হ্যালো বন্ধুরা সকলে কেমন আছেন? ট্রিকবিডির সাথে থাকলে ভালো থাকারই কথা।আজকে অনেকদিন পর লিখছি।অনেকসময় ধরে চিন্তা করছিলাম কি নিয়ে লিখা যায়।চিন্তা করলাম ব্লকচেইন ও web 3 নিয়ে একটু লিখালিখি করি।আজকে আমি আপনাদের ব্লকচেইন কি এবং web3 কিভাবে কাজ করে সেই সম্পর্কে ধারণা দেওয়ার চেষ্টা করবো।কারণ web3 এবং ব্লকচেইন দুটিই একটি আরেকটির সাথে সম্পর্কিত।প্রথমে web3 নিয়ে একটু আলোচনা করা যাক।

web1,web2 এর পরই এখন web3 যুগের সূচনা হতে চলেছে। web1 এ ওয়েবসাইট ইন্টারফেস ছিল খুবই সাধারণ।এই ধরণের ওয়েবসাইটের তথ্য শুধু দেখা যায় কিন্তু ওয়েবসাইটে কোন তথ্য দেওয়া যায় না।অর্থাৎ ওয়েবসাইটে ইউজার কোন তথ্য ইনপুট দিতে পারে না। অন্যদিকে web 2 এ ওয়েবসাইটের তথ্য দেখার পাশাপাশি ইউজার তথ্য ইনপুটও দিতে পারে।web2 এর  উদাহরণ ফেসবুক,টুইটার। ট্রিকবিডিও web 2 এর মধ্যে পড়ে। কারণ এখানে ব্যবহারকারীরা বিভিন্ন পোস্ট করতে পারে। মন্তব্য করতে পারে।অন্যদিকে web3 হলো সম্পুর্ন ব্লকচেইন নির্ভর ওয়েবসাইট। web3 তে web2 এর মত সেন্ট্রাল কোন ডাটাবেস থাকে না।এরকোন নিজস্ব নিয়ন্ত্রক সংস্থা থাকে না।যেমন ফেসবুকের নিজস্ব ডাটাসেন্টার রয়েছে, তারা ইচ্ছা করলে যেকোন কিছু করতে পারে তাদের ব্যবহারকারীর ডাটা নিয়ে। কিন্তু  web3 তে এরকম কোন সুযোগ নেই।এখানে সকল ডাটা ব্লকচেইনে ডিসেন্ট্রালাইজড থাকে।এবার আসুন ব্লকচেইন কি সেটা জেনে নি।

ব্লকচেইন কি?

ব্লকচেইন সহজে বুঝার জন্য আমরা একটি হিসাব খাতার সাথে তুলনা করতে পারি।একটি হিসাব খাতায় যেমন আমরা দৈনন্দিন নানা হিসাব লিপিবদ্ধ করে রাখি ব্লকচেইন ও তেমন।ব্লকচেইনে প্রতিটি ট্রানজেকশান লিপিবদ্ধ করা থাকে।ধরুন আপনার কাছে কিছু বিটকয়েন আছে।আপনি যখন কিছু বিটকয়েন অন্যজনের এড্রেসে পাঠাবেন সেটি হবে একটি ট্রানজেকশান যেটি ব্লকচেইনে লিপিবদ্ধ হবে।এখন ধরুন আপনার ওয়ালেট এড্রেসে ২ টি বিটকয়েন আছে এখন আপনি ২ টি বিটকয়েন আপনার বন্ধুর ওয়ালেটে পাঠালেন তাহলে সেটি হবে একটি ট্রানজেকশান।এই ব্লকচেইনের কারণে কোন প্রতারনা করার সুযোগ নেই।আপনি ইচ্ছা করলে এখন আবার আপনার ওয়ালেট থেকে কাউকে ২ টি বিটকয়েন পাঠাতে পারবেন না। কারণ ব্লকচেইনে অলরেডি লিপিবদ্ধ হয়ে গেছে আপনি ২ টি বিটকয়েন আপনার বন্ধুকে দিয়ে দিয়েছেন। এবং এই দুটি বিটকয়েন আপনি আগেই লেনদেন করে ফেলেছেন বলে আপনার ওয়ালেটে আর কোন বিটকয়েন নেই।তাই এখন আপনার ওয়ালেট থেকে আর লেনদেন সম্ভব হবে না। ভ্যালিডেটররা সেটা এলাউ করবে না। সব ব্লকচেইনের কিছু ভ্যালিডেটর থাকে। যারা সারাবিশ্বে ছড়িয়ে ছিটিয়ে থাকে।প্রত্যেকটি ট্রানজেকশান তারা চেক করে থাকে।একটি ব্লকে অনেকগুলো ট্রানজেকশান থাকে। আর সবগুলো ব্লক একটি আরেকটির সাথে সংযুক্ত থাকে। যাকে বলা হয় ব্লকচেইন। যারা এই ব্লকগুলো তৈরি তাদের পারিশ্রমিক হিসেবে কিছু রিওয়ার্ড দেওয়া হয়। ব্লক যারা তৈরি করে তাদের হয়তো আপনারা অনেকে ক্রিপ্টো মাইনার হিসেবে শুনে থাকেন।

web3 কিভাবে কাজ করে?

