Site icon Trickbd.com

প্লাস ইউআই + লান্ট্রো ইউআই রিডিজাইন ব্লগার টেমপ্লেট ডাউনলোড করে নিন

আমরা ব্লগিং গুগলের ফ্রী ব্লগার প্ল্যাটফর্ম কিংবা ওয়ার্ডপ্রেস যেখানেই করি না কেনো,থিম বা টেমপ্লেট লাগবেই।থিম হলো একটি ওয়েবসাইটের মূল গঠন।থিম না থাকলে ওয়েবসাইটে কিছুই দেখা যাবে না।আমরা একটা ওয়েবসাইটের যা কিছু দেখি যেমন : ডিজাইন, ফাংশন সবকিছুই কিন্তু কোনো একটি থিম বা টেমপ্লেট এর অংশ।তাই ব্লগিং শুরুর দিকে আমাদের ওয়েবসাইটের জন্য থিম সিলেক্ট করতে হয়।থিমের উপর আমাদের ওয়েবসাইটের ডিজাইন,ওয়েবসাইট কত দ্রুত লোড হবে,ইউজার ইন্টারফেস সবকিছুই নির্ভর করে।

তাই ওয়েবসাইটের জন্য থিম নির্বাচন করার সময় সতর্ক ভাবে সবদিক বিবেচনা করে থিম সিলেক্ট করতে হয়।যেমন : টেমপ্লেটের লোডিং স্পীড কত, ডিজাইন কেমন, কি কি ফিচার আছে, ইত্যাদি।আজকে আমি আপনাদের সাথে শেয়ার করবো দুইটি প্রিমিয়াম থিম দিয়ে মডিফাই করা একটি থিম। যেটি আপনারা আপনাদের ব্লগার ওয়েবসাইটে ব্যবহার করে একটি সুন্দর ওয়েবসাইট বানাতে পারবেন।এই টেমপ্লেটটি ব্লগার ওয়েবসাইটের জন্য।তাই শুধু ব্লগারেই ব্যবহার করতে পারবেন।

ব্লগারে তো প্রায় অনেকেই শুরুতে ব্লগিং করে থাকেন।ব্লগিং শুরু করার প্রথম দিকে প্রায় সবাই ব্লগার দিয়ে ব্লগিং শুরু করার পরামর্শ দিয়ে থাকেন।এর অবশ্য কারণ রয়েছে।ব্লগার একটি ফ্রি ব্লগিং প্ল্যাটফর্ম।এখানে আমাদের কোনো প্রকার টাকা খরচ করতে হয় না।আর একজন বিগীনার হিসেবে ওয়ার্ডপ্রেস এর ব্যয় বহন করা এতটাও সোজা না।তাই প্রায় সবাই ব্লগিং শুরুর দিকে ব্লগার দিয়েই ব্লগিং শুরু করে থাকেন।

ব্লগার দিয়ে ব্লগিং ক্যারিয়ার শুরু করার দিকে আমাদের কোনো কিছু কিনতে হয় না।ব্লগারে এখন অনেক সুন্দর থিম ব্লগার ডিফল্ট ভাবে দিয়ে থাকে।Themes এ গিয়ে আমরা ইচ্ছে মত যেকোনো থিম নির্বাচন করে ব্যবহার করতে পারি।কিন্তু এসব থিম ফ্রী হওয়ায় ততবেশি ফিচার পাওয়া যায় না।আমাদের ব্লগার ওয়েবসাইট এর জন্য একটি প্রিমিয়াম থিম প্রয়োজন হয়। যেটি দিয়ে প্রফেশনাল ভাবে ব্লগার ওয়েবসাইট বানানো যায়।

প্লাস ইউআই ও লান্ট্রো ইউআই মডিফাইড থিম

আজকে যে ব্লগার টেমপ্লেটটি শেয়ার করবো সেটি প্লাস ইউ আই এবং লান্ট্রো ইউ আই এর মডিফাইড ভার্সন।এটিতে আপনি নতুন সব উইজেট পেয়ে যাবেন।রয়েছে বিল্ট ইন পোস্ট ভিউ কাউন্টার।এছাড়াও আছে সুন্দর একটি নোটিফিকেশন উইজেট।যেখানে আপনি layout থেকে ইচ্ছে মত টেক্সট এবং লিংক যুক্ত করে দিতে পারবেন।রয়েছে সুন্দর একটি ফুটার।যেখানে আছে অথড় বক্স, এছাড়াও আরো কিছু ইম্পর্ট্যান্ট পেজ যুক্ত করার অপশন।ফুটার সেকশনের নিচে পেয়ে যাবেন একটি ওয়েব এনিমেশন।

