আসসালামু আলাইকুম,
কেমন আছেন সবাই? আশা করছি মহান আল্লাহর রহমতে আলহামদুলিল্লাহ ভালোই আছেন। এই আর্টিকেলে আমি আপনাদের টেলিগ্রাম এর API ব্যবহার করে তৈরি করা হয়েছে এমন একটি App এর কথা বলবো যেটি Telegram এর Original যে App টি আছে সেটির থেকেও বেশি ফিচারে ভর্তি। Original Telegram App এ নিয়মিত প্রচুর Feature যুক্ত করা হচ্ছে। কিন্তু কিছু কিছু এমন Feature আছে যা এখনো যুক্ত করা হচ্ছে না কিন্তু সেগুলো বেশ গুরুত্বপূর্ণ ও দরকারী। এই App টির মধ্যে আপনারা সেসব Feature গুলো দেখতে পারবেন যেগুলো আপনারা সাধারনত Original Telegram App এ দেখেন না। আপনারা App এর ফিচারগুলো দেখে অবাক ও মুগ্ধ দুটোই হবেন। কেননা আপনাদের অনেকেরই হয়তোবা ধারনাই নেই যে টেলিগ্রামের মাধ্যমে এত কিছু করা যায়। মূলত Original Telegram App এ যেসব ফিচার অন্তর্ভুক্ত করা হয়নি বা যেসব ফিচার এর অভাব রয়েছে সেসব ফিচার দিয়েই এই App গুলোকে ডেভেলপাররা তৈরি করেছেন।

প্রচুর ফিচারে ভরা এই App টি আপনার একবার হলেও ব্যবহার করে দেখা উচিত। আপনারা যারা Telegram ব্যবহার করেন তারাই বুঝবেন আমি কেন এ কথা বলছি।

আর কথা না বাড়িয়ে মূল টপিকে চলে যাই।

?App Name : Telegram X

Link : Playstore

এটি Telegram এর যে মূল ডেভেলপাররা বা মূল কোম্পানি যেটি আছে তারাই এই App তৈরি করেছে। মানে এটি একটি Official App।
এবার এক এক করে এর ফিচারগুলো সম্পর্কে কথা বলা যাক।

১) Telegram X এ আপনাদের প্রথমেই Log in করতে হলে আপনার Number টি দেওয়ার পর আপনি দেখতে পারবেন এখানে আপনার ফোন নাম্বারে কোনো code যাচ্ছে না। কারন সে Code টি যাবে আপনার telegram App এ। আমি জানি এটা কোনো ফিচার না। তবুও এটা জানিয়ে রাখলাম। না হলে পরে অনেকেই অনেক কথা বলতে পারেন।

২) Interface :

Log in করার পর দেখতে পাবেন Home screen Telegram original App থেকে একদম আলাদা। এটি Whatsapp এর মতো করে কিছুটা Design করা হয়েছে। Calls ও Chats এর জন্যে আলাদা আলাদা দুটি Tab দেখতে পাবেন।

৩) Dark Mode/Night Mode :

এরপর যদি Side এ Menu তে যান তবে দেখতে পাবেন এখানেও আলাদা ভাবে ডিজাইন করা। যেমনঃ নিচের দিকে Dark mode এর জন্যে আলাদা করে একটা dedicated button দেওয়া আছে। এতে dark mode on করা অনেক সহজ হয়ে যায়। যাদের Amoled display আছে তারাই এই dark mode এর আসল স্বাদ পাবেন। Telegram X App এ Automatic Night mode নামেরও একটি Option আছে যা আপনার ফোনের Sensor গুলোকে Detect করে রাতের বেলায় automatic night mode On করতে পারে। আপনি চাইলে Schedule করে রাখতে পারবেন কখন আপনার Night mode প্রয়োজন আর কখন Light mode.

৪) Multiple Accounts :

এরপর যে ফিচারটির কথা বলবো সেটি অনেকেরই প্রয়োজন কিন্তু তা টেলিগ্রামে নেই।

Multiple Accounts। হ্যাঁ টেলিগ্রাম একসাথে ৩ টি Account এ Log in করা যায়। এর বেশি না। কিন্তু Telegram X এ আপনারা যত ইচ্ছা Account Log in করে রাখতে পারবেন এবং সবগুলো একসাথে ব্যবহার করতে পারবেন।

৫) Lite & Fast :

Telegram X টি Telegram Original App থেকে বেশি Lite ও Fast । আপনি নিজেই ব্যবহার করলে বুঝতে পারবেন। এর Ui কে এত সুন্দর ভাবে Customize করা হয়েছে যে Telegram এর Original app থেকে এটি বেশি Lite ও Fast।

৬) Themes :

টেলিগ্রাম এ এখন অনেক ভালো ভালো Themes পাওয়া যায়। কিন্তু সেগুলোতেও কিছুটা কমতি দেখা যায়। যারা আমার মতো Customization Lover আছেন তাদের কাছেই বেশিরভাগ এই অভাব টা পরিলক্ষিত হয়। আগের পোস্টে আমি কিভাবে Telegram Original App এ Themes বানাতে হয় সেটা বলেছিলাম। কিন্তু সেখানেও Themes Design এর‍ Options গুলো ছিল খুবই কম।

