Hello everyone,
কেমন আছেন সবাই? যারা যারা পোস্টটি দেখছেন তারা সবাই আশা করছি ভালো আছেন।
যে পোস্টটি এখন দেখছেন এমন আরো একটি পোস্ট আমি আগেও দিয়েছি। আপনারা যারা সে পোস্টটি দেখেননি চেক করতে পারেন। আশা করি ভালো লাগবে। আর কথা না বাড়িয়ে মূল টপিকে ফিরে যাই।
আজ আমি এমন ৫টি ওয়েবসাইটের কথা বলবো যেগুলো আমার কাছে খুবই ইন্টারেস্টিং আর খুবই মজার লেগেছে। এছাড়াও অনেক শিক্ষনীয়ও লেগেছে সাইটগুলো। আশা করছি আপনাদেরও ভালো লাগবে। যদি না লাগে তবে নেগেটিভ কমেন্টের কোনো প্রয়োজন নেই।

5) 🔥 Site Name : Sleepytime

🔥 Site Link : https://sleepyti.me/

আপনার কি দেরিতে ঘুমানো আর দেরিতে ঘুম থেকে উঠার সমস্যা আছে? তবে সে সমস্যা সমাধানের জন্যে এই ওয়েবসাইটটি আপনার জন্যেই তৈরি করা হয়েছে। আচ্ছা মাঝে মাঝে ঘুম থেকে উঠে এমন মনে হয় না যে আজ অনেক কম ঘুমিয়ে ফেলেছেন। কিংবা রাতের বেলায় ঘুমাতে যাওয়ার আগে এটা নিয়ে কি চিন্তা আসে না যে আমি যদি সকালে এতটার সময় উঠি তাহলে আমি কতক্ষন ঘুমালাম? কিংবা আমি প্রতিদিন কতক্ষন ঘুমাই? কিংবা ধরুন, আমি যদি আজ রাত এই সময়ে ঘুমাই তাহলে আমি সকালে যে সময়ে উঠবো সে সময়ে উঠতে গেলে আমার কতক্ষন ঘুম হবে? এমন আজব প্রশ্ন হয়তো সবার মাথায় আসে না। আবার যাদের আসে তাদের এইসব প্রশ্নের সমাধান খুজতে খুজতেই নিজের ঘুম হারাম হয়ে যায় 😄😄। যাই হোক, আপনি এই ওয়েবসাইটটির মাধ্যমে আপনি এসব কিছু খুব সহজেই কয়েক সেকেন্ডের মধ্যে Calculate করতে পারবেন accurately। আপনাকে আলাদা করে Calculator নিয়ে বসতে হবে না আর কত ঘন্টায় কত মিনিট, কত সেকেন্ড ইত্যাদি নিয়ে হিসাব কষে নিজের সময়ের ১২ টা বাজাতে হবে না। এই ওয়েবসাইটটিই আপনার সহজ সমস্যার সহজ সমাধানটি দিয়ে দিবে। আপনি শুধু কখন ঘুমাতে যান বা যাবেন এটা এখানে লিখে দিবেন আর বাকীটা ওয়েবসাইট নিজেই আপনাকে করে দেখিয়ে দিবে আর আপনি নিজেই বুঝে যাবেন।

4) 🔥 Site Name : GeoGuesser

🔥 Site Link : https://www.geoguessr.com

এটি একটি গেম খেলার ওয়েবসাইট। তবে গেমটি খুবই ইন্টারেস্টিং। এখানে আপনি নিজে একা কিংবা বন্ধুদের নিয়েও গেম খেলতে পারবেন। গেমটি কিভাবে খেলবেন সেটা বলছি। আপনাকে পৃথিবীর মানচিত্রের বিভিন্ন জায়গার নাম Guess বা অনুমান করতে হবে। গেমটিতে বিভিন্ন Mode আছে। এই ওয়েবসাইটটির মাধ্যমে আপনি আপনার ভৌগলিক বিদ্যা বাড়াতে পারবেন 😄😁।

গেমটি কিভাবে কাজ করে সেটার বিস্তারিত বলছি। আপনাকে গেমের Mode অনুযায়ী লেভেল দেওয়া হবে। আপনার কাজ হচ্ছে Map/Location দেখে সে জায়গাটির নাম Guess করা। যদি না পারেন তবুও সমস্যা নেই। আসল উত্তরটিও আপনি পেয়ে যাবেন। এতে আপনি আপনার Geographical knowledge বাড়াতে পারবেন খুব সহজেই। এখানে Map/Location এর ছবি দেখানো হয় না। Google Maps এর মতো 3D Satellite Image দেখানো হয়। আপনি চাইলে ছবিটি জুম করেও দেখতে পারবেন। আশেপাশের সম্পূর্ণ এলাকাটিও দেখতে পারবেন ডানে বামে Swipe করেই। এখানে বিভিন্ন Level ও Trophy আছে। আপনি আপনার দক্ষতার সাথে বিভিন্ন Level & Trophy Achieve করতে পারবেন। এখানে Daily Challenges, Explorer Mode, Map Maker, Pro leagues ইত্যাদি অনেক কিছুই পেয়ে যাবেন।
একবার হলেও ওয়েবসাইটটিতে ভিসিট করতে বলবো। খুবই মজার একটি ওয়েবসাইট।

