বিসমিল্লাহির রাহমানির রাহিম।

বর্তমান বিশ্বে জনপ্রিয়তার দিক দিয়ে বিশ্বে যে খেলাটি ২য় তম স্থানটি দখল করে আছে তার নাম হল ক্রিকেট। বাংলাদেশেও ক্রিকেট খেলার জনপ্রিয়তা তুঙ্গে। বাংলাদেশে প্রায় সব জায়গায় ক্রিকেট খেলা চলমান রয়েছে। আমি আপনি জীবনে কত যে ক্রিকেট খেলেছি তার কোন হিসাব নাই। ফুটবল খেলায় গোলের হিসাবটা রাখা ঝামেলাপূর্ণ না হলেও ক্রিকেট কিন্তু অনেক ঝামেলার। যেমন- ক্রিকেটে কোন দল কত রান করেছে, কত ওভার বল করেছে, কত উইকেট পতিত হয়েছে, অতিরিক্ত রান কত, ব্যাটাররা কে কত করেছে ইত্যাদি মনে রাখা সম্ভব না। তাই এসব মনে রাখার জন্য আমরা প্রত্যেক দলের স্কোর কলম দিয়ে খাতাই লিপিবদ্ধ করি। আর যদি সেটা কোন টুর্নামেন্টে হয় তাহলে তো অবশ্যই রানের স্কোর লিপিবদ্ধ করতে হবে।

ডিজিটাল বাংলাদেশ থেকে  নাকি আমাদের দেশ স্মার্ট বাংলাদেশ হয়ে যাচ্ছে। তাহলে তো সব জায়গায় স্মার্ট হয়ে যাবে। তাহলে আমাদের ক্রিকেট খেলা কেন আদিম কালের নিয়মটাতে পড়ে থাকবে। তাই গ্রাম গঞ্জের ক্রিকেটকে আধুনিকের একটু ছোঁয়া দেওয়ার করার জন্য নিয়ে আসলাম আজকের আর্টিকেলটি। এখন থেকে আপনি চাইলে মোবাইলের মাধ্যে ক্রিকেট খেলার স্কোর সংরক্ষণ করতে পারবেন খুব সহজে। যেমনটা আমরা আার্ন্তজাতিক ক্রিকেট খেলায় দেখি। অর্থাৎ এখন থেকে আপনার মোবাইলে Cricbuzz এর মত স্কোর তৈরি করতে পারবেন। সব চেয়ে মজার বিষয় হল এই অ্যাপসটি ব্যবহার করা অনেক সহজ। এছাড়া অ্যাপসটি ব্যবহার করতে আপনাকে কোন টাকা খরচ করতে হবে না।অনেকে বলতে পারেন আমি তো ক্রিকেট খেলি না। সমস্যা নাই আপনি খেলেন না তো কি হয়েছে যারা খেলে তাদের সামনে তো নিজেকে হিরো বানাতে পারবেন যেমন আমরা হিরো আলমকে দেখতে পাই!

সতর্কতাঃ আর্টিকেলটি লেখার ধরণ দেখে অনেকে মনে করতে পারেন আমি অর্থের বিনিময়ে অ্যাপসটির রিভিউ দিচ্ছি। তাই বলে রাখি আমি কোন অর্থের বিনিময়ে অ্যাপসটির প্রচারণা করছি না। আমার অ্যাপসটির ফিচার গুলো ভাল লেগেছে তাই ট্রিকবিডি বাসীদের মাঝে শেয়ার করলাম।

আর্টিকেলের শুরুতে যদিও কিছু ফিচারের কথা বলে পেলেছি তারপরও অ্যাপসটি ডাউনলোড করার আগে পূর্ণাঙ্গ ফিচার গুলো দেখে নেওয়া যাকঃ

