Site icon Trickbd.com

[Al-Quran] [আল কুরআন] নিয়ে নিন পবিত্র কুরআনের জন্য সুন্দর দুটি সফটওয়্যার (১ম পর্ব)

আস্‌সালামু আলাইকুম৷ আশা করি আল্লাহ তাআলার অশেষ রহমতে ভালই আছেন। পবিত্র রমজানের শুভেচ্ছা। দেখতে দেখতে চলে গেল রহমতের দশ দিন। মাগফিরাতের দিনগুলোও চলে যাচ্ছে। আল্লাহ আমাদের শেষ পর্যন্ত সবগুলো রোজা রাখার তাওফিক দিন। লেখালেখিতে আমার পূর্ব অভিজ্ঞতার ঝুলি নিতান্তই অল্প। সুতরাং যদি কোনো ভুল চোখে পরে তাহলে অবশ্যই সুন্দর ভাষায় বুঝিয়ে দিবেন৷

 

আপনার যদি খারাপ কমেন্ট করার অভ্যাস থাকে কিংবা আপনি যদি এটি সম্পর্কে আগে থেকেই জেনে থাকেন তাহলে সময় নষ্ট করে শুধু শুধু এই পোস্ট পড়ার প্রয়োজন নেই৷

 

আল কুরআন সহিহ শুদ্ধ করে পড়তে পারা প্রত্যেক মুসলিমের জন্য আবশ্যক। পবিত্র কুরআনের প্রত্যেকটি অক্ষর পড়লে আল্লাহ ১০ টি করে সওয়াব দেন। আর রমজান আসলে তো সেটি আরো সত্তর গুণ বেড়ে যায়। অর্থাৎ রমজানে প্রতি অক্ষরের বিনিময়ে ১০ × ৭০ = ৭০০ করে সওয়াব পাওয়া যায়। তাই আজ পবিত্র কুরআনের খুব সুন্দর একটি অ্যাপ নিয়ে হাজির হলাম। এটির অসাধারণ ইন্টারফেস আপনাকে মুগ্ধ করবে। আমি এটিই পড়ি সবসময়। অনেক ভাল লাগে তাই শেয়ার করছি। আর এটির প্লে স্টোর রেটিং 4.8। সুতরাং বুঝতেই পারছেন কত ভাল অ্যাপ এটি। অবশ্যই ডাওনলোড করে পড়বেন। আর আমার রেফারেলের সওয়াবটা পাঠিয়ে দেবেন।।। আরেহ ভাই!! ভয় পাইয়েন না… আপনার সওয়াব কমবে না।।

মূল আলোচনায় চলে যাই

এটিতে রয়েছে পারা এবং সূরা ভিত্তিক আলাদা আলাদা সূচিপত্র। সুতরাং যেভাবে আপনি চান সেভাবেই খুজে পড়তে পারবেন।

আরো রয়েছে বুকমার্ক পদ্ধতি, ফলে আপনার পছন্দের জায়গাগুলো বুকমার্ক করে রাখতে পারবেন।

এটির খুবই সুন্দর একটি ফিচার হলো পারা ও পৃষ্ঠার নাম্বার দিয়ে সার্চ করার সিস্টেম, যা আপনি অন্য কোনো কুরআন অ্যাপে পাবেন না।

এটাতে আপনি আপনার ইমেইল এবং নাম্বার দিয়ে প্রোফাইল সেটাপ করে রাখতে পারবেন। (যদিও এটার কোনো প্রয়োজন পরেনা)

এটির আরো একটি বিশেষ ফিচার হলো এটি ডিফল্টভাবে আপনার সর্বশেষ অবস্থান অর্থাৎ আপনি সর্বশেষ যেখানে এসে পড়া শেষ করে বের হয়ে গিয়েছিলেন সেই জায়গাটি মনে রাখে। আপনি চাইলে সেখান থেকে আবার পড়া শুরু করতে পারবেন।

এটির আরো একটি বিশেষ ফিচার হলো ভলিউম বাটন কন্ট্রোল। ভলিউম আপ-ডাউন বাটনের সাহায্যে আপনি পৃষ্ঠা পরিবর্তন করতে পারবেন।

