Site icon Trickbd.com

[Custom Rom] কনফিউশন? আগে পোর্ট করব নাকি ডাইরেক্ট জিপ ইন্সটল করব? চলুন সমাধান জেনে নেই।।। by SR Suzon

Unnamed

Custom Rom


সবাইকে সালাম জানিয়ে আজকের পোস্ট শুরু করছি।।। কয়েকদিন ধরে কাস্টম রম নিয়ে ব্যস্ত থাকায় পোস্ট করতে পারিনি। কিন্তু অবশ্যই ট্রিকবিডিতে ছিলাম। তো চলুন মুল টপিকে যাই।

ফোন রুট করার পর সবাই চিন্তা করে কাস্টম রম নিয়ে। এত রমের মধ্যে কোনটা দিব, কোনটা ভাল হবে ইত্যাদি ইত্যাদি। তারপর রম সিলেক্ট হলে আরো সমস্যা বাড়ে। আগে পোর্ট করব নাকি সরাসরি জিপ ইন্সটল করব। আমাদের মত খুচরো ব্যবহারকারীদের কাছে সেইরকম ব্রান্ডের ফোন নেই যে আমরা ফোনের মডেল লিখে সার্চ দিলাম আর রম চলে এলো।
★★ আমরা যেটা সার্চ করি সেটা হল চিপসেট আর ভার্সন। যদি মিলে যায় তবে ডাউনলোড করি। কয়েকজন ভাগ্যবান তাদের ফোনের মডেল অনুযায়ী রম পান।
★★ যেহেতু মডেলের সাথে মেলে না তাই সবাই বলে পোর্ট করে দেই। যাতে কোন বাগ না থাকে।
চলুন আগে পোর্ট সম্পর্কে জানি।

Port


★★কাস্টম রমে বাগ হয় হার্ডওয়ার আর লাইব্রেরি ফাংশন এর কম্বিনেশন না থাকলে। বড় ব্রান্ড এর জন্যে যেহেতু আলাদা ভাবে রম তৈরি হয় তাই তাদের কোন বাগ থাকে না। কিন্তু আমদের জন্যে যে রম তাতে বাগ হয়। তাই বাগ জিনিসটাকে বাদ দেয়ার জন্যে আমরা আগে পোর্ট করে নেই। যেমন lib ফোল্ডার থেকে বিভিন্ন ফাইল কপি করে দেই। তারপর জিপ করে ইন্সটল করি।।। আর এটাই হল পোর্ট।
কিন্তু কেন এত খাটাখাটি????
★★ পোর্ট করাটা একটা বোকামির মত। ধরুন আপনি একটা রম নিলেন। এখন ফোনে ইন্সটল না দিয়ে কিভাবে বুজবেন যে কোথায় রমের বাগ আছে অথবা কোন জায়গায় আপনার ফোনের সাথে কম্বিনেশন হচ্ছে না। মাঝে মাঝে পোর্ট করার খাটাখাটি বেকার হয়।
★★ তাছাড়া ঠিকমত পোর্ট করতে না পারলে বাগ আরো বেশি হয়। তাই অন্ধের মত হাতাহাতি না করে এদিকে আসুন।
★★ কাস্টম রমের জিপ থেকে boot.img ফাইল স্টক রমের boot.img ফাইল দিয়ে রিপ্লেস করে ইন্সটল করে দিন। তারপর চালু করে দেখুন কোথায় আছে বাগ। তারপর Root Explorer দিয়ে বাগ মত ফাইল রিপ্লেস করে দিন।। ব্যস কাজ শেষ।।।।
★★আর অবশ্যই রম দেবার আগে স্টক রমের ব্যকাপ নিয়ে রাখবেন।
★★মনে হয় খুব অগোছালো আর অযথা কথা বেশি হল। কিন্তু কি করার, অভিজ্ঞাত শেয়ার করলে এরকমই হয়।

Find me on:


Exit mobile version