আজ পবিত্র ঈদ উল ফিতর। আজ আমাদের মুসলমানদের জন্য খুশির দিন। আর এই ঈদ উপলক্ষে আপনাদের জানাই ঈদের শুভেচ্ছা “ঈদ মোবারক।” আমরা সকলেই ছোটবেলায় বড়দের কাছ থেকে ঈদের স্যালামি পেতাম। তবে তা পেতাম যদি স্যালামি দাতার পাশে থাকতাম। অর্থাৎ দূরে থাকলে তা পাওয়া সম্ভব হতো না। কিন্তু এখন ডিজিটাল যুগ। এখন আর স্যালামি দাতা কাছে বা পাশে থাকতে হয় না। দূরে থেকেও স্যালামি প্রদান করতে পারেন। একমাত্র বিকাশের মত মোবাইল ব্যাংকিং গুলোর কারণে। বর্তমানে সবারই বিকাশের মত বিভিন্ন মোবাইল ব্যাংকিং অ্যাকাউন্ট থাকে। তো আমরা যেহেতু বিকাশ নিয়ে এখানে কথা বলতে এসেছি তাই বিকাশ নিয়েই আলোচনা করব।

আমরা সকলেই জানি যে, বিকাশের মাধ্যমে একে অন্যকে এখন মুহুর্তের মধ্যে টাকা পাঠাতে পারে। আর এর সাথে বিকাশ কর্তৃপক্ষ নতুন একটি ফিচার যোগ করেছে। সেটি হলো টাকা পাঠানোর পাশাপাশি আপনি আপনার প্রিয়জনকে বিভিন্ন শুভেচ্ছামূলক বার্তাও পাঠাতে পারেন। এই পোস্টের শিরোনামের মর্ম এখন হয়তো বুঝেছেন।

এইবার মূল টপিকে আসি শিরোনাম অনুযায়ী আপনি বিকাশ থেকে আপনার প্রিয়জনকে ঈদ স্যালামি পাঠাতে পারবেন। এখানে ঈদ স্যালামি বলতে বিকাশের সাধারণ টাকা পাঠানোর পদ্ধতিকেই মূলত বুঝানো হয়েছে। অর্থাৎ সাধারণত আমরা একজন আরেকজনকে যেভাবে বিকাশে টাকা পাঠাই। এই পদ্ধতির সাথে শুধু বাড়তি শুভেচ্ছা মূলক বার্তা যোগ করে আপনি আপনার প্রিয়জনকে টাকা পাঠাতে পারবেন। যাকে এক কথায় বলা যায় ডিজিটাল মাধ্যমে ঈদ স্যালামি দেওয়া। তো বিকাশের মাধ্যমে কিভাবে ঈদ স্যালামি এবং শুভেচ্ছা বার্তা আপনার প্রিয়জনকে দিবেন তা আমরা নিচে স্ক্রিনশট আকারে দেখে নেই।

আপনার প্রিয়জনকে বিকাশের মাধ্যমে ঈদ স্যালামি দিতে প্রথমে আপনার মোবাইলে থাকা বিকাশ অ্যাপটিতে লগইন করতে হবে। তারপর উপরের স্ক্রিনশটের মত “সেন্ড মানি” বাটনে ক্লিক করতে হবে।

তারপর আপনি যাকে ঈদ স্যালামি দিবেন সেই নাম্বারটি প্রাপকের ঘরে লিখতে হবে অথবা সেভ করা নাম্বার থেকে সিলেক্ট করে নিতে হবে। কত টাকা স্যালামি দিবেন তা লিখতে হবে। তারপর দেখুন একদম নিচে আপনার উদ্দেশ্য নামক একটি অপশন দেখা যাচ্ছে। এখানে নিচে কয়েকটি শুভেচ্ছামূলক অপশন দেখতে পাবেন। যেমন: সেন্ড মানি, ঈদ সালামি, ঈদ মোবারক, গিফট, জন্মদিন, বিয়ে, অ্যানিভার্সারি, শুভকামনা, অভিনন্দন ও ধন্যবাদ। এখান থেকে আপনি আপনার টাকা পাঠানোর উদ্দেশ্য অনুযায়ী সিলেক্ট করবেন। তো আমরা যেহেতু ঈদ স্যালামি দিব তাই আমরা এখানে ঈদ সালামি অপশনটি সিলেক্ট করব এবং তীর বাটনটিতে ক্লিক করব।

ক্লিক করার পর উপরের স্ক্রিনশটের মত আসবে। এখানে আপনি “কার্ডের ম্যাসেজ আপডেট করুন” বাটনে ক্লিক করবেন।

কার্ডের ম্যাসেজ আপডেট করুন বাটনে ক্লিক করার পর উপরের স্ক্রিনশটের মত আসবে। আপনি ইচ্ছে করলে এখানে যে বার্তাটি লেখা আছে তা পরিবর্তন করতে পারবেন এবং স্বাক্ষর এর জায়গায় আপনার নাম লিখতে পারবেন। আপনি এখানে যে পরিবর্তন করবেন তার প্রিভিউ নিচে দেখতে পারবেন। সবকিছু ঠিকঠাক থাকলে নিচের যোগ করুন বাটনে ক্লিক করুন। তারপর আপনার বিকাশের পিন নাম্বারটি দিয়ে ঈদ স্যালামি পাঠিয়ে দিন।

বলে রাখা ভালো এই একই পদ্ধতিতে আপনি অ্যাপটিতে থাকে অন্যান্য শুভেচ্ছামূলক সেন্ড মানি, ঈদ মোবারক, গিফট, জন্মদিন, বিয়ে, অ্যানিভার্সারি, শুভকামনা, অভিনন্দন ও ধন্যবাদ বার্তার মাধ্যমে আপনার প্রিয়জনকে টাকা পাঠাতে পারবেন। আশা করি বিকাশের এই নতুন ফিচারটি আপনাদের ভালো লাগবে।

আপনাদের সুবিধার্থে আমি আমার টিপস এন্ড ট্রিকসগুলি ভিডিও আকারে শেয়ার করার জন্য একটি ইউটিউব চ্যানেল তৈরি করেছি। আশা করি চ্যানেলটি Subscribe করবেন।

সৌজন্যে : বাংলাদেশের জনপ্রিয় এবং বর্তমান সময়ের বাংলা ভাষায় সকল গুরুত্বপূর্ণ বিষয়ক টিউটোরিয়াল সাইট – www.TutorialBD71.blogspot.com নিত্যনতুন বিভিন্ন বিষয়ে টিউটোরিয়াল পেতে সাইটটিতে সবসময় ভিজিট করুন।

2 thoughts on "বিকাশের মাধ্যমে প্রিয়জনকে “ঈদ স্যালামি” পাঠান।"

  1. Sadaq Contributor says:
    সুন্দর জিনিস। তবে প্রাপক যে মেসেজ পাবে তা কেমন তা জানতে পারলে আরো ভাল হত।
    1. Mahbub Pathan Author Post Creator says:
      ঠিক বলেছেন। দেখি আমি তা কেমন দেখা যায় এই পোস্টে যুক্ত করার চেষ্টা করব। ধন্যবাদ।

Leave a Reply