এটির প্রত্যেক পৃষ্ঠার উপরে পারার নাম্বার এবং এটি এই পারার কততম পৃষ্ঠা সেই নাম্বার দেয়া আছে। এটিও একটি বিশেষ ফিচার এই সফটওয়্যারের।

আর এটির ডেভেলপার সবচেয়ে বড় যে ত্যাগটি করেছেন সেটি হলো যে এই সফটওয়্যারটি সম্পূর্ণ অ্যাড ফ্রি। সুতরাং আপনার মূল্যবান ডাটার কোনো অপব্যবহার এটির দ্বারা হবেনা।

অনেক তো ফিচার নিয়ে কথা হলো , এবার চলুন

স্ক্রিনশটের জগতে ঘুরে আসি…

 

 

 

সূরা ভিত্তিক সূচিপত্র ।

 

পারা ভিত্তিক সূচিপত্র।

 

পৃষ্ঠার নমুনা

 

পারা ও পৃষ্ঠা নাম্বার সম্বলিত

 

বুকমার্ক এরিয়া। আপনার পছন্দের জায়গায় করে রাখা বুকমার্কগুলো এখানে পাবেন।

 

বুকমার্ক করতে চাইলে স্ক্রিনের মধ্যে চেপে ধরুণ। বুকমার্ক অপশন আসবে।

 

সরাসরি আপনার কাঙ্ক্ষিত জায়গায় যেতে উপরের ঘরে পারার নাম্বার এবং নিচের ঘরে পৃষ্টার নাম্বার লিখে GO ক্লিক করুন।

এখানে উপরের কোণা থেকে আপনি আপনার নাম, ইমেইল এবং মোবাইল নাম্বার দিয়ে প্রোফাইল সেটাপ করে নিতে পারবেন। (যদিও এটার কোনো প্রয়োজন নেই)

 

এটি ডিফল্টভাবে আপনার পূর্বেকার অবস্থান সংরক্ষণ করে। আপনি পরবর্তীতে অ্যাপে ঢোকার পর প্রথমেই পপআপ উইন্ডোয় মেসেজ আসবে। সেখান থেকে আপনি চাইলে পূর্বের শেষ করা জায়গা থেকে পড়া শুরু করতে পারবেন।

 

অ্যাপের নাম: Hifj Quran

ডাওনলোড লিঙ্ক: এখানে

 

ব্যস… ডাওনলোড করে নিজে পড়ুন এবং অন্যকে পড়ার সুযোগ করে দিন।

এবং সওয়াবের ভাগিদার হোন।।।

দ্বিতীয় পর্বে পবিত্র কুরআনের আরেকটি অ্যাপ নিয়ে উপস্থিত হবো ইন শা আল্লাহ।

যাই হোক… অনেক বকবক করে ফেললাম, আমার হাতের কাঁচা লেখাগুলো পড়তে পড়তে হয়তো বিরক্ত হয়ে গেছেন। এজন্য আন্তরিক ক্ষমাপ্রার্থী…

 

যদি কোনো ভুল কিংবা পোস্টের সাথে অসামঞ্জস্যকর কিছু দেখতে পান অথবা গুরুত্বপূর্ণ কিছু বাদ পরেছে বলে আপনার মনে হয় তাহলে অবশ্যই ভদ্র ভাষায় কমেন্ট করে জানাবেন। বিশেষ করে পুরাতন Author রা অবশ্যই কমেন্ট করবেন। অগ্রিম ধন্যবাদ….

 

সবাই ভাল থাকুন, সুস্থ থাকুন, ট্রিকবিডির সাথেই থাকুন।


 

আর হ্যা..!! যাওয়ার আগে একটি হাদীস পড়ে যান৷

হযরত আয়েশা (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন, রাসূলুল্লাহ (স.) ইরশাদ করেছেন, আল কুরআনে দক্ষ ও পণ্ডিত ব্যক্তি পুণ্যবান ফিরিশতাদের সাথে থাকবেন। যে ব্যক্তি আটকে আটকে কুরআন তিলাওয়াত করে এবং এটা তার জন্য কষ্টকর হয়, তার প্রতিদান দুটি। প্রথমটি কুরআন তিলাওয়াতের প্রতিদান আর দ্বিতীয়টি তার কষ্টের প্রতিদান।

(বুখারী, মুসলিম)

Exit mobile version