Microsoft Office একটি ওয়ার্ড প্রসেসিং, স্প্রেডশিট, প্রেজেন্টেশন, ডাটাবেজ এবং ইমেইল নিয়ে তৈরি করা একটি প্যাকেজ প্রোগ্রাম। মাইক্রোসফট কর্পোরেশন এই প্রোগ্রাম প্যাকেজটি ডেভেলপ করেছে। সর্বপ্রথম ১৯৯০ইং সনের দিকে তারা এটি রিলিজ করে। এইভাবে পরবর্তীতে এই প্রোগ্রাম প্যাকেজটির আরো অনেক নিত্যনতুন ফিচার নিয়ে নতুন ভার্সন হিসেবে আপডেট আসে। এই পোস্টটি লেখা পর্যন্ত এই প্রোগ্রাম প্যাকেজটির সর্বশেষ ভার্শন হচ্ছে Microsoft Office – 2021 যা ২০২১ইং সনের ৫ই অক্টোবর রিলিজ করা হয়। আমরা আজকে এই প্রোগ্রামটির সর্বশেষ ভার্সন নিয়ে বিস্তারিত আলোচনা করব যে, এতে পূর্বের ভার্সনগুলি থেকে নতুন করে কী কী ফিচার বা সুবিধা যোগ করা হয়েছে।

অফিসিয়াল কাজের জন্য বিশ্বব্যাপি মাইক্রোসফট কর্পোরেশনের তৈরি করা মাইক্রোসফট অফিস প্রোগ্রাম প্যাকেজটি বেশ জনপ্রিয়। প্যাকেজের মধ্যে সবচেয়ে বেশি মাইক্রোসফট ওয়ার্ড, এক্সেল, পাওয়ারপয়েন্ট ব্যবহৃত হয়ে থাকে। এছাড়াও অনেকে অ্যাক্সেস ব্যবহার করে থাকেন। মাইক্রোসফট বিশ্বব্যাপি তাদের এই ব্যবহারকারীর কথা মাথায় রেখেই এইগুলোতে নিত্যনতুন ফিচার যোগ করে থাকে। এছাড়াও মাইক্রোসফট তাদের ব্যবহারকারীদের ক্যাটাগরি অনুযায়ী ভাগ করেও তাদের কার্যক্রম পরিচালনা করে থাকে।

Microsoft Office 2021এর সংস্করণ :
প্রতিটি আপডেট ভার্সনেই মাইক্রোসফট কর্তৃপক্ষ তাদের ক্যাটাগরি ভিত্তিক ব্যবহারকারীদের জন্য আলাদা আলাদা সংস্করণ তৈরি করে থাকে। যা আপনারা একটু লক্ষ্য করলে বুঝতে পারবেন। যেমন: হোম এন্ড স্টুডেন্ট, হোম এন্ড বিজনেস ও প্রফেশনাল। এইগুলোর সংস্করণ বেধে মূল্য কমবেশী হয়ে থাকে।

মাইক্রোসফট অফিস প্রোগ্রাম ২০২১ ভার্সনে নতুন একটি সংস্করণ যোগ করা হয়েছে যার নাম হচ্ছে এলটিএসসি। যা বলতে গেলে প্রায় প্রফেশনাল সংস্করণ এর মতই। মাইক্রোসফট ঘোষণা দিয়েছে যে এটিতে লম্বা একটা সময় ধরে সাপোর্ট দিয়ে যাবে। এছাড়াও এটির সুলভ মূল্য নির্ধারণ করা হয়েছে। যারা ক্রয় করতে চান আরকি। আর চিন্তা করবেন না। আমি আপনাদের এটি ফ্রিতে দিয়ে দিব।

Microsoft Office 2021 এর সংস্করণগুলো:
>> Microsoft Office Home and Student 2021
>> Microsoft Office Home and Business 2021
>> Microsoft Office Professional 2021
>> Microsoft Office LTSC 2021

ডাউনলোড লিংক:
>> Microsoft Office Home and Business 2021 – ডাউনলোড করতে ক্লিক করুন
>> Microsoft Office Professional 2021 – ডাউনলোড করতে ক্লিক করুন
>> Microsoft Office LTSC 2021 – ডাউনলোড করতে ক্লিক করুন