Telegram X এ আপনারা ৯ টি Colour এর Themes পাবেন যা দেখতে এতটাই সুন্দর যে আপনাকে মুগ্ধ করতে বাধ্য। Classic, Blue, Red, Orange, Green, Pink, Cyan, Night Blue, Night Black এ ৯ টি Theme Default ভাবে পেয়ে যাবেন।

সবার কাছে পছন্দ আবার নাও হতে পারে। তবে আমি Telegram X এর Theme নিয়ে বেশিরভাগই Positive Review ই দেখেছি।
Themes Customization এর বিষয়ে যা বলছিলাম, Telegram X এ আপনারা প্রচুর Options পাবেন Theme Customization এর। প্রচুর মানে প্রচুর।

আমি নিচে স্ক্রিনশট দিয়ে দিচ্ছি আপনারা বিশ্বাস না করলেঃ

কি? এবার বিশ্বাস হয়েছে?
এখানে আপনারা Ui, Background, Chats, Accent, Content, Header, Control, Media, Bubbles, Instant View, Service, Voice, photo,video ইত্যাদি সবকিছু Customize করতে পারবেন আপনার নিজের মতো। তাই Customization যারা করতে পারেন ও Customization করতে ভালোবাসেন তারা অবশ্যই Check out করবেন।

আরো একটা কথা। আপনারা চাইলে প্রত্যেক Account এর জন্যে আলাদা আলাদা Themes Apply করতে পারবেন যা আপনাকে একসাথে অনেকগুলো Themes ব্যবহার করার সুযোগ করে দেয়।

৭) Saved Massages :

আমি জানি অনেকেই হয়তোবা বলবেন Telegram এ তো Already Saved Massages এর Option আছেই। হ্যাঁ আছে। কিন্তু Telegram X এ একটু ব্যতিক্রম। আপনারা Telegram X এ Saved Massages এ গেলে Messages, Media, Documents, Links, Audio, Gifs, Voice, Video প্রত্যেকটা কাজের জন্যে আলাদা আলাদা Category পাবেন।

Home screen থেকে একবার side এ scroll করলেই যে Menu পাবেন সেখানেই দেখতে পাবেন Saved Messages এর আলাদা Dedicated একটি Option দেওয়া আছে।

আমরা সবাই জানি Telegram এ Saved Messages এর Option টা কতটা উপকারি। বেশিরভাগ ব্যবহারকারীই একে একটি Cloud Storage হিসেবে ব্যবহার করে। কিন্তু Telegram এ সবকিছু একসাথে Category করে সাজানো থাকে না সবকিছু। যার ফলে দরকারী সময়ে গুরুত্বপূর্ণ ফাইলগুলো দ্রুত পেতে সমস্যা হয়। কিন্তু Telegram X এ আপনারা এই সমস্যার সমাধান সহজেই করতে পারবেন।

৮) Interface :

Telegram Original App এ এই Option টি আপনারা পাবেন না। Telegram X এ আলাদা ভাবে Settings এ এই Option টি দেওয়া আছে। এর কারন হচ্ছে Extra কিছু কাজের জন্যে।

কি কি কাজ আসুন জেনে নিই।

#1) Autoplay Gifs (ON-OFF)

Gif গুলো Automatic ভাবে Play হওয়া চালু অথবা বন্ধ করতে পারবেন।

#2) In app Browser (ON-OFF)

Telegram এর ভিতরে কিংবা Telegram এর বাইরের কোনো external browser দিয়ে লিংক Open করতে পারবেন এমনটা আলাদা ভাবে Set করতে পারবেন।

#3) Chat previews (ON-OFF)

কোনো Chat এর ইনবক্সে না ঢুকে প্রথমে Preview করে দেখতে পারবেন।  এতে Message seen করার যে ভয়টা আছে সেটা থেকে মুক্তি পেতে পারবেন ?। অনেকেই এই সমস্যায় ভুগেন, যে কারো মেসেজ Seen না করতে চাওয়া সত্তেও Seen হয়ে যায় তখন আর কোনো উপায় থাকে না। আবার কি মেসেজ দিয়েছে অপর পাশের ব্যক্তি সেটিও দেখতে চান কিন্তু মেসেজ যেন Seen না হয়। এই ফিচারটি Telegram X এই পেয়ে যাবেন। অনেকেরই উপকারে আসবে। Telegram অন্যান্য Messenger App গুলো থেকে এক্ষেত্রে এগিয়ে আছে।

#4) Custom Vibrations (ON-OFF)

আপনি চাইলে Custom Vibrations চালু কিংবা বন্ধ করতে পারবেন।

#5) Reduce Motion (ON-OFF)

Motion Reduce করতে পারবেন।

#6) Animated emoji (ON-OFF)

অনেকেই Animated emoji দেখতে চান না। তারা এটি বন্ধ কিংবা চালু দুটিই করতে পারবেন।

#7) Big emoji (ON-OFF)

