Site icon Trickbd.com

ফোনের System UI Tunner নিজের ইচ্ছে মতো নিয়ন্ত্রণ করুন, কোনো রুট বা অ্যাপস ছাড়াই।(বিস্তারিত পোষ্টে)

Unnamed

আসসালামুয়ালাইকুম ! TrickBD তে সবাইকে স্বাগতম। কোনো ভুল হলে দয়া করে ক্ষমা করবেন। বেশি কথা না বলে শুরু করছি।

আপনি চাইলে ফোন রুট করা ছাড়াই আপনার ফোনের System UI Tunner নিয়ন্ত্রণ করতে পারবেন। এবং ইচ্ছে করলে সেগুলো অন / অফ করতে পারবেন।

মনে করুন আপনি ওয়াইফাই ব্যবহার করছেন কিন্তু স্ট্যাটাস বারে ওয়াইফাই এর কোনো চিহ্ন নেই, আবার আপনার স্ট্যাটাস বারে টাইমের পাশে সেকেন্ড যোগ করলেন। অথবা Screen Record করার সময় ওপরে যে Cast এর আইকন দেখায় সেটা হাইড করলেন, ইত্যাদি আরো সুবিধা কোনো অ্যাপ ছাড়াই করতে পারলেন, তখন কেমন হবে ?

হ্যাঁ এটা ফোন রুট না করেও সম্ভব। ফোন রুট হলে তো কথাই নেই। তবে যাদের ফোন রুট করা না তারাও এখন থেকে এই সুবিধা পাবেন। এবং এই সুবিধা অনেক সময় প্রয়োজন হবেই।

নির্দেশনা !

এই সুবিধা পেতে আপনার ফোনে অবশ্যই Developer options চালু করে রাখতে হবে !!!

আপনি চাইলে আপনার ফোনের স্ট্যাটাস বারের সব UI Tunner লুকিয়ে রাখতে পারবেন! বলতে গেলে আরো অনেক সুবিধা আছে, তাই বেশি কথা না বলে কিভাবে এই সুবিধা পাবেন সেটা দেখুন।

প্রথমে আপনার ফোনের যে নোটিফিকেশন বার আছে সেটাতে দেখতে পাবেন নিচের মতো একটা সেটিংস এর আইকন (⚙️) সেই আইকন ১৫ সেকেন্ডের মতো টাচ করে ধরে রাখুন।

১৫ সেকেন্ড পর ছেড়ে দিলেই দেখবেন আপনাকে সরাসরি ফোনের সেটিংস এ নিয়ে যাবে এবং Congrats! System UI Tunner has been added to Settings নামে একটা লেখা আসবে, তারমানে আপনার এই অপশন চালু হয়ে গেছে।

এখনি আপনি আপনার ফোনের System এ ক্লিক করুন।

সিস্টেম এ গেলে একদম নিচে ? System UI Tunner নামে একটা অপশন চলে এসেছে।

এবার System UI Tunner এ ক্লিক করে GOT IT এ ক্লিক করে অনুমতি দিন।

এবার দেখুন Status bar এবং Do not disturb এই দুইটি অপশন এসেছে, (আপনাদের ফোনের ভার্শন অনুযায়ী আরো আসতে পারে)।

এবার দেখুন আমার ফোনের সিস্টেম ইউআই টানার এ কি কি অপশন আছে।

উদাহরণ হিসেবে আমি আমার ফোনের স্ট্যাটাস বারের ঘন্টা এবং মিনিটের পাশে সেকেন্ড যোগ করে দেখাবো

দেখুন ঘন্টা এবং মিনিটের পাশে সেকেন্ড যোগ হয়ে গেছে।

System UI Tunner এ যে অন অফ করার অপশন আছে সেগুলো নিজের ইচ্ছে মতো নিয়ন্ত্রণ করতে পারবেন। উদাহরণ হিসেবে আমি আমার ফোনের স্ট্যাটাস বারের এফ এম রেডিওর আইকন ছাড়া সব আইকন হাইড করলাম।

জরুরি কথা

আপনারদের ফোনের বর্তমান এন্ড্রয়েড ভার্সন অনুযায়ী এই অপশন চালু হবে কিনা ঠিক বলতে পারছি না, (9pie, android 10, 7, 6, 11) আমার ফোনের এন্ড্রয়েড ভার্সন 8.1.0 Go Edition আপনারাও আপনাদের ফোনের ডেভেলপার অপশন চালু করে চেষ্টা করে দেখতে পারেন। যদি না হয় তাহলে সেক্ষেত্রে আমার কিছু করার নেই ?

হয়তো পোস্ট ছোট হয়ে গেছে কিন্তু আমি যা জানি সেটাই আপনাদের মাঝে তুলে ধরেছি, কোনো ভুল হলে জানাবেন আমি ঠিক করার যথাসাধ্য চেষ্টা করবো, এতক্ষণ সময় নিয়ে পোস্ট পড়ার জন্য ধন্যবাদ।

কোনো দরকার হলে আমার ফেসবুক আইডি: Facebook ID

Exit mobile version