শুরুতেই বলে রাখি,

কোনো অ্যাপ এর ই প্রিমিয়াম ভার্সন বা ক্র‍্যাকড obb দিবো না আমি। আমি খুজেছি অনেক, কিন্তু কাজ করে এমন কোনো মোড পাইনি এই অ্যাপ গুলোর। তাই, দুঃখিত। লিমিটেশন রেখেই ব্যবহার করুন, আর আপ্নারা যফি নিজ তাগিদেই খুজে পান কোনো মোড তবে অবশ্যই ট্রিকবিডিতে শেয়ার করবেন অথবা আমাকে ইনবক্সে জানাবেন, আমি আপনার ক্রেডিট দিয়েই ট্রিকবিডিতে শেয়ার করবো।

আমি ৫টি অ্যাপ এর টেস্ট করবো একটি গান দিয়ে এবং সবশেষে জানাবো কোনটা কেমন। তার আগে কিছু প্রশ্নোত্তর দেখে নিন।

QnA:

1. Vocal ও Instrumental কেন আলাদা করবো?

– এটা ডিপেন্ড করে। অবশ্যই আমাদের চাহিদা অনুযায়ী একেকজনের কারণ একেকরকম হবে। তবে আমার ক্ষেত্রে আমার বিভিন্ন ধরণের মন্টেজ বানাতে বা রিমিক্স বানাতে কাজে লাগে, তাই এটা হয়তো বেশির ভাগের ই এই কাজে লাগে।

2. এটা কি একদম অ্যাকুরেট কাজ করবে?

– না, একদম অ্যাকুরেট কাজ করে না। ভোকাল ও ইন্সট্রুমেন্ট সাউন্ড আলাদা করতে বিশেষ সাউন্ড স্টুডিও রয়েছে এবং নিজেরা ঘরে করতে চাইলেও ভারী প্রোগ্রাম ব্যবহার করতে হয় বা ফিজিক্যাল ডিভাইস ই পাওয়া যায় কিনতে। তারপরও সেখানে রেজাল্ট সবসময় ১০০% অ্যাকুরেট হয় না। সেক্ষেত্রে অ্যান্ড্রয়েড ডিভাইসে ১০০% আশা করা বোকামি ছাড়া কিছুই নয়। তবে আমার পর্যবেক্ষণ মতে অ্যান্ড্রয়েডে ৯০% এর বেশী অ্যাকুরেসি পাওয়া যাবে না, তাও সেটা নির্ভর করে গান এর উপর। যেসব গান এ ইন্সট্রুমেন্টাল সাউন্ড কম, সেসব গানে প্রায় স্পষ্ট ভোকাল ই পাওয়া যায়, আপনার মনেই হবে না যে এটায় আগে অন্য কোনো সাউন্ড ছিল।
আর বাকিটুকু আপনি অ্যাপ ব্যবহার করেই বুঝতে পারবেন।

3. এটা কি অফলাইনে কাজ করবে?

– হ্যা। আমি মোট ৫টা অ্যাপ দিচ্ছি। তার মধ্যে প্রথম দুইটা অ্যাপ অফলাইনে কাজ করবে। আমি পাশে লিখে দিবো যে কোনটা অফলাইন আর কোনটা অনলাইন।

আশা করি এ পর্যন্তই প্রশ্ন জাগবে আপনাদের। আর কোনো প্রশ্ন থাকলে সম্পুর্ন পোস্ট পড়া শেষে কমেন্টে জানাবেন।


1. Split-Hit (Offline)

Playstore Link: 220 MB (apk+obb)
Apkpure Link: 210 MB (xapk)

