uTorrent বিশ্বব্যাপী সবচেয়ে পছন্দের এবং বহুল ব্যবহৃত টরেন্ট ক্লায়েন্টদের মধ্যে একটি। এটি একটি ওপেন-সোর্স অ্যাপ্লিকেশন ছিল। যার মাধ্যমে সহজে টরেন্ট ফাইল ডাউনলোড করা যেত। কিন্তু BitTorrent Inc এটি ক্রয় করার পর থেকে তারা এটিকে ক্লোজড সোর্স বানিয়েছে ওপেন সোর্স বন্ধ করে দিয়েছে। এছাড়াও এটিতে এখন অবাঞ্ছিত বিজ্ঞাপন এবং অফার দিয়ে থাকে। এটির একটি প্রিমিয়াম ভার্সন আছে যার কারণে এটির ফ্রি ভার্সনে লিমিটেশন আছে। তাই এখন থেকে এটির সম্পূর্ণ ফিচার ব্যবহার করতে হলে আপনাকে টাকা গুণতে হবে। তাই চিন্তা করলাম এর বিকল্প কোন প্রোগ্রাম আছে কিনা যেগুলো দিয়ে টরেন্ট ফাইল ডাউনলোড করা যায়। অনেক খোজাখুজির পর কিছু বিকল্প প্রোগ্রাম পেয়ে যাই আর তাই চিন্তা করলাম এগুলো আপনাদের সাথেও শেয়ার করি।

uTorrent এর বিকল্প সফটওয়্যারঃ
পিসিতে টরেন্ট ফাইল ডাউনলোড করার জন্য আমরা টরেন্ট ডাউনলোডার হিসেবে সাধারণত uTorrent ব্যবহার করে থাকি। কিন্তু এর মালিকানা পরিবর্তন হওয়ার পর থেকে এর অনেক পরিবর্তন আসে। যার ফলে ইউটরেন্ট এখন আর আগের মত নেই। তাই এর শূণ্যস্থান পূরণ করতে আমরা নিচ থেকে কিছু বিকল্প টরেন্ট ফাইল ডাউনলোডার অ্যাপ নিয়ে আলোচনা করব।

Deluge
Tixati
Transmission
BitTorrent
qBittorrent
Vuze

Deluge:

Deluge হল উইন্ডোজের জন্য একটি ওপেন সোর্স এবং ক্রস-প্ল্যাটফর্ম অ্যাপ্লিকেশন। এই টরেন্ট ক্লায়েন্টটি চমৎকার, অতি স্মুথ এবং পাওয়ারফুল। অ্যাপ্লিকেশনটি অনেকগুলি প্লাগইন দ্বারা কাস্টমাইজযোগ্য। টরেন্ট ক্লায়েন্টের ইউজার ইন্টারফেসটি প্রথমে পাওয়া কিছুটা কঠিন। এটি অন্যান্য টরেন্ট ক্লায়েন্টদের থেকে কিছুটা আলাদা। এটির লেআউট চাহিদার তুলনায় বেশি স্মুথ থাকার কারণে ব্যবহার করে আরাম পাবেন। এটি ইনস্টল দেওয়ার সময় স্ট্যান্ডার্ড ইনস্টলেশনের কারণে সকল প্রয়োজনীয় জিনিসগুলিকে কভার করে যারফলে আলাদা করে আর কোনকিছু ইনস্টল করা লাগবে না এবং কোনরকম ঝামেলা ছাড়াই এটি ব্যবহার করতে পারবেন।

Tixati:


