আসসালামুয়ালাইকুম ! TrickBD তে সবাইকে স্বাগতম। কোনো ভুল হলে দয়া করে ক্ষমা করবেন। বেশি কথা না বলে শুরু করছি।

এই পোস্ট এমন একটা অ্যাপের কথা বলবো যা খুব হেল্পফুল হবে। প্রাইভেসি এবং সিকিউরিটি বিষয়ে। বর্তমানে এই অ্যাপ বেশ পপুলার হচ্ছে।

যেমনটা আমরা জানি আইফোনের ইনবিল্ড অ্যাক্সেস সিস্টেম বেশ জনপ্রিয়। যেটা আইফোনের ক্যামেরা, মাইক্রোফোন, লোকেশন ব্যবহার করলে আইফোনের ডিসপ্লের ওপরের কোনায় সবুজ, লাল, নীল চিহ্ন দিয়ে সংকেত করে, বলে দেয় যে কোন অ্যাপ ক্যামেরা, মাইক্রোফোন, লোকেশন ব্যবহার করছে।

আমরা আমাদের অজান্তেই এমন কোনো অ্যাপস, গেম ইন্সটল করি যা আমাদের না জানিয়ে আমাদের ফোনের ক্যামেরা, মাইক্রোফেন, লোকেশন ব্যবহার করে তথ্য চুরি করে। আমরা হঠাৎ করেই প্রতারণার শিকার হতে পারি।

কোনো অ্যাপের মাধ্যমে লুকিয়ে আপনার ওপর কেউ নজরদারি করছে কিনা কে জানে ? আসলেই যে কেউ আড়াল থেকে আপনার ওপর নজরদারি করছে না বা করছে কিন, কোন অ্যাপ করছে, কতক্ষন করছে, সেটা কি করে বুঝবেন?

এসব জানতে পারবেন আপনি।
কোন অ্যাপ কখন, কবে, কতক্ষন, আপনার ফোনের ক্যামেরা, মাইক্রোফেন, লোকেশন ব্যবহার করছে সেটা আপনি জানতে পারবেন। যার ফলে আপনি আগেই সতর্ক হতে পারবেন।

এর জন্য একটা অ্যাপ ডাউনলোড করতে হবে প্লে স্টোর থেকে। অ্যাপের খুবই ছোট নাম :

Access Dots – Android 12/iOS 14 privacy indicators

Android 12/iOS 14 দেখে ভাববেন না যে শুধু এসব ভার্সনেই হবে, এমনটা নয়। এর নিচের ভার্সনগুলোতেও সহজেই ব্যবহার করতে পারবেন। আমি আমার ফোনের Android 11 ভার্সনে ব্যবহার করেছি এবং আমার সেকেন্ডারির ফোনের Android 8.1.0 Go Edition এও ব্যবহার করে দেখেছি। তবে যেসব ফোনের Android Version 7.0 এর নিচে সেসব ফোনে এই অ্যাপ কাজ করবে না। আগে Android 12 এর নিচের ভার্সনগুলোতে এই অ্যাপ ব্যবহার করতে হলে অ্যাপ ওপেন করে মিনিমাইজ করে ব্যাকগ্ৰাউন্ডে রেখে দিতে হতো। কিন্তু এখন এই অ্যাপের নতুন আপডেটের ফলে এখন আর মিনিমাইজ করা লাগে না, প্রায় সব এন্ড্রয়েড ভার্সনেই ভালো ভাবে কাজ করে।

এবার এই অ্যাপের ব্যবহার দেখে নিন

প্রথমে অ্যাপ চালু করে Access Dots চালু করে Settings আইকনে ক্লিক করুন। এখন আপনি ক্যামেরা, মাইক্রোফোন, লোকেশন এ কোন রং ব্যবহার করতে চান সেটা বেছে নিন, আপনার কাজ শেষ। এখন প্রকাশ্যে অথবা লুকিয়ে ফোনে ক্যামেরা ব্যবহৃত হলে এরকম দেখাবে যখন ক্যামেরা এবং মাইক্রোফোন দুটোই একসাথে ব্যবহার হবে তখন এরকম দেখাবে। যখন শুধু ফোনের মাইক্রোফোন ব্যবহার হবে তখন এরকম দেখাবে। ফোনের লোকেশন ব্যবহার হলে এরকম দেখাবে।

যদি আপনি দেখতে চান যে কোন অ্যাপ কখন, কবে, কতক্ষন, ক্যামেরা/মাইক্রোফোন/লোকেশন ব্যবহার করছে বা করেছে তাহলে নিচের দেখানো টাইম/হিস্টোরি আইকনে ক্লিক করুন।

দেখতে পাবেন কোন কোন অ্যাপ আপনার ফোনের ক্যামেরা, মাইক্রোফোন, লোকেশন ব্যবহার করেছে, এবং কতক্ষন করেছে তা সময় ও তারিখ সহ দেখাবে।

এই অ্যাপ প্লে স্টোর থেকেই ডাউনলোড করুন, গুগল থেকে ক্র্যাক বা মোড ভার্সন ব্যবহার করবেন না, তাহলে হয়তো কোনো সমস্যা হতে পারে। নিচের লিঙ্ক থেকে ডাউনলোড করে নিন।

Access Dots – Android 12/iOS 14 privacy indicators

কোনো সমস্যা অথবা কোনো প্রয়োজন হলে আমার ফেসবুক আইডি

এই পোষ্ট এতটুকুই ! এতক্ষণ সময় নিয়ে পোস্ট পড়ার জন্য ধন্যবাদ। আল্লাহ হাফেজ। 🙂

8 thoughts on "আপনার অজান্তে কোন অ্যাপ ক্যামেরা, মাইক্রোফোন, লোকেশন ব্যবহার করছে তা জেনে তথ্য চুরি হওয়া থেকে সাবধান হোন।"

  1. Naim+Khan Contributor says:
    খুবই উপকারী পোষ্ট। জাযাকাল্লহু খইর
    1. Sohag21 Author Post Creator says:
      স্বাগতম 💚
  2. Aubdulla Al Muhit Author says:
    সচেতনমূলক পোস্ট । অসংখ্য ধন্যবাদ ।
    1. Sohag21 Author Post Creator says:
      ধন্যবাদ 💚
    1. Sohag21 Author Post Creator says:
      Thanks
    1. Sohag21 Author Post Creator says:
      ধন্যবাদ আপনাকে

Leave a Reply