আসসালামুয়ালাইকুম,

কেমন আছেন সবাই? আজকে আমি আপনাদের সাথে শেয়ার করব ভেনচার কেপিটাল কি, কিভাবে ইহা কাজ করে এবং কিভাবে আমরা ভেনচার ক্যাপিটাল থেকে লাভবান হতে পারি। ক্রিপ্টো মার্কেট এ ইনভেস্ট করা খুবই ঝুঁকিপূর্ণ, তাই ইনভেস্ট এর আগে আপনি নিজে রিসার্চ ও এনালাইসিস করে নিবেন। আপনার কোনো লাভ কিংবা লসের ভাগীদার আমি কিংবা ট্রিকবিডি নই।

ক্রিপ্টো ভেঞ্চার হচ্ছে একধরনের প্রাইভেট ইকুইটি (equity) (প্রজেক্ট এর মার্কেট ভ্যালু এর শেয়ার %) হোল্ডার ও স্টার্টআপ বুস্টার যেখানে তারা নতুন ও ছোট ছোট প্রজেক্ট এ ইনভেস্ট করে লং টার্মের প্রফিট এর উদ্দেশ্যে৷

আর এঞ্জেল ইনভেস্টর হচ্ছে রিচ প্রাইভেট ইনভেস্টর যারা নিজেরাই ছোট ছোট প্রজেক্ট এ ইনিশিয়াল ইনভেস্টমেন্ট করে প্রজেক্ট এর কিছু ownership শেয়ার নেয় ও পরবর্তীতে কোন সেল এ (ICO, IPO) প্রফিট নিয়ে বেরিয়ে যায়। এরা ছোট ছোট ভেঞ্চারদের ও সাহায্য করে থাকে।

ক্রিপ্টো ভেঞ্চার কিভাবে কাজ করে?

ক্রিপ্টো ভেঞ্চার গুলো মূলত একটা কোম্পানি বা ইন্ডিভিজুয়াল ইনভেস্টর নিয়ে দলগত টিম বানিয়ে ভেঞ্চার ক্রিয়েট করে। একটা ভেঞ্চারে সাধারণত ২-৪৮ জন্য ইনভেস্টর যুক্ত থাকতে পারে। তারা সাধারণত কিছু ইনভেস্টিং প্ল্যাটফর্ম এর মাধ্যমে প্রজেক্ট সম্পর্কে কন্সেপ্ট টা জানে, টিম ডিটেইলস ও হাবিজাবি জিনিষ জেনে নেয় ইনভেস্টের আগে।

জানার পরে ইনভেস্ট ও টোকেন এলোকেশন/একুয়িটি এর হিসেব নিকেশ এর পালা। ভালো প্রজেক্টে যত বেশি ইকুয়িটি বা কম দামে টোকেন কিনা যায় সেটাই লাভ। এক্ষেত্রে ভেঞ্চার যে টাকাটা প্রজেক্ট এ দিবে সেটা পারফর্মেন্স এর উপর নির্ভর করে ভেস্টিং পেরিওডে ও হতে পারে।

প্রফিট এলোকেশন কিভাবে হয়?

একটা ভেঞ্চার ৫-১০ বছরের ইনভেস্ট প্ল্যান নিয়ে মাঠে নামে৷ পরবর্তীতে সেটা ভাগ্য নির্ধারণ হয়। ইনভেস্টে এমনিতে প্রতি বছরে প্রফিট এনালাইসিস করা হয় ও সেই হিসেবে প্রফিট ভাগাভাগি হয়। এইখানে একটা খুব ইন্টারেস্টিং বিষয় আছে!!!!

ভেঞ্চারে একজন ম্যানেজার থাকে যে ফান্ড ম্যানেজ ও ইনভেস্টর থেকে প্রজেক্টে ফান্ড ইনভেস্ট করে। তার প্রফিট আলাদা থাকে ও সেই প্রফিট বলা চলে।

তো ম্যানেজার এর প্রফিট কিভাবে গননা হয়?

যেহেতু ফান্ড ম্যানেজার অলমোস্ট সবকিছু ম্যানেজ করে সেহেতু সে এক্সট্রা বেনেফিট পায়।

প্রফিট শেয়ার এর শর্ত ফান্ড ম্যানাজার ও ইনভেস্টরদের মধ্যে এররকম থাকে যে, আপনি যদি ইনভেস্ট করে একটা পার্সেন্টেজ এর বেশি প্রফিট করেন তাহলে প্রফিট টা দুই ভাগে ভাগ হবে। এক ভাগ নিবে ফান্ড ম্যানেজার ও বাকি ভাগ সকল ইনভেস্টর। ধরে নিই, শর্ত অনুযায়ী গ্রস প্রফিট ১০%। অর্থাৎ ফান্ড ম্যানেজার যদি একবছরে ইনভেস্ট করে ১০% এর বেশি রিটার্ন নিয়ে আসে, ২০% ধরি। তাহলে, প্রথম ১০% ইনভেস্টর রা ভাগ করে নিবে। বাকি ১০% এর ৫% ফান্ড ম্যানেজার নিবে ও বাকি ৫% আবার ইনভেস্টর রা ভাগাভাগি করে নিবে। প্রফিট ১০% এর কম বা নিচে হলে ফান্ড ম্যানেজার কিছু পাবেনা।

একটা ভেঞ্চার হলেই কি যেকোন প্রজেক্ট এ ইনভেস্ট করা যায়?

