আসসালামু আলাইকুম,

কেমন আছেন সবাই? আশা করছি মহান আল্লাহর রহমতে আলহামদুলিল্লাহ ভালোই আছেন।

এই পোস্টে এমন কিছু Apps আপনি দেখতে পারবেন যেগুলো আপনার এখন থেকেই ব্যবহার করা শুরু করে দেওয়া উচিত।

কেন সেটা সম্পূর্ণ পোস্ট পড়লেই বুঝতে পারবেন। কিছু কিছু Apps এমন থাকতে পারে এখানে যেগুলো আপনি আগে থেকেই জেনে থাকবেন। আবার কিছু এপস এমন থাকবে যেগুলো আপনি জানেন না।

যাদের জানা আছে তারা এড়িয়ে যান আর যারা জানে না তাদের জানার সুযোগ করে দিন। তাহলে চলুন আর কথা না বাড়িয়ে শুরু করা যাক আমাদের আজকের টপিক।

(1) App Name : Amaha

App Developer : Amaha Health

App Size : 17.05 MB

App released date : 22 August 2017

Required OS : Android 5.0 and up

App Link : Playstore

এটি একটি গুরুত্বপূর্ণ এপ্লিকেশন যা প্রত্যেকেরই দেখা উচিত। তাই এই এপ্লিকেশনটি Skip করবেন না।

আপনার কি প্রায়ই Depression, Anxiety, Stress, Tiredness, কম ঘুম, মাত্রাতিরিক্ত রাগ, অবসাদজনিত ইত্যাদি সমস্যা আছে? তবে এই এপ্লিকেশনটি আপনার জন্যই।

উপরে বলা সমস্যাগুলোর মধ্যে একটি সমস্যাও যদি আপনার থাকে তবে এই এপ্লিকেশনটি আপনার একবার হলেও ইন্সটল করে ব্যবহার করা উচিত।

মানসিক স্বাস্থ্য নিয়ে যদিও আমাদের দেশে খুব একটা কথা কেউ বলে না তবুও আমরা জানি এই মানসিক সমস্যাগুলো দিনের পর দিন আমাদের সমাজের মানুষগুলোর অবস্থা কেমন করে তুলছে।

আপনি যদি Depression, Anxiety, Stress জনিত সমস্যাগুলো দ্বারা ভুগে থাকেন তবে আপনি অবশ্যই জানেন এ সমস্যাগুলো কতটা যন্ত্রনাদায়ক।

অনেকেই ডাক্তারের কাছে এ সমস্যাগুলো নিয়ে যেতে চান না কারন মানুষ আপনাকে পাগল উপাধি দিবে এই ভয়ে। যাই হোক, এই App টির মাধ্যমে আপনি আপনার এই সমস্যাগুলোর সমাধান পেয়ে যাবেন।

এখানে প্রত্যেকটি সমস্যার জন্য আলাদা আলাদা ভাবে সবকিছু Categorise করে দেওয়া আছে। আপনার যে সমস্যাটি থেকে মুক্তি দরকার আপনি সে সমস্যাটি select করুন আর আপনার treatment শুরু করে দিন।

এখানে আপনাকে বিভিন্ন প্রশ্ন জিজ্ঞাসা করা হবে আর আপনাকে সে প্রশ্নগুলোর যথারীতি উত্তর দিতে হবে। তবেই আপনাকে সঠিক সমাধানটি দেওয়া যাবে। প্রশ্নের উত্তর না জানলেও সমস্যা নেই। সেটিরও ব্যবস্থা আছে।

প্রশ্ন উত্তর শেষ হলে আপনাকে আপনার দেওয়া উত্তরগুলোর স্কোর ও গ্রাফ দেওয়া হবে এবং আপনার জন্য একটি প্ল্যান তৈরি করা হবে যার মাধ্যমে আপনার সমস্যার সমাধান করা যায়।

আপনাকে প্রতিদিন একবার করে প্ল্যান মোতাবেক কাজগুলো করতে হবে বা Review করতে হবে। reminder ও set করতে পারবেন। app ই আপনার সব কাজ করে দিবে। আপনাকে শুধু counselling করে যেতে হবে নিয়মিত।

এখানে আপনাকে সাহায্য করার মতো সবকিছুই অনেক সুন্দর ভাবে সাজিয়ে গুছিয়ে দেওয়া আছে। আপনার মানসিক স্বাস্থ্যকে কিভাবে ভালো রাখা যায় এখানে সবকিছুই অনেক Accurate ভাবে দেওয়া আছে।

