LSI Keyword এর পূর্ণরূপ হচ্ছে Latent Semantic Indexing Keywords । LSI Keyword কি এবং LSI Keyword খুঁজে বের করার উপায় নিজে আজকের এই ব্লগে আপনাদের সাথে বিস্তারিত আলোচনা করবো। একজন নতুন ব্লগার কিংবা কন্টেন্ট রাইটার এর এলএসআই কীওয়ার্ড সম্পর্কে জেনে রাখা অনেক গুরুত্বপূর্ণ। LSI কীওয়ার্ড কেন গুরুত্বপূর্ণ জেনে নেয়া যাক।

LSI Keyword কি?



মেইন কীওয়ার্ড/সিড কীওয়ার্ড/টার্গেট কীওয়ার্ড বা ফোকাস কীওয়ার্ড এর পাশাপাশি যেসব সম্পর্কিত কীওয়ার্ড রয়েছে, সেগুলোই হচ্ছে LSI কীওয়ার্ড। একটি উদাহরণ দিলে বিষয়টি পরিষ্কার হয়ে যাবে। মনে করুন, আপনি একটি কীওয়ার্ড – এসইও কি নিয়ে একটি কন্টেন্ট লিখছেন। সবাই কিন্তু শুধু এসইও কি এই কীওয়ার্ড দিয়ে সার্চ করবে না। অনেকেই এসইও কিভাবে শিখতে হয়, এসইও করে টাকা ইনকাম, KGR কীওয়ার্ড কি, LSI Keyword কি ইত্যাদি কীওয়ার্ড দিয়েও সার্চ করবে। এসইও সম্পর্কিত এই সকল কীওয়ার্ড হচ্ছে প্রতিটি LSI keyword ।

LSI Keyword কি তা তো জানা হয়েছে, তো চলুন, LSI Keywords এর গুরুত্ব সম্পর্কে জেনে নেয়া যাক।

LSI Keyword এর গুরুত্ব


আপনি যখন একটি টার্গেট কীওয়ার্ড দিয়ে কন্টেন্ট লিখবেন, তখন সেই কীওয়ার্ড এর পাশাপাশি অন্নান্ন্য সম্পর্কিত কীওয়ার্ড আপনার কন্টেন্ট এর মাঝে যুক্ত করলে, সেসব কীওয়ার্ড থেকেও আপনার কন্টেন্টে ভিজিটর আসবে। এছাড়াও, আপনি যখন একটি কীওয়ার্ড নিয়ে কন্টেন্ট লিখবেন, তখন সেই কীওয়ার্ড বারবার ব্যবহার করার ফলে আপনার কন্টেন্ট এ কীওয়ার্ড এর ঘনত্ব বা কীওয়ার্ড ডেনসিটি বেড়ে যাবে। এতে করে সার্চ ইঞ্জিনে আপনার লেখা কন্টেন্ট র‍্যাঙ্ক করার পরিবর্তে র‍্যাঙ্ক হারাতে পারে।

এ সমস্যা থেকে পরিত্রান পাওয়ার জন্য LSI কীওয়ার্ড ব্যবহার করতে হয়। এতে করে, আপনার মেইন কীওয়ার্ড এর ঘনত্ব বৃদ্ধি হবে না এবং পাশাপাশি এলএসআই কীওয়ার্ড ব্যবহার করার ফলে সার্চ ইঞ্জিন বুঝতে পারবে আপনার কন্টেন্ট এর মূল বিষয় কী এবং আপনার কন্টেন্ট সে বিষয়ের উপর র‍্যাঙ্ক করার চান্স বেড়ে যাবে।

একটি কন্টেন্ট মেইন কীওয়ার্ড এর পাশাপাশি LSI কীওয়ার্ড দিয়েও র‍্যাঙ্ক করতে পারে। এতে করে আলাদা করে বাড়তি ভিজিটর পাওয়া যাবে। ভিজিটর বৃদ্ধি, র‍্যাঙ্ক বৃদ্ধি করার জন্য LSI keyword এর গুরুত্ব অপরিসীম।

LSI Keyword খুঁজে পাওয়ার উপায় কী?