Tixati আরেকটি ফ্রি টরেন্ট ফাইল ডাউনলোড করার সফটওয়্যার। যা uTorrent এর বিকল্প হিসেবে ব্যবহার করতে পারেন। যদি আপনি এমন একটি অ্যাপ্লিকেশন খুঁজে থাকেন যা কিনা টরেন্ট ফাইলের বিস্তারিত তথ্য প্রদান করবে তাহলে এই অ্যাপটি আপনার জন্য। এটি ক্লায়েন্ট ফাইল, ভিন্ন-ভিন্ন, পিয়ার ও ট্র্যাকারের বিস্তারিত বিবরণ প্রদান করে থাকে। এমনকি সকল ব্যবহারকারীদের জন্য আলাদাভাবে ইভেন্ট লগিং প্রদান করে থাকে। যদিও ইউজার ইন্টারফেসের কিছুটা উন্নতির প্রয়োজন অর্থাৎ আরেকটু হলে ভালো হতো। তবে চিন্তার কিছু নেই সকল প্রয়োজনীয় মূল বিষয়গুলি এটিতে অন্তর্ভুক্ত করা হয়েছে। যার কারণে এটিকে একটি সম্পূর্ণরূপে প্যাক অ্যাপ্লিকেশন বলা যায়। দুঃখের বিষয় হচ্ছে অ্যাপ্লিকেশনটি কিছুটা ধীরগতির যা আপনাকে অস্বস্তিতে ফেলতে পারে।

Transmission:

Transmission প্রথমে শুরু করেছিল শুধুমাত্র ম্যাক ওএস এর জন্য। পরবর্তীতে এটি ব্যবহারকারীদের কাছে জনপ্রিয়তা পেলে এর ডেভেলপার বা কর্তৃপক্ষ উইন্ডোজ ওএস এর জন্যও নিয়ে আসে। এটির ইউজার ইন্টারফেস খুবই ভালো। এটি ওপেন-সোর্স অধিকাংশ ফিচার যুক্ত রয়েছে। যার সাইজ ২৫ এমবির চেয়েও কম। এতে এমবেডেড ট্র্যাকারের মতো কিছু উন্নত প্রক্রিয়া না থাকার কারণে নিরাপত্তা নিয়ে প্রশ্ন উঠে। কারণ দুর্বলতার জন্য হ্যাকিং এর ভয় থেকে যায়। যদিও এটা নিয়ে কাজ চলেতেছে। ট্রান্সমিশন এমনই একটি টরেন্ট ক্লায়েন্ট যা নিশ্চিত করবে যে আপনাকে একটি দুর্দান্ত ব্যবহার করার ব্যবহারকারীর অভিজ্ঞতা দিতে।

BitTorrent:

BitTorrent অনেকটা ক্লাসিক uTorrent এর একটি রিব্র্যান্ডেড সংস্করণের মত। এই টরেন্ট ক্লায়েন্টটি ওপেনসোর্স নয় যার মানে হলো সোর্স কোডটি সর্বজনীনভাবে অ্যাভিলেবল নয়। BitTorrent পাওয়ার-প্যাকড যা কাস্টমাইজযোগ্য। এটি দুইরকম সংস্করণে পাওয়া যায় প্রিমিয়াম এবং ফ্রি। ফ্রি সংস্করণে বিজ্ঞাপন দেখানো হয়ে থাকে এবং কিছু গুরুত্বপূর্ণ ফিচার এটিতে নেই। আর প্রিমিয়াম সংস্করণে উন্নত কিছু ফিচার যুক্ত রয়েছে এছাড়াও সেটিতে কোন বিজ্ঞাপন দেখানো হয় না। এখন আপনি চাইলে ফ্রি সংস্করণও ব্যবহার করতে পারেন আবার চাইলে প্রিমিয়াম সংস্করণও ব্যবহার করতে পারেন তবে এর জন্য টাকা খরচ করতে হবে। এটি আপনি উইন্ডোজ, ম্যাক ও অ্যান্ড্রয়েড প্লাটফর্মে ব্যবহার করতে পারবেন।

qBittorent:

qBittorrent প্রকল্পের মূল লক্ষ্য হচ্ছে µTorrent-এর বিকল্প একটি ওপেন সোর্স সফটওয়্যার প্রদান করা। এটি একটি উন্নত মাল্টি-প্ল্যাটফর্ম BitTorrent ক্লায়েন্ট। এটিতে চমৎকার Qt ইউজার ইন্টারফেসের পাশাপাশি রিমোট কন্ট্রোলের জন্য একটি ওয়েব UI এবং একটি সমন্বিত সার্চ ইঞ্জিন রয়েছে। এই ফ্রি ওপেন সোর্স সফটওয়্যারটি যতটা সম্ভব ব্যবহারের সময় কম CPU এবং মেমরি ব্যবহার করার চেষ্টা করে।