আমি অবশ্যই recommend করবো এই এপ্লিকেশনটিকে একবার হলেও ব্যবহার করে দেখতে। কারন মানসিক স্বাস্থ্যের সমস্যা কোনো ছোট কিছু নয়। আপনার সমস্যার সমাধান আপনাকেই করতে হবে।

 

নিচে Application টির কিছু স্ক্রিনশটস দিয়ে দিচ্ছি দেখে নিবেনঃ

 

(2) App name : Monefy Pro

App link : https://an1.com/file_1028-dw.html

App Developer : Reflectly

App Size : 9.23 MB

App released date : 26 February 2014

Required OS : Android 4.4 and up

এই App টির মাধ্যমে আপনারা আপনাদের টাকা পয়সা related যাবতীয় যত হিসাব আছে সব একসাথে ম্যানেজ করতে পারবেন।

যে সব expense মানে ব্যয় সম্পর্কিত Category এই App এ দেওয়া আছে সেগুলো নিয়ে প্রথমে বলছি।

1) Bills

2) Car

3) Clothes

4) Communications

5) eating out

6) entertainment

7) food

8) gifts

9) health

10) house

11) pets

12) sports

13) taxi

14) toiletry

15) transport

এছাড়াও আপনারা income related যেসব কাজগুলো এখানে রাখতে পারবেন সেগুলো হলোঃ

1) deposits

2) salary

3) savings

এছাড়াও আপনারা আপনাদের cash ও payment card সম্পর্কিত account সংরক্ষন ও transfer সম্পর্কিত লেনদেন এখানে রাখতে পারবেন।

এছাড়াও এখানে পৃথিবীর প্রত্যেকটি দেশের currency সম্পর্কীত তথ্যও এখানে দেখতে পারবেন। এছাড়াও আপনারা এখানে বিভিন্ন তথ্যের উপর নোট এড করতে পারবেন। টাকা পয়সা সম্পর্কীত যা যা এখানে সেভ করবেন সে সম্পর্কে আপনার যা যা তথ্য রাখার সেসব নোট আকারে সাথে এড করে রাখতে পারবেন। এছাড়াও এখানে budget mode ও carry mode ও রয়েছে।

আপনার কত টাকা ইনকাম হচ্ছে, কত টাকা ব্যয় হচ্ছে, কোথা থেকে ইনকাম হচ্ছে, কোথায় কোথায় ব্যয় হচ্ছে, কত টাকা খরচ হলো, কত টাকা আয় হলো সব একসাথে এখানে তথ্য সংরক্ষন করতে পারবেন।

আপনি যদি না চান কেউ এসব তথ্য দেখতে পাক সে ক্ষেত্রে আপনি passcode lock ও করে রাখতে পারবেন। এছাড়াও সকল তথ্য একটি file এ export করে রাখতে পারবেন। তথ্যগুলো backup করে রাখতে পারবেন ক্লাউড স্টোরেজে বা আপনার মেমোরি কার্ডে। আর সেগুলো Restore ও করতে পারবেন।

আপনি ইচ্ছা করলে সম্পূর্ণ ডেটাবেসটি ডিলিটও করে দিতে পারবেন।

APP টির কিছু স্ক্রিনশটসঃ

 

(03) App Name : Warden

App link (1) : https://gitlab.com/AuroraOSS/AppWarden

App link (2) : Apkmirror

https://www.apkmirror.com/apk/aurora-oss/warden/warden-1-0-3-release/warden-1-0-3-android-apk-download/#safeDownload

App Link (3) : Xda developers

https://forum.xda-developers.com/t/app-5-0-warden-app-manager.4122227/

 

এবার আসি এই App টির মাধ্যমে আপনারা কি কি করতে পারবেন।
প্রথমেই আপনি App টিতে ঢুকে Scan করবেন সকল App যেগুলো আপনার ফোনে আছে। এরপর Scan শেষ হলে সবগুলো App এর Result আপনারা দেখতে পাবেন একটি Chart আকারে।

এখানে কোন কোন Application কতটুকু পরিমানে কি কি Track করছে তার Full Details আপনারা পেয়ে যাবেন।

এরপর দেখতে পারবেন কি কি Permission এর Access সে App গুলো নিয়েছে আর কি কি permission নেয়নি। এখান থেকে আপনি চাইলে সন্দেহজনক কোনো Permission disable করে দিতে পারবেন।

প্রধান কাজটি হচ্ছে কোন কোন App Tracker বসিয়ে রেখেছে সেগুলো Monitor করতে পারা। App টি যা যা Monitor করতে পারবে তা হচ্ছেঃ