এটা সম্পুর্ন অফলাইনে কাজ করবে, চাইলে অনলাইন সং্যোগ দিয়ে অনলাইন গান সরাসরিও এডিট করতে পারবেন। নিচের স্ক্রীনশট গুলো দেখলেই বুঝতে পারবেন, আলাদা করে কিছু বলার প্রয়োজন পড়বে না।
তবে এই অ্যাপ ১০ হাজারের নিচের ফোনগুলোতে ব্যবহার না করাই উত্তম। ল্যাগ দেয়। তবে কিছু কিছু দামী ফোনেও এই অ্যাপ সাপোর্ট করে না, সেজন্য আমি apkpure লিংক দিয়েছি সেখান থেকে ডাউনলোড করে App-Cloner দিয়ে মোড করে নিজের ডিভাইসের উপযোগী করে চালাতে পারেন বা লিস্টের পরের অ্যাপটাও চালিয়ে দেখতে পারেন।
*ফ্রী ভার্সনে দিনে ৫ টির বেশি অডিও এডিট করতে পারবেন না।





2. Vocal Remover Pro (Offline)

Playstore Link: 260 MB (apk+obb)

এইটাও সম্পুর্ণ অফলাইনে কাজ করবে। Splithit এর তুলনায় এটার UI ডিজাইন ভালো ও প্রসেসিং টাইমও খুব কম। যেটা নিঃসন্দেহে ভালো। কিন্তু ফ্রী ভার্সনে অডিও আউটপুট Split-Hit এর তুলনায় একটু খারাপ। তাই, আমি সাজেস্ট করবো এই অ্যাপ তারাই চালাবেন যাদের ফোনে Split-Hit সাপোর্ট করে না।
*ফ্রী ভার্সনে দিনে ১ টির বেশি এডিট করতে পারবেন না। তবে এর প্রিমিয়াম ফিচার অনেক বেশি। তাই যদি আপনি কিনতে পারেন বা মোড বানাতে পারেন তাহলে এই অ্যাপটা নিঃসন্দেহে Split Hit কে ছাড়িয়ে যাবে।





3. Moises (Online)

Playstore Link: 40 MB

এই অ্যাপটা সম্পুর্ন অনলাইন এ কাজ করে। এটা মুলত প্রত্যেকটা গান আপলোড করে তাদের সার্ভারে, তারপর সেটার বিভিন্ন কম্পনেন্ট আলাদা করে সেটা ডাউনলোড করে আমাদের সামনে উপস্থাপনা করে। এজন্য একটু সময় লাগে। আপনার নেট স্পীড বেশী থাকলেও সময় একটু বেশী লাগে গত দুটি অ্যাপ এর তুলনায়। কিন্তু এটার আউটপুট লেভেল বেশ ভালো। যদিও Split Hit আর এটার মধ্যে তফাত খুজে পেলাম না। তাই বলতে পারছি না যে কোনটা এই দুইটার মধ্যে বেটার। তবে যেহেতু এটা লো-এন্ড ডিভাইসে কম্প্যাটিবল এবং সাইজে কম। আবার, এই অ্যাপটা সম্পূর্ণ সার্ভার বেজড, তাই প্রতিদিন সার্ভারে তাদের প্রোগ্রাম আপডেট ও ইম্প্রুভ করতে পারে, তাই এটা উপরের দুইটা থেকে নিঃসন্দেহে বেটার অপশন।
*ফ্রী ভার্সনে দিনে ৫ বারের বেশি গান এডিট করতে পারবেন না।







