আসসালামু আলাইকুম।

আপনারা সবাই কেমন আছেন? আশা করি সবাই ভালোই আছেন।
প্রতিদিনের মতো আজকেও আপনাদের জন্য নতুন এখটি পোস্ট নিয়ে হাঁজির হয়েছি। তো বেশি কথা না বাড়িয়ে চলুন শুরু করা যাক।
[Part-1] প্রয়োজনীয় এবং মজার চমৎকার কিছু ওয়েবসাইট।

বিস্তারিত পোস্টঃ

ইন্টারনেট জগৎ এর প্রতিটা ক্ষেত্রেই লুকিয়ে রয়েছে দারুন দারুন সব অদ্ভুদ ও চমৎকার সব বিষয়।
ইন্টারনেটে নানান কাজের জন্য রয়েছে নানান রকমের সব ওয়েবসাইট। দুনিয়ার এমন কিছু কিছু ওয়েব সাইট রয়েছে যেগুলো আপনি হয়তো কখনো কল্পনা পর্যন্ত করেন নি।
যাই হোক, আজকের পোষ্টে রয়েছে এমন কিছু চমৎকার ওয়েবসাইট, যা নিয়ে আলোচনা করবো। যেগুলো আজব তো নয়, কিন্তু অনেক কাজের, প্রায় প্রতিনিয়ত বিভিন্ন কাজে আমরা এই সাইট গুলোকে ব্যবহার করতে পারি।

1. PEXELS

প্রথমেই যেই ওয়েবসাইটটি নিয়ে আলোচনা করবো, এটি একটি প্রয়োজনীয় এবং জনপ্রিয় ওয়েবসাইট।
অনেকে হয়তো আগে থেকেই জানেন এই ওয়েবসাইটটির ব্যাপারে এবং হয়তো ব্যবহারও করেছেন অনেক বার।
তবে যারা জানেন না, তারা শুনুন, এটি একটি স্টক ইমেজের ওয়েবসাইট। আমার দেখা বেস্ট ওয়েবসাইট গুলোর মধ্যে এটি একটি। এখানে আপনি যেসব ইমেজ পাবেন সেগুলো ১০০% কপিরাইট ফ্রি। 
এখান থেকে ইমেজ ডাউনলোড করে আপনি আপনার ওয়েবসাইট, আপনার ব্লগ, ইউটিউব চ্যানেল এবং যেখানে ইচ্ছা ব্যবহার করতে পারেন। এবং এই সাইট থেকে ডাউনলোড করে ইমেজগুলো ব্যবহার করতে আপনাকে কোন রকম ক্রেডিট দিতে হবে না। কখনো এসব ইমেজ নিয়ে কোনরকম কপিরাইটের ঝামেলাতেও পড়তে হবে না আপনাকে। এই ওয়েবসাইটটির হোমপেজে থাকা সার্চ বারের সাহায্যে আপনি আপনার কিওয়ার্ড অনুযায়ী ইমেজ সার্চ করে ডাউনলোড করতে পারবেন।
এছাড়া ক্যাটেগরি অনুযায়ী ব্রাউজ করেও ডাউনলোড করতে পারবেন। আমার ওয়েবসাইটি বেশ ভালো লেগেছে।

2. Apk Mirror

এই ওয়েবসাইটটিও বেশ জনপ্রিয়। ম্যানুয়ালি অ্যান্ড্রয়েড অ্যাপগুলোর এপিকে ফাইল বা ইন্সটলেশন ফাইল ডাউনলোড করার জন্য এই ওয়েবসাইটটির জুড়ি নেই।
এই ওয়েবসাইটে আপনি প্রায় সব ধরনের জনপ্রিয় অ্যান্ড্রয়েড অ্যাপই পাবেন। শুধু তাই নয়, আপনি অ্যান্ড্রয়েড অ্যাপ গুলোর Beta ভার্সন, এক্সপেরিমেন্টাল ভার্সন, আনরিলিজড ভার্সন ইত্যাদি প্রায় সব ধরনের ভার্সন পাবেন।
এমনকি বিভিন্ন ম্যানুফ্যাকচারারের তৈরি বিল্ট ইন অ্যাপগুলোর এপিকে ফাইলও পাবেন যদিও সেগুলো ইন্সটল করতে পারবেন কিনা তা বলতে পারবো না।
উদাহরণঃ  এখানে আপনি ফেসবুক লিখে সার্চ করলে ফেসবুকে অ্যাপের লেটেস্ট ভার্সন সহ পূর্ববর্তী সব ভার্সন এবং সব Beta ভার্সনও পাবেন যেমনটা আপনি গুগল প্লে স্টোরে কখনোই পাবেন না।
এছাড়া উদাহরনস্বরূপ আপনি এখানে চাইলে স্যামসাং বা ওয়ানপ্লাসের তৈরি ডিফল্ট ক্যামেরা অ্যাপও পাবেন যদিও সেটি ইন্সটল করতে পারবেন না সব ডিভাইসে। এই ওয়েবসাইটটির ইউজার ইন্টারফেসও অনেক সহজ ও সুন্দর।
এছাড়া ম্যানুয়ালি অ্যান্ড্রয়েড অ্যাপ ডাউনলোড করতে চাইলে এর থেকে বেশি ট্রাস্টেড আর কোন থার্ড পার্টি ওয়েবসাইট আপনি পাবেন না অন্তত আমি মনে করি।

