Site icon Trickbd.com

নিয়নবাতি [ শেষ পর্ব] :: আসুন বিনামূল্যে Google মতোন একটি ওয়েবসাইট তৈরী করি!!!

আসসালামু আলাইকুম; আশা করি আপনারা সবাই ভালো আছেন।

আসলেই কি আমরা ভালো আছি? আজকাল এমন একটা ব্যক্তিও আমরা পাবো না যদি মন খুলে হাসিমাখা মুখে বলতে পারেন “আমি ভালো আছি”; কারনটা কি বলুন তো??
কারনটা হলো আমরা আসলে “ভালো থাকতে ভুলে গিয়েছি”। আমাদের সকলের ভেতরেই দুঃখ-কষ্ট আছে এবং আমৃত্যু পালাক্রমে থাকবে; তাইবলে ভালো থাকা ভুলে গেলে চলবে কেমনে বলুন তো?

আসুন আপনাদের সবাইকে ভালো থাকার কৌশল শিখিয়ে দিচ্ছি “হিংসা ত্যাগ করে হাসতে শিখুন”।

এইটা আবার কি???!!!

আপনি “ভালো নেই” এর অনেক কারনই হতে পারে, তন্মদ্ধ্যে “অভাব” হলো আসল অসুখ কেননা উদাহরনস্বরূপ “আপনার বন্ধুর হাতের ডিএসএলআর কিংবা দামী মোবাইলের সাথে কমপেয়ার করলে আপনার নিজের ভেতরে থাকা দারিদ্রতাবোধই মন খারাপের আসল হেতু”; অতএব মন খারাপকে কিন্তু আপনা আপনিই সেধে ডেকে আনছেন।
সুতরাং অন্যের ভালো দেখে কখনো হিংসা করবেন না; আর যতোই মনে কষ্ট থাক হাসতে শিখুন কেননা একমাস হাসিই আপনার মনের দুঃখ দূর করার মহাঔষধ!!!

আসুন এবার মূল বিষয়ে আসি…

Google এর মতোন একটি ওয়েবসাইট বানান:

পৃথিবীতে প্রতিদিন সবচেয়ে বেশী কোন ওয়েবসাইট’টি ভিজিট হয় বলুন তো? নিশ্চয় সেটা Google; তাহলে আপনি নিজেই যদি গুগলের মতোন একটি ওয়েবসাইট বানান তাহলে কেমন হয় বলুন তো???
হুমমম….দারুন তো; তবে এখানেই কিছু সমস্যা আছে; (১) লক্ষ লক্ষ সাইট ইনডেক্স করার মতোন ক্যাপাবল হোস্টিং কোথায় পাবেন? এমন এবাউট লিমিটলেস হোস্টিং এর টাকা কে দিবে? (২) এমন বড় একটা সাইট ম্যানেজমেন্ট কিভাবে করবেন?

আমরা ফ্রিতে একটা সার্চ ইঞ্জিন তৈরী করবো; সুতরাং টাকা খরচ হওয়ার দুঃশ্চিন্তা বাদ দিন; লেটস ফরোয়ার্ড…..

সার্চ ইঞ্জিন তৈরীর জন্য আমরা Google এর ফ্রি ব্লগিং প্লাটফর্ম  www.blogger.com ব্যবহার করবো; এমনই ব্লগার দিয়ে আমার তৈরী ডিপ ও ডার্ক ওয়েবসাইটের সার্চ ইঞ্জিন MarianaTorch চাইলে ভিজিট করে দেখতে পারেন। আহা….ভিজিট করতে এমবি ফুরানোর ভয় থাকলে নিচের স্ক্রিনশট দেখুন…..
MarianaTorch

After Search

ধূর ধূর….এইটা তো একটা ব্লগসাইট; তাইলে সার্চ ইঞ্জিন হইলো ক্যামনে??

দেখুন যেকোন ব্লগসাইটের একটি নিজস্ব পোস্ট/কনটেন্ট সার্চ ইলিমেন্ট (গ্যাজেট থাকে) আমরা এটাকে কাজে লাগিয়েই একটা সার্চ ইঞ্জিন তৈরী করবো। এখানে আপনার ব্লগের পোস্টগুলোই ওয়েবসাইট ইনডেক্স হিসেবে ব্যবহৃত হবে।

কি মাথা ঘুরিয়ে গেল তাইতো?? আচ্ছা আসুন আরও সহজ করে বোঝায়….

সবার আগে এই লিংক হতে টেম্পলেট’টি ডাউনলোড করে নিন (এটি আমার মোডিফাই করা টেম্পলেট; আপনি চাইলে আপনার মন মতো কাস্টমাইজ করে নিতে পারেন)। এবার আপনার ব্লগসাইটের Theme > Backup/Restore > এবার ডাউনলোড করা টেম্পলেট’টির লোকেশন দেখিয়ে upload ক্লিক করুন; ব্যাস আপনার সাইট হাফ রেডি!!!
উহু…মোবাইল ভার্সনের নিচের সেটিংস আইকন ক্লিক করে থিমটি ডেস্কটপ ভার্সন করে দিবেন….তাহলে ভিজ্যুয়ালি আপনার সাইট’টি দেখতে পারফেক্ট সার্চ ইঞ্জিনের মতোই লাগবে।

আপনার সার্চ ইঞ্জিনের থলি তো শূন্য; এবার তাতে ওয়েবসাইটের লিংক ইনডেক্স করতে হবে। মনে করুন আপনি TrickBD এর লিংক ইনডেক্স করবেন তাহলে New post অপশনে গিয়ে “শিরোনামে আপনার লিংকটির টাইটেল দিন” এবং ডিসক্রিপশনে গিয়ে Link অপশন ক্লিক করে আপনার ওয়েব লিংকটি পেস্ট করুন….দাড়ান দাড়ান স্ক্রিনশট দিচ্ছি….