১) Activities
২) Providers
৩) Services
৪) Receivers
৫) Permissions

এছাড়াও কোন App কখন বা কোন দিন আপনি ইন্সটল করেছিলেন এগুলোও দেখতে পারবেন। এরপর আপনার ফোনে যদি কোনো App Hide করা থাকে যা সম্পর্কে আপনি জানেন না সেটাও দেখতে পারবেন। আপনি চাইলে System Apps গুলোও দেখতে পারবেন যে কোনো সন্দেহভাজন App আছে কি না।

যা যা বললাম তার স্ক্রিনশট নিচে দিয়ে দিচ্ছিঃ

এবার কিছু গুরুত্বপূর্ণ কথা বলছি মনোযোগ দিয়ে শুনুন।
প্রযুক্তির এই যুগে আমরা একদিনও মোবাইল ছাড়া চলতে পারি না। সারাদিন Social Media Apps, Browsers, Document Apps, Launchers, Productive Apps ইত্যাদি কত কত App ব্যবহার করি।

আমি আমার এক পোস্টে গুগলের নজরদারী সম্পর্কে আপনাদের জানিয়েছিলাম। সেখানে প্রমানসহ দেখিয়েছিলাম কিভাবে গুগল আপনার সকল ইনফরমেশন তাদের ডেটাবেসে রেখে দিচ্ছে আর আপনার উপর ২৪ ঘন্টা নজরদারী করছে।

আপনার ঘুম থেকে উঠা থেকে শুরু করে ঘুমাতে যাওয়া পর্যন্ত যতবারই আপনি গুগলের কোনো সার্ভিস ব্যবহার করছেন তখনই গুগল সে ডেটা তাদের ক্লাউডে জমা করছে। কিন্তু শুধু কি গুগলই এই কাজ করে?
অন্য কোনো App কি এই কাজ করে না?

যেমনঃ Facebook, Whatsapp এর মতো বড় বড় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলো?
শুধু কি সোশ্যাল মিডিয়া? আপনি এখন যে ব্রাউজারটি দিয়ে এই পোস্টটি পড়ছেন সে ব্রাউজারটি কি আদৌ Safe?

যারা আমার আগের পোস্টগুলো দেখেছেন তারা জানেনই আমি বেশিরভাগই Apps Review নিয়ে পোস্ট দিই।

তাহলে আমি যে সারাদিন এত এত Apps ব্যবহার করি Test করি আমিই কেন এই কথা বলছি? বলার পিছনে কারন একটাই। Privacy. জ্বি আপনি ঠিকই শুনেছেন।

প্রযুক্তির এই দুনিয়ায় যতক্ষন আপনি প্রযুক্তির সাথে Connected আছেন ততক্ষন আপনার Privacy যে Private আছে সেটার নিশ্চয়তা কে দিতে পারবে? আপনি নিজে? নাকি বিশ্বস্ত কোনো বিশ্বাসঘাতক?

আমি আবারো বলছি, Privacy নিয়ে একটা দ্বন্দ আর তর্ক যতদিন পর্যন্ত পৃথিবী ইন্টারনেটের দুনিয়ার সাথে Connected আছে ততদিন পর্যন্ত থেকেই যাবে। কেননা দিনের পর দিন ইন্টারনেট ও প্রযুক্তি দুটিই যত উন্নত হচ্ছে ততই মানুষের Privacy নিয়ে প্রশ্ন তোলা হচ্ছে।

এ নিয়ে তর্ক বিতর্কের শেষ নেই। আজ আমি এই পোস্টে এমনই Privacy নিয়ে প্রশ্ন তোলার একটি সমাধান দেওয়ার চেষ্টা করবো। তার আগে সমস্যার কথাটা জেনে নেওয়া যাক।

সমস্যাটার নাম হচ্ছে Trackers. আপনার ফোনে থাকা বিভিন্ন Apps এর মধ্যে কোন App টি আপনার ফোনের সকল তথ্য Collect করছে ২৪ ঘন্টা আপনার অজান্তেই,

কিংবা আপনার ফোনে সেসকল Apps এর কি কি Permission যা আপনি নিজের অজান্তেই Allow করে দিয়েছেন নয়তোবা সে Apps গুলো নিজেরাই সেই Permission গুলো Allow করে নিয়েছে যা সম্পর্কে আপনার ধারনাও নেই এসব সম্পর্কে আপনাকে ধারনা দেওয়ার চেষ্টা করবো।

যেসব সমস্যার কথা বললাম সেগুলো দেখা ও সমাধানের পথ আবার একটি App এর মাধ্যমেই। দাড়ান, গালি দিতে আসবেন না। আগে পুরোটা পড়ুন তারপর উলটা পালটা কথা বলতে আসুন।

আপনি জিজ্ঞাসা করতেই পারেন, ভাই আপনি App থেকে বাচতে আবার App ই সাজেস্ট করছেন এটা কেমন কথা?

