নিজের তৈরি কোনোকিছুই আমরা বিনামূল্যে কাউকে দিতে চাইনা। আর যদি নিজের তৈরি কোনোকিছু আমরা ইন্টারনেটে আপলোড দিই তখন এটা চুরি করার লোকের অভাব পড়ে না। এমনকী নিজের ব্লগে কোনো পোষ্ট করলে সেটিও চুরি হয়ে যায় আর ব্লগের পোষ্ট চুরি হওয়া এড়াতে আমরা অনেকেই কপি পেষ্ট ডিজেবল করে দিয়েছেন। কিন্তু ব্লগের কন্টেন্ট মানে লিখা শুধু প্রটেক্ট করলেইকী শুধু হবে আমাদের ব্লগের ইমেইজ সহ অন্যান্য জিনিস যেমন ব্লগে ব্যবহারিত পিকচার সহ আরো অনেক কিছু। এগুলো কীভাবে চুরি হওয়া আটকাবেন মানে ব্লগের পোষ্ট সংবলিক কোনো ইমেইজ কীভাবে ডাউনলোড হওয়া আটকাবেন সেটি নিয়ে আমার আজকের পোষ্ট। 

ব্লগের ইমেইজ ডাউনলোড করা বন্ধ করুন এই পদ্ধতিতে
ব্লগের ইমেইজ ডাউনলোড করা বন্ধ করুন এই পদ্ধতিতে
আমরা যারা ব্লগার আমরা নিশ্চয় ব্লগের পোষ্টকে সৌন্দর্য করতে নানান রকমের ইমেইজ বানিয়ে পোষ্টের সাথে আপলোড দিই কিন্তু সেই ইমেইজগুলো বিনা অনুমতিতে যেকেউ ডাউনলোড করে নিয়ে যায় যার ফলে আমাদের সাইটের এসইও কিছুটা দুর্বল হয়ে পরে। কারন সে যদি ইমেইজটি ডাউনলোড করে তার ব্লগে ব্যবহার করে তবে গুগল এর ইমেইজ বট সেটি ধরে ফেলে এবং যে যে সাইটে ইমেইজটি থাকে সেগুলোকে কপিরাইট হিসেবে ধরে নেয় ফলে ব্লগের মেইন মালিকের পোষ্টে র্যাংক খুবই কম হয়। আর আজকে আমি আপনাদেরকে দেখাতে চলেছি কীভাবে ব্লগের ইমেইজ ডাউনলোড করা বন্ধ করবেন।

ইমেইজ ডাউনলোড বন্ধ করার সুবিধাঃ

আপনার ব্লগে ইমেইজ ডাউনলোড করা বন্ধ করলে কেউ আর আপনার সাইট থেকে ইমেইজ ডাউনলোড করতে পারবে না। যারফলে আপনার তৈরি আপনার কাছেই থাকবে। যেহেতু কেউ ডাউনলোড করতে পারবে না তাই সে এটিকে তার নিজের বলে দাবি করতে পারবে না। এমনকী কেউ আপনার সাইটের ইমেইজ ডাউনলোড লিংকটিও বের করতে পারবে না যখনই ডাউনলোড করার জন্য ক্লিক করবে তখনই তার স্ক্রিনে ভেসে উঠবে পিকচারটি আপনার ডাউনলোড করার অনুমতি নেই। এটি আপনি আপনার ব্লগার সাইটে বসাতে পারবেন সাত্র ছোট একটি জাবাস্ক্রিপ্ট কোড দিয়েই।

কীভাবে যুক্ত করবেনঃ

এই সিষ্টেমটি আপনার সাইটে যুক্ত করতে আপনাকে বেশি কিছু করতে হবে না। শুধু মাত্র একটি জাবাস্ক্রিপ্ট কোড আপনার সাইটে হেড ট্যাগে বসিয়ে দিবেন। আর কোডটি আপনার সাইটে বসানোর জন্য আপনার সাইটের কোনো সমস্যা হবে না। এমনকী কোডটি আপনি আপনার মনের মতো এলার্ট ম্যাসেজ যুক্ত করতে পারবেন। 

কোডটি কপি করে নিনঃ

  <script type="text/javascript">//<![CDATA[function nocontext(e) {var clickedTag = (e==null) ? event.srcElement.tagName : e.target.tagName;if (clickedTag == "IMG") {alert(alertMsg);return false;}}var alertMsg = "You have not permission to download this image";document.oncontextmenu = nocontext;//]]></script>

বিশেষ কথাঃ

কোডটি আপনি ব্লগার সহ যেকোনো সাইটে যুক্ত করতে পারবেন। আপনি ইচ্ছে করলে কোডটি আপনি ব্লগার, ওয়ার্ডপ্রেস ওয়াপকিজ সহ যেকোনো ওয়েবসাইটে যুক্ত করতে পারবেন। আপনি যদি কোডটি ভুলভাবে ব্যবহার করেন তবে আমাদের সাইট কখনোই দকয়ি থাকবে না। কারন আমরা শুধু আপনাকে সাধারন ভাবে কোডটি কাজ করানোর জন্য < head >ট্যাগের সামনে বসানোর জন্য বলেছি। কখনো হেড ট্যাগ ছাড়া অন্য কোনো অংশে কোডটি ব্যবহার করবেন না। তাতে আপনার সাইটের ক্ষতি হতে পারে।

পোস্টটি ভালো লাগলে আমার ওয়েবসাইট একটু ঘুরে আসবেন।

ব্লগার সহ অন্যান্য পোস্ট পেতে ভিজিট করুন TrickJanbo.xyz প্লিজ

2 thoughts on "ব্লগ থেকে পিকচার ডাউনলোড করা আটকাবেন যেভাবে ২০২২"

  1. Sajid Blue Author says:
    code drive a upload dye den
    1. ℳ𝒟 ℛ𝒶𝓀𝒾𝒷 ℳ𝒾𝒶 Author Post Creator says:
      ছোট কোড এটি কপি করতে কোনো সমস্যা হচ্ছে না তো,

Leave a Reply