আসসালামু আলাইকুম,
একজন ইউটিউবার হতে গেলে আপনাকে অবশ্যই টেকনোলজি সম্পর্কে যথেষ্ট জ্ঞান রাখতে হয়। কোর্স করতে হয় কিংবা এডিটিং এ পাক্কা এডিটর হতে হয় আর এগুলো না হলে ইউটিউবার হওয়ার স্বপ্ন স্বপ্নই থেকে যায়।

আপনি যদি ইউটিউবিং করতে গিয়ে উপরের ওইসব আজাইরা যুক্তি শুনে থাকেন! তাহলে আজকে এবং এখনই এসব মস্ত বড় ভুল থেকে বেরিয়ে চলে আসুন।

আর এর কারণ হলো ইউটিউব ভিডিও বানানো থেকে শুরু করে আপলোড করা পর্যন্ত প্রতিটি স্টেপে ই বেশ সহজ যা কয়েক দিন প্র্যাকটিস করলেই এবং কিছু প্রয়োজনীয় এপ্লিকেশনের সাহায্য নিলে অনেকটা সহজে সবকিছু মেনটেইন করা সম্ভব।

তো আজকে আমরা পকোবিডি টিম চলে আসলাম আরো একটি ব্রান্ড নিউ পোস্ট নিয়ে। যা পুরোপুরি সাজানো হয়েছে ইউটিউবারদের ব্যবহারকৃত পাঁচটি জনপ্রিয় এবং গুরুত্বপূর্ণ মোবাইল অ্যাপ সম্পৃক্ত তথ্য নিয়ে।

তবে আর দেরি করছি কেন চলুন মূল আলোচনায় চলে যাওয়া যাক।

OPEN CAMERA
অনেকে মনে করেন ইউটিউব চ্যানেল শুরু করার ক্ষেত্রে ভালো ভিডিও তৈরি করতে ডিএসএলআর ক্যামেরা দরকার তা না হলে হয়তো সঠিক আউটপুট বা প্রফেশনাল কনটেন্ট পাওয়া সম্ভব হবে না।

আপনি যদি এটি মনে করে থাকেন তাহলে আপনার ধারণাটি একদমই ভুল। ডিএসএলার ক্যামেরা না থাকলেও আপনার স্বপ্ন কিন্তু আপনার পাশে থাকবে। এবং এটি সত্যি তেও পরিণত হবে ইনশাল্লাহ।

যাই হোক তবে ভিডিও কোয়ালিটি তো ভালো হওয়া চাই? এক্ষেত্রে কি করা উচিত? ওয়েট করুন বলছি-এক্ষেত্রে একটি মাত্র অ্যাপের সাহায্য নিয়ে কোয়ালিটি ফুল ভিডিও কনটেন্ট তৈরি করা সম্ভব।

এতক্ষণে নিশ্চয়ই বুঝে গেছেন কথা বলছিলাম *ওপেন ক্যামেরা* মোবাইল অ্যাপের কথা সে ক্ষেত্রে আপনি সহজে dslr এর মত ভিডিও রেকর্ড করতে ওপেন ক্যামেরা ব্যবহার করতে পারেন।

বলে রাখা ভালো এটি সম্পূর্ণ একটি লোড করা ক্যামেরা, যেটি আপনার প্রফেশনাল ভিডিও কনটেন্ট তৈরিতে অনেকটাই সাহায্য করবে।

এক নজরে চলুন অ্যাপটির সুবিধা সম্পর্কে জেনে নেওয়া যাক!
ফুল এইচডি তে ভিডিও রেকর্ডিং করতে পারবেন।
রেকর্ড করার সময় ফটো ক্লিক ইন।
প্রফেশনাল সাউন্ড রেকর্ডিং সিস্টেম।
টাইমার অপশন ব্যবহার করার সুযোগ।
ভয়েস কাউন্ট ডাউন সিস্টেম।
হায় রেজুলেশন সিস্টেম।
ফেস ফোকাস মুড।
সীন মুড সিস্টেম।
ইন্ডিপেন্ডিং সিস্টেম।
এই অ্যাপটি ডাউনলোড করার জন্য সিম্পলি প্লে স্টোরে গিয়ে সার্চ করুন ওপেন ক্যামেরা অথবা এখানে ক্লিক করে ডাউনলোড করে নিন।