LSI Keyword কি জানার জন্য আমাদের সর্বপ্রথম কাজ হচ্ছে LSI Keyword খুঁজে পাওয়ার উপায় জেনে নেয়া। কারণ, আমরা যদি LSI কীওয়ার্ড খুঁজে বের করার উপায় না জানি, তবে এলএসআই কীওয়ার্ড দিয়ে কন্টেন্ট লিখতে পারবো না এবং এই কীওয়ার্ড এর সুবিধাগুলো থেকে বঞ্চিত হবো। তো চলুন, LSI Keywords খুঁজে বের করার উপায় জেনে নেয়া যাক।

গুগল সার্চ থেকে LSI Keyword খুঁজে বের করা


আপনি হয়তো লক্ষ্য করেছেন, আমরা যখন কোনো বিষয় নিয়ে গুগলে সার্চ করি, তখন সার্চ বক্সের নিচের দিকে আরও অনেক কীওয়ার্ড চলে আসে। অর্থাৎ, মানুষ একই বিষয় নিয়ে অন্নান্ন্য যেসব বিষয় নিয়ে গুগলে সার্চ করে, সেসব বিষয় গুগল সার্চ বক্সের নিচের দিকে শো করে। মনে করুন, আপনি এসইও কি এই কীওয়ার্ড দিয়ে একটি কন্টেন্ট লিখবেন। এখন এই কীওয়ার্ড এর এলএসআই কীওয়ার্ড খুঁজে বের করার জন্য আমরা গুগল সার্চ ইঞ্জিন ব্যবহার করবো।

প্রথমেই, গুগলে গিয়ে সার্চ বক্সে লিখুন এসইও কি , এরপর নিচের দিকে অনেক কীওয়ার্ড দেখতে পারবেন।

এ সকল কীওয়ার্ড হচ্ছে এসইও কি কীওয়ার্ড এর LSI Keywords । আপনার কন্টেন্ট এর ভিতর এসব কীওয়ার্ড যুক্ত করার ফলে এসব কীওয়ার্ড দিয়েও আপনার কন্টেন্ট র‍্যাঙ্ক করবে, গুগল আপনার কন্টেন্ট এর বিষয় সম্পর্কে বুঝতে পারবে এবং আপনার ওয়েবসাইটে এসব কীওয়ার্ড দিয়েও ভিজিটর আসবে।

এসইও টুল ব্যবহার করে LSI Keyword খুঁজে বের করা
Ahrefs, Ubersuggest, Semrush, Keywordtool, Moz ইত্যাদি এসইও টুল ব্যবহার করে আমরা সহজেই একটি কীওয়ার্ড এর এলএসআই কীওয়ার্ড খুঁজে বের করতে পারি। একটি কীওয়ার্ড এর এলএসআই কীওয়ার্ড খুঁজে বের করার জন্য প্রথমেই উক্ত কীওয়ার্ড লিখে এসইও টুলে সার্চ করবেন। এরপর, সেই কীওয়ার্ড এর মাসিক সার্চ ভলিউম, সিপিসি, এসইও ডিফিকাল্টি সহ আরও তথ্য দেখতে পাবেন। পাশাপাশি এই কীওয়ার্ড এর LSI Keyword গুলো নিচে পেয়ে যাবেন।

নিচের ছবিতে দেখুন, আমি Ubersuggest দিয়ে এসইও কি কীওয়ার্ড এর LSI কীওয়ার্ড খুঁজে বের করেছি।

শেষ কথা


LSI Keyword কি এবং কিভাবে LSI কীওয়ার্ড খুঁজে বের করতে হয় এ বিষয় নিয়ে আশা করছি আপনার মনে আর কোনো প্রশ্ন নেই। আপনার কন্টেন্টে LSI কীওয়ার্ড ব্যবহার করে ওয়েবসাইটের ভিজিটর বৃদ্ধি করার শুরুটা হোক আজকে থেকেই।
এই পোস্টটি পড়তে পারেন

Leave a Reply