এই ভার্সনটির নতুন ফিচারসমূহ :
এই ভার্সনটিতে নিত্যনতুন অনেক ধরনের ফাংশন যুক্ত করা হয়েছে। যা পূর্বের ভার্সনগুলিতে ছিল না। পুরো প্যাকেজের পারফরমেন্সের উন্নতি করা হয়েছে এবং স্টাইলেরও কিছুটা পরিবর্তন আনা হয়েছে। প্রধান পরিবর্তনগুলি হচ্ছে OpenDocument ফরম্যাট (ODF), নতুন এক্সেল টুল XMATCH ফাংশন, নতুন পেজেন্টেশন রেকর্ডিং, লেজার পয়েন্টার রেকর্ডিং, মাইক্রোসফট টিম ইন্টিগ্রেশন, অনুসন্ধান এর উন্নতি সহ আউটলুক এর ভাষা অনুবাদ করার সিস্টেম অন্তর্ভুক্ত করা হয়েছে। এছাড়াও অফিস প্রোগ্রামগুলিতে একটি নতুন স্মার্ট মাইক্রোসফ্ট অনুসন্ধান বাক্স থাকবে যার মাধ্যমে ব্যবহারকারীরা আরও সহজে অনুসন্ধান করতে পারবে।

উইন্ডোজ 11 অপারেটিং সিস্টেম এর মধ্যে এটি ব্যবহার করে ভালো পারফরমেন্স উপভোগ করতে পারবেন। এটির সাথে অপারেটিং সিস্টেমের উইন্ডো, কালার সবকিছুর সামঞ্জস্যতা থাকবে। এক কথায় আপনি একজন ছাত্র, একজন কর্মকর্তা বা ব্যবসার মালিক হোন না কেন, সর্বশেষ এই সংস্করণটি আপনার জন্য উপযুক্ত।

এই ভার্সনে আপনি একই সময় একসাথে ইন্টারনেট কানেকশনের মাধ্যমে একটি ফাইল বা ডকুমেন্টে অন্যের সাথে শেয়ার করে কাজ করতে পারবেন। অর্থাৎ একসাথে কয়েকজন মিলে এক ফাইলের উপর কাজ করতে পারবেন। এতে কোন কমেন্ট বা নোট লেখা লাগবে না। কারণ আপনি যখন কোনকিছু যুক্ত করবেন বা পরিবর্তন করবেন তার আপডেট অন্যদের বা সহ-লেখকের কাছে অ্যালার্ট আকারে জানিয়ে দেওয়া হবে বা চলে যাবে।

অন্য কারো মতো ফাইলে কাজ করার সময়, সহ-লেখকরা প্রতিটি অংশগ্রহণকারীর মধ্যে মন্তব্য পাঠাতে নতুন ধারাবাহিক মন্তব্য করার পদ্ধতি ব্যবহার করতে পারবেন। এটি Word, Excel, PowerPoint, এবং আরও অন্যান্য অ্যাপের মধ্যেও দলভিত্তিক একে অপরকে সহযোগিতা করে একটি ফাইলের কাজ সম্পন্ন করতে পারবেন। মনে রাখবেন অফিস এলটিএসসি সংস্করণে একই সময়ে একে অপরের সাথে এক ফাইলে কাজ করার সুবিধাটি কাজ করবে না। এছাড়াও গ্রাফিক্স এর কাজ সহ মাইক্রোসফট টিমের সাথে কাজ করার নতুন নতুন অনেক ফিচার যুক্ত হয়েছে।

Microsoft Office 2021-এ যেসব অ্যাপস অন্তর্ভুক্ত করা হয়েছে:
চিরস্থায়ী প্রকাশের লাইনআপের মধ্যে রয়েছে Word, Excel, PowerPoint, OneNote এবং আরও অনেক ধরনের অ্যাপ। সবকটি সংস্করণে তিনটি সর্বাধিক জনপ্রিয় অফিস অ্যাপ্লিকেশনের পাশাপাশি আপনি কোন সয়স্করণটি ব্যবহার করবেন সেই সংস্করণের উপর নির্ভর করে বিভিন্ন ধরণের অতিরিক্ত প্রোগ্রামগুলি রয়েছে। ব্যবহার করার আগে, আপনাকে আগে জেনে নিলে ভালো হবে যে কোন কোন অ্যাপ উক্ত সংস্করণে যুক্ত করা আছে।

