আসসালমুআলাইকুম। আশা করি সবাই ভালো আছেন।আজকে আমি এমন একটি ট্রিক্স শিখাবো যার মাধ্যমে অডিও ও ভিডিও থেকে টেক্সট তৈরি করবেন যেকোন ভাষায়, কোন অ্যাপস বা সফটওয়্যার ব্যবহার করা লাগবে না।

 

ট্রিকবিডির পক্ষ থেকে সবাইকে জানাই স্বাগতম, আশাকরি সবাই ভালো আছেন। প্রযুক্তি দিন দিন উন্নতির শিখরে পৌছাচ্ছে তাই কোন কাজ আর কঠিন ভাবার অবকাশ নেই।

 

আমরা এতোদিন ছবি থেকে টেক্সট, মোবাইলের বিভিন্ন অ্যাপস এর মাধ্যমে টেক্সট, ইংরেজি থেকে বাংলা টেক্সট তৈরি করতে সক্ষম হয়েছি। তবে আমরা মাঝেমধ্যে বিভিন্ন ভিডিও দেখে তার কথাগুলো টেক্সট তৈরি করার চেষ্টা করে থাকি ম্যানুয়ালি, যা আমাদের অনেক সময়ের প্রয়োজন হয়।

 

 

অনেক সময় আমরা কিছু অ্যাপস ব্যবহার করি যেখানে মুখে বল্লে টেক্সট তৈরি করা যায় এবং সেখান থেকে চেষ্টা করি ভিডিও অন করে টেক্সট করার জন্য কিন্তু সফল হোওয়া সম্ভব হয় না।

 

✳️সকল সমস্যার সমাধান পাবেন আজকের এই ব্লগ পোস্টে, কিছু পদ্ধতি অবলম্বন করে আপনি অডিও ও ভিডিও থেকে টেক্সট তৈরি করতে পারবেন। অডিও ও ভিডিও থেকে টেক্সট তৈরি করার জন্য নিচের লিংকের উপর ক্লিক করুন।

Video To Audio Web

 

Click Here এর উপর ক্লিক করার পরে নতুন একটি ট্যাব ওপেন হবে, ওপেন হওয়ার পরে “Get Started Free” এর উপর ক্লিক করবেন, তাহলে আপনি ফ্রিতে অডিও ও ভিডিও থেকে টেক্সট তৈরি করতে পারবেন, অন্যথায় ফ্রিতে ব্যবহার করতে পারবেন না।

✳️Get Started Free ক্লিক করলে আরো একটি পেজ ওপেন হবে।

 

আপনি যেহেতু এই সাইটে নতুন তাই প্রথমে ফ্রি একটি একাউন্ট তৈরি করে নেবেন। একাউন্ট তৈরি করার জন্য আপনাকে একটি জিমেইল আইডি ব্যবহার করতে হবে।

 

 

আপনি প্রথমে দেখতে পারবেন Sign up with google আপনার জন্য অলরেডি একটি অ্যাকাউন্ট ক্রিয়েট করা থাকে তাহলে Sign up with google ক্লিক করবেন, বেশিরভাগ আপনাদের এই সাইটে একাউন্ট করা নেই তার জন্য একটি নতুন অ্যাকাউন্ট ক্রিয়েট করে নিতে হবে

 

 

নিছে দেখেন ইমেইল এর একটি ঘর আছে আর তার নিচে আরও একটি পাসওয়ার্ডের ঘর রয়েছে, আপনি যে ইমেইল এড্রেস দিয়ে অ্যাকাউন্ট তৈরি করতে চাচ্ছেন সেই ইমেইল এড্রেসটা ইমেইলের ঘরে বসাবেন এবং আপনার মনে থাকে এমন একটি পাসওয়ার্ড বসান, আট সংখ্যার হলে যথেষ্ট, পাসওয়ার্ড বসানো শেষ হলে নিচে একটি খালি ঘর পাবেন যার পাশে লেখা রয়েছে I agree to the terms of service খালি ঘরটিতে টিক মার্ক করে দিবেন, এরপর Sign Up উপর ক্লিক করুন।

 

 

 

✳️অলরেডি আপনার একটি অ্যাকাউন্ট তৈরি হয়ে হয়েছে দেখতে পারবেন, পাশাপাশি দুইটা ক্যাটাগরি আছে.

