আসসালামু আলাইকুম,
শুরুতেই আমি আগের ট্রিকটির জন্যে ক্ষমা চেয়ে নিচ্ছি। ফেসবুকে Blank Name আইডি নিয়ে যে পোস্টটি লিখেছিলাম সেখানে কিছু সমস্যা দেখা দেয়। প্রথমত, গুগল আমার আপলোড করা ফাইলটি রিমোভ করে দেয়। আবারো আপলোড দিয়েও কোনো লাভ হতো না। কারন আবারাও ডিলিটই করে দিতো। তাই আমি সেটা পোস্টে Edit করে বসিয়ে দিয়েছি। যদি তবুও সমস্যা হয় তবে আমি খুবই দূঃখিত।

এখন আসি আজকের টপিকে। এই Application টি আমি গত ৩ বছরেরও বেশি সময় ধরে ব্যবহার করছি।

আপনারা যারা রাতজাগা পেচা মানে যারা সারারাত জেগে থাকেন আর মোবাইল ব্যবহার করেন তারা নিশ্চয়ই জানেন রাতের বেলায় চোখ ব্যথা করে অনেক্ষন মোবাইল ব্যবহার করার কারনে। অনেকের হয়তো এই অভ্যাসের কারনে অনেক সমস্যাতে পড়তে হয়েছে। আমি চোখের সমস্যার কথা বলছি। অনেকেই আছেন যারা মোবাইলের ক্ষতিকারক নীল রশ্মির কারনে চোখে ব্যথা বা চোখা জালাপোড়া বা চোখ দিয়ে পানি পড়া ইত্যাদি সমস্যার সম্মুখীন হয়েছেন।

আমি কোনো ডাক্তার নেই। তবে আমি আমার Experience থেকেই কথাগুলো বলছি। ভুল হলে অবশ্যই ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন আশা করছি। কিন্তু আমি যা বলার চেষ্টা করছি তা হচ্ছে বর্তমান সময়ে মানুষ মোবাইল ছাড়া একদিনও ভালোভাবে চলতে পারে না। সারাদিন কোনো না কোনো কাজে মোবাইল লাগেই। তবে দীর্ঘক্ষন সময় ধরে মোবাইল ব্যবহার করতে করতে অনেকেই চোখের সমস্যায় পড়ে যান। আমিও পড়েছি। এই পোস্ট যারা দেখছেন তাদের মধ্যে অনেকেরই হয়তোবা চোখের সমস্যা আছে অনেকের হয়তোবা নেই। তবে হতে কতক্ষন? সমস্যা কি বলে আসে?

তাই চোখের এই নীল রশ্মি থেকে রক্ষা পাওয়ার উপায় হিসেবে এই এপ্লিকেশনটি নিয়ে এসেছি আপনাদের মাঝে শেয়ার করার জন্যে। এ নিয়ে পূর্বে কোনো পোস্ট ট্রিকবিডিতে থাকলে আমি এটাই বলবো, যারা জানে না তাদের জানানোর জন্যে এই পোস্ট।

এই এপ্লিকেশনটি যে কাজ করে তা বিজ্ঞান দ্বারা স্বীকৃত। আপনি চাইলে এ নিয়ে Research করে দেখতে পারেন। বিজ্ঞান নিয়ে যারা পড়াশোনা করছেন বা যারা বিজ্ঞান সম্পর্কে ধারনা আছে তারা বুঝতে পারবে আমি কি বলতে চাচ্ছি।

মোবাইলের নীল রশ্মি যে আমাদের চোখের ক্ষতি করে তা নিশ্চয়ই আপনাদের অজানা নয়। এ থেকে পরিত্রান পাওয়ার জন্যেই এই এপ্লিকেশনটি আপনাদের মাঝে শেয়ার করছি।

নোটঃ এই এপ্লিকেশনটির যে ফিচার আছে মানে Blue light কে filter করা সেটি বর্তমানে অনেক মোবাইলেই ইনবিল্ট দেওয়া থাকে। যাদের ফোনে আছে তারা সেই সেটিংসটি অন করে নিবেন তাহলেই হবে। আর যাদের নেই তাদের জন্যে এই পোস্ট।

চলুন, শুরু করা যাক।

App Name : Blue light filter

App Link : Playstore

এই App এর কার্যকারিতা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

১) এই App ব্যবহারের মাধ্যমে আপনারা যারা বিশেষ করে রাতের বেলায় মোবাইল ব্যবহার করেন তারা চোখে আরাম পাবেন আর সুন্দর ঘুম পেতেও সাহায্য করবে।