  • অ্যাপসটির এমবি সাইজ মাত্র ৩-৪ এমবি
  • ম্যাচ খেলায় প্রত্যেক দলের নাম লিখতে পারবেন
  • কোন দল ট্রসে দিতেছে কোন দল আগে ফিল্ডিং বা ব্যাট করবে
  • কত ওভার করে খেলা চলবে এবং কত জন করে খেলবে
  • ব্যাটার বা বোলারের নাম লিখে রাখা যাবে
  • নো বল, ওয়াইড, পেনাল্টি থেকে অতিরিক্ত কত রান এসেছে তা দেখা যাবে
  • বোলার কত ওভার করেছে বা কোন ব্যাটার মোট কত রান করেছে তা দেখা যাবে
  • পার্টনারশিপ কত রানের তাও দেখা যাবে
  • কত উইকেট পড়েছে, কিভাবে আউট হয়েছে এবং কত রানের মাথায় আউট হয়েছে
  • ক্রিকবাজের মত কোন ওভারে কত রান হয়েছে তা দেখা যাবে
  • প্রত্যেক ম্যাচের হিস্ট্রিগুলো অ্যাপসটিতে সেইভ থাকবে 
  • টিভির মত খেলার গ্রাফ আকারে খেলার রেজাল্ট দেখা যাবে
  • কোন দল বিজয়ী হয়েছে সেটাও দেখা যাবে

অ্যাপসটির ফিচার গুলো দেখে যদি মনে হয় অ্যাপসটি আপনার প্রয়োজন তাহলে প্লে স্টোর থেকে Cricket Scorer লিখে প্রথমটি ফ্রিতে ডাউনলোড করে নিতে পারেন। আপনাদের সুবিধার্থে আমি নিচে লিংক দিয়ে দিয়েছি ডাউনলোড করে নিবেন। চলুন অ্যাপসটি কিভাবে ব্যবহার করবেন সেটা একটু করে দেখে নেওয়া যাক!

অ্যাপসটির প্লে স্টোর ডাউনলোড লিংকঃ Cricket Scorer Download From Play store

অ্যাপসটি ডাউনলোড করে ওপেন করার পর নিচের মত একটা পেইজ দেখতে পাবেন। সেখান থেকে আপনি জিমেইল দিয়ে একাউন্ট করে নিতে পারেন। আপনি একাউন্ট না করে ব্যবহার করতে চাইলে Continue as Guest লিখার ওপর ক্লিক করবেন।

তারপর নিচের মত আসবে সেখানে কোন কোন দলের মধ্যে খেলা চলবে তাদের নাম, কে ব্যাট বা বল করব এবং কত ওভারের খেলা চলবে সেটাও দিয়ে Start Match এ ক্লিক করে দিবেন! আমি দলের নাম হিসেবে সিঙ্গেল ও মিঙ্গেল ব্যবহার করেছি বুঝেনই তো সিঙ্গেল মানুষ সেটা কি না জানালে হয়।

তারপর ওপেনার এবং ননওপেনার ও বোলারের নাম দিবেন। দেখুন আমিও নাম গুলো দিয়ে দিয়েছি। তারপর start Match এ ক্লিক করলে ক্রিকবাজের মত দেখতে পারবেন।

এইবার সংখ্যাগুলো থেকে ওভারের কোন বলে কত রানে আসে সেটা দিবেন যেমন প্রথম বল ডট হলে শুন্য দিবেন। দ্বিতীয় বল চার বা ছয় চলে সেই সংখ্যায় ক্লিক করে দিবে। এই ভাবে আপনারা খেলার স্কোর মোবাইলে লিখতে থাকবে ওবার শেষ না হওয়া পর্যন্ত। যদি মনে করেন আপনি বেশি রান কেটে ফেলছেন তাহলে Undo  তে ক্লিক করে এর আগের বল পর্যন্ত চলে যাবে।