আমি যে App টির কথা বলছি সেটি একটি Open source App. আমি Gitlab এর লিংক দিয়ে দিবো আপনারা নিজেরা চেক করে নিয়েন।

এখন মূল কথায় আসি। এই App টির কাজ হচ্ছে আপনার ফোনে থাকা Apps গুলোর মধ্যে কোন App গুলো আপনার অজান্তেই আপনার সকল কাজকর্ম Monitor করছে, আপনার কাজগুলোকে Track করছে কিংবা কি কি Permission নিয়েছে আপনার ফোন থেকে সব এই একটি App এর মাধ্যমেই দেখতে পারবেন।

আর এর সাথে যদি আপনার কোনোটি নিয়ে সন্দেহ হয় তবে সেই সন্দেহটি আপনি এই App এর মাধ্যমেই দূর করতে পারবেন।

আমি Scan করার পর নিজেও shocked হয়ে গিয়েছিলাম প্রথমবার। বিশ্বাস হয়নি আমারও। তারপর নিজে নিজে সবকিছু এক এক করে চেক করলাম। এরপর বিশ্নাস হলো। Telegram, Puffin, Shazam এর মতো App গুলো Tracker Result এ এসেছে আপনারা দেখতেই পাচ্ছেন।

আমি এখনো বিশ্বাস করতে পারছি না। কিন্তু বিভিন্ন জায়গায় সেটা ইউটিউব বলেন কিংবা গুগল সব জায়গাতেই খুজে দেখেছি এবং হ্যাঁ আমি প্রমান পেয়েছি।

এখন আপনি আমাকে এটা বলতে পারেন, তাহলে ভাই আমি কি এসব Apps ব্যবহার করা বন্ধ করে দিবো?

আমি বলবো বন্ধ করার প্রয়োজন নেই। কারন Telegram এর মতো App যা আমাদের নিত্যদিনের সঙ্গী এবং আমাদের এত কাজে আসে যার উপকার ব্যাখ্যা করা অসম্ভব সেগুলো একেবারে ব্যবহার করা বন্ধ করে দেওয়াটা যুক্তিযুক্ত মনে করছি না।

কারন আমি নিজেই প্রতিদিন Telegram অনেকটা সময় ধরে ব্যবহার করি। আপনারা ঐসব Permission গুলো Disable করে দিবেন যেগুলো আপনার খুব একটা লাগে না। যেমনঃ Microphone।

সবাই কিন্তু Telegram এ voice message পাঠায় না। তাই আপনি চাইলে এই Permission টা disable করে রাখতে পারেন যদি না আপনার খুব একটা দরকার হয়। আমি শুধু বলছি সাবধানতা অবলম্বন করতে যদি আপনার নিজের Privacy নিয়ে একটুও চিন্তা থাকে।

দেখুন, আমরা এসব Apps এর সাথে প্রতিনিয়তই এত দৃঢ়ভাবে জড়িয়ে যাচ্ছি যে এগুলো থেকে বের হওয়া প্রায় অসম্ভব। উদাহারনস্বরুপঃ TikTok, Likee, Facebook, Messenger, Imo, Whatsapp যে App গুলো কয়েকবছর আগেও মানুষ অবহেলার চোখে দেখতো সেগুলো ছাড়া এখন তারা চলতেই পারে না।

কয়েক বছর আগেও যখন স্কুলে বা কলেজের ক্লাসে মোবাইল নেওয়া Allowed ছিল না, শিক্ষকদের সামনে মোবাইল বা ফেসবুকের নাম উচ্চারন করাটাই ছিল বড় এক অন্যায় সেখানে বর্তমানে সবাই ফেসবুকের মাধ্যমে একে অন্যের সাথে প্রতিনিয়তই যোগাযোগ রাখছে।

আমি যেটা বলতে চাচ্ছি সেটা হচ্ছে, প্রযুক্তি যতই উন্নত হচ্ছে ততই আমাদের প্রযুক্তির সাথে নিজেদেরকে খাপখাইয়ে নিতে হচ্ছে। তাই দিনশেষে আপনি নিজেকে যতই এসব Apps থেকে দূরে রাখার চেষ্টা করুন না কেন,

আপনার আশেপাশের মানুষ সেগুলো ব্যবহার করছে এবং তাদের সাথে যোগাযোগ রাখতেই হোক বা যে কারনেই হোক আপনাকে এসব App ব্যবহার করতে হবেই।

কারন দুনিয়া যে দিকে চলছে আপনাকেও সে দিকেই চলতে হবে। এ যুগটাই এমন। আর ভবিষ্যতে কি হয় তা মহান আল্লাহ ছাড়া আর কেউ জানে না।

 

(4) App Name : Sms Backup And Restore Pro

App Link : https://rexdl.com/android/sms-backup-restore-pro-apk.html/

(আমি Pro Version এর Link দিয়ে দিচ্ছি এতে Ads আসবে না)

App Developer : SynchTech Pty Ltd.

