এন্ড্রয়েড মোবাইল ফোন ব্যবহারকারী প্রত্যেকের বাধ্যতামূলক একটি জিমেইল একাউন্ট ফোনে লগইন করে রাখতে হয়। তাছাড়াও গুরুত্বপূর্ন কাজে বা বিভিন্ন প্রয়োজনে আমরা একাধিক জিমেইল বা ইমেইল ব্যবহার করে থাকি।

অনেক সময় বন্ধু বা কোন পরিচিতজনদের কেউ বলবে তাকে একটা Gmail ID Create করে দেওয়ার জন্য কিংবা বলতে পারে তার Gmail ID Problem হচ্ছে একটু ঠিক করে দেওয়ার জন্য।

মোবাইলে লগইন করা আছে এমন যে কোন জিমেইলে যদি ভিকটিম তার মোবাইল থেকে লগইন করতে পারে তখন ভিকটিম চাইলে আপনার মোবাইল Reset মেরে সকল ডেটা মুছে দিতে পারবে। (আপনার ফোন দিয়ে তার জন্য যে জিমেইল একাউন্ট ক্রিয়েট করবেন, সেই জিমেইল আপনি আপনার ফোন থেকে রিমুভ করার আগে পর্যন্ত আপনার ফোনে তো সেই জিমেইল টি থাকবেই) যা আপনার জন্য হতে পারে অপূরনীয় ক্ষতি।

Google Find My Device সিস্টেমটি তৈরি করা হয়েছে শুধু মাত্র নিজের ফোন হারিয়ে ফেলার পর সেটা খুজে পাওয়ার জন্য বা খুজে না পাওয়া গেলে সেই ফোন থেকে সকল পার্সোনাল ডেটা/ডেটা মুছে ফেলার জন্য। কিন্তু কিছু অসাধু চক্র এর বিপরীত ব্যবহারের ফায়দা নিচ্ছে।

জেনেশুনে কোনভাবে অপরিচিত কারো এমন মেসেজের ফাদে পা দেয়া ঠিক হবেনা। আপনার মোবাইলে লগইন করা জিমেইল যদি তার মোবাইল থেকে লগইন করতে পারে কিংবা তার মোবাইলে লগইন থাকা Gmail আপনার মোবাইলে Login করাতে পারে তাহলে ভিকটিম আপনার Mobile Reset করতে পারবে। যার ফলে আপনার মোবাইলে থাকা সকল ছবি, ভিডিও, কন্টাক্ট নাম্বার, অ্যাপস, ফাইলসহ সবকিছু ডিলিট হয়ে যাবে।
আবার অনেকে আরেক ঝামেলায় পরতে পারেন, অনেক ফোন রিসেট দেয়ার পর সেই আগের জিমেইল ছাড়া লগইন করা যায় না যে সকল মোবাইলে রিসেট দেয়ার পর আগের জিমেইল ছাড়া লগিন করা যায়না তাদের হবে এক্সট্রা ভোগান্তি।
তাই এ ধরনের বিষয়ে সতর্কতা অবলম্বন করা জরুরি।


5 thoughts on "গুগলের জিমেইল আইডি ব্যাবহারে সতর্কতা (মারাত্মক ক্ষতি হতে পারে)"

    1. 99aniksikder Author Post Creator says:
      ধন্যবাদ ভাই❤️
  1. S Contributor says:
    Informative post👍
    1. 99aniksikder Author Post Creator says:
      ধন্যবাদ ভাই ❤️

Leave a Reply