web3 একই ধারণার উপর কাজ করে। তবে ক্রিপ্টোকারেন্সি থেকে একটু ভিন্নভাবে। এখানে শুধু কারেন্সি লেনদেনে এটি সীমাবদ্ধ নয়। web3 তে করা প্রতিটি একশানই ট্রানজেকশান।  আমি যদি একটি পোস্ট করি এটি একটি ট্রানজেকশান হবে। আবার আপনি আমার পোস্টে যদি ভোট দেন সেটিও একটি ট্রানজেকশান হবে। এই সবগুলো ব্লকচেইনে লিপিবদ্ধ হবে। আপনি যে আমার পোস্টটি দেখবেন সেটিও web3 ওয়েবসাইট ব্লকচেইন থেকে retrieve করে আপনাকে দেখাবে। আপনি পোস্টে কোন কমেন্ট করলে সেটিও ব্লকচেইনে লিপিবদ্ধ হয়ে যাবে।

তাহলে আমরা লক্ষ্য করছি ব্লকচেইনে শুধু আর্থিক লেনদেন নয়,এছাড়াও আরও অনেককিছু লিপিবদ্ধ করা সম্ভব। এখন এখানে একটি প্রশ্ন থাকে যে ব্লকচেইনে কি যে কেউ আমার হয়ে কোন ট্রানজেকশান লিপিবদ্ধ করতে পারবে? উত্তর হচ্ছে না। যতক্ষণ পর্যন্ত না আপনার প্রাইভেট কি তাদের কাছে থাকছে ততক্ষণ অন্য কেউ কখনই আপনার নামে ট্রানজেকশান লিপিবদ্ধ করতে পারবে না। আপনার প্রতিটি একশানই প্রাইভেট কির সাথে সাইন করে ব্লকচেইনে লিপিবদ্ধ হচ্ছে। প্রাইভেট কি কে আপনি ডিজিটাল সিগনেচারও বলতে পারেন। এটি যতক্ষণ পর্যন্ত গোপনীয় রাখবেন ততক্ষণ পর্যন্ত আপনি সম্পুর্ন নিরাপদ।

Web3 এর বর্তমানে সবচেয়ে বড় উদাহরণ হচ্ছে steemit, এই সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মটি ব্লকচেইনের উপর নির্ভর করে তৈরি করা।steemit অন্যান্য সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম থেকে সম্পুর্ন আলাদা।ফেসবুক,টুইটার,রেডিট যেভাবে কাজ করে steemit সেভাবে কাজ করে না। steemit কাজ করে ব্লকচেইনের উপর নির্ভর করে অন্যদিকে ফেসবুক,টুইটারের নিজস্ব ডাটাসেন্টার রয়েছে।steemit এর নিজস্ব কোন ডাটাসেন্টার নেই।কোন একক ব্যাক্তিত্ব steemit এর ডাটা নিয়ন্ত্রণ করতে পারে না।

আজ এ পর্যন্তই।
আশা করি কিছুটা হলেও web 3 সম্পর্কে বুঝাতে পেরেছি। কোন কিছু জানতে চাইলে মন্তব্য করতে পারেন।

4 thoughts on "web3 ইন্টারনেটের নতুন যুগের সূচনা!"

  1. Ferdous Ahmed Author says:
    আসলে কিছুই বুঝলাম না।ডাটা সেন্টার না থাকলে আমরা যে ডাটা ইনপুট করবো সেগুলো কোথায় স্টোর করা থাকবে?আর কোন নিয়ন্ত্রণকারী না থাকলে তো যে কেউ এখানে চাইলে চাইল্ড পর্ণও আপলোড করতে পারবে তাই না?
    1. Farhan Monsur Author Post Creator says:
      আপনার ডাটা ব্লকচেইনে লিপিবদ্ধ থাকবে। এই ব্লকচেইন হবে ডিসেন্ট্রালাইজড। একসাথে অনেকগুলো ডিভাইসে এই ডেটাগুলো লিপিবদ্ধ থাকবে।
  2. MD Shakib Hasan Author says:
    সবকিছু নিয়ন্ত্রণের বাহিরে থাকবে। যার যা ইচ্ছে সে সেটাই করবে।
    1. Farhan Monsur Author Post Creator says:
      হুমম।

Leave a Reply