যদি আপনার অ্যান্ড্রয়েড ফোনটি কলের সময় এর কলিং স্পিকার এবং মাইক্রোফোন কাজ না করে থাকে কিন্তু লাউড স্পিকার মোডে কাজ করে। এখন এই কলিং স্পিকার এবং মাইক্রোফোন যদি কাজ না করে থাকে তাহলে করণীয় কী? তাই আমরা আজকের এই টপিকের মাধ্যমে আলোচনা করার চেষ্টা করব। আমরা সাধারণত পৃথিবীর যেকোনো প্রান্ত থেকে তাৎক্ষণিকভাবে কারো সাথে যোগাযোগ করতে আমাদের হাতে থাকা মোবাইলটি ব্যবহার করে থাকি। অনেকসময় লক্ষ্য করলে দেখা যায় যে আমরা যখন কল করি তখন অপরপ্রান্তের ব্যক্তির কথা আমরা যে স্পিকার দিয়ে শুনে থাকি সেটি কাজ করে না বা কথা শোনা যায় না এবং আবার আমরা এই প্রান্ত থেকে যা বলি তা অপর প্রান্তের ব্যক্তি শুনেন না যা খুবই বিরক্তিকর ব্যাপার। এই সমস্যাদ্বয় সাধারণত মাঝে মাঝে নেটওয়ার্কের সংযোগ খারাপ হওয়ার কারণে হয়ে থাকে। যদি নেটওয়ার্ক ঠিক থাকে তাহলে আপনাকে বুঝতে হবে যে, এটি আপনার মোবাইলের স্পিকার এবং মাইক্রোফোন জনিত ইস্যু। যেহেতু এটি একটি স্পিকার এবং মাইক্রোফোন এগুলো হচ্ছে হার্ডওয়্যার জনিত সমস্যা। সেহেতু আপনি নিজে এর সমস্যা সমাধানের জন্য প্রাথমিক কিছু ব্যবস্থা গ্রহণ করতে পারেন। তো এই বিষয় নিয়েই মূলত আমার আজকের এই টপিক।

কলিং স্পিকার এবং মাইক্রোফোন এর সমস্যাঃ


আমরা সকলেই জানি মোবাইলের কলিং স্পিকার এবং মাইক্রোফোন হচ্ছে মোবাইলের এক একটি হার্ডওয়্যার। আর হার্ডওয়্যার যেকোনো সময় নষ্ট বা খারাপ হতে পারে এটাই স্বাভাবিক। তবে অনেক সময় সফটওয়্যার বা সিস্টেম জনিত কারণে এইরকম কাজকে বাহ্যত করতে পারে। অর্থাৎ এগুলো কাজ নাও করতে পারে। আর এইরকম সমস্যার সম্মুখীন হলে আপনার যা করণীয় তাই আমরা আজকের এই টপিকে তুলে ধরবো।

কলিং স্পিকার এবং মাইক্রোফোন এর সমস্যা সমাধানের সেরা কিছু উপায়ঃ

মোবাইলের কলিং স্পিকার এবং মাইক্রোফোন যেহেতু হার্ডওয়্যার জনিত সমস্যা। সেহেতু যদি হার্ডওয়্যারই খারাপ হয়ে যায় তাহলে আপনার হাতে আর কিছু করার থাকবে না। আপনাকে এর জন্য আপনার নিকটতম সার্ভিস পয়েন্টে গিয়ে সার্ভিসিং করাতে হবে। আর যদি হার্ডওয়্যার ঠিক থাকে অন্যকোনো কারণে এটি কাজ না করে থাকে তাহলে বেশ কিছু সেরা উপায় আছে যেগুলো প্রয়োগ করে আপনি নিজেই এইরকম সমস্যার সমাধান করে ফেলতে পারবেন। তাই আমরা নিচে থেকে এইরকম কিছু সেরা উপায় নিয়ে আলোচনা করব। যাতে করে আপনি নিজেই এইরকম সমস্যার সমাধান করে ফেলতে পারেন। অতএব, নিচে উল্লেখিত সবগুলো উপায় কিন্তু আপনাকে এক এক করে পড়তে হবে এবং সবগুলিই প্রয়োগ করে দেখতে হবে। কারণ কোন উপায়ের মাধ্যমে আপনার মোবাইলের সমস্যা ঠিক হয়ে যায় তা তো আর বলা যায় না।

