Site icon Trickbd.com

মোবাইল দিয়ে কি Game Development করা যায়? বিস্তারিত।

Unnamed

হ্যলো বন্ধুরা সবাই কেমন আছেন? আশা করি সবাই ভালো আছেন। আপনাদের আশীর্বাদে আমিও ভালো আছি।
আজকের টপিকস এ আপনাদের সামনে আলোচনা করবো মোবাইল দিয়ে কি গেম ডেভেলপমেন্ট করা যায়? এ বিষয়ে।
অবশ্যই পোস্ট টা মনযোগ সহকারে পড়বেন।

মোবাইল দিয়ে কি গেম ডেভেলপমেন্ট করা যায়?

উত্তর হচ্ছে, হ্যাঁ করা যায়। বর্তমানে মোবাইলের জন্য বেশ কিছু গেম ইঞ্জিন সামনে এসেছে। এর মধ্যে গুগল প্লে স্টোরেই কিছু ইঞ্জিন এভেইলেবল আছে। যেমনঃ Struckd, ITsMagic ইত্যাদি। চাইলে এগুলো দিয়ে শুরু করতে পারেন। তবে এগুলোর লিমিটেশন আছে। পিসির গেম ইঞ্জিনগুলোর মতো সব ফিচার পাবেন না।

যে ইঞ্জিনটি নিয়ে কথা বলবো, সেটি হচ্ছে Godot Engine। এটি একটি Free and Open Source গেম ইঞ্জিন উইন্ডোজ, ম্যাক, লিনাক্স এবং এন্ড্রয়েডের জন্য। ২০১৪ সালে launch হওয়ার পর থেকে এখন পর্যন্ত পিসি ভার্সন খুব এক্টিভলি মেইনটেইন করা হলেও ২০২১ এর আগে এটার কোনো মোবাইল ভার্সন ছিলো না। খুব সম্ভবত ২০২১ এ কমিউনিটির কিছু মেম্বার এটাকে এন্ড্রয়েডে পোর্ট করে। কিন্তু শুরুতে মোবাইল ভার্সনে প্রোজেক্ট ক্র‍্যাশের মতো বেশ কিছু বাগ ছিলো। তাছাড়া তখন-ও এটার ফিউচার নিয়ে শিওর না থাকায় এটা নিয়ে পোষ্ট দেয়া হয়নি (না জানি কখন না আবার discontinued হয়ে যায়!)। তবে রিসেন্টলি Godot এর ওয়েবসাইটে গিয়ে দেখলাম এই থার্ড পার্টি পোর্টটি এখন অফিসিয়াল রিপোজিটরিতে অ্যাড হয়েছে এবং আশা করা যায় এটার সাপোর্ট থাকবে লং টার্মে। তাই ভাবলাম পোষ্টটা লিখেই ফেলি এবার!

Godot একটা পাওয়ারফুল 2D এবং 3D গেম ইঞ্জিন যেটা দিয়ে আপনি স্ক্র‍্যাচ থেকে গেম ডেভেলপ করতে পারবেন। Godot Engine কে খুবই বিগিনার ফ্রেন্ডলি করে ডেভেলপ করা হয়েছে যেন যে কেউ খুব সহজেই গেম ডেভেলপমেন্ট শুরু করতে পারে। এখানে কোডিং এর জন্য মেইনলি ব্যবহার করা হয় GDScript, যেটা একটা Python-like scripting language। বুঝতেই পারছেন, কতটা সহজ আর ফান হবে এটাতে কোড করে! তাছাড়া সি++, সি# সহ কমিউনিটি প্রোভাইডেড আরও বেশ কিছু ল্যাঙ্গুয়েজ যেমনঃ রাস্ট, ডি – ইত্যাদি ল্যাঙ্গুয়েজ-ও ব্যবহার করার সুবিধা আছে। এটা ছাড়াও আছে Visual Scripting, যেখানে ব্লক অ্যাড করে কোডিং ছাড়াই গেম ডেভেলপ করতে পারবেন। উল্লেখ্য, Godot এর নেক্সট ভার্সনে ভিজ্যুয়াল স্ক্রিপ্টিং রিমুভ করে দেয়া হবে। তাই এটা নিয়ে খুব একটা নাড়াচাড়া না করাই ভালো!

• কিভাবে ইন্সটল করবেন?
– জাস্ট Godot Engine এর ওয়েবসাইটে গিয়ে এন্ড্রয়েড ভার্সনটা ডাউনলোড করে ইন্সটল করে নিবেন and that’s it!

• কিভাবে শিখবেন?
– ইউটিউবে Godot এর প্রচুর টিউটোরিয়াল পেয়ে যাবেন। তাছাড়া অফিসিয়াল ডকুমেন্টেশন আছে সবথেকে ভালোভাবে শেখার জন্য!

• কি ধরণের মোবাইল দরকার হবে?
– আশা করি এটা বর্তমানের প্রায় সব মোবাইলেই চালাতে পারবেন। তবে ফোন যত ভালো হবে, আপনার এক্সপেরিয়েন্স-ও ততোটাই বেটার হবে!

শেষ করছি, তবে শেষ করার আগে কিছু সতর্কতা দিয়ে যেতে চাই। Godot Engine এর মোবাইল ভার্সনটি এখনো এক্সপেরিমেন্টাল স্টেজে আছে। তাই বাগ ফেস করতে পারেন কিছু। তাছাড়া টাচ দিয়ে নেভিগেট করতে পারলেও এক্সপেরিয়েন্স খুব একটা ভালো হবে না। তাই মোবাইলের সাথে কিবোর্ড আর মাউস কানেক্ট করে নিলে বেটার হবে। আর ফাইনালি, মোবাইল কিন্তু কখনোই পিসির মতো পাওয়ারফুল না। তাই মোবাইল ভার্সন দিয়ে GTA V এর মতো গেম ডেভেলপ করার স্বপ্ন দেখাটা উচিত হবে না। যদিও টেকনিক্যাল আপনি যেকোনো ধরণের গেম বানাতে পারবেন, কিন্তু প্র‍্যাকটিক্যালি সেটা সম্ভব নয়। যারা ছোট 2D বা 3D গেম বানাতে চান, অথবা সামনে পিসি নিবেন দেখে আগে থেকেই মোবাইলে গেম ডেভেলপমেন্ট শিখে জীবন যুদ্ধে এগিয়ে থাকতে চান, তাদের জন্য পারফেক্ট একটা ইঞ্জিন হতে পারে Godot Engine!

আজকের টপিকস এই পর্যন্তই।

নিয়মিত Trickbd ভিজিট করতে ভুলবেন না। দেখা হচ্ছে অন্য কোন বিষয়ের উপর টিউটোরিয়াল এ। ভালো থাকবেন সুস্থ থাকবেন।

ধন্যবাদ।
Exit mobile version