Adobe premium clip
তো এবার আসি আরও একটি হাই কোয়ালিটি ইউটিউব রিলেটেড অ্যাপের ব্যাপারে। এই অ্যাপটি মোবাইল ফোনের ভিডিও এডিটিং এবং হাই কোয়ালিটির আউটপুট সামহেলিত ভিডিও পেতে অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

দ্রুত ভিডিও তৈরি করতে সবচেয়ে বেশি ভালো পারফরম্যান্স দেয় এই অ্যাপ। যাদের সময় নিয়ে খুবই মাথাব্যথা রয়েছে দ্রুত ভিডিও এডিট করতে চান তারা এবারের একটি ইনস্টল করে নিতে পারেন।

জেনে খুশি হবেন এই অ্যাপটি পুরোপুরি ফ্রি অর্থাৎ এই অ্যাপটি ব্যবহার করতে আপনার কোন টাকা পয়সা খরচ করতে হবে না। সুতরাং যারা স্মার্টফোনের মাধ্যমে ভিডিও এডিট করতে চান তারা এই অ্যাপের সাহায্য নিতে পারেন।

চলুন এবার এডোবি প্রিমিয়াম ক্লিপ অ্যাপ এর সুবিধা সম্পর্কে কিছু জেনে নেয়া যাক….
দ্রুত ভিডিও এডিটিং
অসম্ভব ভালো রেজাল্ট
মিউজিক অ্যাড সিস্টেম
শেয়ারিং অপশন ব্যবহার
পাওয়ারফুল ভিডিও এডিটিং
তো এডোবি প্রিমিয়াম প্রো অ্যাপটি ডাউনলোড করাও খুবই ইজি আপনি এখানে ক্লিক করে ডাউনলোড করে নিন।

Canva Mobile App
একটি ইউটিউব ভিডিওতে প্রফেশনাল লুক দিতে থাম লাইনের কোন বিকল্প হতে পারে না। আকর্ষণীয় এবং মানসম্ম্য একটি থামলাইনে পারে। আপনার ইউটিউব ভিডিও সবার কাছে পৌঁছে দিতে বা ভাইরাল করে দিতে।

অনেকে ভাবেন প্রফেশনাল ডিজাইনিং স্কিল ছাড়া ভালো থামলাইন তৈরি করা হয়তো বা অসম্ভব নতুন অবস্থায় অনেকে তো আবার থামলাইন সম্পর্কে কোন ধারণাই রাখেন না।

যারা জানেন না তাদের জন্য বলি থামলাইন মূলত যে কোন ভিডিও কনটেন্ট এর এন্ট্রি ডিজাইনিং পেজ।

যেখানে ভিডিও টপিকে আকর্ষণীয় ভাবে ডিজাইন করা হয়। যা ভিজিটর কে আপনার ভিডিও কনটেন্ট এর ওপর ক্লিক করতে অনেকটাই ভূমিকা পালন করে।

এবার বুঝতেই পারছেন একটি প্রফেশনাল হামলাইন আপনার ভিডিওর জন্য কতটা গুরুত্বপূর্ণ হতে পারে। আর এই থামলাইন তৈরি করার ক্ষেত্রে আপনি অবশ্যই ব্যবহার করতে পারেন ক্যানভা মোবাইল এপ্লিকেশনটি। এটি ফ্রি এবং প্রিমিয়াম ভার্সন দুইটি এভেলেবেল রয়েছে আপনি চাইলে যেকোনো একটি ভার্সন ব্যবহার করতে পারেন।

মজার ব্যাপার হল এটির ফ্রি ভার্সনেও আপনি অনেক প্রিমিয়াম ফিচার পাবেন, তাছাড়া থামলাইন ছাড়াও এই অ্যাপ আপনাকে হেল্প করবে পোস্টার কাভার ফটো এবং মোটামুটি সব ধরনের গ্রাফিক্সের কাজ। চাইলে ভিডিও প্রেজেন্টেশনও তৈরি করা যাবে।

একজন ইউটিউবার হিসেবে youtube এর থামলাইনের জন্য canva অ্যাপ ব্যবহার নিঃসন্দেহে আপনি যে প্রফেশনাল কাজ করছেন সেটির উদাহরণ। সুতরাং অ্যাপটি ডাউনলোড আজ ই করে নিন।

