একটা কথা আগেই বলে রাখি যে যখনই আমরা যেকোন মোবাইলের অ্যাপ লক ভাঙ্গি, তখনই পাসওয়ার্ড বা প্যাটার্ন লক দিতে হয়, যা মোবাইলের বন্ধুদের কাছে চলে যায়। আপনি আপনার মোবাইলের প্যাটার্ন লক ভুলে গেলেও, আমি  আপনাকে  বলব কিভাবে পাসওয়ার্ড না জেনে অ্যাপ লক ভাঙবেন । আপনি যদি এই পোস্টটি মনোযোগ সহকারে পড়েন তবে আপনি MI/Oppo/Vivo/RealMe/Samsung ইত্যাদির মতো সমস্ত মোবাইলের অ্যাপ লক ভাঙতে পারেন।

আমরা যখন কোনো পরিবার বা আমাদের গার্লফ্রেন্ড/বয়ফ্রেন্ডের মোবাইলে কিছু দেখতে চাই, তখন তারা সেই অ্যাপটিতে লক করে দেয় যাতে আমরা সেই অ্যাপটি অ্যাক্সেস করতে না পারি, কিন্তু আজ আমি আপনাকে সেই পদ্ধতিটিও বলতে যাচ্ছি। প্রথমেই বলব অ্যাপ লক কী এবং মোবাইলে অ্যাপ লক কেন ইনস্টল করা হয়।

অ্যাপ লক কী এবং কেন এটি গুরুত্বপূর্ণ?

সহজ কথায়, যে কোনো অ্যাপের গোপনীয়তা ধরে রাখতে যে লক ব্যবহার করা হয় তাকে অ্যাপ লক বলে। বন্ধুরা, আজকের ডিজিটাল বিশ্বে, প্রত্যেকে তাদের মোবাইলে গুরুত্বপূর্ণ তথ্য রাখে এবং আজকাল বেশিরভাগ UPI লেনদেন শুধুমাত্র মোবাইলের মাধ্যমে করা হয় এবং এতে অ্যাপটি ব্যবহার করা হয়। এখন এটির নিরাপত্তার জন্য, আমাদের এটিতে একটি লক লাগাতে হবে, যাকে অ্যাপ লক বলা হয়।

এখন প্রশ্ন আসে কেন অ্যাপ লক দরকার, তাহলে অ্যাপ ছাড়া আপনার অ্যান্ড্রয়েড মোবাইলে কোনো কাজই সম্ভব নয়। আপনি গেম খেলতে চান, ফেসবুক, হোয়াটসঅ্যাপ ইত্যাদির মতো সোশ্যাল মিডিয়া চালাতে চান বা কাউকে অর্থ স্থানান্তর করতে চান না কেন, সমস্ত অ্যাপই সেখানে রয়েছে।

এখন আপনি যদি আপনার সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট নিরাপদ রাখতে চান বা আপনার সমস্ত UPI অ্যাপগুলিকে সুরক্ষিত রাখতে চান তবে আপনার অবশ্যই একটি অ্যাপ লক দরকার। এই কারণেই প্রতিটি ব্যবহারকারীকে তার মোবাইলে ব্যবহৃত এই জাতীয় সমস্ত অ্যাপে এই জাতীয় লক লাগাতে হয়।

যেকোনো অ্যান্ড্রয়েড ফোনে অ্যাপ লক কীভাবে ভাঙবেন?

এখন যেকোন অ্যান্ড্রয়েড ফোনের অ্যাপ লক ভাঙ্গার মাত্র দুটি পদ্ধতি আছে। একটি পদ্ধতিতে, আপনি যখন আপনার মোবাইলে অ্যাপ লক ইনস্টল করেছেন সেটিং থেকে নিজেই, অর্থাৎ, মোবাইল অ্যাপ লকটিতে একটি বৈশিষ্ট্য রয়েছে, তখন তা ভাঙ্গার পদ্ধতিটি আলাদা হবে।

এখন যে মোবাইলে অ্যাপ লক করার ফিচার ইনবিল্ট না থাকে, সে মোবাইলে লক করার জন্য থার্ড পার্টি অ্যাপ ব্যবহার করা হয়। তাই এই ধরনের অ্যাপ লক ভাঙ্গার জন্য আলাদা পদ্ধতি থাকবে। আমি আপনাকে দুটি পদ্ধতিই বলব।

মোবাইল ফিচার দিয়ে লক হয়ে গেলে অ্যাপ লক কীভাবে ভাঙবেন

বিভ্রান্ত হবেন না, এর মানে হল আপনার মোবাইলে ইনবিল্ট অ্যাপ লক ফিচার সহ অ্যাপ লক ইন্সটল হয়ে গেলে কীভাবে ভাঙবেন। এই পদ্ধতিতে আপনার মোবাইলের প্যাটার্ন বা পাসওয়ার্ড জানতে হবে।

আপনি যদি সেই মোবাইলের পাসওয়ার্ড বা প্যাটার্ন খুঁজে না পান তবে নীচের লিঙ্ক থেকে জেনে নিন।

1.  প্রথমে আপনাকে আপনার মোবাইল খুলতে হবে এবং সেটিংস খুলতে হবে।

2.  এর পর আপনাকে সেটিংসে সার্চ বক্সের ভিতরে App Lock বসিয়ে সার্চ করতে হবে।

3.  এর পরে, উপরের চিত্রের মতো অ্যাপ লক আপনার সামনে উপস্থিত হবে, আপনাকে অ্যাপ লক-এ ক্লিক করতে হবে।

