তবে প্রচুর Hidden Folders ও Hidden files দেখতে পাবেন যেগুলো কোনো কাজের না।
এসব ফোল্ডারগুলোতে সাধারনত নামের শুরুতে একটি Dot (.) থাকে। আপনি চাইলে আপনার ফোল্ডারটি এই ডট ব্যবহার করার মাধ্যমে Hide করতে পারবেন। যাই হোক, আপনি আপনার File Manager এ গিয়ে Show Hidden Files/Folders (যে নামেই থাকুক) Option টি Enable করেই দেখতে পারবেন সকল Hidden Folders/Files।

 

অবশেষে আরো কিছু কথা বলতে চাই।
জানি পোস্টটি অনেক বড় হয়ে গিয়েছে। কিন্তু তবুও আমার দায়িত্ব ছিল এই পোস্টটি করা। যদিও আমি অনেক Mod apps/websites আপনাদের সাজেস্ট করেছি। কিন্তু আমি যেসব জিনিস নিজে Secure মনে করি (অবশ্যই আমি নিজে ব্যবহার করেছি) ঐসব বিষয় নিয়েই পোস্ট দেওয়ার চেষ্টা করি। আমি নিজে আগে কোনো বিষয় নিয়ে Test করে তারপর পোস্ট লিখি। এ বিষয়গুলো আমি নিজে মেনে চলি এবং Experts রা এগুলোই সাজেস্ট করে। আপনারা যদি আমাকে বিশ্বাস না করেন তবে আপনারা নিজেরা এসব বিষয় নিয়ে Research করতে পারেন।

আমি মানুষ। আমার দ্বারা ভুল হতেই পারে। মানুষ মাত্রই ভুল। তবুও আমি বলবো আমার ভুলগুলোকে ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখতে। পোস্টটি ভালো লাগলে জানাবেন। আশা করছি পোস্টটি আপনার একটু হলেও উপকারে এসেছে।

 

বিঃদ্রঃ এই আর্টিকেলটি আমি কোথাও থেকে কপি করিনি। সম্পূর্ণ আর্টিকেলটি আমি নিজে লিখেছি।শুধু এই আর্টিকেলটি নয়, আমার পূর্বে লিখা সকল আর্টিকেলগুলোর কথাও বলছি। তাই আপনারা কেউ কপি করে অন্য কোথাও পোস্ট করবেন না কিংবা এই আর্টিকেলটি আপনার নিজের নামে চালিয়ে দিয়ে কিংবা Modify করে অন্য কোথাও পাবলিশ করা থেকে বিরত থাকুন। কারন আমি কষ্ট করে আপনি ফল ভোগ করবেন এমনটা কিভাবে হয়?
আমি যদি কোথাও এমন কিছু দেখি তবে আপনার বিরুদ্ধে একশন নিতে বাধ্য হবো

 

 

ইনশাল্লাহ এমনই ভালো কোনো পোস্ট নিয়ে হাজির হবো পরের পোস্টে।
ততক্ষনের জন্যে সাথেই থাকুন।
ধন্যবাদ।
This is 4HS4N
Logging Out…..

2 thoughts on "কোনো অ্যাপ বা অ্যান্টিভাইরাস ছাড়াই কীভাবে আপনার মোবাইলকে সুরক্ষিত রাখবেন এবং আপনার ফোনের পারফরম্যান্স ভালো রাখবেন?"

  1. Russell_Khan Contributor says:
    thanks really good post

Leave a Reply