মোবাইল Restart দিনঃ


জটিল ও কঠিন সমস্যা সমাধানের পদ্ধতিগুলি ব্যবহার করার আগে সর্বপ্রথম আমরা আমাদের মোবাইলটি Restart দিবো। অর্থাৎ মোবাইলটি বন্ধ করে পুনরায় চালু করব। মোবাইলটি বন্ধ করে পুনরায় চালু করার ফলে সফটওয়্যারের বা সিস্টেমের বিভিন্ন ধরনের ছোট ছোট বাগ এবং সমস্যাগুলি স্বয়ংক্রিয়ভাবে ঠিক হয়ে যায়। এতে করে আপনার মোবাইলের কলিং স্পিকার এবং মাইক্রোফোনটি যদি সফটওয়্যার বা সিস্টেমের কোনো বাগ বা সমস্যার কারণে হয়ে থাকে তাহলে তা ঠিক হয়ে যাবে। এর জন্য আপনাকে আপনার মোবাইলের পাওয়ার বাটনে কিছুক্ষণ চেপে ধরে রাখতে হবে। তারপর যে স্ক্রিন আসবে এখান থেকে Restart বাটনে ক্লিক করতে হবে।

সমস্যাযুক্ত App আনইনস্টলঃ


অনেকসময় লক্ষ্য করলে দেখবেন আপনি আপনার মোবাইলে একটি থার্ড প্রার্টি অ্যাপ ইনস্টল করেছেন আর এটি ইনস্টল করার পরই মূলত আপনার মোবাইলের মাইক্রোফোনটি কাজ করেতেছে না। তাই আপনাকে মাইাক্রোফোনের সমস্যার সমাধান করার জন্য উক্ত অ্যাপটিকে আনইন্সটল করে দিতে হবে। তারপর দেখুন আপনার মাইক্রোফোনটি কাজ করে কিনা।

হেডফোন আইকনঃ


আপনার মোবাইলের নোটিফিকেশন প্যানেলে লক্ষ্য করুন যে কোনো হেডফোন এর আইকন দেখা যাচ্ছে কিনা। যা সাধারণত আমরা যখন আমাদের মোবাইলে কোনো ইয়ারফোন বা হেডফোন সংযোগ দিয়ে থাকি তখন নোটিফিকেশন প্যানেলে দেখানো হয়ে থাকে। অনেকসময় দেখা যায় আমরা আমাদের মোবাইলের সাথে ইয়ারফোন বা হেডফোন এর সংযোগ বিচ্ছিন্ন করার পরও ইয়ারফোন বা হেডফোন এর আইকনটি নোটিফিকেশন প্যানেলে দেখা যায়। যার কারণে আপনার মোবাইলের মাইক্রোফোনটি কাজ করে না। কারণ তখনো আপনার মোবাইলটিতে ইয়ারফোন বা হেডফোন সক্রিয় বা অ্যাক্টিভ দেখায় বা থাকে। এখন আপনাকে যা করতে হবে তা হলো আপনার মোবাইলের মধ্যে আবারো ইয়ারফোন বা হেডফোন এর সংযোগ দিতে হবে বা স্থাপন করতে হবে এবং সংযোগটি আবার খুলে ফেলতে হবে বা বিচ্ছিন্ন করতে হবে। তারপর আপনার মোবাইলটি রিস্টার্ট দিতে হবে। মোবাইলটি ওপেন হওয়ার পর দেখুন আপনার কলিং স্পিকারটি এবং মাইক্রোফোনটি কাজ করতেছে কিনা।

অপারেটিং সিস্টেম Android আপডেটঃ

আমরা সকলেই জানি Android একটি অপারেটিং সিস্টেম। আর এটির কয়েকদিন পরপর হালনাগাদ বা আপডেট সংস্করণ রিলিজ হয়ে থাকে। তো অনেকসময় লক্ষ্য করলে দেখা যায় যে আপনার মোবাইলটিতে যদি সর্বশেষ আপডেটটি না দেওয়া হয় তখন এইরকম সমস্যা হয়ে থাকে। কারণ প্রতিটি আপডেট সংস্করণে নতুন সিকিউরিটি প্যাচ থাকে। যেগুলোর অনুপস্থিতির কারণে হয়তো আপনি এইরকম সমস্যার সম্মুখীন হতে পারেন। অ্যান্ড্রয়েড আপডেট ভার্সন ইনস্টল করতে আপনাকে যা করতে হবে তা হলো,