Word 2021:
কম্পিউটারে লেখালেখির জন্য এটি সেরা অ্যাপ। যা মাইক্রোসফট অফিস প্রোগ্রাম এর শুরু থেকে এই পর্যন্ত প্রত্যেকটি ভার্সনেই অন্তর্ভুক্ত হয়ে আসছে। নতুন মাইক্রোসফ্ট ওয়ার্ড একটি শক্তিশালী ওয়ার্ড প্রসেসর যা লেখালেখির যেকোন কাজে ব্যবহার করতে পারবেন। ব্লগিং থেকে শুরু করে বৈজ্ঞানিক গবেষণার ক্ষেত্রেও। এটি আগের ভার্সনের তুলনায় আরো অনেক উন্নত করা হয়েছে।

ওয়ার্ড ২০২১ এর নতুন ফিচার:
ডার্ক মুডের উন্নয়ন

>> টেক্সট টু স্পিস অপশন এর ন্যাচারাল কণ্ঠ যুক্ত করা হয়েছে
>> আধুনিক মন্তব্যের পদ্ধতি
>> ডকুমেন্ট ফরমেট থেকে ওয়েবসাইট তৈরি করা
>> নতুন Draw নামক ট্যাব বা মেনুবার যুক্ত করা হয়েছে
>> এছাড়াও আরও অনেককিছু যুক্ত করা হয়েছে

Excel 2021:
কম্পিউটারের মাধ্যমে ছোট বড় সব ধরনের হিসাব নিকাশ করার জন্য মাইক্রোসফট অফিস প্রোগ্রামের প্রতিটি ভার্সনে মাইক্রোসফ্ট এক্সেল অন্তর্ভুক্ত হয়ে আসছে। এটি এমন একটি অ্যাপ যা আপনাকে আপনার দৈনন্দিন কাজ, আর্থিক এবং ডেটা পরিচালনা করতে সহায়তা করে। আমরা সকলেই জানি এক্সেল একটি জটিল অ্যাপ। তবে এর মাধ্যমে আপনি বড় বড় যেকোন হিসাব নিকাশের ডাটা সহজেই বিশ্লেষণ করতে পারবেন। ওয়ার্ডের মত এটিও আগের ভার্সনগুলির তুলনায় আরো অনেক উন্নত করা হয়েছে।

এক্সেল ২০২১ এর নতুন ফিচার:
>> নতুন অনেক সূত্র যোগ
>> স্ট্যাবিলিটির উন্নতি
>> ডিজিটাল লিংকিং এর উন্নতি
>> নতুন কমান্ড যোগ
>> এছাড়াও আরও অনেককিছু যুক্ত করা হয়েছে

PowerPoint 2021:
চাকুরি ক্ষেত্রে বা ছাত্রজীবনে অথবা অন্য যেকোন জায়গায় কোন বিষয় নি্রযে কম্পিউটারের মাধ্যমে উপস্থাপন করার জন্য মাইক্রোসফট অফিস প্রোগ্রাম এর পাওয়ারপয়েন্ট অন্যতম। যা মাইক্রোসফট অফিস প্রোগ্রামের শুরু থেকে এই পর্যন্ত প্রত্যেকটি ভার্সনে অন্তর্ভুক্ত হয়ে আসছে। অন্যান্য অ্যাপগুলির মত এটিও আগের ভার্সনগুলির তুলনায় উন্নয়ন করা হয়েছে।

পাওয়ারপয়েন্ট ২০২১ এর নতুন ফিচার:
>> নতুন অনেক টেম্পলেট যুক্ত করা হয়েছে
>> নতুন ট্রাঞ্জিশন এবং টুল যুক্ত করা হয়েছে
>> নতুন ভেক্টর ও থ্রিডি মডেল যুক্ত করা হয়েছে
>> ডিজিটাল পেন্সিল কেস এবং রংয়ের বৈশিষ্ট্য উন্নয়ন
>> এছাড়াও আরও অনেককিছু যুক্ত করা হয়েছে

Outlook 2021:
ইমেইল করার জন্য মাইক্রোসফট এর নিজেদের একটি মেইল সিস্টেম। যেমন আমরা জিমেইল এবং ইয়াহু মেইল ব্যবহার করে দেখি। যদিও আমরা এটি তেমন ব্যবহার করি না। তবে এটিও প্রত্যেকটি ভার্সনে অন্তর্ভুক্ত হয়ে আসছে। এই ভার্সনেও পূর্বের ভার্সনের চেয়ে নতুন কিছু ফিচার যুক্ত করা হয়েছে।