Vuze:

আমাদের সর্বশেষ তালিকাভুক্ত সফটওয়্যারটির নাম হচ্ছে Vuze এটিকে uTorrent-এর একটি স্মার্ট ক্রস-প্ল্যাটফর্ম বিকল্প বলা যায়। এটিতে একটি বিল্ট-ইন সার্চ ইঞ্জিন বা অনুসন্ধান বক্স রয়েছে। প্লাগ-ইন যুক্ত করার মাধ্যমে এটির কাজের পরিধি প্রসারিত করতে পারবেন। এছাড়াও শুধুমাত্র একটি ভার্চুয়াল নেটওয়ার্কে চালানোর জন্যও এটি সেট আপ করতে পারবেন। অ্যাপ্লিকেশনটি একই ফাইল ধারণ করে একাধিক টরেন্টের ঝাঁককে একত্রিত করে দ্রুত ডাউনলোডের জন্য কাজ করে থাকে। এটিতে ভাইরাস থেকে সুরক্ষা দেওয়ার জন্য বিল্ট-ইনভাবে ভাইরাস সুরক্ষার ফিচার যুক্ত করা আছে। অ্যাপটি ডাউনলোড করার সময় ডাউনলোডকৃত ফাইলকে আগে স্ক্যান করে নেয়।এতোক্ষণ তো এর সুনাম করলাম এর কিন্তু দুর্নামও আছে বা এটির নিজস্ব কিছু ত্রুটি আছে। এটির ফ্রি ভার্সনে প্রচুর পরিমাণে বিজ্ঞাপন দেখানো হয়। এমনকি অপ্রয়োজনীয় বা অবাঞ্ছিত সফটওয়্যার ডাউনলোড করে ফেলে। এছাড়াও এটি অন্যগুলোর তুলনায় ভারি এবং ধীরগতির।

অবশেষে আমাদের আজকের টরেন্ট ডাউনলোডার সফটওয়্যারের টপিকের একদম শেষ প্রান্তে চলে এসেছি। আশা করি যারা ডার্ক জগতে ঘুরাঘুরি করেন তাদের জন্য এই টপিকটি খুবই হেল্প ফুল হবে। এই টপিকটি পড়ার পর uTorrent বিকল্প হিসেবে উল্লেখিত যেকোনো একটি ব্যবহার করতে পারেন। প্রত্যেকটিরই আলাদা আলাদাভাবে নিজস্ব সুবিধা এবং অসুবিধা আছে। আমি আপনাকে প্রতিটি একবার করে ব্যবহার করে দেখার পরামর্শ দেব এবং তারপর নিজেই সিদ্ধান্ত নিতে পারবেন আপনার জন্য কোন সফটওয়্যারটি উপযুক্ত। তারপরও আপনি যদি বলেন আমি বলতে তাহলে আমি বলব Vuze-এর মতো ওপেন-সোর্স uTorrent এর বিকল্প হিসেবে ব্যবহার করতে পারেন। কারণ এটিতেই একমাত্র সকল ফিচারগুলি যুক্ত করা হয়েছে।

তথ্যসূত্র ও ছবি: ইন্টারনেট।

আপনাদের সুবিধার্থে আমি আমার টিপস এন্ড ট্রিকসগুলি ভিডিও আকারে শেয়ার করার জন্য একটি ইউটিউব চ্যানেল তৈরি করেছি। আশা করি চ্যানেলটি Subscribe করবেন।

সৌজন্যে : বাংলাদেশের জনপ্রিয় এবং বর্তমান সময়ের বাংলা ভাষায় সকল গুরুত্বপূর্ণ বিষয়ক টিউটোরিয়াল সাইট – www.TutorialBD71.blogspot.com নিত্যনতুন বিভিন্ন বিষয়ে টিউটোরিয়াল পেতে সাইটটিতে সবসময় ভিজিট করুন।

One thought on "টরেন্ট ফাইল ডাউনলোড করতে uTorrent এর বিকল্প কিছু সফটওয়্যার।"

  1. Ridoy6979 Contributor says:
    Phner ta den…r
    Torrent login korar way den

Leave a Reply