দুই ম্যাচ পরিপূর্ণ ভাবে শেষ হলে আপনাকে অ্যাপসটি জানিয়ে দিবে কোন দল বিজয়ী হয়েছে। এছাড়া যতগুলো ম্যাচের স্কোর কাটা হবে সবগুলো তো অ্যাপসে সেইভ থাকছেই। আর্টিকেল বড় হয়ে যাচ্ছে বলে আমি সব কিছু দেখাতে পারছি না। নিজ দায়িত্বে বাকি জিনিস গুলো দেখে নিবেন।

আর্টিকেলের শেষেঃ অ্যাপসটি ব্যবহার করা তেমন কঠিক কিছু না। আর্টিকেল বড় হয়ে যাচ্ছে বলে সবকিছু আমি দেখাতে পারি নাই। আশা করি আপনারা সবকিছু বুঝতে পারবেন। যদি কোথাও না বুঝে থাকেন তাহলে কমেন্ট করে জানাবেন। আমি আপনাদের সহায়তা করার চেষ্টা করব ইনশাআল্লাহ। আগামি পর্বে নতুন কোন টপিক নিয়ে হাজির হওয়ার আগ পর্যন্ত ভাল থাকুন সুস্থ থাকুন আর হ্যা ট্রিকবিডির সাথে থাকুন।

আমার সাইটঃ TripsNet.Xyz

22 thoughts on "এখন থেকে গ্রাম গঞ্জের ক্রিকেট টুর্নামেন্টের স্কোর লিখুন মোবাইল ফোনে [ঠিক Cricbuzz ডিজাইনের মত]"

  1. Asif Contributor says:
    বিষয়টি সুন্দর ভাবে বুজানোর জন্য ধন্যবাদ
    1. ARIF AHMED Contributor Post Creator says:
      শুকরিয়া
    2. Asif Contributor says:
      আরও এই রকম অ্যাপ রিভিউ চাই
  2. MD Musabbir Kabir Ovi Author says:
    ব্যাপার টা বেশ প্রশংসনীয়
    1. ARIF AHMED Contributor Post Creator says:
      শুকরিয়া
  3. Mahbub Pathan Author says:
    লেখার ধরন খু্বই সুন্দর। ব্যক্তিগতভাবে আমার কাছে ভালো লেগেছে। পোস্টের বিষয়বস্তুও বেশ ভালোই। তবে কিছু কিছু স্থানে বানান ভুল রয়েছে। আশা করি সামনে থেকে এইদিকে লক্ষ্য রাখবেন। ধন্যবাদ।
    1. ARIF AHMED Contributor Post Creator says:
      ইনশাআল্লাহ্
  4. MD Hasan Xhmed Contributor says:
    ভালো।
    1. ARIF AHMED Contributor Post Creator says:
      শুকরিয়া
    2. MD Hasan Xhmed Contributor says:
      ওয়েলকাম।
    3. Mithun Akber Contributor says:
      ✌️✌️✌️??
    4. MD Hasan Xhmed Contributor says:
      good…
  5. Gk_Jahid Contributor says:
    এই স্কোর কি অনলাইন এ দেয়া যাবে, যেন অন্য কেউ এই এপ ব্যবহার করে লাইভ স্কোর দেখতে পারে। বা এরকম করা যায় এমন আছে কোনো এপ্স
    1. ARIF AHMED Contributor Post Creator says:
      এই সিস্টেমটি ট্রাই করে দেখি নাই!
  6. mdrazumiaR Contributor says:
    প্লেয়ার আউট হলে যে নামবে তার নাম কি দেওয়া যাবে
    1. ARIF AHMED Contributor Post Creator says:
      জ্বি অবশ্যই দেওয়া যাবে! ১১ জন খেলোয়াড়ের সব নাম দেওয়া যাবে।
  7. MD Hasan Xhmed Contributor says:
    অনেক কাজের পোষ্ট।
    1. ARIF AHMED Contributor Post Creator says:
      শুকরিয়া
    2. MD Hasan Xhmed Contributor says:
      ওয়েলকাম।চালিয়ে যান।
    1. ARIF AHMED Contributor Post Creator says:
      ধন্যবাদ

Leave a Reply