আপনারা সবাই কেমন আছেন? আশা করি আল্লাহর রহমতে ভালো আছেন। আমিও আপনাদের দোয়ায় আল্লাহর রহমতে অনেক ভালো আছি।

আমরা সবাই মোবাইল ফোন কেনার সময় RAM এবং ROM দেখে কিনি। যে এগুলো থেকে বেশি হবে তত ভালো। কিন্তু আপনাদের কি একবারও জানার ইচ্ছা হয়েছে? এগুলা আমাদের ফোনে কি কাজ করে? কিভাবে কাজ করে? যদি জানার ইচ্ছা থাকে তাহলে আজকের পোস্টটি করতে পারেন। আজকে আমি RAM নিয়ে আলোচনা করব। তাহলে আর দেরি কিসের? চলুন আজকের পোস্ট শুরু করা যাক…

 

RAM কী?

RAM হল, যেখানে আপনার কম্পিউটার বা ফোনের বিভিন্ন অপারেটিং সিস্টেম , ব্রাউজার ট্যাব , প্রোগ্রাম সহ বিভিন্ন কিছু ডাটার সঞ্চয় করে। আর এজন্যই RAM কে অস্থায়ী মেমরি বলা হয়। আর এটা অস্থায়ী হওয়ার কারণ হচ্ছে, এটা আপনার এই ডাটা গুলো কিছুক্ষণের জন্য ধরে রাখবে। আজীবনের জন্য নয়। আর RAM এর কারণে আপনার ডিভাইসগুলিতে দ্রুত পড়া , লেখা এবং কাজ করা যায়।

 

RAM এ ডাটা কতদিন পর্যন্ত থাকে? এটি কি ভাবে কাজ করে?

RAM এর সবচেয়ে গুরুত্বপূর্ণ জিনিস হচ্ছে ডাটা। আপনাকে জানতে হবে এটি কি ভাবে কাজ করে। এবং এই ডাটা কিভাবে ডিলিট হয়?

আপনি যখন আপনার ফোন রিবুট অর্থাৎ, ডিভাইসটি বন্ধ করে আবার খুলেন তখন RAM এ থাকা সমস্ত ডাটা আজীবনের জন্য ডিলেট হয়ে যায়। ডিলেট হলে আপনার ফোনের কোন সমস্যা হয় না। কারণ আপনি কখনোই RAM এ ফটো ভিডিও কিংবা ডকুমেন্ট রাখতে পারবেন না। অর্থাৎ আপনাকে রাখার পারমিশন দেওয়া হবে না।

RAM কে শুধুমাত্র অস্থায়ীশীল মেমোরি হিসেবে ডিজাইন করা হয়েছে। আর এর প্রধান কারণ এবং মূল উদ্দেশ্য হচ্ছে আপনার ডিভাইস থেকে অতি দ্রুত এবং প্রতিক্রিয়াশীল করা।

 

আপনার RAM ফুরিয়ে গেলে কি হবে?

আপনি যদি একসাথে অনেক ফাইল বা প্রোগ্রাম , বড় বড় অ্যাপস চালান তাহলে আপনার RAM শেষ হয়ে যেতে পারে।কারণ RAM একটি সীমিত। প্রতিটি ডিভাইসে এটি স্বল্প পরিসরে থাকে।

RAM ফুরিয়ে গেলে সিস্টেম স্লোডাউন এবং অ্যাপ বন্ধ হয়ে যেতে পারে।

আপনার যদি RAM ফুরিয়ে যায় তাহলে আপনি আপনার ডিভাইস কে চালাতে পারবেন না। এবং আপনার ডিভাইসের এপ্স গুলিও কাজ করা বন্ধ করে দিবে। তাই এ বিষয়ে সব সময় সতর্ক থাকতে হয়। সৌভাগ্যক্রমে বর্তমান সময়ে সেই সতর্ক আর থাকা লাগে না। কারণ যখন RAM শেষ হওয়ার কাছাকাছি চলে আসে, তখন আপনার ফোন নিজেই আপনাকে বলে দিবে। তবে ওল্ড ভার্সনের ফোনগুলোতে এই সিস্টেমগুলো নিই।

 

RAM দেখতে কেমন?

র‍্যাম বিভিন্ন আকারের হয়ে থাকে। স্মার্ট ফোন গুলোর মধ্যে LPDDR এটি সবচেয়ে বেশি ব্যবহার হয় ।

LP এর পূর্ণর হচ্ছে low-power. আধুনিক স্মার্টফোন, স্মার্টওয়াচ এবং ট্যাবলেটগুলিতে ব্যবহার হয় এটি। নিচে LPDDR এর একটি পিক দিলাম।

 

আপনার স্মার্টফোনের জন্য কতটুকু RAM লাগবে?

আপনার র‌্যাম কতটুকু প্রয়োজন সেটা শুধুমাত্র আপনি বলতে পারবেন। কারণ আপনি আপনার ডিভাইস দিয়ে কি কাজ করতে চান অথবা কতক্ষণ সেটা করতে চান সেটা আপনার বিষয়। যদি আপনি সাধারণ ভাবে আপনার ডিভাইস ইউজ করেন তখন র‍্যাম কম হলেও অসুবিধা নেই। কিন্তু আপনি যখন বিভিন্ন কাজ করে অথবা ওয়েবসাইট ব্রাউজিং করেন এবং সেই ডাটা গুলো সংগ্রহ করেন, তখন অসুবিধা হবে। থামেন আরেকটু ভালো করে বুঝাচ্ছি,

আপনি যদি দেখেন আপনার ফোনে একাধিক অ্যাপস এবং আপনার ব্রাউজারে অনেকগুলো ট্যাব রয়েছে তখন সেগুলো আপনার ফোনকে অনেক স্লো করে দিবে। এক কথায় বলতে পারেন আপনার অভ্যন্তরীণ ডেটা গুলো RAM এ থাকে। আপনি যদি আপনার অ্যান্ড্রয়েড ফোন সুন্দর এবং সাবলীল ভাবে চালাতে চান , তাহলে অন্তত 6GB RAM থাকা প্রয়োজন। তাহলে আপনি সব কাজ অতি সুন্দর ভাবে করতে পারবেন। যেমন ভিডিও এডিটিং, পিকচার এডিটিং ইত্যাদি।

তাহলে বন্ধুরা আজকে এই পর্যন্তই। দেখা হবে আরেক সময়ে, সে পর্যন্ত ভারত এখন সুস্থ থাকুন trickbd এর সাথেই থাকুন।

সোর্স : Android authority

9 thoughts on "RAM কি এবং কিভাবে কাজ করে?"

  1. ভালো পোষ্ট।অজানা ছিলো এসব।
  2. MD Musabbir Kabir Ovi Author says:
    বাহ একদিনেই 2 পোস্ট
    1. Shawon Ahmed Shan Contributor says:
      Ovi Vai.
      এখানে কপিবাজীর বিষয়টা নিঃসন্দেহে প্রকাশ পেয়েছে ।
    2. Ultimatix LiMoN ミNLミ Author Post Creator says:
      Kono somossa?
    3. MD Musabbir Kabir Ovi Author says:
      না সমস্যা নাই
    4. MD Musabbir Kabir Ovi Author says:
      Shawon Ahmed Shan: এখানে তো কোন কপিবাজের কোন কিছু দেখা যাচ্ছে না ভাই
  3. TAHER Author says:
    ভালোই ✅

Leave a Reply