3. Virus Total

আপনার কি কখনো কোনো ওয়েবসাইট থেকে কোনো দরকারী ফাইল ডাউনলোড করার সময় সন্দেহ হয়েছে যে আপনি যে ফাইলটি ডাউনলোড করছেন সেটিতে কোনো ম্যালওয়ার নেই তো?!!
আসলেই ফাইলটি কি ১০০% নিরাপদ?
তবে আপনি হয়তো ভেবেছেন যে এগুলো জানতে হলে আপনাকে আগে ফাইলটি ডাউনলোড করতে হবে এবং তারপরে অ্যান্টিভাইরাস দিয়ে স্ক্যান করতে হবে।
কিন্তু না, এই ওয়েবসাইটটির সাহায্যে আপনি ডাউনলোড করার আগেই জানতে পারবেন যে সেই ফাইলটিতে কোনো ধরনের ভাইরাস বা ম্যালওয়ার বা কোনো সন্দেহজনক কিছু আছে কিনা।
এর জন্য আপনাকে শুধু ফাইলটির ডাইরেক্ট ডাউনলোড লিংক এই সাইটের সার্চ বারে পেস্ট করতে হবে।
এরপরে আপনার ফাইলটি স্ক্যান করে আপনাকে রেজাল্ট দেখানো হবে। যদি সবগুলো পয়েন্ট এর রেজাল্টে গ্রিন কালারের টিক মার্ক থাকে তাহলে বুঝবেন যে ফাইলটি নিরাপদ।
এছাড়াও, আপনার যদি কোনো সাইটের লিংক সন্দেহজনক মনে হয়, তাহলে আপনি সার্চ বারে লিংক পেস্ট করে লিংকটিও টেস্ট করে দেখতে পারেন ভিজিট করার আগে।
আর হ্যাঁ একটি কথা, এই সাইটটির কিন্তু ভাইরাস বা ম্যালওয়ার মেরে ফেলার বা ফিক্স করার কোনো ক্ষমতা নেই।
তবে এটা যে রেজাল্ট দেয় তা কতটুকু সত্যি বা ভরসাযোগ্য তা আমার জানা নেই। তবে আমি এখানে কিছু ফাইল এবং লিংক স্ক্যান করেছি এবং অনেকবার ফাইলে ম্যালওয়ার এবং অন্যান্য সমস্যা ও পেয়েছি। যদিও তাদের এই সাইটের দেওয়া রেজাল্ট যে ১০০% সত্যি তার নিশ্চয়তা আমি দিতে পারবো না। তাবে আপনারা ট্রাই করে দেখতে পারেন, সে ক্ষেত্রে আমার মনে হয় কিছুটা হলেও ভরসা করা যায়। তো এগুলোই ছিল কয়েকটি মজার এবং দরকারী ওয়েবসাইট যেগুলো আপনার প্রত্যেকদিনই দরকার হতে পরে।
তো আজ এই পর্যন্তই, 
আশা করি, পরবর্তী পর্বে চমৎকার এবং প্রয়োজনীয় কিছু ওয়েবসাইট নিয়ে হাজির হতে পারবো।

ধন্যবাদ সকলকে।


One thought on "প্রয়োজনীয়, মজার এবং চমৎকার কিছু ওয়েবসাইট। [Part- 01]"

Leave a Reply