উত্তরটা হ্যা ও আবার না ও। ভেঞ্চারদের মধ্যেও অনেক কম্পিটিশন চলে। ১০ টা ভেঞ্চারের মধ্যে আপনি পার্টনার হতে হলে অবশ্যই টাকা ছাড়াও আরো কিছু করতে হবে। সেটা হতে পারে আপনি প্রজেক্ট কে কানেকশন বা ইন্ডাস্ট্রি সম্পর্কে সাহায্য করলেন। বা প্রজেক্ট এর মার্কেটিং ও পাবলিক রিলেশন এর ডিপার্টমেন্ট দেখলেন বা পার্টনারশিপ এ হেল্প করলেন। নতুন ভেঞ্চার হলে টাকার পাশাপাশি এইসব সুবিধা দেখাতে হয়।

লিগ্যাল ইস্যু কেমন? 

লিগ্যাল ইস্যু নিয়ে ঘাটাঘাটি করে তেমন কিছুই পেলাম না। বলা চলে, আপনার টোকেন ICO থেকে কেনার পার্মিশন, ইনভেস্টরদের সাইন ও প্রজেক্ট এ ইনভেস্ট এর সময় এগ্রিমেন্ট করে নিলেই হয়।

ক্রিপ্টোতে লিডিং ভেঞ্চার কোনগুলো? 

আমার জানামতে Coinbase venture, Alameda Reseach, DAO, Binance Research etc are most famous. কয়েনবেসের নিজস্ব পেজ আছে যেখানে আপনি তাদের ইনভেস্ট করা প্রজেক্ট লিস্ট পেয়ে যাবেন।

ভেঞ্চারের মাধ্যমে ইনভেস্ট এর রিস্ক ও প্রফিট রেশিও কেমন?

এটা পুরোটাই ডিপেন্ড করবে ইনভেস্ট করা প্রজেক্ট গুলোর উপর। ভালো প্রজেক্ট এ ইনভেস্ট করলে খুবই ভালো প্রফিট সম্ভব। অন্যদিকে, খারাপ প্রজেক্ট এ করলে পুরোটাই লসের সম্ভাবনা থাকে।

আপনার কি ভেঞ্চার ক্যাপ্টালিস্ট হিসেবে ইনভেস্ট করা উচিত? 

হ্যা, কেন নয়? যদি লেজিট কোন ভেঞ্চারের সাথে যুক্ত হতে পারেন ও আপনার ভালো এমাউন্ট ইনভেস্ট করার মতো থাকে তাহলে জয়েন হয়ে নিন। এখানে ভালো এমাউন্ট বলতে আমি ১-২ মিলিয়ন বুঝিয়েছি কম পক্ষে যদি ছোট ভেঞ্চারের সাথেও জয়েন হতে চান।

ভাই আমার অত টাকা নাই, কি করা যায়?

যদি আপনার ওতো টাকা না থাকে তাহলে বেস্ট কোন ভেঞ্চারে জয়েন না করে টাকা গুলা লসের থেকে বাচানো। ভেঞ্চারের পরেই আসে IPO/ IDO অফারিং এর অপশন যেটায় আপনার যাওয়া উচিত”!!!

IPO / IDO নিয়ে বিস্তারিত পরবর্তী পোস্ট এ লিখার চেষ্টা করবো। ভূল ত্রুটি থাকলে অবশ্যই ক্ষমার দৃষ্টিতে দেখবেন। রাকিবুল ভাইয়ের পোস্ট থেকে সংকলিত ও পরিমার্জিত।

আপনি চাইলে আপনার টেলিগ্রাম গ্রুপটেলিগ্রাম চ্যানেল এ জয়েন হয়ে থাকতে পারেন। সেখানে আমি প্রতিনিয়ত ক্রিপ্টো কারেন্সি মার্কেট আপডেট ও আর্নিং টিপস্ – ট্রিকস, airdrop শেয়ার করে থাকি। ধন্যবাদ।

2 thoughts on "ক্রিপ্টো ভেঞ্চার ও এঞ্জেল ইনভেস্টর কি ও কিভাবে কাজ করে?"

    1. Sadi Here Author Post Creator says:
      ধন্যবাদ ভাই

Leave a Reply