4.  আপনি অ্যাপ লকটিতে ক্লিক করার সাথে সাথে আপনার কাছে পাসওয়ার্ড চাওয়া হবে, তারপরে এটি লিখুন এবং এগিয়ে যান।

5.  আপনি পাসওয়ার্ড দেওয়ার সাথে সাথে সমস্ত অ্যাপ আপনার সামনে খুলবে এবং লক করা সমস্ত অ্যাপ চালু  হবে ।

আপনি নীচের ছবিতে দেখতে পাচ্ছেন যে অ্যাপলক মেসেজ, মাই ফাইলস এবং পেটিএম-এ ইনস্টল করা আছে।

6.  এখন আপনি যে অ্যাপটির জন্য লক ভাঙতে চান সেটি বন্ধ করুন, যাতে অ্যাপ লক খুলবে। সুতরাং আপনি দেখেছেন এটি কত সহজ।

আপনাকে নিচে দেওয়া রুট অনুসরণ করতে হবে।

=> সেটিং => অ্যাপ লক অনুসন্ধান করুন => অ্যাপ লক ক্লিক করুন => পাসওয়ার্ড রাখুন => অ্যাপ লক বন্ধ করুন এ যান

তৃতীয় পক্ষের অ্যাপ দিয়ে লক করা থাকলে কীভাবে অ্যাপ লক ভাঙবেন

এই পদ্ধতিটি প্রযোজ্য হবে যখন মোবাইল কী অ্যাপটি তৃতীয় পক্ষের অ্যাপ দিয়ে লক করা থাকে। পাসওয়ার্ড না জেনে কীভাবে অ্যাপ লক ভাঙবেন এই পদ্ধতিটিকে বলা হয় । তো চলুন জেনে নিই ধাপে ধাপে।

1.  প্রথমে আপনাকে মোবাইলের সেটিং এ যেতে হবে

2.  এর পর Apps এ যান। আপনার মোবাইলে অ্যাপ ম্যানেজার, অ্যাপ ম্যানেজমেন্ট ইত্যাদির মতো অন্য কিছু বিকল্প থাকতে পারে।

3.  এর পর আপনাকে  App Management  এ ক্লিক করতে হবে ।

4.  এখন আপনার সামনে সমস্ত অ্যাপের তালিকা খুলবে, তারপর আপনাকে অ্যাপ লক নামের অ্যাপটি খুঁজে বের করতে হবে এবং এটিতে ক্লিক করতে হবে।

5.  অ্যাপ লক-এ ক্লিক করার সাথে সাথে সেই অ্যাপের বিবরণ আপনার সামনে চলে আসবে। আপনি যদি কিছু সময়ের জন্য এটি বন্ধ করতে চান তবে ফোর্স স্টপ এ ক্লিক করুন এবং আপনি যদি এটি আপনার মোবাইল থেকে সরাতে চান তবে আনইনস্টল এ ক্লিক করুন।

3

6.  এখন আপনার মোবাইলের অ্যাপ লক ভেঙ্গে গেছে। নীচের সংক্ষিপ্ত পাঠ্য অনুসরণ করুন.

এ যান => সেটিং => অ্যাপস => অ্যাপ ম্যানেজমেন্টে ক্লিক করুন    => অ্যাপ লক অনুসন্ধান করুন => অ্যাপ লক ক্লিক করুন => ফোর্স স্টপ বা আনইনস্টল ক্লিক করুন

কিভাবে আপনার মোবাইল অ্যাপ লক রক্ষা করবেন

দেখুন আপনি কখন কারো অ্যাপ লক ভাঙতে পারেন তারপর কল্পনা করুন যে কেউ আপনারও ভাঙতে পারে। আমি বলতে চাচ্ছি যে আপনি আগে আপনার মোবাইল রক্ষা করুন. এর জন্য প্রথম এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল আপনাকে আপনার মোবাইল কাউকে দিতে হবে না। কারণ আপনার মোবাইলের অর্ধেকের বেশি হ্যাক হয়ে যায় তখনই যখন আপনি কাউকে মোবাইল দেন।

দ্বিতীয় গুরুত্বপূর্ণ বিষয় হল যে আপনি উপরে পড়েছেন, অ্যাপ লক অ্যাপ বা বৈশিষ্ট্য নিষ্ক্রিয় থাকলে লকটি সরানো হয়, এর জন্য আপনাকে প্রথমে আপনার মোবাইলের সেটিংসে লকটি লাগাতে হবে এবং আমি যে অ্যাপে লক দিয়েছি। , এটা লুকানোর.

 

তৃতীয় পয়েন্ট হল আপনার মোবাইলের স্ক্রিনে একটি শক্তিশালী পাসওয়ার্ড বা প্যাটার্ন লক রাখা উচিত। কিন্তু শেষ পর্যন্ত এমনটা আসে যে আপনি যদি আপনার মোবাইলটি যে কোনও ব্যক্তিকে দিয়ে দেন তবে সমস্ত কাজ বৃথা। এটা মাথায় রাখবেন।

উপসংহার

আপনি Google এ সার্চ করেছেন যে কোন Android ফোনে অ্যাপ লক কিভাবে ভাঙ্গবেন  বা MI/Oppo/Vivo/RealMe/Samsung মোবাইলের অ্যাপ লক কিভাবে ভাঙ্গবেন এবং আপনি এই পোস্টটি পেয়েছেন। যদি এই পোস্ট থেকে আপনার কাজ হয়ে থাকে এবং কিছু শেখার থাকে, তাহলে অবশ্যই শেয়ার করুন। আমি আপনাকে একটি পরামর্শও দিয়েছি যে আপনার মোবাইলের নিরাপত্তা আপনার হাতে, এটি মাথায় রাখুন।