কিন্তু যেকেউ সার্চ দিলেই কি আপনার লিংকটি সহজে খুজে পাবে? না….এটার জন্য আপনাকে আরেকটু কাজ করতে হবে; পোস্ট ডিসক্রিপশন বা বডিতে এই <ট্যাগ> এর ভেতরে আপনার লিংক রিলেটেড কিছু ওয়ার্ড (সার্চ কি ওয়ার্ড) যুক্ত করে Publish করুন, যেমনটা উপরের স্ক্রিনশটে দেখানো হয়েছে;
যেমন আপনি যদি কোন হ্যাকিং টিউটোরিয়ালের লিংক আপডেট করেন তাহলে ট্যাগের ভেতরে <Hacking, Hack,Hacker,হ্যাকিং,হ্যাক,হ্যাকার> লিখতে পারেন যাতে যেকেউ সার্চ করলেই তার কাঙ্খিত ওয়েব লিংকটি খুজে পায়; যেমন….


আচ্ছা www.google.com এ ঢুকলে তো স্রেফ একটা সার্চ বক্স আসে; অথচ আপনার ব্লগে ঢুকলে তো সব পোস্টই হোমপেইজে সবাই দেখতে পাবে। এটার জন্য আপনি settings >Posts, comments and sharing >Show at most > 0> save settings করে দিন।

উরি বাব্বা..এতো কষ্ট আর এতো সময় লাগবে? দেখুন ভাই….ফ্রিতে ফ্যান্টাসটিক কিছু করতে গেলে একটু সময় তো লাগবেই; তাতে আপনার কষ্টগুলি যখন স্বার্থক হবে তখনই আপনি লাইফে সফলতা আর স্যাটিসফেকশনের মাহাত্ম্য বুঝতে পারবেন।

আচ্ছা গুগল ছেড়ে মানুষেরা কেন আপনার এমন ঠুনকো সার্চ ইঞ্জিন ব্যবহার করবে?
“ব্যাবহার কেন করবে” সেই স্পেসিফিকেশনটা আপনাকে তৈরী করে নিতে জানতে হবে; যেমন আমার তৈরী MarianaTorch সার্চ ইঞ্জিনটি হলো আপনার কাঙ্খিত ডিপ এবং ডার্ক ওয়েবসাইট খুজে বের করার জন্য তৈরী করা হয়েছে। আপনি Google এ গিয়ে Hack লিখে সার্চ দিলে সকল সারফেস ওয়েব লিংক পাবেন অথচ MarianTorch এ সার্চ দিলে আপনি Hack বিষয়ক সকল সকল ডিপ-ডার্ক ওয়েবসাইটের লিংক পাবেন। উল্লেখ্য MarianaTorch এ ডিপ ও ডার্ক ওয়েবসাইট খুজে পেতে আপনাকে কোন প্রক্সি/ টরের প্রয়োজন হবেনা ( এটি সেইফ) তবে সেই লিংকে এক্সেসে পেতে আপনাকে Tor এর সহায়তা নিতে হবে।

ইয়ে মানে ভাইয়া….গরীবের সার্চ ইঞ্জিন আরকি! হুমম…তবে এই সাইট’টি আমার গাইডলাইনে তৈরী করাতে ইতিমধ্যে ১১০০ টাকা ব্যায় করেছি (যাকে গাইডলাইন দিয়ে কাজগুলি আমি করিয়েছি); কেন জানেন???
কারন শুধু এই টিউটোরিয়াল’টিতে উদাহরণস্বরূপ একটি সার্চ ইঞ্জিন যেন আপনাদের তৈরী করে দেখাতে পারি।

যাই হউক সকলে ভালো থাকবেন এবং সকলের জীবন হাসি আনন্দে ভরে উঠবে এটাই কামনা করি। নিয়নবাতির এটিই সর্বশেষ পর্ব; এরপর হতে হয়তো আর কখনো লেখা হবেনা…ইতিপূর্বে যদি কেউ আমার ব্যবহারে কষ্ট পেয়ে থাকেন তবে ক্ষমা করবেন।
একটা নিয়নবাতির আলোতে আশা করি আরও হাজার হাজার নিয়ন ট্রকবিডির আকাশে নীল তারা হয়ে জ্বলবে।

[ ট্রিকবিডি এডমিন রানা ভাইয়ের প্রতি অনুরোধ রইলো যেন আমার ব্যালেন্স জিরো করে দেওয়া হয়;যদিওবা ইতিপূর্বের পেমেন্ট হতে পাওয়া অর্থ আমি অথর-কন্ট্রিবিউটর’দের মাঝে দিয়ে দিয়েছিলাম তবে যেহেতু আমি বিদায় নিচ্ছি তাই ব্যালেন্স’টি Nil করে দেওয়ায় অধিক যুক্তিযুক্ত ]।

ফেসবুকে আমি→ নিশান আহম্মেদ নিয়ন
আল্লাহ হাফেজ

Exit mobile version