বড় ইমোজিগুলো দেখতে না চাইলে বন্ধ করতে পারবেন। আবার চালুও করতে পারবেন।

#8) Loop Animated Stickers (ON-OFF)

Animated Sticker গুলো বার বার চলতেই থাকে এ সমস্যা থেকে মুক্তি পেতে পারেন এই ফিচারটির মাধ্যমে।

#9) Swipe Actions

Swipe করে মেসেজের Reply দিবেন নাকি Share করবেন এটা আপনি নিজের মতো করে সেট করে রাখতে পারবেন।

#10) Send By Enter (ON-OFF)

Keyboard এর Enter e Press করে Send করার অপশনটিও এখানে আছে।

#11) Hide Keyboard on chat scroll (ON-OFF)

Chat scroll করার সময় Keyboard Hide করে রাখতে পারবেন।

#12) Open in instant view

টেলিগ্রাম এর সকল লিংক Instant View করবেন নাকি শুধু Telegram.ph/ telegram.org এর লিংকগুলো instant view করবেন এটা set করতে পারবেন। কিংবা কোনো লিংকই যদি আপনি Instant view করতে না চান তবে সেটিও এখানে সেট করে রাখতে পারবেন।

Telegram এর Original App এ এই ফিচারটি নেই যা অনেক দরকার হয় অনেক সময়ই।

#13) preview external links

external link গুলোকে preview করতে পারবেন।

#14) separate photo and video তাবস (ON-OFF)

ছবি ও ভিডিও দুটির জন্যই আলাদা ট্যাব সেট করে রাখতে পারবেন। না চাইলে বন্ধ করে রাখতে পারেন।

#15) record high quality round videos

HD Quality তে Round Video Record করে রাখতে পারবেন।

#16) compress audio (ON-OFF)

Audio Compress যদি আপনি করতে চান তবে করতে পারেন। আর না চাইলে বন্ধ করে রাখতে পারেন।

#17) inapp camera customization

TelegramX/Lgeacy/System যে ক্যামেরা দিয়ে আপনি Photo/Video Record করতে চান আপনি করতে পারবেন।

#18) press volume key to take pictures or record videos/zoom/system volume

volume button এর মাধ্যমে ভিডিও কিংবা ছবি তুলতে পারবেন অথবা জুম করতে পারবেন। যদি না চান তবে বন্ধ করে Default System এও ফিরে যেতে পারবেন।

এছাড়াও আরো কিছু ফিচার আছে যা আপনারা নিজেরা ব্যবহার করে Exolore করুন।

অবশেষে বলবো, অনেক কথা বলে ফেলেছি। এসব ফিচার আপনারা টেলিগ্রাম এর অরিজিনাল এপ্লিকেশনে পাবেন না। এক্সট্রা ফিচারের মাধ্যমে আপনারা আপনাদের অনেক কাজ আরাও সহজ ভাবে করতে পারবেন। এ কারনেই এই পোস্টটি লিখা। আশা করি কারো না কারো অবশ্যই কাজে লাগবে। যদি কাজে আসে তবে অবশ্যই আমাকে জানাবেন।

আরো একটি কথা বলে রাখি। এই App ছাড়াও আরো বেশ কিছু ভালো ভালো App আছে যা Telegram ও এই যে App টি (Telegram X) এর থেকেও বেশি ফিচারে পরিপূর্ণ। আমি ঐগুলো নিয়েও পোস্ট লিখবো। আশা করছি আপনাদের কাজে দিবে।

ইনশাল্লাহ দেখা হবে পরের পোস্টে।
ধন্যবাদ।
This is 4HS4N
Logging Out….

10 thoughts on "Telegram Alternative (Part-1) Telegram এর বিকল্প App যেখানে Telegram এর চেয়ে বেশি ফিচার পাবেন!"

  1. Rx Abubakar Contributor says:
    সুন্দর ভাবে বিস্তারিত পোস্ট টি লিখেছেন।খুব ভালো হয়েছে।??
    1. 4HS4N Author Post Creator says:
      Thanks
    1. 4HS4N Author Post Creator says:
      Thank you support team ❤️
  2. tohid12 Contributor says:
    আসলেই অনেক ভালো হয়েছে
    1. 4HS4N Author Post Creator says:
      Onek dhonnobad apnake
  3. (Mr. Merciless) Contributor says:
    ভাইজান, আপনি Nekogram X চালিয়ে দেখেন একবার।
    অফিশিয়াল ক্লায়েন্ট এর চাইতে অনেক ভালো + ওপেনসোর্স প্রোগ্রামও।
    এর সবচেয়ে ভালো বিষয় হলো এতে Built In Translation System add করা আছে। ❤️??
    1. 4HS4N Author Post Creator says:
      Vai ami use kore dekhechi onek app
      Ami ek ek kore post korbo inshallah
      Likhte time lage tai ekshathe shobgulo deoa possible hoye uthche na….
      Apnake onek dhonnobad comment ti korar jonne
    1. 4HS4N Author Post Creator says:
      Dhonnobad apnar mulloban comment er jonne

Leave a Reply