আপনার মোবাইলের সেটিংস আইকন বা অপশনে ক্লিক করে About Phone অপশনে ক্লিক করে System Update ক্লিক করে Check for updates বাটনে ক্লিক করুন। অথবা Software update এ ক্লিক করে স্ক্রিনের পরবর্তী নির্দেশনা অনুযায়ী কাজ করুন এবং মোবাইলটি আপডেট করে দেখুন কলিং স্পিকার এবং মাইক্রোফোনটি কাজ করতেছে কিনা।

মোবাইল Reset করুনঃ

আপনার মোবাইলের কলিং স্পিকার এবং মাইক্রোফোন কাজ না করার সমস্যার সমাধান যদি উপরের সবগুলি পদক্ষেপ গ্রহণ করার পরও না হয়ে থাকে তাহলে মোবাইলটি Reset করতে পারেন। অর্থাৎ মোবাইল একদম নতুন অবস্থায় থাকলে এর সকল ফাংশন যেরূপে থাকে সেরূপে ফিরিয়ে নিন। মোবাইল রিসেট করতে আপনাকে যা করতে হবে তা হলো,

রিসেট দেওয়ার আগে প্রথমত আপনি আপনার মোবাইলের সকল গুরুত্বপূর্ণ ফাইলগুলি বেকাপ নিয়ে নিন। কারণ রিসেট দেওয়ার পর এই ফাইলগুলি আর খুজেঁ পাবেন না।

তারপর সেটিংস আইকন বা অপশনে ক্লিক করে About Phone এ ক্লিক করে Backup and Reset এ ক্লিক করুন অথবা General Management এ ক্লিক করে Reset অপশনে ক্লিক করে Erase all data বা Reset বাটনে ক্লিক করে পরবর্তী ধাপ অনুসরণ করে মোবাইলটি রিসেট দিয়ে দিন এবং তারপর দেখুন যে আপনার মোবাইলের কলিং স্পিকার এবং মাইক্রোফোনটি কাজ করতেছে কিনা।

আর উপরোল্লিখিত এই কয়েকটি প্রাথমিক উপায় ব্যবহার করে আপনি নিজেই আপনার মোবাইলের কলিং স্পিকার এবং মাইক্রোফোন কাজ না করার সমস্যার সমাধান করে ফেলতে পারেন। আর এই পদ্ধতিগুলি অনুসরণ করার পরও যদি কলিং স্পিকার এবং মাইক্রোফোনটি না ঠিক হয় তাহলে আর আপনার হাতে কিছু করার থাকবে না। এই সমস্যা সমাধান করার জন্য আপনাকে আপনার নিকটতম কোনো একটি সার্ভিস পয়েন্টে গিয়ে সার্ভিসিং করাতে হবে।

আপনাদের সুবিধার্থে আমি আমার টিপস এন্ড ট্রিকসগুলি ভিডিও আকারে শেয়ার করার জন্য একটি ইউটিউব চ্যানেল তৈরি করেছি। আশা করি চ্যানেলটি Subscribe করবেন।

সৌজন্যে : বাংলাদেশের জনপ্রিয় এবং বর্তমান সময়ের বাংলা ভাষায় সকল গুরুত্বপূর্ণ বিষয়ক টিউটোরিয়াল সাইট – www.TutorialBD71.blogspot.com নিত্যনতুন বিভিন্ন বিষয়ে টিউটোরিয়াল পেতে সাইটটিতে সবসময় ভিজিট করুন।

12 thoughts on "মোবাইলের কলিং স্পিকার এবং মাইক্রোফোন কাজ না করলে করণীয়।"

    1. Mahbub Pathan Author Post Creator says:
      🤔
    1. Mahbub Pathan Author Post Creator says:
      Thanks
    1. Mahbub Pathan Author Post Creator says:
      ❤️
    1. Mahbub Pathan Author Post Creator says:
      thanks
    1. Mahbub Pathan Author Post Creator says:
      দাদু কিছু মনে হইরেন না একটু দুষ্টাপানি করলাম। রুমাল খুঁজে পাইনি তাই পাশা ভাইয়ের 🩲🩲🩲🩳🩳🩳 জাইঙ্গাটা দিলাম চোখের পানি মুছার জন্য।
  1. shahriar_Nazim Contributor says:
    খুবই উপকৃত হলাম ভাই,,ধন্যবাদ
    1. Mahbub Pathan Author Post Creator says:
      স্বাগতম আপনাকে ভাই।

Leave a Reply