চলুন দেখে নিই কি কি ফিচার থাকছে এই ক্যানভা মোবাইল অ্যাপ।
60k প্লাস ডিজাইন টেমপ্লেট।
হাই কোয়ালিটির থামলাইন।
পোস্টার এবং ব্যানার ডিজাইন।
বিভিন্ন প্রফেশনাল ফ্রন্ট এবং প্রিমিয়াম ডিজাইন।
এই চমৎকার অ্যাপটি ডাউনলোড করাও খুবই ইজি আপনার ফোনের মধ্যে থাকা গুগল প্লে স্টোরে ক্লিক করুন এবং সার্চ অপশনে গিয়ে ক্যানভা লিখে সার্চ করুন তাহলেই পেয়ে যাবেন।

অথবা এখানে ক্লিক করে এক ক্লিকে ডাউনলোড করে নিতে পারেন।

DU SCREEN RECORDER
ইউপি বার্থডের জন্য আরও একটি গুরুত্বপূর্ণ এবং খুবই কাজের অ্যাপ্লিকেশন হলো এই ডি ইউ স্ক্রিন রেকর্ডার মোবাইল অ্যাপ।

ধরুন আপনি এমন একটি ভিডিও বানাতে চান যেটির জন্য আপনার স্মার্টফোনের স্ক্রিন রেকর্ড ফুটেস প্রয়োজন আর ঠিক এমন সিচুয়েশনে আপনি এই মোবাইল অ্যাপের সাহায্য নিতে পারেন।

ডিইউ স্কিন রেকর্ডার এমন একটি প্রফেশনাল অ্যাপ যা আপনাকে ক্লিয়ার এবং হাই কোয়ালিটির স্ক্রিন রেকর্ড ভিডিও ফুটেজ কালেক্ট করতে সাহায্য করবে। পরবর্তীতে আপনি ওই ফুটেজটি আপনার মেইন ভিডিও ফুটেছে এড করতে পারবেন।

আবার অনেকে দেখা যায় টিউটোরিয়াল টাইপ ভিডিও কনটেন্ট বানিয়ে থাকেন! মোবাইল স্ক্রিন রেকর্ড করা বিভিন্ন ভিডিও তৈরি করার দরকার পড়তে পারে অনেক সময়। আর সেই সময়টাতে ডিইউ স্কিন রেকর্ডার অ্যাপের সাহায্য নিয়া বেশ বুদ্ধিমানের কাজ হবে বলে আমি পার্সোনালি মনে করি।

কারণ গুগল প্লে স্টোরে অনেক স্ক্রিন রেকর্ডার অ্যাপ রয়েছে যেগুলোর ভিডিও কোয়ালিটি ভালো হয় না, টেক্সট সহ পুরো ভিডিওটাই জগাখিচুরি হয়ে যায়। আর এই সমস্যাগুলো থেকে মুক্তি পেতে ডিইউ স্কিন রেকর্ডার ব্যবহার করতে পারেন।

এই অ্যাপটির সাহায্যে আপনি যখন ভিডিও রেকর্ড করবেন মানে আপনার ফোনের স্ক্রিন রেকর্ড করবেন তখন একটি ভিসুয়াল বাটন থাকবে আপনার ফোনের স্ক্রিনে যার সাহায্যে ওয়ান টাইম ভিডিও বন্ধ করতে পারবেন। আর হ্যাঁ চিন্তা করবেন না ওই বাটনগুলো কিন্তু আপনার স্ক্রিন রেকর্ড ভিডিওর মধ্যে শো করবে না।

শুধু কি তাই এছাড়াও এই মোবাইল অ্যাপ এ রয়েছে বাড়তি প্রফেশনাল ফিচার।

যেমন- টেন এইটিপি ভিডিও রেকর্ডিং সিস্টেম, আনলিমিটেড রেকর্ডিং সিস্টেম, রিজিউম সাপোর্ট, লাইভ স্ট্রিমিং সাপোর্ট। সহজেই ভিডিও কন্ট্রোলিং সিস্টেম

এই মোবাইল অ্যাপটি ডাউনলোড করা খুবই ইজি প্লে স্টোরে সার্চ করলেই পেয়ে যাবেন আর আরো ইজি আপনি জাস্ট এই লেখার উপর ক্লিক করে ডাউনলোড করে নিন।

Legend intro maker
নামের সাথে এই অ্যাপের কাজের কিন্তু মারাত্মক দুর্ধর্ষ মিল রয়েছে। এই অ্যাপটি স্পেশালি তাদের জন্য যাদের ইউটিউব ভিডিও সহ যাবতীয় ভিডিও তৈরি করতে গিয়ে ইন্ট্রো ভিডিও মেকিং এর সমস্যা পড়েন।