 

 

 

Transcription Subtitle

 

আপনি যেটা করবেন Subtitles এর উপর একটি ক্লিক করবেন, ক্লিক করার পরে আরও একটি নতুন পেজ ওপেন হয়ে যাবে, ওপেন হওয়ার পরে দেখতে পারবেন Upload a file or Paste a Link আপনি যদি ডাউনলোড করা কোন অডিও ও ভিডিও থেকে টেক্সট তৈরি করতে চান তাহলে আপলোড ফাইল এর উপরে ক্লিক করবেন অথবা আপনি যদি ইউটিউব এর কোন ভিডিও থেকে টেক্সট তৈরি করতে চান তাহলে সরাসরি ইউটিউব এর সেই ভিডিওর লিংক টা Paste a Link ঘরটিতে কপি করে এনে পেস্ট করে দিবেন।

 

✳️আপনি যদি অডিও ও ভিডিও থেকে টেক্সট তৈরী করতে চান তাহলে আপলোড এর উপরে ক্লিক করার পরে একটি পেজ পেয়ে যাবেন সেখানে দুইটা ক্যাটাগরি পাবেন

 

Select the audio or video files

Select the language spoken

1️⃣প্রথমেঃ অডিও বা ভিডিও ফাইলগুলি নির্বাচন করুন৷ আপনার ফাইলগুলি এখানে ড্রপ করুন, ফাইলগুলি ব্রাউজ করুন বা এই লাইনের ব্রাউজ ফাইলগুলি থেকে আমদানি করুন এর উপরে ক্লিক করুন ,তারপর আপনার অডিও বা ভিডিওটি সিলেক্ট করুন,

 

2️⃣দ্বিতীয়তঃ Select the language spoken অপশন থেকে ভাষাটি সিলেক্ট করে দিন, আপনি যদি ইংলিশ ভিডিও থেকে টেক্সট তৈরি করতে চান তাহলে ইংলিশ সিলেক্ট করে দিবেন এবং বাংলা ভিডিও থেকে যদি টেক্সট করতে চান তাহলে বাংলা ভাষা সিলেক্ট করে দিবেন।

 

 

 

✳️নিছে দেখেন Submit সাবমিট এর উপরে ক্লিক করুন

 

 

 

প্রসেসিংয়ের জন্য কিছুটা সময় নিবে, প্রসেসিং শেষ হলে অডিও অথবা ভিডিও থেকে যে টেক্সট হয়ে গেছে সেগুলো আপনি কপি করে নিন, এভাবে খুব সহজেই আপনি অডিও অথবা ভিডিও থেকে যেকোনো ভাষায় টেক্স তৈরি করে নিতে পারবেন।

 

 

 

অবশ্যই একটা জিনিস খেয়াল রাখবেন আপনি যে অডিও অথবা ভিডিও থেকে টেক্সট তৈরি করবেন সেই অডিও অথবা ভিডিওর নয়েজ যদি খুব কম থাকে তাহলে টেক্সট খুব সুন্দর আসবে। আশা করি এই ব্লগ পোস্ট আপনাদের কাছে ভালো লেগেছে যদি এই বিষয়ে আপনাদের আরো কোন কিছু জানার থাকে অবশ্যই কমেন্ট করতে ভুলবেন না।

 

 

 

 

✳️এতক্ষণ পোষ্টটি পড়ার জন্য ধন্যবাদ। কোনো ভুল হলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন। যেকোনো প্রয়োজনে আমাকে ফেসবুকে knock করুন।

2 thoughts on "কিভাবে অডিও ও ভিডিও থেকে টেক্সট তৈরি করবেন – Video to Text – Audio to Text – How to Make Video to Text in any Language"

  1. Tareq Aziz Author says:
    Is there any limitation??
    1. Oniichan Contributor Post Creator says:
      প্রতি ভিডিওর প্রথম ১০ মিনিট ফ্রীতে ট্রান্সলেট করে দিবে

Leave a Reply