প্লাস ইউ আই তো ব্যবহার করছেন অনেকেই।কারণ,এই থিমটিতে রয়েছে মোবাইল মেনু,স্ক্রল মেনু সহ সুন্দর সব ফিচার।থিম কালার চেঞ্জ করা যায় এই টেমপ্লেট দিয়ে।কেউ যদি আমাকে প্রশ্ন করে ব্লগারের জন্য এখন অব্দি সেরা টেমপ্লেট কোনটি?আমি নিঃসন্দেহে বলে দিবো প্লাস ইউআই।কারণ এতে সব ফিচার পেয়ে যাবেন ডিফল্ট ভাবে।তাছাড়া এই থিমটির লোডিং স্পীড অন্যান্য থিমের চেয়ে কয়েকগুণ বেশি।কারণ,থিমটি lazyload ফিচার ব্যবহার করেছে।

এখন যে টেমপ্লেটটি শেয়ার করবো,সেটিতে আপনি প্লাস ইউআই এর মত আরেকটি প্রিমিয়াম থিম ফিচার পেয়ে যাবেন।অর্থাৎ ২টি থিমের সব সুন্দর ফিচার যুক্ত করে একটি বানানো হয়েছে।এছাড়াও আমি এই থিমটি কাস্টোমাইজ করে নিজে কিছুদিন ব্যবহার করেছি।আমার কাস্টোমাইজ করা ভার্সনটি আপনাদের সাথে শেয়ার করবো।এতে করে আপনাদের এর থিমের স্পীড থেকেও রেজাল্ট শো করবে। বাড়ানোর জন্য মাথার ঘাম পায়ে ফেলতে হবে না।নিচের স্ক্রীনশট গুলো লক্ষ করুন,এই থিমের পেজ স্পীড।

এক নজরে থিমটি সকল অ্যাডভান্স ফিচার দেখে আসা যাক।নিচে আমি এই থিমটি সকল ফিচার তুলে ধরলাম।

থিমটির ডেমো দিলাম নিচে,দেখে আসুন।আশা করছি থিমটি আপনার পছন্দ হবেই।

ডেমো : এখানে ক্লিক করুন

কীভাবে ডাউনলোড করবেন এই থিমটি?

থিমটি কেমন লেগেছে অবশ্যই কমেন্ট করে জানাবেন।থিমটি নিয়ে অনেক কথা বলে ফেলেছি।এখন পালা ডাউনলোড করে আমাদের ব্লগার ব্লগে ব্যবহার করার।ডেমো লিংক তো দিয়েছি।যদি ভালো লেগে থাকে,তবে নিচে ডিরেক্ট ডাউনলোড লিংক দিচ্ছি,ক্লিক করে ডাউনলোড করে ব্যবহার করা শুরু করে দিন।

ডাউনলোড করতে এখানে ক্লিক করুন

উপসংহার

আজকের এই পোস্টে আমি একটি থিম শেয়ার করেছি।এটিকে আপনি রিডিজাইন থিম বলতে পারেন।থিমের ভিতর অনেক ফিচার পেয়ে যাবেন।প্লাস ইউআই থিমে আলাদা করে অনেক কাঠ খড় পুড়িয়ে realtime post view কাউন্টার যুক্ত করতে হয়।কিন্তু এই থিমে সেটা আপনি ডিফল্ট ভাবে পেয়ে যাবেন।আশা করছি থিমটি ব্যবহার করে নিরাশ হবেন না।ব্লগার সম্পর্কিত যেকোনো প্রশ্ন করতে পারেন আমাকে। যথা সম্ভব উত্তর দেয়ার চেষ্টা করবো।

ব্লগার থিম কাস্টোমাইজ/রিডিজাইন/স্পিডআপ করতে আমার সাথে যোগাযোগ করুন টেলিগ্রামে। ভিজিট করুন আমার ব্লগ Blogpen

Exit mobile version