লিজেন্ড ইন্ট্রো মেকার নামের এই অ্যাপটি আপনাকে সহজেই ইন্ট্রো তৈরি করতে অনেকটাই সাহায্য করবে। এটি মূলত একটি ভিডিও মেকার অ্যাপ, যেটির মাধ্যমে আপনি যে কোন ক্যাটাগরির ইন্ট্রো তৈরি করতে পারবেন।

বলে রাখা ভালো একটি ব্যবহার করাও খুবই সহজ, ডিজাইনিং করার সময় শুধুমাত্র আপনার প্রয়োজনীয় টেক্সট লেখা লাগবে তারপর পছন্দের এনিমেটেড টেক্সট স্টাইল সিলেক্ট করতে হবে।

এছাড়াও আপনি আপনার তৈরি কৃত ইন্ট্রো ভিডিওগুলিকে এমপি ফোর ফরমেটে সরাসরি গ্যালারিতে সেভ করেও নিতে পারবেন। এছাড়াও সেই ইন্ট্র ভিডিও ক্লিপটি যেখানে খুশি শেয়ারও করতে পারবেন।

অ্যাপটিতে ক্যানভা অ্যাপ এর মতো প্রিমিয়াম এবং ফ্রি দুইটা ভার্সনই আছে। আপনি চাইলে ফ্রি ভার্সন টি ব্যবহার করতে পারেন।

আবার যদি আরও বেশি ফিচার দরকার পড়ে কিংবা আরো বেশি প্রফেশনাল হতে চান। তবে প্রিমিয়াম ভার্সন টি টাকা থাকলে কিনে নিতে পারেন, তবে আমার সাজেস্ট থাকবে ফ্রি ভার্সন টি ই ব্যবহার করুন। কেননা ফ্রি ভার্সনে আপনি মোটামুটি প্রফেশনাল ফিচার গুলি পেয়ে যাবেন।

সুতরাং আর দেরি না করে প্লে স্টোর থেকে অ্যাপটি দ্রুত ডাউনলোড করে নিন। এবং ব্যবহার করা শুরু করে দিন।

আশা করি কোন ফিচার বুঝতে অসুবিধা হবে না কেননা বেশ সহজ এবং স্মুথ লাগে।

এবার আসি অ্যাপটির বেশ কিছু গুরুত্বপূর্ণ ফিচার এর ব্যাপারে।
২০টি প্রফেশনাল ফ্রন্ট।
কাস্টম ব্যাকগ্রাউন্ড এড এর সুযোগ।
কুল ইমোজি অ্যাড সিস্টেম।
ছয়টি ফ্রি অ্যানিমেটেড ফ্রন্ট।
তো এই অ্যাপটি গুগল প্লে স্টোরে সার্চ দিয়ে পেয়ে যাবেন অথবা! অথবা এখানে ক্লিক করুন।

যাইহোক শেষ করার আগে কিছু কথা-ইউটিউবারদের কাছে আজকের এই পোস্টটি কিন্তু খুবই গুরুত্বপূর্ণ কারণ এই পোস্টে প্রত্যেকটি অ্যাপটি কিন্তু অনেকটাই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

সুতরাং এইসব মোবাইল অ্যাপ নিয়ে আজকে থেকেই কাজ শুরু করে দিন, আশা করছি ভবিষ্যতে ভালো কিছু করতে পারবেন। আজকের মধ্যে এ পর্যন্তই ভালো থাকুন সুস্থ থাকুন আল্লাহ হাফেজ ?

আরো পড়ুন!
বর্ডার ক্রস বাইক রেজিস্ট্রেশন করার নিয়ম

2 thoughts on "ইউটিউবারদের জন্য পাঁচটি সেরা অ্যান্ড্রয়েড অ্যাপ"

  1. TrickBD Support Moderator says:
    ব্যান করা হলো।
  2. Mohammad Saif Hasan Contributor says:
    সুন্দর পোস্ট লিখেছেন।

    > ট্রিকবিডি সাপোর্ট টিমকে মেইল করেছি এক সপ্তাহ আগে। চেক করে পোস্ট পাবলিশ করবেন। অথবা এই একাউন্টে দেখতে পাবেন আমার পোস্টটি। https://trickbd.com/author/mdsaifhasan এমন কমেন্টের জন্য দুঃখিত।

Leave a Reply