4. Audio Jam (Online)

Playstore Link: 60 MB

এই অ্যাপটার UI ডিজাইন কে এখানকার কেউ হারাতে পারবে না। কিন্তু সমস্যা হলো এটার মুল কাজেই এটা দুর্বল। অক্ষম, তা নয়। এর র‍্যাংকিং ২ং অ্যাপ বরাবর। তবে এটা যেহেতু সার্ভার বেজড তাই এটা ইম্প্রুভ করা সম্ভব। অ্যাপ টা অন্যন্যগুলোর থেকে নতুন, তাই আমি আশাবাদী যে এটা উন্নত করবে ভবিষ্যতে। তবে এর যে ফিচার টা মন কেড়েছে তা হলো যে আপনি ফুল গানেই মেট্রনোমি বসাতে পারবেন, যেটা উপরের ৩ টির একটিতেও ফ্রী ভার্সনে ফুল গানে বসানো যায় না।
*ফ্রী ভার্সনে ফুল গানের কর্ড দেখা বা এডিট করা যায় না এবং দিনে এটা কতবার এডিট করা যায় আমার সঠিক ধারণা নেই, কারণ কোথাও লেখা পেলাম না। নিজে ৩ বার এডিট করে দেখেছি হয়।












5. Voloco (Online)

Playstore Link: 25 MB

এটা বেশ পপুলার ভয়েস টিউনার অ্যাপ। কিন্তু এটা দিয়ে ভয়েস আলাদা করার কাজও করা যায়। অডিও ৩ নং অ্যাপ এর মতো আউটপুট দিবে যেটা নিঃসন্দেহে সেরা।
পাশাপাশি আরো অনেক ইফেক্ট ও টিউনিং অপশন পাবেন যেটা অ্যাপ টাকে ইউনিক করে তোলে।
*ফ্রী ভার্সনে ১ টার বেশী করতে পারবেন না দিনে।



এইতো।

আমি আপনাদের কে Moises রেকমেন্ড করবো। কারণ এটা উপরের অ্যাপ এর সব দিক থেকে সেরা। তবে অন্যগুলোও আপনার চাহিদা মতো ফিচার দিচ্ছে, যা ব্যবহার করতে পারেন। ১নং টা ব্যবহার করতে পারেন অফলাইন এর জন্য। ২নং টা ব্যবহার করতে পারেন যদি ১নং সাপোর্ট না করে এবং আপনি যদি প্রিমিয়াম ফিচার নিতে পছন্দ করেন। ৪ নং টা এখন ব্যবহার না করাই ভালো, তবে পার্ফেক্ট মেট্রনোমির জন্য এটা ব্যবহার করতে পারেন। আর ৫নং টা লোভী কম্পানি। উপরের সব অ্যাপ এর কাজ ও একাই করতে সক্ষম, কিন্তু প্রিমিয়াম প্ল্যান নিতে হবে।

আরো শত শত অ্যাপ আছে প্লে স্টোরে এই কাজের জন্য। আমি মোট ১৩টা অ্যাপ ইন্সটল ও ব্যবহার করেছি এবং তার মধ্য থেকে এই ৫টা বাছাই করেছি।
আপনাদের কারো কাছে উপরের অ্যাপ ব্যতিত অন্যকোনো অ্যাপ ভালো লাগলে সেটাও জানাবেন, ট্রাই করে দেখবো।

এ পর্যন্তই।

ভালো থাকবেন। ☺️

8 thoughts on "Android দিয়েই যেকোনো গানের Vocal ও Instumental আলাদা করুন (৫ টি অ্যাপ এর টেস্ট রিভিউ ও ডাউনলোড)"

  1. Ashraful Author says:
    Nice. Moises app ta best.
    1. V Author Post Creator says:
      হ্যা ☺️
  2. ইবু Contributor says:
    দরকারি এপ কিন্তু মোড ভার্সন দিতে পারলে ভালো হতো ফ্রী ভার্সন চালিয়ে তো ১/২টা করে গান এডিট করা কার ভাল্লাগে 😶‍🌫️
    1. V Author Post Creator says:
      পাইনি ভাই। 🙃
    2. imriyad Contributor says:
      ‘moises’ er mod paben. search koren
  3. TAHER Author says:
    কথা এবং সুর আলাদা করার জন্য কোনটা বেস্ট?
  4. অনেক বড় পোস্ট!!!! পোস্ট ছোট করে কয়েকটা পর্বে দিলে আগ্রহ থাকে!!!

Leave a Reply