3) 🔥Site Name : Weavesilk

🔥Site Link : http://weavesilk.com/

এটি একটি অসাধারণ ও ইন্টারেস্টিং একটি ওয়েবসাইট। এটা কেন বলছি তা আপনি ওয়েবসাইটে প্রবেশ করার সাথে সাথেই বুঝতে পারবেন। ওয়েবসাইটটির মাধ্যমে আপনি আপনার হাতের আঙুলের ইশারায় বিভিন্ন Weavesilk তৈরি করতে পারবেন যে দিক দিয়ে ইচ্ছা সে দিকে। আপনি আপনার দুই হাতের আঙুলের মাধ্যমে স্ক্রিনে স্পর্শ করে বিভিন্ন দিকে হাত ঘুরিয়ে বিভিন্ন ধরনের Weavesilk design তৈরি করতে পারবেন। একবার করেই দেখুন না! অনেক মজা পাবেন। দেখতেও অনেক সুন্দর লাগে। এ ওয়েবসাইটটি আপনার অবসর সময়ে ব্যবহার করার মতো একটি মজাদার সাইট হিসেবে আপনার অবসর সময়ে আপনাকে একটু বিনোদন দেওয়ার জন্যে যথেষ্ট হবে বলে আমি মনে করি। তাই সবাইকেই বলবো একবার হলেও ওয়েবসাইটটিতে ভিসিট করে দেখতে।

2) 🔥 Site Name : Flashbynight

🔥 Site Link : http://www.flashbynight.com/

আচ্ছা আপনার কি বিভিন্ন Puzzle Solving, Brain Training, Math solving,IQ Test, Quiz Game, Word powers এ ধরনের গেমস পছন্দ? তবে এই ওয়েবসাইটটি আপনারই জন্যে। এই ওয়েবসাইটটিতে আপনারা প্রচুর গেমস পেয়ে যাবেন যা আপনার অবসর সময়ের বোরিং মুহূর্তকে অনায়াসেই বিনোদনমুখর ও আনন্দময়ী করে তুলবে। এখানে আছে ৪৪ টি গেমস। প্রত্যেকটা গেমই একে অন্যের থেকে আলাদা। যেসব গেমস এখানে আছে তার একটি লিস্ট দিয়ে দিচ্ছিঃ

1) Drench
2) drench 2
3) phonetix
4) choke – iq trivia
5) Sliide
6) fillit
7) jerikko
8) numberium
9) rebus puzzles
10) are you smart or stoopid?
11) rabbip – a word game
12) MAKR
13) tidbitz
14) those big words
15) luups
16) molecules
17) phrase from the maze
18) blockado
19) topplr
20) chessius
21) four words
22) what is your stupid?
23) threedom – the truth will set you three
24) word strips
25) merge – word game
26) have many rabbits
27) word ibles
28) socketu
29) algorithm

30) the bullshit quiz
31) liberate the 8
32) worfu
33) word stacks
34) ultimate foodie quiz
35) numbo
36) chopped
37) mesh
38) muncha! Muncha!
39) collapse the box
40) flags of the world quiz
41) the religion quiz
42) gre master
43) tune master – know your music? Prove it
44) test your psychic powers

দেখতেই পাচ্ছেন এখানে যেসব গেমস আছে তা একটি সাধারন এপ্লিকেশনেও পাওয়া যায় না। আপনাকে ৪৪ টা গেমস এর জন্যে ৪৪ টা এপ্লিকেশন ডাউনলোড করতে হচ্ছে না এটাই হচ্ছে আসল মজার বিষয়। আপনি যখন ইচ্ছা ওয়েবসাইটটিতে ঢুকেই আপনার যে গেমসগুলো ইচ্ছা সেগুলো খেলতে পাচ্ছেন।

