Site icon Trickbd.com

ব্লগারের ব্লগ সাইটের ফ্রি ডোমেইন বা পেইড ডোমেইন যুক্ত করার সিস্টেম । [ ব্লগ সাইট তৈরী-শেষ পর্ব ]

আসসালামু আলাইকুম,

গত পর্ব গুলোঃ

কিভাবে ব্লগার দিয়ে একটি ফ্রী ব্লগ সাইট তৈরী করবেন । [ ব্লগ সাইট তৈরী পর্ব-০]

ব্লগ কি ,ব্লগিং কি , ব্লগার কাকে বলে ? ব্লগিং প্লাটফর্ম ব্লগার সম্পর্কে [ ব্লগ সাইট তৈরী পর্ব-১ ]

কিভাবে ব্লগারে পোস্ট করবেন এবং ক্যাটেগরি বা লেবেল তৈরী করবেন । [ ব্লগ সাইট তৈরী পর্ব-৩ ]

ব্লগারের ব্লগ সাইটের বেসিক সেটিং সম্পর্কে ধারণা । [ ব্লগ সাইট তৈরী পর্ব-৪ ]

যেভাবে আপনার ব্লগে নতুন টেমপ্লেট যুক্ত করবেন এবং কাস্টমাইজ করবেন । [ব্লগ সাইট তৈরী পর্ব-৫]

কিভাবে ফ্রি ডোমেইন রেজিস্ট্রেশন করবেন এবং সেট আপ করবেন ।

আমাদের ব্লগ সাইট তৈরী শেষ পর্বে আপনাকে স্বাগতম । আজ আমি দেখাব কিভাবে একটি ফ্রি ডোমেইন বা পেইড ডোমেইন  ব্লগারে সেটআপ করবেন । ব্লগারে যে সাব ডোমেইন দিয়ে থাকে তা অনেক বড় অনেকেই মুখস্ত করে ঢুকতে চাই না তাই আমাদের প্রয়োজন  একটি ডোমেইন অ্যাড করার ।

এছাড়াও  একটি  টপ লেভেল ডোমেইন আমাদের সাইট গুলো সার্চ ইজ্ঞিনে রাঙ্ক করতে সাহায্য করে যাদের একবারে ব্লগ নিয়ে অনেক চিন্তা ভাবনা তারা ডোমেইন কিনে নিতে পারেন । আর যাদের শিখার ইচ্ছা বা কাজ করার ইচ্ছা কিন্তু এখন ডোমেইন কিনতে পারছেন তারা ফ্রি ডোমেইন অ্যাড করে কাজ চালাতে পারেন ।

যেভাবে ফ্রি ডোমেইন ব্লগারে সেটআপ করবেন ।

১।  প্রথমত Freenom থেকে একটি ডোমেইন রেজিস্ট্রেশন করে নিন তারপর বাকি ধাপ গুলো ফলো করুন। যারা ডোমেইন নিতে পারেন না তারা উপরের দেওয়া পোস্ট লিংকে ঢুকে ডোমেইন রেজিস্ট্রেশন সিস্টেম টা শিখে নিন ।

২।  My Domain ক্লি করুন ।

৩।  তারপর Manage Domain ক্লিক করুন ।

৪ ।  go to > Manage DNS

৫। এখন নতুন একটি ট্যাবে Blogger এর ড্যাশবোর্ডে প্রবেশ করুন এবং স্ক্রিনশট অনুসরণ করুন ।

৬।  এখানে আপনার রেজিস্ট্রেশনকৃত ফ্রি বা পেইড ডোমেইন www সহ দিয়ে সেভ  করুন ।

৭।  এখানে ডোমেইন টি আপনার কি না তা ভেরিফাই করার জন্য আপনাকে কিছু DNS Record অ্যাড করতে হবে । সেইগুলো নিচে সুন্দর করে দেওয়া আছে ।

৮। আবার Freenom ট্যাব টি তে ফিরে যান এখন এখানে  More Record ক্লিক করে ছয় টি ঘর নিয়ে আসুন । এখানে গুগলের দেওয়া DNS Record গুলো দিতে হবে অবশ্যই সঠিক ভাবে দিবেন আমি যেভাবে দিয়েছে ।

Add four A-records which point to Google IPs.

সব কিছু ঠিক মত করবেন কিন্তু তার পর সেভ করুন ।

৯। নিচের স্ক্রিনশট দেখুন সব Successful ।

১০ । আবার  এই ট্যাবে ফিরে এসে সেভ দিন ।

১১।  আবার সেটিং থেকে আপনার ডোমেইন এর নামের পাশে edit ক্লিক করে এখানে  দেখেন লেখা আছে Redirect yourdomain.com to www.yourdomain.com এই টা টিক দিয়ে দিন ।

১২। এখন HTTPS সেটিং থেকে এটা Yes করা থাকবে No করে দিন ।

১৩।  আপনার কাজ শেষ আপনি ডোমেইন টি সফল ভাবে অ্যাড করতে পেরেছেন এখন সহজে আপনার ডোমেইনে ঢুকলে আপনার সাইট পাবেন ।  আমার সাইট techhablu.blogspot.com ছিল তা এখন Techhablu.ga ।

আশা করি বুঝতে  পেরেছেন যদি কোন সমস্যা হয় অবশ্যই কমেন্ট করে জানাবেন আর যেভাবে ফ্রি ডোমেইন যুক্ত কর ঠিক তেমনি পেইড ডোমেইন ও এইভাবে যুক্ত করতে পারবেন ।

নোটঃ  ব্লগারের পোস্ট গুলো আমি এত তাড়াতাড়ি শেষ করলাম কেন ? আরো তো দেওয়ার কথা ? আসলে আপনাদের বেসিক টা আমি শিখিয়ে দিয়েছি এখন আপনারা চাইলে সব খুঁজে করতে পারেন । এখন আমি পোস্ট লিখা শেষ করছি ব্লগারের কারণ আমার এই ব্লগ সাইট টি শুধু আপনাদের কাজ করে দেখানোর জন্য খোলা তাই এখানে তেমন পোস্ট করি নাই । সাইটের SEO কিভাবে করবেন তা দেওয়া আছে অনেক ঐ গুলো দেখে নিবেন আর আমিও পোস্ট লেখা একবারে অফ করছি না আমি সাইট কিছু কনটেন্ট লিখে আবার কাজ গুলো দেখা ।

আমার সাইটঃ www.nanoblog.net

ফেসবুক আইডিঃ MD Biplop Hossain

Exit mobile version