আউটলুক ২০২১ এর নতুন ফিচার:
>> জেনারেল অ্যাপ এর উন্নয়ন
>> নতুন মাইক্রোসফট অনুসন্ধান বক্স
>> পরিমার্জিত ইন্টারফেস

>> এছাড়াও আরও অনেককিছু যুক্ত করা হয়েছে

মাইক্রোসফট অফিস প্রোগ্রামে আরো কয়েকটি অ্যাপ রয়েছে যেমন এক্সেস, প্রজেক্ট ও পাবলিশার সহ আরো অনেককিছু। সেগুলোরও এই আপডেট ভার্সনে অনেক অনেক নতুন নতুন ফিচার যুক্ত করা হয়েছে। আপনি যদি মাইক্রোসফট অফিস ব্যবহারকারী হোন তাহলে আপনার উচিত এখনই পূর্বের ভার্সন থেকে নতুন ভার্সনে সুইচ করার। তাহলেই আপনি নিত্যনতুন ফিচারগুলির সুবিধা ভোগ করতে পারবেন এবং এগুলোর ব্যবহার জানতে পারবেন।

সিস্টেমের প্রয়োজনীয়তা:
মাইক্রোসফট অফিস প্রোগ্রাম ২০২১ ভার্সনটি আপনার পিসিতে ব্যবহার করার জন্য আপনার পিসি সিস্টেমে কী কী থাকা লাগবে তা আমরা নিচে থেকে দেখে নেই।

CPU: 1GHz dual-core প্রসেসর
GPU: DirectX 9 অথবা WDDM 2.0 অথবা এর উচ্চতর
Memory: 4GB RAM
Storage: 4GB এর মত খালি থাকতে হবে
Display: 1280×768 স্ক্রিন রেজুলেশন
Browser: সর্বশেষ ভার্সনের ইন্টারনেট ব্রাউজার। যেমন Internet Explorer, Microsoft Edge, Safari, Chrome অথবা Firefox
Dot NET version: কিছু ফিচারের জন্য .NET 4.6 অথবা এর উপরের ভার্সন
Other: আউটলুক এর কিছু ফিচারের জন্য Microsoft Edge ব্রাউজারের প্রয়োজন পড়বে এছাড়াও মাইক্রোসফট অ্যাকাউন্টের প্রয়োজন পড়বে

আজকের পোস্টের বিষয়ের উপর বলতে বলতে অনেক কথা বলে পেলেছি। আশা করি পোস্টের বিষয়বস্তু সম্পর্কে আপনাদের ধারনা দিতে পেরেছি। বলে রাখা ভালো পুরো বিষয়টি ইন্টারনেট থেকে তথ্য নিয়ে করা। তাই যদি কোন ভুলভ্রান্তি হয়ে থাকে তাহলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন।

তথ্যসূত্র ও ছবি: ইন্টারনেট থেকে সংগৃহীত।

আপনাদের সুবিধার্থে আমি আমার টিপস এন্ড ট্রিকসগুলি ভিডিও আকারে শেয়ার করার জন্য একটি ইউটিউব চ্যানেল তৈরি করেছি। আশা করি চ্যানেলটি Subscribe করবেন।

সৌজন্যে : বাংলাদেশের জনপ্রিয় এবং বর্তমান সময়ের বাংলা ভাষায় সকল গুরুত্বপূর্ণ বিষয়ক টিউটোরিয়াল সাইট – www.TutorialBD71.blogspot.com নিত্যনতুন বিভিন্ন বিষয়ে টিউটোরিয়াল পেতে সাইটটিতে সবসময় ভিজিট করুন।

3 thoughts on "Microsoft Office Program এর সর্বশেষ ভার্সন ২০২১ সম্পর্কে বিস্তারিত জেনে নিন এবং ফ্রি ডাউনলোড করে নিন।"

  1. v Box? Contributor says:
    Direct link nai
  2. Joynal Abadin Contributor says:
    ভাই সরাসরি ডাউনলোড লিংক দেন এখান থেকে ডাউনলোড হচ্ছে না

Leave a Reply