App Size : 13 MB

Required OS : Android 5.0 and up

এই App টির মাধ্যমে আপনারা আপনাদের ফোনে থাকা সকল মেসেজ এবং কল লগ একটি ফাইলে বেকআপ করে রাখতে পারবেন। তার সাথে সেগুলো Transfer ও করতে পারবেন।

এছাড়াও সেগুলো Google Drive, One drive,Dropbox,WebDav তেও আপলোড করে রাখতে পারবেন backup করার সাথে সাথে। আপনি চাইলে daily /weekly / hourly automatic schedule করে backup করে রাখার সুবিধাও পাবেন।

সেগুলো চাইলে Print করেও রাখতে পারবেন। Print বলতে যারা মোবাইল ডিভাইস ব্যবহার করছেন তারা আলাদা আলাদা করে সেগুলো Pdf আকারে Save করে রাখতে পারবেন।

এছাড়াও চাইলে specific ভাবে যেগুলো conversation ইচ্ছা সেগুলোও বেকআপ করে রাখতে পারবেন।

App টির কিছু Screenshots :

 

(05) App Name : Camera Block Pro

App link : https://rexdl.com/android/camera-block-spyware-protect-apk.html/

App Developer : BytePiooners s.r.o.

App Size : 1.35 MB

App released date : 19 September 2013

Required OS : Android 4.0 and up

এই এপ্লিকেশনের কাজ হচ্ছে আপনার প্রাইভেসি রক্ষা করা। আর সেটা এই এপ আপনার মোবাইলে থাকা যতগুলো এপ্লিকেশনের কাছে ক্যামেরার এক্সেস আছে সবগুলো এক ক্লিকে বন্ধ করে দেওয়ার মাধ্যমে করে দিবে।

এর আসল কাজ হচ্ছে কোনো এপ যদি গোপনভাবে আপনার ক্যামেরার এক্সেস নেওয়ার পর সেটি অন থাকে (যা আপনি বুঝতেও পারবেন না) তবে সেটিকে বন্ধ করে দেওয়া।

যারা প্রাইভেসি নিয়ে অনেক সাবধানতা অবলম্বন করেন তারা এই এপটি Try করে দেখতে পারেন। বিশেষ করে যারা আমার মতো ফোনে প্রচুর Third Party Apps ব্যবহার করেন তাদের জন্যে Recommend করবো।

কারন আপনি বুঝতেই পারবেন না আপনার ব্যক্তিগত তথ্য কোথায় কিভাবে চলে যাচ্ছে। তাই একটু এক্সট্রা সিকিউরিটি দেওয়ার জন্য এই এপটি সাজেস্ট করবো।

এপ্লিকেশনটিতে তেমন সেটআপ করার মতো কিছুই নেই। আপনি শুধু এপটি ইন্সটল করুন আর শুধু একটি পারমিশন দিন। এরপর Block Camera তে ক্লিক করে সব এপ্লিকেশনের ক্যামেরার এক্সেস বন্ধ করে দিবে। হ্যাঁ এটা এতোটাই সহজ।

নিচে কিছু স্ক্রিনশট দিয়ে দিচ্ছি এপ্লিকেশনটির :

 

তো এই ছিল ৫ টি Useful Apps। আশা করছি আপনাদের কাজে দিবে। আজকের মতো এখানেই বিদায় নিচ্ছি। ইনশাল্লাহ দেখা হবে পরের কোনো পোস্টে।
ততক্ষনের জন্যে বিদায় ট্রিকবিডির সাথেই থাকুন।

ধন্যবাদ।
আসসালামু আলাইকুম।
THIS IS 4HS4N
LOGGING OUT….

5 thoughts on "৫ টি Helpful Android Apps যেগুলো আপনার এখন থেকেই ব্যবহার করা উচিত!"

  1. Tushar Ahmed Author says:
    Helpful article.
    Thanks!
  2. TAHER Author says:
    Good & useful 🔥
  3. MD Musabbir Kabir Ovi Author says:
    আর্টিকেল টা ভালো লেগেছে
  4. Levi Author says:
    এখন থেকেই ব্যবহার শুরু করবো।👍

Leave a Reply