1) 🔥 Site Name : Freerice

🔥 Site Link : https://freerice.com/categories/english-vocabulary

আপনার কি ইংলিশের ভোকাবুলারিতে সমস্যা? কিভাবে এবং কতটা সহজে আপনার ইংলিশের ভোকাবুলারি আরো স্ট্রং করবেন তার সমাধান খুজছেন? তবে এই ওয়েবসাইটটি আপনারই জন্যে। এই ওয়েবসাইটটির মাধ্যমে আপনি আপনার ইংরেজিতে যে শব্দের ভান্ডার আছে তা আপনার নিজের আয়ত্তে নিয়ে আসতে পারবেন ছোট ছোটত কুইজের মাধ্যমে। আপনাকে বিভিন্ন বিষয়ে প্রশ্ন জিজ্ঞাসা করা হবে এবং সেসব প্রশ্নের সাথে বিভিন্ন Option (মোট ৪ টি) জুড়ে দেওয়া হবে। আপনাকে সঠিক উত্তরটিতে ক্লিক করতে হবে। এভাবেই আপনি প্রচুর ভোকাবুলারি নিজের আয়ত্তে নিয়ে আসতে পারবেন। এছাড়াও আপনি আপনার সাধারন জ্ঞান বলেন আর যা ই বলেন, অনেক কিছু সম্পর্কে জানতে পারবেন খুব সহজেই। শুধুমাত্র কিছু সহজ প্রশ্নের উত্তর দিয়ে। আপনার উত্তর সঠিক না হলেও কোনো সমস্যা নেই। সঠিক উত্তরটি ঠিকই দেখাবে এখানে। এছাড়াও আপনাকে Point ট দেওয়া হবেই। তার সাথে আপনি বিভিন্ন Challenges এ Participate করতে পারবেন। আপনি চাইলে আপনার Difficulty Level বাড়াতে কিংবা কমাতে পারবেন। এছাড়াও এখানে ৬৭ টি  Category পাবেন। যেখান থেকে আপনার ইচ্ছা প্রশ্নের উত্তর দিতে পারবেন এবং আপনার জ্ঞানের ভান্ডারকে আরো বড় করে তুলতে পারবেন। এছাড়াও এখানে বিভিন্ন ভাষার উপরও প্রচুর কুইজ দেওয়া আছে। আপনি চাইলে ভিন্ন কোনো ভাষাও শিখতে পারবেন এই ওয়েবসাইটের সাহায্যে। এখানে যেসব Category নিয়ে প্রশ্ন আপনারা পাবেন সেগুলোর একটি লিস্ট দিয়ে দিচ্ছিঃ

1) Famous quotations
2) pop music
3) current events
4) philosophy
5) classical music
6) famous paintings
7) literature
8) movies
9) music symbols
10) world geography
11) world landmarks
12) countries of the world
13) world capitals
14) flags of the world
15) world history
16) ancient rome
17) world heritage sites
18) ancient history
19) foods of the world
20) food wastage
21) Nobel Prize Laureates
22) Pop Culture Advocates
23) Hunger Heroes
24) English Proverbs
25) English Vocabulary
26) English Grammar
27) English Spelling
28) Root Words
29) Romanian
30) Spanish
31) Latin
32) French

33) Polish
34) Russian
35) Korean
36) Italian
37) Turkish
38) Czech
39) German
40) Japanese
41) Hiragana
42) Japanese Vocabulary
43) Katakana
44) Chinese
45) Chinese Phrases
46) Pinyin to English
47) Mandarin Characters
48) Math
49) Derivatives
50) Multiplication Table
51) Geometry
52) Basic Math (Pre-Algebra)
53) Science
54) Astronomy
55) Earth Science
56) Physics
57) Chemistry
58) Cell Biology
59) Human Anatomy
60) Chemical Symbols (Basic)
61) Chemical Symbols (Full List)
62) Biology
63) Animals
64) Sustainable Development Goals
65) The Global Goals
66) Climate action
67) Healthy Eating for Goals 2 & 3

অবশেষে বলবো, আপনারা চাইলে ওয়েবসাইটগুলোতে ভিসিট করতেও পারেন আবার না-ও করতে পারনে। আমার এক্ষেত্রে কোনো সমস্যা নেই। আমার এ ধরনের ইন্টারেস্টিং টপিক গুলো নিয়ে লিখতে ভালো লাগে। যারা জানতে চায় বা নতুন কিছু শিখতে চায় তাদের জন্যেই আমি লিখি।

অনেকেই বলতে পারেন, ভাই আপনি প্রত্যেকটা ওয়েবসাইটের স্ক্রিনশট দিতেন তাহলে বুঝতে সুবিধা হতো। আমি জেনে শুনেই স্ক্রিনশট দেইনি। কারন আমি জানি স্ক্রিনশট দিলে বেশিরভাগ মানুষই সাইটে ঢুকে দেখবে না। যার ফলে আমার পোস্ট লেখাটা সার্থক হবে না। এত কষ্ট করে পোস্ট লিখে যদি কেউ পোস্টের গুরুত্বই না বুঝে তাহলে কিভাবে হবে বলেন? তাই আপনারা নিজেরা প্রত্যেকটা সাইটে গিয়ে দেখে আসুন। এতে আপনারা নিজেরা নিজেরাই প্রত্যেকটি সাইট সম্পর্কে ধারনা পাবেন। আমি তো আপনাদেরকে একটু ধারনা দিলামই সাইটগুলো কি সম্পর্কে বানানো। এখন বাকিটা আপনারা নিজেরাই explore করুন।

ধন্যবাদ পোস্টটি পড়ার জন্য
This is 4HS4N
Logging out……..

One thought on "৫ টি মজার ও শিক্ষনীয় সাইট যা আপনার ইন্টারনেটের বোরিং সময়কে আরো মজাদার করে তুলবে! (Part-7)"

  1. Tanvir Kaysar Contributor says:
    Keep it up 🔥

Leave a Reply