২) অনেকে বলতে পারে, এই এপ্লিকেশনটির দরকারকি? ডার্ক মোড অন করে রাখলেই তো হয়। তাদের উদ্দেশ্যে বলছি, কিছুদিন আগে কোথায় যেন পড়েছিলাম ডার্ক মোড আসলে খুব বেশি উপকার করে না। সোর্স টার লিংক দিতে পাচ্ছি না কারন সেটি সেভ করিনি। কিন্তু যারা ডার্ক মোড ব্যবহারে অভ্যস্ত তারাও হয়তোবা এটা লক্ষ্য করেছেন যে ডার্ক মোড ব্যবহারের করেও অনেক সময় আপনার চোখ ও মাথা ব্যথা করছে। আমার সাথে এমনটা হয়েছে। তাই আমি ডার্ক মোড ব্যবহার করা ছেড়ে দিয়েছি। আমার জানাশোনা অনেকের সাথেও এমনটা হয়েছে। তাই আমি বলবো যারা ডার্ক মোড ছাড়া চলতেই পারেন না তারা ডার্ক মোডের সাথে এই এপটি অন করে রাখবেন। আশা করি ক্ষতিকারক Blue light থেকে মুক্তি পাবেন।

৩) যারা রাতের বেলায় মোবাইলে পড়া লেখা করেন তাদের জন্যে উপকারে আসবে বলে আশা করছি।

৪) এটি Blue light reduce করে মানে কমিয়ে দেয়।

৫) আপনি আপনার পছন্দমতো অনেক রকমের ফিল্টারের মাধ্যমে এই এপটিকে Customize করতে পারবেন।

৬) যেহেতু এটি ব্লু-লাইট কমিয়ে দেয় সেহেতু এটি আপনার মোবাইলের পাওয়ার সেভ করতে ভূমিকা পালন করে। তাই এটিও একটি পজিটিভ দিক।

৭) এটি ব্যবহার করা খুবই সহজ। শুধু আপনাকে এপটিকে ইন্সটল করার পর পারমিশন গুলো দিয়ে অন করে দিতে হবে। তাহলেই হবে।

৮) আপনি চাইলে একটি নির্দিষ্ট সময়ে প্রতিদিন এই এপটি তার কাজে অটোমেটিক অন হয়ে যাবে এমনভাবে সেট করে রাখতে পারবেন। যেমন ধরুনঃ আমি চাই এই এপটি প্রতিদিন সন্ধ্যা ৭ টা থেকে সকাল ৬ টা পর্যন্ত নিজে নিজেই অন হয়ে যাক যার ফলে আমাকে একে প্রতিদিন অন করতে হবে না। আপনি এই সময়টিকে Schedule করে রাখতে পারবেন আপনার পছন্দ মতো। এতে আপনি ভুলে গেল কোনো সমস্যা হবে না। এপ নিজে নিজেই অন হয়ে যাবে।

দুটি এক্সট্রা টিপসঃ

১) যখন কোনো এপ্লিকেশন ইন্সটল করবেন তখন এই এপটিকে Pause করে নিবেন। না হলে এপ্লিকেশনটি ইন্সটল হবে না।

২) স্ক্রিনশট নেওয়ার সময়ও এই কাজটি করে নিবেন।

App টির কিছু স্ক্রিনশটসঃ

অবশেষে বলতে চাই, আপনার চোখের খেয়াল আপনাকে নিজেরই রাখতে হবে। সামান্য কিছু মেগা বাইট খরচ করে আপনার চোখকে অনেক বড় সমস্যার হাত থেকে বাচাতে কেন কৃপণতা করবেন?

এপ্লিকেশনটি ভালো লাগলে বলবেন। নেগেটিভ কমেন্ট করার কোনো প্রয়োজন নেই।

ইনশাল্লাহ দেখা হচ্ছে পরের পোস্টে।
ধন্যবাদ।
This is 4HS4N
Logging Out….

5 thoughts on "আপনার চোখকে মোবাইলের ক্ষতিকারক Blue Light থেকে রক্ষা করুন এই App এর সাহায্যে!"

  1. Lucifa Expert Author says:
    প্রায় সব ফোনে ডিফল্ট ভাবে এই ফিচার থাকে। যেটা একেক ফোনে একেক নামে পরিচিত। ফোনের ফিচারটাকে Highlight করতে পারতেন।
  2. Neamul Morshed Contributor says:
    এখনকার প্রায় সকল ফোনেই ডিফল্ট ভাবে থাকে! তবুও সুন্দর 💚
  3. 4HS4N Author Post Creator says:
    জি আমি জানি সেটা তাই সেটাও পোস্টে উল্লেখ করে দিয়েছি। পোস্ট পড়ে তারপর মন্তব্য করবেন। পোস্ট সম্পূর্ণ না পড়ে মন্তব্য করাটা ঠিক না।
  4. MD Shakib Hasan Author says:
    ধন্যবাদ 🥰
  5. (Mr. Merciless) Contributor says:
    Nice but F-Droid এ থাকা Red Moon App টা বেস্ট নাইট লাইট ফিল্টার। বাই ডিফল্ট ৩ ধরনের ফিল্টার থাকে। চালিয়ে দেখতে পারেন।

Leave a Reply